পিএইচপি এসকিউএল ওয়ার্ডপ্রেস জাভাস্ক্রিপ্ট জেকুয়েরি এইচটিএমএল
ফোরাম
×

পিএইচপি টিউটোরিয়াল

হোম-HOME পরিচিতি-Introduction ইনস্টল-Install গঠনপ্রনালী-Syntax চলক-Variable পিএইচপি Echo / Print তথ্যের ধরণ-Data Types কনস্ট্যান্ট-Constant অপারেটর-Operator ফাংশন-Function সুপারগ্লোভাল-Superglobal

কন্ট্রোল স্টেটমেন্ট

if স্টেটমেন্ট if...Else স্টেটমেন্ট Switch স্টেটমেন্ট While লুপ DO...While লুপ For লুপ

পিএইচপি এ্যারে এবং স্ট্রিং

এ্যারে-Array এ্যারে সর্টিং -Array Sorting মাল্টি এ্যারে-Multi Array স্ট্রিং-String

পিএইচপি এডভান্স

তারিখ এবং সময় পিএইচপি include ফাইল হ্যান্ডলিং-File Handling ফাইল খোলা/পড়া ফাইল তৈরি/লিখা ফাইল আপলোড ফাইল ডাউনলোড কুকি-Cookie সেশন-Session ফিল্টার-Filter এডভান্স ফিল্টার-Advance Filter এঁরর হ্যান্ডলিং-Error Handling এক্সেপশন হ্যান্ডেলিং-Exception Handling

পিএইচপি ফরম

ফরম হ্যান্ডলিং ফরম ভ্যালিডেশন আবশ্যক ফরম ফিল্ড ফরম URL/E-mail সম্পূর্ণ ফরম

MySQL ডেটাবেজ

MySQL ডেটাবেজ MySQL ডেটাবেজ সংযোগ MySQL ডেটাবেজ তৈরী MySQL টেবিল তৈরী MySQL তথ্য ইনসার্ট MySQL শেষ আইডি পান MySQL একাধিক তথ্য ইনসার্ট MySQL প্রিপেয়ার্ড স্টেটমেন্ট MySQL তথ্য সিলেক্ট MySQL তথ্য ডিলিট MySQL তথ্য আপডেট MySQL সীমিত তথ্য সিলেক্ট

পিএইচপি- এক্সএমএল

PHP XML Parser PHP SimpleXML Parser PHP XML Parser PHP SimpleXML - Get PHP XML Expat PHP XML Dom

পিএইচপি - এজাক্স

পিএইচপি AJAX পরিচিতি AJAX পিএইচপি AJAX ডেটাবেজ AJAX এক্সএমএল AJAX সারাসরি সার্চ AJAX RSS রির্ডার AJAX Poll

পিএইচপি অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং(OOP)

OOP পরিচিতি OOP class তৈরী OOP objects তৈরী OOP $this কিওয়ার্ড OOP মেথড এবং প্রোপার্টি চেইনিং OOP অ্যাক্সেস মোডিফায়ার OOP ম্যাজিক মেথড এবং কন্সটেন্ট OOP ইনহেরিটেন্স OOP Abstract class এবং method OOP ইন্টারফেস OOP পলিমরফিজম OOP টাইপ হিন্টিং() OOP টাইপ হিন্টিনং ইন্টারফেস OOP স্ট্যাটিক মেথোড এবং প্রোপার্টি

 

প্রোপার্টি এবং মেথড চেইনিং


পিএইচপি OOP তে মেথড এবং প্রোপার্টি সমুহকে চেইনিং এর মাধ্যমে একই কমান্ডে কয়েকটি কার্য সম্পাদন করা যায়।


প্রোপার্টি এবং মেথড চেইনিং

পূর্ববর্তী অধ্যায়ে আমরা $this কীওয়ার্ড ব্যবহার করে ক্লাস স্কোপ থেকে প্রোপার্টি এবং মেথড অ্যাক্সেস করা শিখেছিলাম। এই অধ্যায়ে আমরা শিখবো, যখন কোনো মেথড $this কীওয়ার্ড রিটার্ন করে তখন ঐ ক্লাস এর মেথডসমূহ স্বয়ংক্রিয়ভাবে একটির সাথে অন্যটি যুক্ত হয়ে যায় অর্থাৎ চেইন সৃষ্টি হয়।

উদাহরণস্বরূপঃ নিম্নের Truck ক্লাসটি দেখুন। নিম্নের প্রোগ্রামটির মাধ্যমে একটি চলমান ট্রাকের টাঙ্কে কি পরিমান জ্বালানি আছে তা পরিমাপ করতে যাচ্ছি। এক্ষেত্রে জ্বালানির পরিমান দুটি প্যারামিটার এর উপর নির্ভরশীল। যথা- যাত্রা শুরুর সময় ট্রাকের টাঙ্কিতে কি পরিমান জ্বালানি লোড করা হয়েছিল এবং ট্রাকটি কয় মাইল পথ অতিক্রম করেছে।

জ্বালানির পরিমান নির্ণয়ের জন্য প্রথমেই আমরা Truck ক্লাসের মধ্যে একটি public প্রোপার্টি $fuelInTank ব্যবহার করবোঃ

<?php
 class Truck{

   public $fuelInTank;

 }

?>

এইবার আমরা Truck ক্লাসে দুইটি মেথড যুক্ত করবো। প্রথম মেথড fuel() ট্রাকের টাঙ্কিতে জ্বালানির পরিমান গ্যালনে যুক্ত করবে। আর দ্বিতীয় মেথড totalRide() নির্দিষ্ট দুরত্ব অতিক্রম করার পর কি পরিমান জ্বালানি শেষ হয়েছে তা হিসাব করবে এবং ট্রাকের ট্রাঙ্কি থেকে এটি বিয়োগ করবে।

<?php
 class Truck{

     public $fuelInTank;

	 public function fuel($gallon){
		 $this->fuelInTank += $gallon;
	 }
	 public function totalRide($miles){
		 $gallons = $miles/60;
     $this->fuelInTank -= ($gallons);
	 }

 }

?>

যেহেতু আমরা আমাদের কোডগুলো অধিক স্বচ্ছ এবং মার্জিত আকারে চাই, তাই আমরা প্রোপার্টি এবং মেথড গুলো চেইনিং এর মাধ্যমে একত্রিত করবো। প্রোপার্টি বা মেথড চেইন এর জন্য ড্যাশ-এরো চিহ্ন ব্যবহৃত হয়ঃ

$fuelInTank = $truck->fuel(10)->totalRide(50)->fuelInTank;

কোড এর ব্যাখ্যাঃ ১০ গ্যালন জ্বালানিতে ৫০ মাইল ড্রাইভিং করার পর কি পরিমান জ্বালানি বাকি আছে তা বলে দিবে।

চেইন এর কাজ সম্পাদনের জন্য মেথডসমূহকে অবশ্যই অবজেক্ট রিটার্ন করতে হবে। আরা যেহেতু আমরা ক্লাস এর মধ্য থেকে অবজেক্ট ব্যবহার করতে চাচ্ছি, সুতরাং মেথডসমূহকে $this কীওয়ার্ড রিটার্ন করতে হবে।

নিচের কোডে লক্ষ্য করলে দেখবেন, চেইন এর কাজ সম্পন্ন করার জন্য কিভাবে প্রত্যেকটি মেথড থেকে অব্জেক্ট হিসাবে $this কিওয়াডকে রিটার্ন করানো হয়েছে।

<?php
 class Truck{

     public $fuelInTank;

	 public function fuel($gallon){
		 $this->fuelInTank += $gallon;
		 return $this;
	 }
	 public function totalRide($miles){
		 $gallons = $miles/60;
     $this->fuelInTank -= ($gallons);
		 return $this;
	 }

 }

?>

এখন আমরা Truck ক্লাসটির একটি অবজেক্ট তৈরি করবো এবং দেখবো ট্রাকটি ১০ গ্যালন তৈলে ৫০ মাইল যাওয়ার পর আর কি পরিমান তৈল বাকি আছে।

<?php
     //নতুন অবজেক্ট তৈরি
     $thk = new Truck();
    // চেইন তৈরি
	 $fuelInTank = $truck->fuel(10)->totalRide(50)->fuelInTank;

	 echo "Fuel left: ". $fuelInTank. " gallons.";

?>

সম্পূর্ণ কোডঃ
<?php
// Truck ক্লাস
 class Truck{

   public $fuelInTank;

	 public function fuel($gallon){
		 $this->fuelInTank += $gallon;
		 return $this;
	 }
	 public function totalRide($miles){
		 $gallons = $miles/60;
     $this->fuelInTank -= ($gallons);
		 return $this;
	 }

 }

$truck = new Truck();

$fuelInTank = $truck->fuel(10)->totalRide(50)->fuelInTank;

echo "Fuel left: ". $fuelInTank. " gallons.";

?>

ফলাফল
Fuel left: 9.1666666666667 gallons.