ওয়ার্ডপ্রেস পিএইচপি এসকিউএল জাভাস্ক্রিপ্ট জেকুয়েরি এইচটিএমএল
ফোরাম
×

ওয়ার্ডপ্রেস বেসিক

হোম-HOME ইন্সটলেশন-Installation ড্যাসবোর্ড-Dashboard

ওয়ার্ডপ্রেস সেটিং

General সেটিং Writing সেটিং Reading সেটিং ডিসকাশন-Discussion Media সেটিং পারমালিঙ্ক-Permalink প্লাগ-ইন Plugin

ওয়ার্ডপ্রেস ক্যাটাগরি

Add ক্যাটাগরি edit ক্যাটাগরি Delete ক্যাটাগরি

ওয়ার্ডপ্রেস পোস্ট

Add পোস্ট Edit পোস্ট Delete পোস্ট Preview পোস্ট Publish পোস্ট

ওয়ার্ডপ্রেস মিডিয়া

মিডিয়া লাইব্রেরি Add মিডিয়া Insert মিডিয়া Edit মিডিয়া

ওয়ার্ডপ্রেস পেইজ

Add পেইজ Publish পেইজ Edit পেইজ Delete পেইজ

ওয়ার্ডপ্রেস ট্যাগ

Add ট্যাগ Edit ট্যাগ Delete ট্যাগ

ওয়ার্ডপ্রেস লিঙ্ক

Add লিঙ্ক Edit লিঙ্ক Delete লিঙ্ক

ওয়ার্ডপ্রেস কমেন্ট

Add কমেন্ট Edit কমেন্ট Moderate কমেন্ট

ওয়ার্ডপ্রেস প্লাগ-ইন

View প্লাগ-ইন Install প্লাগ-ইন Customize প্লাগ-ইন

ওয়ার্ডপ্রেস Users

User Role Add User Edit User Delete User ব্যক্তিগত প্রোফাইল

ওয়ার্ডপ্রেস Appearance

থিম ম্যানেজমেন্ট Customize থিম Widget ম্যানেজমেন্ট ব্যাকগ্রাউন্ড

ওয়ার্ডপ্রেস Advance

হোস্ট ট্রান্সফার ভার্সন আপডেট স্পাম Protection ব্যাকআপ ও পূনরুদ্ধার Optimization রিসেট পাসওয়ার্ড



 

ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড


আপনি যখন আপনার ব্লগের এডমিনিস্ট্রেশন এরিয়াতে লগইন করবেন তখন প্রথম যে স্ক্রিনটি দেখতে পাবেন তাই হলো ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড যার মাধ্যমে ওয়েবসাইটের অভারভিউ প্রদর্শিত হবে।

ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড হলো গ্যাজেটস(gadgets) এর সংগ্রহ যা বিভিন্ন তথ্য সরবরাহ করে এবং আপনার ব্লগে কি ঘটেছে তার ওভারভিউ দেখায়।

ড্যাশবোর্ডে দেওয়া কিছু দ্রুত(quick) লিংক ব্যবহার করে আপনি আপনার প্রয়োজনীয় বিষয়সমূহ কাস্টমাইজ করতে পারবেন। যেমন- দ্রুত ড্রাফট লেখা, সবশেষ কমেন্টের উত্তর(reply) দেওয়া ইত্যাদি।

ড্যাশবোর্ডকে বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করা যায়, যেগুলো নিম্নের স্ন্যাপশটে(snapshot) দেখানো হয়েছে। পরবর্তী সেকশনসমূহে সবগুলো ক্যাটাগরি সম্মন্ধেই আলোচনা করা হয়েছে।

ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড

Dashboard Menu

ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড এর বামপাশে থাকে নেভিগেশন মেনু যা কিছু মেনু অপশন সরবরাহ করে। যেমন- posts, media library, pages, comments, appearance, plugins, users, tools এবং settings


Screen Options

ড্যাশবোর্ডে বিভিন্ন ধরণের উইজেট(widgets) থাকে যেগুলোকে কিছু স্ক্রিনে দৃশ্যমান(shown) বা অদৃশ্যমান(hidden) অবস্থায় রাখা যায়। স্ক্রিন অপশনকে দেখানো বা লুকানোর জন্য এতে কিছু চেক বক্স থাকে। এছাড়া এটা এডমিন স্ক্রিন এর সেকশনসমূহকে কাস্টোমাইজ করারও সম্মতিও দিয়ে থাকে।


Welcome to WordPress

এটার প্রথম কলামে থাকে Customize Your Site বাটন যার মাধ্যমে আপনি আপনার ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজ করতে পারবেন। মাঝের কলামে থাকে কিছু দরকারী লিংক যেমন- Write your first blog post, Add an about page এবং View your site। শেষ কলামে widgets, menus, comments ইত্যাদি সেটিংস বা নিয়ন্ত্রন এর লিংক থাকে।


Quick Draft

Quick Draft হলো অতিক্ষুদ্র পোস্ট এডিটর যা এডমিন ড্যাশবোর্ড থেকে পোস্ট লেখা, সংরক্ষণ এবং প্রকাশ এর সম্মতি দেয়। এটা Draft এর জন্য টাইটেল এবং Draft সম্পর্কিত কিছু নোট অন্তর্ভূক্ত করে এবং Draft হিসেবে সংরক্ষন করে।


WordPress News

WordPress News অফিসিয়াল ওয়ার্ডপ্রেস ব্লগ থেকে সর্বশেষ সংবাদ এর widget প্রদর্শনী করে। যেমন- সর্বশেষ সফটওয়্যার ভার্সন, আপডেট, এলার্ট এবং সফটওয়্যার সংক্রান্ত সংবাদ ইত্যাদি।


Activity

Activity widget আপনার ব্লগের সর্বশেষ কমেন্টস, সাম্প্রতিক পোস্ট, সাম্প্রতিক প্রকাশিত পোস্ট গুলো অন্তর্ভূক্ত করে। এটা দিয়ে আপনি কমেন্ট approve, disapprove, reply, edit অথবা delete করতে পারবেন। এটি দিয়ে আপনি কমেন্টসকে স্প্যাম এর মধ্যেও রাখতে পারবেন।


At a Glance

এই সেকশন এর মাধ্যমে আপনি আপনার ব্লগ পোস্টের ওভারভিউ, প্রকাশিত পোস্ট ও পেজের সংখ্যা এবং কমেন্ট এর সংখ্যা দেখতে পাবেন। আপনি যখন এই লিংকগুলোতে ক্লিক করবেন তখন এটা আপনাকে সংশ্লিষ্ট স্ক্রিনে নিয়ে যাবে। এছাড়া এখানে আপনার সাইটে চলমান ওয়ার্ডপ্রেস ভার্সন এবং থিম ভার্সন প্রদর্শিত হবে।