গ্রাফিক্স ডিজাইন টিউটোরিয়াল পর্ব-১১। প্রথম ১০০ দিন শিখবো দক্ষ ফ্রিলান্সার হবো। শেয়ার করবো।

প্রথম ১০০ দিন শুধু শিখবো দক্ষ ফ্রিলান্সার হবো। গ্রাফিক্স ডিজাইন টিউটোরিয়ালের-১১তম পর্বে সবাইকে স্বাগতম , আশা করি গত পর্বের টিউটোরিয়াল গুলো বুঝতে পেরেছেন । কোন অংশে বুঝতে না পারলে অবশ্যই কমেন্টে মাধ্যমে আমাদের জানাবেন। চলুন শুরু করি ১০০ দিনের আজকের পর্ব – ১১

লেয়ার প্রয়োজনীয়তা

ফটোশপে উচুমানের ইফেক্ট ব্যবহার, আলাদা কর্ম সম্পাদন করা এই গুলো এক সাথে করে কম্পোজিট ইমেজ তৈরীর জন্য লেয়ার প্যালেট প্রয়োজন হয়। প্রতিটি লেয়ারে ভিন্নভিন্ন অবজেক্টকে ঠিক রেখে তাদের সমম্বয়ে একটি ইমেজ তৈরী করা সম্ভব এই লেয়ার দিয়ে। এছাড়া ড্রপ স্যাডো-র মত কিছু ইফেক্ট ব্যবহারের জন্য লেয়ার গুরুত্ব অনেক।

যতক্ষন লেয়ারগুলি পৃথকভাবে থাকে ততক্ষন তাদের পৃথকভাবে পরিবর্তন করা যায়। এদেরকে একসাথে এর একটি লেয়ারে পরিনত করলে পৃথকভাবে আর পরিবর্তনের সুযোগ থাকে না। ফটোশপের নিজস্ব ফরম্যাট PSD লেয়ার ব্যবহার করে কিন্তু JPEG বা PNG ফরম্যাট লেয়ার সাপোর্ট করে না। আর তাই যখন আউটপুট JPEG বা PNG হিসেবে সেভ করার পর যদি মনে হয় ভবিষ্যতে মুল ছবিতে আরো পরিবর্তনের সম্ভাবনা রয়েছে তাহলে সরাসরি ফটোশপ PSD ফরম্যাটে সেভ করে রাখবো।

নতুন লেয়ার তৈরী এবং ব্যবহার

  • নতুন একটি ফাকা লেয়ার তৈরীর জন্য লেয়ার প্যানেলের নিচের দিকে আইকনে ক্লিক করুন। নতুন একটি ট্রান্সপারেন্ট লেয়ার তৈরী হবে এবং নিজে থেকে লেয়ার ১, লেয়ার ২ এইভাবে নামকরন করবে। লেয়ারের নাম দেয়ার জন্য লেয়ারের নামে ডাবল ক্লিক করুন এবং নাম টাইপ করে দিন। একটি ইমেজে অনেকগুলি লেয়ার থাকতে পারে, কাজেই চেনার জন্য নাম ব্যবহার সুবিধেজনক।
  • একই ইমেজের একটি অংশ থেকে নতুন লেয়ার তৈরীর জন্য নির্দিস্ট অংশটুকু সিলেক্ট করুন। তার ওপর রাইট-ক্লিক করে Layers via copy কিংবা Layer via cut সিলেক্ট করুন।
  • অন্য ইমেজ থেকে একটি অংশ নতুন লেয়ার হিসেবে আনার জন্য পাশাপাশি দুটি ইমেজ ওপেন করুন। যে ইমেজ থেকে লেয়ারকে অন্য ইমেজে নিতে চান সেটা ড্রাগ করে অপর ইমেজে নিয়ে যান। এছাড়া অন্য সফট্‌ওয়্যার কপি কমান্ড দিয়ে ফটোশপে পেষ্ট কমান্ড ব্যবহার করেও নতুন লেয়ারে ছবি ব্যবহার করা যাবে।
  • লেয়ারের অবস্থান পরিবর্তনের জন্য ড্রাগ করে ওপরে বা নিচে নিন।
  • লেয়ার মুছে দেয়ার জন্য লেয়ারটি ড্রাগ করে নিচের ডিলিট লেয়ার আইকনের ওপর ছেড়ে দিন। এছাড়াও লেয়ারটি সিলেক্ট করে ডিলিট লেয়ার আইকনে ক্লিক লেয়ার মুছে ফেলা যাবে।
  • লেয়ার হাইড করার জন্য লেয়ারের বামদিকের চোখ আইকনে ক্লিক করুন। হিডেন লেয়ার কখনই পরিবর্তন করা যাবে না।
  • লেয়ারগুলির ওপরে লক লেখা কয়েকটি আইকন রয়েছে। এগুলি ব্যবহার করে ননট্রান্সপারেন্ট অংশ, ট্রান্সপারেন্ট অংশ, লেয়ারের অবস্থান অথবা লেয়ারের সবকিছু লক করা যায়।

এডজাষ্টমেন্ট লেয়ার

কোন লেয়ারের ব্রাইটনেস-কন্ট্রাষ্ট থেকে শুরু করে যে কোনকিছু পরিবর্তন করলে লেয়ারটির স্থায়ী পরিবর্তন হয়। এডজাষ্টমেন্ট লেয়ার নামে একধরনের লেয়ার তৈরী করে সেখানে এই পরিবর্তন করে মুল লেয়ারকে আগের মত রেখে দেয়া যায়।

  • এডজাষ্টমেন্ট লেয়ার তৈরীর জন্য নির্দিষ্ট লেয়ারটি সেলেক্ট করুন।
  • মেনু থেকে Layer –> New Adjustment layer কমান্ড দিন এবং লেয়ারের একটি নাম দিন। নতুন একটি লেয়ার তৈরী হবে। এই লেয়ার সিলেক্ট করে লেয়ারের ধরন অনুযায়ী পরিবর্তন করা যাবে।

লেয়ার লিংক

একাধিক লেয়ার লিংক করার মাধ্যমে তাদের একসাথে পরিবর্তন করা যায়। যেমন একটি লেয়ার সরানোর সাথেসাথে যদি অন্য লেয়ার ঠিক ততটা সরানো প্রয়োজন হয় তাহলে লেয়ারদুটি লিংক করে নিন।

  • লিংক করার জন্য যে লেয়ারগুলি লিংক করা প্রয়োজন সেগুলি সিলেক্ট করুন (Ctrl+click)।
  • লেয়ার প্যানেলের নিচের দিকে লিংক বাটনে ক্লিক করুন।

ব্যাকগ্রাউন্ড লেয়ার

একটি JPEG ফরম্যাটের ইমেজ ওপেন করলে ব্যাকগ্রাউন্ড লেয়ার নামে একটিমাত্র লেয়ার হবে। ব্যাকগ্রাউন্ড লেয়ারে পরিবর্তন করা যায় না। একে সাধারন লেয়ারে পরিনত করার জন্য লেয়ার থাম্বনেইলে ডাবল-ক্লিক করুন এবং নতুন লেয়ারের নাম দিন।

লেয়ার গ্রুফ

কয়েকটি লেয়ারকে একসাথে একটি গ্রুপ হিসেবে ব্যবহার করা যায়। একে একটি ফোল্ডারের মধ্যে ফাইল সাজিয়ে রাখার সাথে তুলনা করতে পারেন।

  • Create a new group আইকনে ক্লিক করুন এবং একটি নাম দিন।
  • লেয়ারকে ড্রাগ করে এই ফোল্ডারের মধ্যে নিয়ে যান।

লেয়ার একসাথে করা

পৃথক দুটি বা ততোধিক লেয়ারকে একটি লেয়ারে পরিনত করার জন্য মার্জ লেয়ার কমান্ড ব্যবহার করতে পারেন।
সবগুলি লেয়ার একসাথে করে একটি ইমেজ তৈরীর জন্য লেয়ার প্যানেলের ওপরে ডানদিকের অপশন বাটনে ক্লিক করুন এবং Flatten Image সিলেক্ট করুন। অথবা লেয়ারের ওপর রাইট-ক্লি করে Flatten Image সিলেক্ট করুন।
একটি লেয়ার থেকে তার পরবর্তী লেয়ারগুলিকে একটি লেয়ারে পরিনত করার জন্য সেই লেয়ারে রাইট-ক্লিক করেMerge down সিলেক্ট করুন।
হিডেন লেয়ারগুলি বাদ দিয়ে বাকি লেয়ারগুলিকে একসাথে করার জন্য লেয়ারে রাইট-ক্লিক করে Merge visible সিলেক্ট করুন।

লেয়ার ইফেক্ট ব্যবহার

লেয়ারের জন্য ড্রপস্যাডো, আউটার গ্লো, বেভেল ইত্যাদি নানা ধরনের ইফেক্ট ব্যবহারের সুযোগ রয়েছে। লেয়ারের ধারগুলি দিয়ে এই ইফেক্ট কাজ করবে।

  • নির্দিস্ট লেয়ার সিলেক্ট করুন।
  • মেনু থেকে সিলেক্ট করুন Layer – Layer Style
  • বিভিন্ন প্যারামিটার পরিবর্তন করে প্রিভিউ দেখে নিন।

লেয়ার ব্লেন্ডিং

সাধারনভাবে একাধিক লেয়ার ব্যবহারের সময় ওপরের লেয়ারের ট্রান্সপারেন্ট অংশ দিয়ে নিচের লেয়ার দেখা যায় এবং বাকি অংশটুকু ঢাকা পড়ে। ব্লেন্ডিং মোড পরিবর্তন এক এক লেয়ারের সাথে আরেক লেয়ারের প্রতিক্রিয়ায় নতুন ধরনের ইফেক্ট তৈরী করা যায়।

  • যে লেয়ারটির ব্লেন্ডিং মোড পরিবর্তন করতে চান সেটি সিলেক্ট করুন।
  • লেয়ার প্যানেলে Normal লেখা ড্রপ ডাউন লিষ্ট থেকে অন্য মোডগুলি ব্যবহার করে দেখুন।

মোট কথা আপনি কাজ কতটুকু দৃষ্টিনন্দন এবং নিখুত ডিজাইন করবেন তা নির্ভর করে লেয়ার কতটা দক্ষতার সাথে ব্যবহার করবেন। প্রথম প্রথম এর ব্যবহার কঠিন হলেও বার বার চেষ্টা করলে এক সময় ইহা ব্যবহারে দক্ষ হয়ে যাবেন।

আজ এই পর্যন্ত শেষ করলাম, কিন্তু একেবারেই শেষ করছি না আসছি আগামী পর্বে আবারো নতুন গুরুত্বপূর্ণ  টিউটোরিয়াল নিয়ে। সেই পর্যন্ত ভাল থাকবেন সবাই।

পূর্বের টিউটোরিয়াল পড়তে ক্লিক করুন :

You may also like...

1 Response

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 × one =

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.