Blog

দক্ষ জনশক্তি তৈরিতে বাংলাদেশ পিছিয়ে কেনো?

২০২২ সালে এসে আমরা খেয়াল করি আমার সোনার বাংলাদেশ অন্যান্য দেশ থেকে পিছিয়ে।খাদ্য, চিকিৎসা, বস্ত্র,বাসস্থান,উন্নত সংস্কৃতি ইত্যাদি। আপনারা কী জানেন কেনো দক্ষ জনশক্তি তৈরি হচ্ছে না?কেনো এই দেশ অন্য দেশের তুলনায় সামাজিক, রাজনৈতিক,অর্থনৈতিক,সাংস্কৃতিক দিক থেকে পিছিয়ে,সব কিছুর মূলে দেখি আমাদের শিক্ষা ব্যবস্থা হলো দূর্বল।


দেশ স্বাধীন হবার পর থেকে স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার প্রত্যায় নিয়ে কাজ শুরু করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আমরা দেশের প্রয়োজনে বিভিন্ন দেশ থেকে দ্রব্য সরঞ্জাম আমদানি করে থাকি কিন্তু একটি দেশের মেরুদণ্ড শক্তিশালী করার জন্য উন্নত শিক্ষা, সংস্কৃতি আমদানি করতে ব্যর্থ।ভাবছেন কীভাবে শিক্ষা আমদানি করবেন?
একটু খেয়াল করবেন আজকের উন্নত চীন তাদের দেশের ছেলেমেয়েদের উন্নত শিক্ষার জন্য বাইরের দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে পাঠান।এছাড়াও জাপান,সুইডেন,ডেনমার্ক, এমনকি পাশ্ববর্তী দেশ ভারত ও এই কাজ করে থাকে।সেই ছেলেমেয়ে গুলো উচ্চ শিক্ষিত হয়ে, সেই সব দেশে জ্ঞান আহরণ করে পরবর্তীতে দক্ষ জনশক্তিতে রুপান্তরিত হয়ে নিজ দেশের কাজে  মনোযোগ দেয়।


আজকের শক্তিশালী দেশ চীনের অনেক মেধাবীরা যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে অধ্যায়ন করে থাকে।সেই দেশের জ্ঞান আহরণ করে তারা আজ বিশ্বকে সবার মাঝে তুলে ধরেছে।আজ জাপান নিজ দেশে রপ্তানি করে আমদানি করা থেকে বিরত আছে। অথচ যুদ্ধের পর থেকে আমাদের দেশ নানা সমস্যার মুখোমুখি বেশির ভাগ যা দেখা যায়,নোংরা রাজনীতি,স্বজনপ্রীতি, বিশ্ববিদ্যালয়গুলোতে পযার্প্ত সুবিধা না থাকায়,মেধাবীদের মূল্যায়ন করা হয়না।যারা নিজস্ব  অর্থায়নে বাইরের দেশে অধ্যায়ন করতে যায় তাদের দেশে নিয়ে আসার কোনো পরিকল্পনা থাকে না।সুযোগ -সুবিধা না দেওয়াতে দেশ দক্ষ জনশক্তিগুলো হারাতে  বসেছে।যদি রাষ্ট সেই সব মেধাবীদের যোগ্য স্থানে  বসাতো তাহলে দেশটা আজ অনেক দূর এগিয়ে যেতো।আজও আমাদের বিশ্ববিদ্যালয়গুলোতে ভালো মানের শিক্ষার সরঞ্জাম  খুঁজে পাওয়া যায় না।অনেক পিএইচডি ধারীরা নিয়োগ পাচ্ছে না।তাহলে কিভাবে  দক্ষ জনশক্তি তৈরি হবে?


আপনারা মনে করেন দেশে দক্ষ মেধাবীরা নেই?
আমি বলবো আছে।তবে তাদের যোগ্য স্থান দেওয়া হয়না।যে দেশের বিদ্যাপিঠগুলোর শিক্ষকরা থাকবে গবেষণা,শিক্ষা,শিক্ষার্থীদের মান উন্নয়ন নিয়ে, তারা কাজ করে ছাত্র রাজনীতি নিয়ে, শিক্ষক নির্বাচন
 নিয়ে।এতে দেখা যায় মেধা থাকার ফলেও তৈরি হচ্ছে না দক্ষ জনশক্তি।  অথচ বাইরের দেশগুলোতে দেখুন তারা দক্ষ প্রজন্ম তৈরি করার জন্য অর্থ বরাদ্দ দিচ্ছে,আবার তাদের সেই দেশের কাজে নিয়োজিত করতেছে। আমার মনে হয় সেই দেশগুলো থেকে আমাদের শিক্ষা নেওয়া উচিত।  আজ ২০২২ সালে যদি খেয়াল করি তাহলে দেখা যায় দেশে নেই কোনো ভালো গবেষক,সাহিত্যক,চিন্তাবিদ। একটি দেশ যখন শিক্ষা,সংস্কৃতি দিক থেকে পিছিয়ে  পড়ে তখন কিভাবে দক্ষ জনশক্তি আশা করা যায়?


তবে আশার কথা হলো,বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।  অনেকই উচ্চতর জ্ঞান অর্জনে পাড়ি দিচ্ছে বিদেশের মাটিতে। অনেকেই দেশে এসে নিজ দেশের জনশক্তিতে কাজ করছে। রাষ্টের কাছে একটা কথা বলার আছে, দক্ষ জনশক্তি তৈরি করতে চাইলে অন্য দেশ থেকে যেভাবে পণ্য আমদানি করে থাকি, তেমনি শিক্ষা,সংস্কৃতির আমদানি করুন।তাহলে আমার সোনার বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ হবে।বিশ্বের বুকে বাংলাদেশ  উন্নত রাষ্টে পরিনত হবে।নয়া উপনিবেশ থেকে বেরিয়ে আসবে।আমদানি নির্ভর না হয়ে রপ্তানি নির্ভর হতে হবে। স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে উঠুক এটাই প্রত্যাশা

মোঃ রাশেদুল ইসলাম 

1 389