'নৌকাডুবি' রবীন্দ্রনাথ ঠাকুরের রচিত একটি ---

গল্প

নাটক

উপন্যাস

প্রবন্ধ

Description (বিবরণ) :

প্রশ্ন: 'নৌকাডুবি' রবীন্দ্রনাথ ঠাকুরের রচিত একটি ---

ব্যাখ্যা: নৌকাডুবি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর রচিত একটি সামাজিক উপন্যাস। উপন্যাসটি ১৩১০-১১ বঙ্গাব্দে বঙ্গদর্শন পত্রিকায় প্রকাশিত হয়। নৌকাডুবি উপন্যাসটি লেখা হয়েছে জটিল পারিবারিক সমস্যাগুলিকে কেন্দ্র করে।


Related Question

'সুবচন নির্বাসনে' নাটকটির রচয়িতা কে?

সৈয়দ শামসুল হক

আবদুল্লাহ আল মামুন

সেলিম আল দীন

কল্যাণ মিত্র

Description (বিবরণ) : 'সুবচন নির্বাসনে' নাটকটির রচয়িতা আব্দুল্লাহ আল মামুন রচিত।

কোনটি শুদ্ধ বানান?

আদ্যোক্ষর

আদ্যাক্ষর

আদ্যক্ষর

আদ্যাখর

Description (বিবরণ) :

পঞ্চম আদমশুমারির চূড়ান্ত রিপোর্ট অনুযায়ী জেলা হিসেবে ঢাকা জেলায় জনসংখ্যার ঘনত্ব সবচেয়ে বেশি, প্রতি বর্গকিলোমিটারে ৮২২৯ জন এবং জনসংখ্যার ঘনত্ব সবচেয়ে কম বান্দরবানে, প্রতি বর্গকিলোমিটারে ৮৭ জন। ময়মনসিংহে প্রতি বর্গকিলোমিটারে ১১৬৩ জন, চট্টগ্রামে ১৪৪২ জন, কুমিল্লায় ১৭১২ জন বাস করে।

কোন বানানটি শুদ্ধ?

ইন্দ্রজালিক

ঈন্দ্রজালীক

ঈন্দ্রজালিক

ঐন্দ্রজালিক

Description (বিবরণ) :

নিঝুম দ্বীপ মেঘনা নদীর মোহনায় নোয়াখালীতে অবস্থিত। এ দ্বীপটি সমুদ্র সৈকত, উপকূলীয় সবুজ বেষ্টনী অঞ্চল এবংঅতিথি পাখির আগমনের জন্য বিখ্যাত। এ দ্বীপের পুরনো নাম বাউলার চর। এর আয়তন ৯১ বর্গ কিমি বা ৩৫ বর্গমাইল। ১৯৫০ সালে নোয়াখালীর মাঝিরা এটি আবিষ্কার করেন।

'যে গাছে ফল ধরে কিন্তু ফুল ধরে না '-- এক কথায় কী হবে?

বনস্পতি

পরগাছা

বর্ণচোরা

আগাছা

Description (বিবরণ) :

৩১ নং অনুচ্ছেদ আইনের আশ্রয় লাভের অধিকার, ৩৫ নং অনুচ্ছেদে বিচার ও দণ্ড সম্পর্কে রক্ষণ ৩৭ নং অনুচ্ছেদে সমাবেশের স্বাধীনতা এবং ৪১ নং অনুচ্ছেদে ধর্মীয় স্বাধীনতার কথা উলে্লখ রয়েছে। পক্ষান্তরে ৩৯ নং অনুচ্ছেদে চিন্তা ও বিবেকের স্বাধীনতার কথা বলা হয়েছে। সঠিক উত্তর এখানে দেয়া নেই।

'ভোজন করার ইচ্ছা'--- এক কথায় কী হবে?

পেটুক

ভোজনবিলাসী

বুভুক্ষা

খাদক

Description (বিবরণ) :

২০০৩ সালের বিশ্বকাপ ক্রিকেটের মাসকট ড্যাজলার; ২০০৭ সালের মাসকট মেল্লো এবং ২০১১ সালের দশম বিশ্বকাপ ক্রিকেটের মাসকট ছিল স্ট্যাম্পি। উল্লেখ্য, একাদশ ক্রিকেট বিশ্বকাপ ২০১৫ – এর কোনো মাসকট ছিল না।

'হাত-ভারি' বাগধারার অর্থ----

দাতা

কম-খরচে

কৃপণ

দরিদ্র

Description (বিবরণ) :

ভূমিকম্প ও সুনামির পর নতুন বিপর্যয় হিসেবে জাপানে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে বিস্ফোরণ ঘটে ১২ মার্চ ২০১১। রাজধানী টোকিওর ২৪০ কিলোমিটার উত্তরে ফুকুশিমা পরমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দাইচি – ১ কেন্দ্রে এ বিস্ফোরণ ঘটে। পরবর্তীতে আরো কয়েক দফা বিস্ফোরণে জাপানে পারমাণবিক বিপর্যয় ঘটে।

'জঙ্গম'-এর বিপরীতার্থক শব্দ কি?

অরণ্য

সমুদ্র

পর্বত

স্থাবর

Description (বিবরণ) :

রংপুর বিভাগের ৮টি জেলা হচ্ছে- রংপুর দিনাজপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, পঞ্চগড়, ঠাকুরগাঁও। মনে রাখার কৌশল হচ্ছে – “ঠাকুরের লাল নীল রঙের কুড়িটি গাই দিনে পঞ্চগড়ে থাকে।”

কর্তৃকারকে শূন্য বিভক্তির উদাহরণ কোনটি?

ছাগলে কি না খায়

টাকায় টাকা আনে

আরিফ বই পড়ে

ডাক্তার ডাক

Description (বিবরণ) :

২০১০ সালের ২৩ মে এভারেস্ট জয় করেন মুসা ইব্রাহীম। ১২ সেপ্টেম্বর ২০১১ আফ্রিকার কিলিমানজারো জয়ের মধ্য দিয়ে তিনি মাথায় আরেকটি বিজয় পালক যুক্ত করেন। প্রথম বাংলাদেশী হিসেবে তিনি জয় করেন দুই মহাদেশের সর্বোচ্চ দুই পর্বত। এম এ মুহিত বাংলাদেশের একমাত্র এভারেস্ট জয়ী ব্যক্তি, যিনি দুবার দুদিক থেকে এভারেস্ট জয় করেন। এভারেস্ট বিজয়ী বাংলাদেশের প্রথম নারী নিশাত মজুমদার (লক্ষ্মীপুর), ১৯ মে ২০১২। এভারেস্ট বিজয়ী বাংলাদেশের দ্বিতীয় নারী ওয়াসফিয়া নাজরীন (ফেনী), ২৬ মে ২০১২।

অধিকরণ কারকে সপ্তমী বিভক্তির উদাহরণ কোনটি?

বুলবুলিতে ধান খেয়েছে

গোয়ালে গরু আছে

সৎপাত্রে কন্যা দান কর

পরাজয়ে ডরে না বীর

Description (বিবরণ) :

BSS বা বাসস যার পূর্ণরূপ বাংলাদেশ সংবাদ সংস্থা, এটি হচ্ছে বাংলাদেশের প্রধান ও রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা। এটি ১ জানুয়ারি ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয়।

কোনটি কর্মধারয় সমাসের উদাহরণ?

দুর্ভিক্ষ (ভিক্ষার অভাব)

নীলকণ্ঠ (নীল কণ্ঠ যার )

দম্পতি (জায়া ও পতি)

একাদশ (একের অধিক দশ)

Description (বিবরণ) :

জাতিসংঘের মহাসচিব বান কি মুন তিনদিনের সফরে ঢাকা আসেন ১৩ নভেম্বর ২০১১। জাতিসংঘের মহাসচিব নির্বাচিত হওয়ার পর এটি তার দ্বিতীয় ঢাকা সফর। বাংলাদেশে অবস্থানকালে বান কি মুন মৌলভীবাজারের কমিউনিটি ক্লিনিক এবং ঢাকায় আন্তর্জাতিক উদরাময় গবেষণা কন্দ্রে (আইসিডিডিআর,বি) পরিদর্শন করেন। মহাসচিব ১৪ নভেম্বর ২০১১ ক্লাইমেট ভালনারেবল ফোরাম আয়োজিত একটি অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে জেলা প্রশাসনের তথ্যসেবাসংক্রান্ত ই-সার্ভিস উদ্বোধন করেন। এছাড়া বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিআইপিএসওটি) পরিদর্শনের মাধ্যমে শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের অবদানের প্রতি শ্রদ্ধা জানান।