'জঙ্গম'-এর বিপরীতার্থক শব্দ কি?

অরণ্য

সমুদ্র

পর্বত

স্থাবর

Description (বিবরণ) :

প্রশ্ন: 'জঙ্গম'-এর বিপরীতার্থক শব্দ কি?

ব্যাখ্যা:

রংপুর বিভাগের ৮টি জেলা হচ্ছে- রংপুর দিনাজপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, পঞ্চগড়, ঠাকুরগাঁও। মনে রাখার কৌশল হচ্ছে – “ঠাকুরের লাল নীল রঙের কুড়িটি গাই দিনে পঞ্চগড়ে থাকে।”


Related Question

কর্তৃকারকে শূন্য বিভক্তির উদাহরণ কোনটি?

ছাগলে কি না খায়

টাকায় টাকা আনে

আরিফ বই পড়ে

ডাক্তার ডাক

Description (বিবরণ) :

২০১০ সালের ২৩ মে এভারেস্ট জয় করেন মুসা ইব্রাহীম। ১২ সেপ্টেম্বর ২০১১ আফ্রিকার কিলিমানজারো জয়ের মধ্য দিয়ে তিনি মাথায় আরেকটি বিজয় পালক যুক্ত করেন। প্রথম বাংলাদেশী হিসেবে তিনি জয় করেন দুই মহাদেশের সর্বোচ্চ দুই পর্বত। এম এ মুহিত বাংলাদেশের একমাত্র এভারেস্ট জয়ী ব্যক্তি, যিনি দুবার দুদিক থেকে এভারেস্ট জয় করেন। এভারেস্ট বিজয়ী বাংলাদেশের প্রথম নারী নিশাত মজুমদার (লক্ষ্মীপুর), ১৯ মে ২০১২। এভারেস্ট বিজয়ী বাংলাদেশের দ্বিতীয় নারী ওয়াসফিয়া নাজরীন (ফেনী), ২৬ মে ২০১২।

অধিকরণ কারকে সপ্তমী বিভক্তির উদাহরণ কোনটি?

বুলবুলিতে ধান খেয়েছে

গোয়ালে গরু আছে

সৎপাত্রে কন্যা দান কর

পরাজয়ে ডরে না বীর

Description (বিবরণ) :

BSS বা বাসস যার পূর্ণরূপ বাংলাদেশ সংবাদ সংস্থা, এটি হচ্ছে বাংলাদেশের প্রধান ও রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা। এটি ১ জানুয়ারি ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয়।

কোনটি কর্মধারয় সমাসের উদাহরণ?

দুর্ভিক্ষ (ভিক্ষার অভাব)

নীলকণ্ঠ (নীল কণ্ঠ যার )

দম্পতি (জায়া ও পতি)

একাদশ (একের অধিক দশ)

Description (বিবরণ) :

জাতিসংঘের মহাসচিব বান কি মুন তিনদিনের সফরে ঢাকা আসেন ১৩ নভেম্বর ২০১১। জাতিসংঘের মহাসচিব নির্বাচিত হওয়ার পর এটি তার দ্বিতীয় ঢাকা সফর। বাংলাদেশে অবস্থানকালে বান কি মুন মৌলভীবাজারের কমিউনিটি ক্লিনিক এবং ঢাকায় আন্তর্জাতিক উদরাময় গবেষণা কন্দ্রে (আইসিডিডিআর,বি) পরিদর্শন করেন। মহাসচিব ১৪ নভেম্বর ২০১১ ক্লাইমেট ভালনারেবল ফোরাম আয়োজিত একটি অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে জেলা প্রশাসনের তথ্যসেবাসংক্রান্ত ই-সার্ভিস উদ্বোধন করেন। এছাড়া বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিআইপিএসওটি) পরিদর্শনের মাধ্যমে শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের অবদানের প্রতি শ্রদ্ধা জানান।

কোনটি বহুব্রীহি সমাসের উদাহরণ?

সুবর্ণ (সু বর্ণ যার)

বৃষ্টি ধৌত (বৃষ্টিতে ধৌত )

ক্রোধানল (ক্রোধরূপ অনল)

হররোজ (রোজ রোজ)

'ইতস্তত' শব্দের সন্ধি-বিচ্ছেদ কোনটি?

ইত + তত

ইতঃ + তত

ইতস্‌ + তত

ইত + স্তত

Description (বিবরণ) :

২০ তম বিশ্বকাপ ফুটবল ২০১৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত হয়। ২০১৮ সালে রাশিয়ায় এবং ২০২২ সালে কাতারে বিশ্বকাপ ফুটবল অনুষি্ঠত হবে।

'শিষ্টাচার' --এর সমার্থক শব্দ কোনটি?

সততা

নিষ্ঠা

সদাচার

সংযম

Description (বিবরণ) :

১৯৭৪ সালের ১৭ সেপ্টেম্বর বাংলাদেশ জাতিসংঘের ১৩৬ তম সদস্য লাভ করে। বাংলাদেশ ২৯ তম অধিবেশনে গ্রানাডা ও গিনি বিসাউয়ের সাথে এ সদস্যপদ লাভ করে।

কোনগুলো দেশী শব্দ ?

হস্ত, মস্তক

খোকা , চাঁপা

গিন্নী, গতর

চাঁদ , ভাত

Description (বিবরণ) :

সার্কভুক্ত দেশ ৮টি। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, নেপাল, ভুটান, মালদ্বীপ ও আফগানিস্তান। সর্বশেষ সদস্য আপগানিস্তান ৩ এপ্রিল ২০০৭ সালে সার্কে যোগদান করে।

কোনটি শুদ্ধ বাক্য?

লোকটা নির্দোষী

মিনিকে দেখে মিলু অবাক হইল

ভাইয়ে ভাইয়ে ঐক্যতা নাই

বাংলাদেশ সমৃদ্ধ দেশ

Description (বিবরণ) :

বাংলাদেশকে সর্বপ্রথম স্বীকৃতি দেয় ভারত ৬ ডিসেম্বর ১৯৭১। তবে প্রথম আরব দেশ হিসেবে ইরাক ৮ জুলাই ১৯৭২ সালে স্বীকৃতি ‍দেয়। ইরান ২২ ফেব্রুয়ারি ১৯৭৪ সালে বাংলাদেশকে স্বীকৃতি দেয়। কুয়েত ৪ নভেম্বর ১৯৭৩ এবং সৌদি আরব ১৬ আগস্ট ১৯৭৫ সালে বাংলাদেশকে স্বীকৃতি দেয়।

কোনটি জহির রায়হানের রচনা?

বরফগলা নদী

ক্রীতদাসের হাসি

খোয়াবনামা

সারেং বৌ

Description (বিবরণ) :

বিশ্বের বৃহত্তম হ্রদ কাস্পিয়ান সাগরের আয়তন ৩,৯৫,২৯৯ বর্গকিমি। এটি রাশিয়া, আজারবাইজান, কাজাখস্তান, তুর্কমেনিস্তান ও ইরানের কিছু অঞ্চল নিয়ে গঠিত। এর সর্বোচ্চ গভীরতা ৯৪৬ মিটার। বৈকাল হ্রদ রাশিয়ায় অবস্থিত বিশ্বের সবচেয়ে গভীর হ্রদ যুক্তরাষ্ট্র ও কানাডায় এবং ভিক্টোরিয়া হ্রদ তাঞ্জানিয়া এবং উগান্ডায় অবস্থিত।

প্রথম কোন মহিলা রামায়ণ রচনা করেন?

চন্দ্রবতী

আশাপূর্ণা দেবী

মহাশ্বেতা দেবী

প্রতিভা বসু

Description (বিবরণ) :

১ জন চেয়ারম্যান, ১ জন সদস্য সচিব ও ৮ জন পরিচালক সহ ১০ জনের সমন্বয়ে বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদ গঠিত।