বাংলা সাহিত্যের আদি নিদর্শ কী?

চর্যাপদ

শ্রীকৃষ্ণকীর্তন

শূন্যপূরাণ

নিরঞ্জনের রুম্মা

Description (বিবরণ) :

প্রশ্ন: বাংলা সাহিত্যের আদি নিদর্শ কী?

ব্যাখ্যা: বাংলা সাহিত্যের আদি নিদর্শন চর্যাপদ । ১৯০৭ সালে নেপালের রয়েল লাইব্রেরি থেকে হরপ্রসাদ শাস্ত্রী চর্যাপদটি আবিষ্কার করেন। 'শ্রীকৃষ্ণকীর্তন' মধ্যযুগে রচিত বাংলা ভাষার প্রথম কাব্যগ্রন্থ এবং বাংলা ভাষায় কোনো লেখকের একক গ্রন্থ ও এটি । রামাই পণ্ডিত রচিত বৌদ্ধ ধর্মীয় তত্ত্বের গ্রন্থের নাম শূন্যপূরাণ। 'নিরঞ্জনের রুষ্মা' শূন্যপুরাণ নামক কাব্যগ্রন্থের অংশবিশেষ।


Related Question

মীর মশাররফ হোসেন রচিত গ্রন্থ কোনটি?

হুতোম প্যাঁচার নকশা

আলালের ঘরের দুলাল

কমলাকান্তের দপ্তর

উদাসীন পথিকের মনের কথা

Description (বিবরণ) : 'উদাসীন পথিকের মনের কথা' (১৮৯০) মীর মশাররফ হোসেন রচিত ব্যক্তিগত জীবনের পটভূমিতে লেখা অন্যতম গ্রন্থ। 'হুতোম প্যাঁচার নকশা (১৮৬২) কালীপ্রসন্ন সিংহ রচিত অন্যতম গ্রন্থ । 'আলালের ঘরের দুলাল' (১৮৫৮) প্যারীচাঁদ মিত্র রচিত বাংলা ভাষার প্রথম উপন্যাস । 'কমলাকান্তের দপ্তর' বঙ্কিমচন্দ্র রচিত ব্যঙ্গাত্মক ও রসাত্মক প্রবন্ধ।

ভাষা আন্দোলনভিত্তিক কবিতা কোনটি?

বায়ান্নর দিনগুলি

ফেব্রুয়ারী ১৯৬৯

একুশে ফেব্রুয়ারি

একুশ মানে মাথা নত না করা

Description (বিবরণ) : ভাষা আন্দোলনভিত্তিক কবিতা হলো -সিকানদার আবু জাফর রচিত 'একুশে ফেব্রুয়ারি ' 'বায়ান্নর দিনগুলো ' জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের 'অসমাপ্ত আত্মজীবনী' (২০১২) গ্রন্থ থেকে সংকলিত। 'ফেব্রুয়ারি ১৯৬৯'-দেশপ্রেম, গণজাগরণ ও সংগ্রামী চেতনার কবিতা।

মনসামঙ্গল কাব্যের সবচেয়ে জনপ্রিয় কবি কে?

দ্বিজ বংশীদাস

বিজয়গুপ্ত

নারায়ণ দেব

বিপ্রদাস পিপিলাই

Description (বিবরণ) : বাংলা সাহিত্যের মধ্যযুগে রচিত মঙ্গলকাব্যের মধ্যে 'মনসামঙ্গল' একটি । কয়েকজন কবি মিলে এটি রচনা করেন। মনসামঙ্গল 'কাব্যের সবচেয়ে জনপ্রিয় কবি হলেন বিজয় গুপ্ত। এ কাব্যের প্রথম কবিতা রচিয়িতা ও বিজয় গুপ্ত।

”গৃহী” শব্দটির বিপরীত শব্দ লিখুন।

প্রবাসী

পরবাসী

সন্ন্যাসী

গৃহহীন

Description (বিবরণ) : 'গৃহী' শব্দের বিপরীত শব্দ 'সন্ন্যাসী' । 'গৃহী' শব্দের সমার্থক শব্দ -গৃহস্থ, সংসারী। প্রবাসী বা পরবাসী হলো -বিদেশে বাসকারী। গৃহহীন হলো - আশ্রয়হীন।

রবীন্দ্রনাথ ঠাকুরের কোন কাব্যে গতিতত্ত্বের প্রকাশ ঘটেছে?

ক্ষণিকা

মানসী

বলাকা

পূরবী

Description (বিবরণ) : রবীন্দ্রনাথ ঠাকুরের 'বলাকা' কাব্যে গতিতত্ত্বের প্রকাশ ঘটেছে।

”একেই কি বলে সভ্যতা” কোন ধরনের নাটক?

কমেডি

প্রহসন

ট্র্যাজিডি

মেলোড্রামা

Description (বিবরণ) : 'একেই কি বলে সভ্যতা '- মাইকেল মধুসূদন দত্ত রচিত দুই অঙ্ক বিশিষ্ট প্রহসন জাতীয় নাটক । এখানে লেখক নবলদ্ধ ইংরেজি শিক্ষাভিমানী যুবকদের উচ্ছৃঙ্খলভাব ও অনাচারের কথা বর্ণনা করেছেন।

অর্থগতভাবে বাংলা শব্দের শ্রেণিবিভাগ কয়টি?

২টি

৩টি

৪টি

৫টি

Description (বিবরণ) : অর্থগতভাবে বাংলা শব্দকে ৩ শ্রেণিতে বিভক্ত করা হয়েছে। যেমন - যৌগিক ,রুঢ়ি ও যোগরুঢ় শব্দ। গঠন অনুসারে শব্দ ২ প্রকার । যেমন - মৌলিক ও সাধিত শব্দ । উৎস অনুসারে শব্দ ৫ প্রকার। যেমন - তৎসম ,অর্ধ-তৎসম, তদ্ভব, দেশি ও বিদেশি।

দেশি শব্দের উদাহরণ কোনটি?

গিন্নি

চাঁদ

বৃক্ষ

ডিঙা

Description (বিবরণ) : 'ডিঙা' দেশি শব্দ। এরুপ কুলা, ঢেঁকি, ডাব , ডাগর ইত্যাদি দেশি শব্দ । 'গিন্নি' অর্ধ-তৎসম শব্দ। 'চাঁদ' তদ্ভব শব্দ। 'বৃক্ষ' তৎসম শব্দ।

”ঠকচাচা” চরিত্রটি কোন উপন্যাসে বিদ্যমান?

মৃত্যুক্ষুধা

চোখের বালি

যোগাযোগ

আলালের ঘরের দুলাল

Description (বিবরণ) : 'ঠকচাচা' চরিত্রটি 'আলালের ঘরের দুলাল' উপন্যাসে বিদ্যমান। এছাড়া এ উপন্যাসের অন্যান্য চরিত্র- মতিলাল, বাঞ্ছারাম ,বাবু রাম বাবু। কাজী নজরুল ইসলাম রচিত 'মৃত্যুক্ষুধা ' উপন্যাসের প্রধান চরিত্র- মোয়াজ্জেম ও রুবি। রবীন্দ্রনাথ ঠাকুর রচিত 'চোখের বালি ' উপন্যাসের মূল চরিত্র -মধূসূদন ও কুমুদিনী।

”সওগাত” পত্রিকার সম্পাদক কে?

মুহম্মদ শহীদুল্লাহ

মোহাম্মদ নাসিরউদ্দীন

এস. ওয়াজেদ আলি

মোহাম্মদ লুৎফর রহমান

Description (বিবরণ) : 'সওগাত' পত্রিকার সম্পাদক মোহাম্মদ নাসির উদ্দিন । ড.মুহম্মদ শহীদুল্লাহ্ সম্পাদিত মোহাম্মদ নাসির উদ্দীন। ড.মুহম্মদ শহীদুল্লাহ্ সম্পাদিত পত্রিকা -আঙুর (কিশোর পত্রিকা)। এস. ওয়াজেদ আলি সম্পাদিত পত্রিকা।গুলিস্তা।