বাংলাদেশের জাতীয় নাট্যশালা কোথায় অবস্থিত?

ধানমন্ডি

মিরপুর

সেগুনবাগিচা

বেলী রোড

Description (বিবরণ) : বাংলাদেশের 'জাতীয় নাট্যশালা' সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমীতে অবস্থিত ।


Related Question

”জীবন থেকে নেওয়া” চলচ্চিত্রটির পরিচালক কে?

তারেক মাসুদ

আমজাদ হোসেন

সৈয়দ শামসুল হক

জহির রায়হান

Description (বিবরণ) : ভাষা আন্দোলনভিত্তিক চলচ্চিত্র 'জীবন থেকে নেওয়া' (১৯৭০) -এর পরিচালক বিশিষ্ট কথাশিল্পী ও চলচ্চিত্র পরিচালক জহির রায়হান। তার রচিত আরো কয়েকটি চলচ্চিত্র হলো - কখনো আসেনি, সোনার কাজল, কাঁচের দেয়াল, বাহানা ,বেহুলা, সঙ্গম, আনোয়ারা । 'সঙ্গম' (১৯৭০) চলচ্চিত্রটি বাংলাদেশের প্রথম রঙিন চলচ্চিত্র।

কার সময়ে ”বঙ্গ ভঙ্গ” হয়?

লর্ড কার্জন

লর্ড ডালহৌসি

লর্ড ক্লাইভ

বড় লাট

Description (বিবরণ) : ভারতের বড়লাট লর্ড কার্জনের এক ঘোষণার মাধ্যমে ১৯০৫ সালের ১৬ অক্টোবর 'বঙ্গবঙ্গ' হয়। বঙ্গবঙ্গের ফলে নতুন প্রদেশ 'পূর্ববঙ্গ ও আসাম' গঠিত হয়। নবগঠিত এ প্রদেশের রাজধানী ও আইনসভা ছিল ঢাকায়' । 'বঙ্গবঙ্গ রদ' হয় লর্ড হার্ডিঞ্জের সময় ১৯১১ সালে।

হুমায়ূন আহমেদ বাংলাা সাহিত্যে মূলত কি হিসেবে পরিচিত?

কবি

নাট্যকার

ঔপন্যাসিক

কথাসাহিত্যিক

Description (বিবরণ) : বাংলা কল্পবিজ্ঞান সাহিত্যের পথিকৃত হুমায়ূন আহমেদ বাংলা সাহিত্যে মূলত কথাসাহিত্যিক হিসেবে পরিচিত। নন্দিত এ কথাসাহিত্যিক বাংলা সাহিত্যে একাধারে উপন্যাস , নাটক, আত্মজীবনীমূলক গ্রন্থ , মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ইত্যাদি রচনা করেন। তার প্রথম প্রকাশিত উপন্যাস ' নন্দিত নরকে ' (১৯৭২) । তার কয়েকটি উল্লেখযোগ্য উপন্যাস হলো - শঙ্খনীল কারাগার , এইসব দিনরাত্রি ,গৌরীপুর জংশন, কবি, দারুচিনি দ্বীপ , শ্রাবণ মেঘের দিন, নক্ষত্রের রাত । তার মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস হলো - জোছনা ও জননীর গল্প, সৌরভ, অনীল বাগচীর একদিন, আগুনের পরশমনি ,শ্যামল ছায়া । তার সৃষ্ট অমর আজ রবিবার ,কোথা ও কেউ নেই, বৃহন্নলা, ইবলিশ প্রভৃতি হলো তার উল্লেখযোগ্য টিভি নাটক । তবে প্রথম টিভি নাটক হলো এইসব দিনরাত্রি (১৯৮৪) । তার পরিচালিত উল্লেখযোগ্য চলচ্চিত্র হলো - আগুণের পরশমনি, শ্রাবণ মেঘের দিন , দুই দুয়ারী, শ্যামল ছায়া, ঘেঁটুপুত্র কমলা। তবে প্রথম ও সর্বশেষ চলচ্চিত্র হলো যথাক্রমে - আগুনের পরশমণি (১৯৯৪) ও ঘেঁটুপুত্র কমলা (২০১২) ।

কোন বর্ণের ধ্বনির আগে ন ণ হয়?

ক বর্গীয়

ট বর্গীয়

চ বর্গীয়

ত বর্গীয়

Description (বিবরণ) : ণ-ত্ব বিধানের নিয়ম অনুযায়ী ট বর্গীয় ধ্বনির আগে তৎসম শব্দে 'ন' এর স্থলে সব সময় 'ণ' হয় । যেমন -ঘণ্টা, লণ্ঠন, কাণ্ড ইত্যাদি।

”বাহুতে ভর করে চলে যে” এর বাক্য সংকোচন--

সব্যসাচী

ভুজঙ্গ

বুভুক্ষা

বাহুঙ্গ

Description (বিবরণ) : বাহুতে ভর করে চলে যে- ভুজঙ্গ। যার দুহাত সমান চলে - সব্যসাচী । ভোজন করার ইচ্ছা - বুভুক্ষা।

সনেটের শেষ অংশকে কি বলে?

ষষ্টক

অষ্টক

শেষ সপ্তম

ষষ্ঠী

Description (বিবরণ) : 'সনেট' ইতালিয়ান শব্দ। সনেটের রয়েছে দুটি অংশ । ৮ পঙক্তিতে গঠিত প্রথম অংশকে বলে অষ্টক এবং শেষ ৬ পঙক্তিতে গঠিত অংশকে বলে ষটক । এ ধারার আদি কবি পেত্রার্ক। তবে বাংলা ভাষায় সনেটের প্রবর্তক হলেন মাইকেল মধুসূদন দত্ত।