কোনটি ঠিক---

সমিচীন

সমীচীন

সমীচিন

সমিচিন

Description (বিবরণ) : No Explanation Found For This Question


Related Question

”গুবাক” শব্দের অর্থ কি?

নারিকেল

কদমগাছ

আতাগাছ

সুপারীগাছ

প্রাচীনতম গ্রন্থ কোনটি?

শ্রীকৃষ্ণ কীর্তন

চর্যাপদ

মধুমালতি

নুরনামা

Description (বিবরণ) : বাংলা সাহিত্যের আদি নিদর্শন বা গ্রন্থ হলো চর্যাপদ । ড. হরপ্রসাদ শাস্ত্রী ১৯০৭ সালে নেপালের রাজদরবার থেকে চর্যাপদ আবিষ্কার করেন এবং তার সম্পাদনায় বঙ্গীয় সাহিত্য পরিষদ থেকে ১৯১৬ সালে তা গ্রন্থাকারে প্রকাশিত হয়। বডু চণ্ডীদাস রচিত 'শ্রীকৃষ্ণকীর্তন'কাব্য হলো বাংলা সাহিত্যে মধ্যযুগের প্রথম কাব্য সংকলন। ১৩ টি খণ্ডে রচিত এ কাব্যের প্রধান চরিত্র হলো - কৃষ্ণ, রাধা, বড়াই। অন্যদিকে মধুমালতি ও নূরনামা গ্রন্থটি রচনা করেন যথাক্রমে মুহম্মদ কবীর ও আবদুল হাকিম।

”এক সাগর রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলে যারা”--- গানটির রচয়িতা কে?

আপেল মাহমুদ

গোবিন্দ হালদার

আবদুল জব্বার

হাছনরাজা

Description (বিবরণ) : ' এক সাগর রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলে যারা' - গানটির রচিয়িতা হলেন গোবিন্দ হালদার। গানটির সুরকার ও শিল্পী হলেন যথাক্রমে আপেল মাহমুদ ও রেবেশ সুলতানা। গোবিন্দ হালদার রচিত অন্য একটি বিখ্যাত গান হলো - 'মোরা একটি ফুলকে বাঁচাব বলে যুদ্ধ করি।' এ গানটির সুরকার ও শিল্পী হলেন আপেল মাহমুদ।

”ভোরের পাখি” কাকে বলে?

কাক

বিহারীলাল চক্রবর্তী

ঘুঘু

রবীন্দ্রনাথ ঠাকুর

Description (বিবরণ) : বাংলা সাহিত্যে বিহারীলাল চক্রবর্তীকে 'ভোরের পাখি' বলা হয় । বাংলা গীতিকবিতায় অনন্য ভূমিকা রাখায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর তাকে এ উপাধি প্রদান করেন। বিহারীলালের কয়েকটি উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হলো - স্বপ্নদর্শন ,সঙ্গীত শতক, সারদামঙ্গল, বন্ধু বিয়োগ, বঙ্গসুন্দরী,নিসর্গ সন্দর্শন।

কোনো ত্রিভুজের তিনটি বাহুকে একইভাবে বর্ধিত করলে উৎপন্ন বহিঃস্থ কোণ তিনটির সমষ্টি ---

১৮০ ডিগ্রী

২৭০ ডিগ্রী

৩৬০ ডিগ্রী

৫৪০ ডিগ্রী

একটি সমকোণী ত্রিভুজের সমকোণ সংলগ্ন বাহুদ্বয় যথাক্রমে ৩ ও ৪ সেমি হলে এর অতিভুজের মান কত?

৫ সেমি

৬ সেমি

৭ সেমি

৮ সেমি