দুটি প্রাচীন নদীর নাম--

সুরমা, কর্ণফুলী

রেবা, বেত্রবতী

পদ্মা, মেঘনা

বুড়িগঙ্গা, মহানন্দা

Description (বিবরণ) : No Explanation Found For This Question


Related Question

বাংলা সাহিত্যের প্রথম মহিলা কবি কে?

বেগম সুফিয়া কামাল

বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন

চন্দ্রাবতী

স্বর্ণকুমারী দেবী

Description (বিবরণ) : বাংলা সাহিত্যের প্রথম মহিলা কবি চন্দ্রাবতী বর্তমান কিশোরগঞ্জ জেলার পাতোয়ারি গ্রামে ১৫৫০ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন। তার রচিত কাব্যগুলোর নাম মলুয়া, দস্যু কেনারামের পালা, রামায়ণ প্রভৃতি।

বাংলা সাহিত্যের প্রথম মুসলিম কবি---

শাহ মুহম্মদ সগীর

কবি আলাওল

সাবিরিদ খান

দৌলত কাজী

Description (বিবরণ) : কবি শাহ মুহম্মদ সগীরের জন্ম আনুমানিক ১৪ থেকে ১৫ শতক। বিশেষজ্ঞদের মতে তিনি রাজকর্মচারী ছিলেন। তার 'ইউসুফ জোলেখা' কাব্যটি সুলতান গিয়াসউদ্দিন আজম শাহের আমলে রচিত । এটি একটি কাহিনী-কাব্য। এ দেশের মুসলমানদের ধর্মকথা শোনাবার উদ্দেশ্যে তিনি কাব্য রচনায় প্রয়াসী হলে ও তার কাব্য শিল্পমূল্যেও সমৃদ্ধ।

”পদ্মাবতী” কাব্য রচনা করেন---

ভারতচন্দ্র

আলাওল

সৈয়দ হামজা

আব্দুল হাকিম

Description (বিবরণ) : মধ্যযুগের শ্রেষ্ঠ মুসলিম কবি আলাওল। আরাকান রাজসভার অমাত্য মাগন ঠাকুরের উৎসাহে কাব্য রচনা করেন। তার রচিত কাব্যগ্রন্থ পদ্মাবতী ,সয়ফুমুলক বদিউজ্জামাল, হপ্ত পয়কর, সিকান্দরনামা ও তোহ্ফা বা তত্ত্বোপদেশ। এছাড়া কবি দৌলত কাজীর অসম্পূর্ণ কাব্য 'সতীময়না ও লোরচন্দ্রানী'র উত্তরাংশ রচনা করেন। পদ্মাবতী হিন্দি কবি মালিক মুহম্মদ জায়সীর 'পদুমাবত' কাব্যের ভাবানুবাদ । দুই খণ্ডে রচিত এ কাব্যে পদ্মাবতী ও রত্নসেনের প্রণয় আলোচনা করা হয়েছে। হীরামণি পাখির দূরদর্শিতার কথা উল্লেখ আছে। পদ্মাবতীর সৌন্দার্যকে কেন্দ্র করে যুদ্ধ ও পদ্মাবতীর সহমরণত্ব উল্লেখ করা হয়েছে।

কোনটি কাজী নজরুল ইসলামের কাব্যগ্রন্থ নয়?

অগ্নিবীণা

দোলনচাঁপা

চক্রবাক

বলাকা

Description (বিবরণ) : জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচিত বিখ্যাত কাব্যগ্রন্থগুলো হলো অগ্নিবীণা, বিষের বাঁশি ,ভাঙার গান, সাম্যবাদী, সর্বহারা , ফণি-মনসা, জিঞ্জির,সন্ধ্যা , প্রলয়শিখা ,দোলনচাঁপা , চক্রবাক প্রভৃতি।

”কেলিনু শৈবালে ভুলি কমল-কানন” -এখানে “কমল-কানন” শব্দের ব্যঞ্জনার্থ---

পদ্মবন

বাংলা ভাষা

বিদেশী ভাষা

ফুলের বাগান

বাংলা কাব্য সাহিত্যের আধুনিকতার জনক---

বরীন্দ্রনাথ

শরৎচন্দ্র

ঈশ্বরচন্দ্র গুপ্ত

মধুসূদন দত্ত

Description (বিবরণ) : কবি, নাট্যকার , বাংলা কাব্যসাহিত্যে অমিত্রাক্ষর ছন্দের স্রষ্টা এবং বাংলা কাব্য-সাহিত্যের আধুনিকতার জনক মাইকেল মধুসূদন দত্ত। মধ্যযুগের কাব্যে দেব-দেবীর মাহাত্ম্যসক মানবতাবোধ সৃষ্টিপূর্বক আধুনিকতার লক্ষণ ফুটানোতেই মধুসূদন দত্তের অতুলনীয় কীর্তি প্রকাশিত হয়।