‘পুষ্প’-এর সমার্থক শব্দ নয়-

ফুল

অবনী

কুসুম

প্রসুন

Description (বিবরণ) :

প্রশ্ন: ‘পুষ্প’-এর সমার্থক শব্দ নয়-

ব্যাখ্যা:

অবনী - [বিশেষ্য পদ] পৃথিবী, দেশ, ভূমি।


Related Question

‘পথের দাবী’ উপন্যাসের রচয়িতা কে?

রবীন্দ্রনাথ ঠাকুর

কায়কোবাদ

কাজী নজরুল ইসলাম

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

Description (বিবরণ) :

পথের দাবী বিংশ শতাব্দীর প্রথমভাগের অন্যতম বাঙ্গালী কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায় কর্তৃক বিরচিত একটি জনপ্রিয় উপন্যাস। এ উপন্যাসটি ১৯২৬ খ্রিষ্টাব্দের আগস্ট মাসে সর্বপ্রথম প্রকাশিত হয়েছিল।

কোনটি শুদ্ধ বানান?

ভাগিরথি

ভাগিরথী

ভাগীরথী

ভাগীরথি

Description (বিবরণ) :

ভাগীরথী নদী ভারতের, উত্তরাখণ্ড রাজ্যে প্রবাহিত একটি নদী। এটি গঙ্গার প্রধান দুটি প্রবাহের একটি এবং হিন্দুদের একটি পবিত্র নদী। হিন্দু পুরাণ ও সংস্কৃতিতে এটিকে গঙ্গার উৎস হিসেবে বিবেচনা করা হয়। 

‘সূর্য’-এর সমার্থক শব্দ নয়-

সুধাকর

রবি

দিবাকর

প্রভাকর

Description (বিবরণ) :

সুধাকর, সুধাধার, সুধানিধি, সুধাংশু - [বিশেষ্য পদ] চন্দ্র।

শিশুগণ দেয় মন নিজ নিজ 'পাঠে’ বাক্যে নিম্নরেখ শব্দটি কোন কারকে কোন বিভক্তি ?

অধিকরণে সপ্তমী

অপাদানে পঞ্চমী

কর্মে সপ্তমী

অধিকরণে পঞ্চমী

Description (বিবরণ) :

ক্রিয়া সম্পাদনের কাল (সময়) এবং আধারকে অধিকরণ কারক বলে।

কাজী নজরুল ইসলামের উপন্যাস কোনটি?

মৃত্যুক্ষুধা

আলেয়া

ঝিলিমিলি

মধুমালা

Description (বিবরণ) : কাজী নজরুল ইসলাম মাত্র তিনটি উপন্যাস রচনা করেন ।যথা- ১। বাঁধন হারা বাংলা সাহিত্যের প্রথম পত্রোপন্যাস , এর পত্রগুলো মোসলেম ভারত পত্রিকায় প্রকাশিত হয় , এতে ১৮ টি পত্র থাকে, পত্রগুলোর লেখক - লেখিকা ৯ জন যার মধ্যে ৬ জন নারী, এর প্রধান চরিত্র নুরুল হুদা , কাজী নজ্রুল ইসলাম এটিকে সাংবাধিক ,সাহিত্যিক নলিনীকান্ত সরকারকে উৎসর্গ করেন )। ২। কুহেলিকা-(বাংলা সাহিত্যের সন্ত্রাসী বিপ্লবের উপর লিখিত উপন্যাস ,প্রধান চরিত্র জমিদার পুত্র জাহাঙ্গীর )। ৩। মৃত্যুক্ষুধা -(কাজী নজরুলের শ্রেষ্ঠ উপন্যাস , এটি অসহায় যোগ আন্দোলন পটভূমিতে লেখা )। বিদ্রঃ বাকুম শব্দটি মনে রাখার মাধ্যমে উপন্যাস তিনটির নাম মনে রাখতে পারেন।

কোনটি শুদ্ধ বানান?

সমীচীন

সমীচিন

সমিচীন

সমিচিন

Description (বিবরণ) : সমীচীন - [বিশেষণ পদ] সঙ্গত, যথার্থ, উচিত, উপযুক্ত, ন্যায়সঙ্গত।

‘খবর’ এর সমার্থক শব্দ নয়-

বার্তা

সংবাদ

জিজ্ঞাসা

সন্দেশ

Description (বিবরণ) :

খবর শব্দটির সমার্থক শব্দ বা প্রতিশব্দ : সংবাদ বার্তা সন্দেশ তথ্য সমাচার খবরাখবর বিবরণ বৃত্তান্ত খোঁজখবর তত্ত্বতালাশ উদন্ত

হৃদয় আমার নাচেরে 'আজিকে’ বাক্যে নিম্নরেখ শব্দটি কোন কারকে কোন বিভক্তি?

কর্তায় দ্বিতীয়া

অপাদানে পঞ্চমী

অধিকরণে দ্বিতীয়া

করণে তৃতীয়া

Description (বিবরণ) : ক্রিয়া সম্পাদনের কাল (সময়) এবং আধারকে অধিকরণ কারক বলে। দ্বিতীয়া বিভক্তি: মন আমার নাচে রে ’আজিকে’।

পদাবলী লিখেছেন-

মাইকেল মধুসূদন দত্ত

রবীন্দ্রনাথ ঠাকুর

ঈশ্বরচন্দ্র গুপ্ত

কায়কোবাদ

Description (বিবরণ) : রাধা-কৃষে।ঞর জীবন অবলম্বন করে যে ধারনাটিসবাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছে সেটা হলো পদাবলী বা পদাবলী কাব্য । প্রশ্নে উল্লিখিত চারজনের মধ্যে রবীন্দ্রনাথ ঠাকুরই পদাবলীর রচনা করেছেন, যার নাম ‘ভানুসিংহ ঠাকুরের পদাবলী’, যা তিনি ব্রজবুলি ভাষায় রচনা করেন । বৈষ্ঞব পদাবলীর সৌন্দার্যে মুগ্ধ হয়ে তিনি এটি রচনা করেন । পদাবলীর প্রধান কবিদের মধ্যে রয়েছেন- বিদ্যাপতি, চণ্ডীদাস, জ্ঞানদাস, গোবিন্দদাস প্রমূখ ।

‘বসন্তকুমারী’ মীর মশাররফ হোসেনের একটি-

প্রবন্ধ

নাটক

উপন্যাস

প্রহসন

Description (বিবরণ) : মীর মশাররফ হোসেন ১৩ই নবেম্বর ১৮৪৭ সালে কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার চাপড়া ইউনিয়নের গৌরী নদীর তীরে লাহিনীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন আধুনিক বাংলা সাহিত্যের প্রথম উল্লেখযোগ্য মুসলিম সাহিত্যিক বা গদ্য লেখক, নাট্যকার ও ঔপন্যাসিক। তিনি কলকাতার ‘সংবাদ প্রভাকর’ এবং কুমারখালির ‘গ্রামবার্তা প্রকাশিকা’ পত্রিকার সংবাদদাতা হিসাবে কাজ করতেন। তাছাড়ও তার সম্পাদিত দুটি পত্রিকা – আজিজননেহার ও হিতকরী।তিনি ‘গাজী মিয়া’ ছদ্মনাম ব্যবহার করে লিখতেন।তাঁর সাহিত্য গুরু ছিলেন কাঙাল হরিনাথ। তিনি ১৯১১ সালের ১৯ ডিসেম্বর মারা যান। বসন্তকুমারী- বাংলা সাহিত্যে মুসলিম সাহিত্যিক রচিত প্রথম নাটক ‘বসন্তকুমারী’। নাটকটি তিনি নওয়াব আবদুল লতিফকে উৎসর্গ করেন।