তাপ প্রয়োগে সবচেয়ে বেশি প্রসারিত হয় কোন পদার্থ ?

তরল পদার্থ

বায়বীয় পদার্থ

কঠিন পদার্থ

নরম পদার্থ

Description (বিবরণ) : তাপ প্রয়োগে করলে পদার্থ প্রসারিত হয়। তবে যে পদার্থের অণুগুলোর মধ্যকার আন্তঃআণবিক আকর্ষণ যতো কম সে পদার্থ ততো বেশি প্রসারিত হয় । কঠিন বা তরল পদার্থের তুলনায় বায়বীয় পদার্থের অণুগুলোর মধ্যে আন্তঃআণবিক আকর্ষণ সবচেয়ে কম। তাই তাপ প্রয়োগে বায়বীয় পদার্থ সবচেয়ে বেশি প্রসারিত হয়।


Related Question

পরমাণুর নিউক্লিয়াসে কি কি থাকে?

নিউট্রন ও প্রোটন

ইলেক্ট্রন ও প্রোটন

নিউট্টন ও পজিট্রন

ইলেক্ট্রন ও পজিট্রন

Description (বিবরণ) : প্রোটন ও চার্জ নিরপেক্ষ নিউট্রন নিয়ে প্রতিটি পরমাণু নিউক্লিয়াস গঠন করে এবং ঋণাত্মক চার্জযুক্ত ইলেকট্রন-নিউক্লিয়াসকে কেন্দ্র করে ঘুরতে থাকে।

মাটির পাত্রে পানি ঠাণ্ডা থাকে কেন?

মাটির পাত্র পানি থেকে তাপ শোষণ করে

মাটির পাত্র ভালো তাপ পরিবাহী

মাটির পাত্র পানির বাষ্পীভবনে সাহায্য করে

মাটির পাত্র তাপ কুপরিবাহী

Description (বিবরণ) : মাটির পাত্রে অসংখ্য ক্ষুদ্র ক্ষুদ্র ছিদ্র থাকে। এসব ছিদ্র দিয়ে পানি কলসির উপরিতলে এসে পৌঁছে এবং বাষ্পীভূত হয়। বাষ্পায়নের সময়ে প্রয়োজনীয় সুপ্ততাপ। কলসির পানি থেকে গ্রহণ করে। ফলে পানি ঠাণ্ডা থাকে।

আকাশ মেঘলা থাকলে গরম বেশি লাগে কেন?

মেঘ উত্তম তাপ পরিবাহক

সূর্যালোকের অতিবেগুনি রশ্মির প্রভাবে মেঘ তাপ উৎপন্ন করে

বজ্রপাতের ফলে তাপ উৎপন্ন হয় বলে

মেঘ পৃথিবী পৃষ্ঠ থেকে বিকীর্ণ তাপকে ওপরে যেতে বাধা দেয় বলে

Description (বিবরণ) : আকাশ পরিষ্কার থেকে বিকীর্ণ তাপ আকাশে উঠে যায়। ফলে ভূপৃষ্ঠ শীতল হয়ে পড়ে। কিন্তু মেঘ অপরিবাহী এবং তাপ বিকিরণে বাধা দেয়। তাই আকাশ মেঘলা থাকলে ভূপৃষ্ঠের বিকীর্ণ তাপ এর আশে পাশেই থেকে যায়। ফলে ভ্যাপসা গরম লাগে।

জীবের বংশগতির বৈশিষ্ট্য বহন করে -----

নিউক্লিয়াস

নিউক্লিওলাস

ক্রোমোজোম

নিউক্লিওপ্লাজম

Description (বিবরণ) : জীব কোষের অভ্যন্তরীণ কার্যাবলি নিয়ন্ত্রণ করে 'নিউক্লিয়াস'। নিউক্লিয়াস রাইবোজোম প্রস্তুত করে এবং কোষ বিভাজনে সক্রিয় ভূমিকা পালন করে। নিউক্লিয়াসের নিউক্লিওপ্লাজমে ভাসমান সুতার ন্যায় প্যাচানো উপাদান হলো 'ক্রোমোজোম'। অসংখ্য সূক্ষ্ম জিন দ্বারা ক্রোমোজোম গঠিত। জিন বংশগতির ধারক ও বাহক এবং মাধ্যমে বংশপরম্পরায় প্রজাতির বৈশিষ্ট্য অক্ষূ্ন্ন থাকে।

প্রাকৃতিক কোন উৎস থেকে সবচেয়ে মৃদু পানি পাওয়া যায়?

সাগর

হ্রদ

নদী

বৃষ্টি

Description (বিবরণ) : সাগরের পানি লবণাক্ত। হ্রদ ও নদীর পানি মৃদু হলেও তুলনামূলকভাবে বৃষ্টির পানি অধিকতর মৃদু। কারণ সাগর, নদী প্রভৃতির পানি সূর্যতাপে বাষ্পীভূত হয়ে মেঘ সৃষ্টি হয়, যার ফলে বৃষ্টির পানিতে বিভিন্ন প্রকার লবণের উপস্থিতি একেবারেই থাকে না।

কোন সম্রাট ইংরেজদের বঙ্গদেশে কুঠি নির্মানের অনুমতি দেয়?

সম্রাট জাহাঙ্গীর

সম্রাট শাহজাহান

সম্রাট আওরঙ্গজেব

সম্রাট ফররুখ শিয়র