বাংলা একাডেমির 'আঞ্চলিক আভিধান' সম্পাদনা কে করেন?

মুহম্মদ শহীদুল্লাহ

মুহম্মদ এনামুল হক

মুহম্মদ মনসুর উদ্দিন

মুহম্মদ আবদুল হাই

Description (বিবরণ) :

প্রশ্ন: বাংলা একাডেমির 'আঞ্চলিক আভিধান' সম্পাদনা কে করেন?

ব্যাখ্যা: আঞ্চলিক ভাষার অভিধান বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের উপভাষার একটি সংকলন গ্রন্থ। ডক্টর মুহম্মদ শহীদুল্লাহর সম্পাদনায় ১৯৬৫ সালে এটি প্রথম প্রকাশিত হয়। বাংলাদেশের আঞ্চলিক ভাষাসমূহের সংকলন-জাতীয় গ্রন্থ এটিই প্রথম।


Related Question

সনেটের ক'টি অংশ?

একটি

দুটি

তিনটি

চারটি

Description (বিবরণ) : চতুর্দশপদী হল এক ধরনের কবিতা যার প্রথম উদ্ভব হয় মধ্যযুগে ইতালিতে।ইংরেজিতে চতুর্দশপদী কবিতাকে সনেট (sonnet) বলা হয় এর বৈশিষ্ট্য হল যে এই কবিতাগুলো ১৪টি চরণে সংগঠিত এবং প্রতিটি চরণে সাধারণভাবে মোট ১৪টি করে অক্ষর থাকবে।এর প্রথম আট চরণের স্তবককে অষ্টক এবং পরবর্তী ছয় চরণের স্তবককে ষষ্টক বলে। অষ্টকে মূলত ভাবের প্রবর্তনা এবং ষষ্টকে ভাবের পরিণতি থাকে।

' কাঁচি' কোন ধরনের শব্দ?

আরবি

ফারসি

হিন্দি

তুর্কি

Description (বিবরণ) : #তুর্কি শব্দ সহজে মনে রাখার কৌশল নিচের বাক্য গুলো মনে রাখুনঃ ১। #সুলতান খাঁর বোচকা বাবুর্চিকে দেখে উজবুক মনে হলেও , কোর্মাটা বেশ বানায় । (সুলতান, খাঁ, বোচকা, বাবুর্চি, উজবুক , কোর্মা) ২। #ছুরি , কাচি যতই চকমক করুক, বন্ধুক বারুদের তোপের সামনে কি আর টেকে ? কিছু লাশ পরতেই কুলিরা কাবু হয়ে পড়ল । (ছুরি , কাচি , চকমক ,বন্দুক, বারুদ, তোপ, লাশ , কুলি, কাবু ) ৩। #তোশক চুরির দায়ে ছেমড়া চাকরের বাবাকে কোর্তা পরা দারোগা ধরে নিয়ে গেলেও বেগম সাহেব পরে মুচলেকা দিয়ে ছাড়িয়ে আনলেন । (তোশক , ছেমড়া, চাকর, বাবা, কোর্তা,দারোগা ,বেগম,মুচলেকা)

সিকান্‌দার আবু জাফর সম্পাদিত পত্রিকাটির নাম কি?

সওগাত

সমকাল

উত্তরণ

শিখা

Description (বিবরণ) : সিকান্দার আবু জাফর (১৯ মার্চ ১৯১৮/১৯১৯ - ৫ আগস্ট ১৯৭৫) একজন বাঙালি কবি, সঙ্গীত রচয়িতা, নাট্যকার ও সাংবাদিক। তিনি ভারত বিভাগোত্তর কালে প্রকাশিত সাহিত্য পত্রিকা সমকাল সম্পাদনার জন্য বিশেষভাবে খ্যাত। তার একটি বিখ্যাত কবিতা হলো জনতার সংগ্রাম চলবেই, আমাদের সংগ্রাম চলবেই হতমানে অপমানে নয়, সুখ সম্মানে বাঁচবার অধিকার কাড়তে দাস্যের নির্মোক ছাড়তে অগণিত মানুষের প্রাণপণ যুদ্ধ চলবেই চলবেই, আমাদের সংগ্রাম চলবেই। এটি পরে জনপ্রিয় গণসঙ্গীতে রূপান্তরিত হয়।

কোন গ্রন্থটি এয়াকুব আলী চৌধুরী প্রণীত?

মোস্তফা রচিত

নয়াজাতির স্রষ্টা হযরত মোহাম্মদ

বিশ্বনবী

মানব-মুকুট

Description (বিবরণ) : চৌধুরী, মোহাম্মদ এয়াকুব আলী (১৮৮৮-১৯৪০) লেখক, সাংবাদিক। ১৩৯৫ বঙ্গাব্দের ১৮ কার্তিক (নভেম্বর, ১৮৮৮) ফরিদপুর জেলার পাংশা উপজেলার অন্তর্গত মাগুরাডাঙ্গা গ্রামে তাঁর জন্ম। পিতা এনায়েতুল্লাহ চৌধুরী ছিলেন পুলিশ অফিসার। তাঁর প্রধান রচনা হলো: ধর্মের কাহিনী (১৯১৪), নূরনবী (১৯১৮), শান্তিধারা (১৯১৮) ও মানব মুকুট (১৯২৬)।

' সাম্য' গ্রন্থের রচয়িতা কে?

কাজী নজরুল ইসলাম

মোহাম্মদ বরকতুল্লাহ

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়

মোহাম্মদ লুৎফর রহমান

Description (বিবরণ) : সাহিত্যসম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের সাহিত্যচর্চা শুরু হয় ১৮৫২ খ্রিষ্টাব্দে, "সংবাদ প্রভাকর" পত্রিকায় কবিতা প্রকাশের মাধ্যমে। বাংলা ভাষায় প্রথম সার্থক উপন্যাস দুর্গেশনন্দিনী (১৮৬৫) তাঁর লেখা। বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের প্রবন্ধগ্রন্থ: লোকরহস্য (১৮৭৪) বিজ্ঞান রহস্য (১৮৭৫) কমলাকান্তের দপ্তর (১৮৭৫) বিবিধ সমালোচনা (১৮৭৬) সাম্য (১৮৭৯) কৃষ্ণচরিত্র (১৮৮৬) বিবিধ প্রবন্ধ (১ম খন্ড-১৮৮৭, ২য় খন্ড-১৮৯২) ধর্মতত্ত্ব অনুশীলন (১৮৮৮) শ্রীমদ্ভগবদ্গীতা (১৯০২)

' সুন্দর মাত্রেরই একটা আকর্ষণ শক্তি আছে।' ---এই বাক্যে সুন্দর শব্দটি কোন পদ?

বিশেষ্য

বিশেষণ

সর্বনাম

বিশেষণের বিশেষণ

Description (বিবরণ) : গুণবাচক বিশেষ্য: যে বিশেষ্য পদে কোনো গুণ, অবস্থা ও ভাবের নাম বোঝায়, তাকে গুণবাচক বিশেষ্য বলে। যেমন: সুখ, দুঃখ, দয়া, বীরত্ব ইত্যাদি।

' ভানুসিংহ' কার ছদ্মনাম?

রবীন্দ্রনাথ ঠাকুর

সত্যেন্দ্রনাথ দত্তের

প্রমথ চৌধুরীর

টেকচাঁদ ঠাকুরের

Description (বিবরণ) : ১. ভানুসিংহ কার ছদ্মনাম- রবীন্দ্রনাথ ঠাকুর। ২. প্রমথ চৌধুরীর ছদ্মনাম- বীরবল। ৩. কিশোর কবি কার উপাধি?- সুকান্ত ভট্টাচার্য। ৪. কে শিশু সাহিত্যিক হিসেবে সমাদৃত?- হাবিবুর রহমান। ৫. বাংলা সাহিত্যে স্বভাব কবি হিসেবে পরিচিত- গোবিন্দচন্দ্র দাস। ৬. সমাজ ও সমাধান গ্রন্থটি কার লেখা?- মোহাম্মদ আকরাম খাঁ। ৭. বাংলাদেশের শ্রেষ্ঠ মহিলা কবি কে?- সুফিয়া কামাল। ৮. বাংলার নারী শিক্ষা প্রসারের অগ্রদূত- বেগম রোকেয়া। ৯. বাংলা সাহিত্যে "সাহিত্য বিশারদ" কার উপাধি?- অাব্দুল করিম। ১০. বাংলা সাহিত্যে ছন্দের জাদুকর বলা হয়- সত্যেন্দ্রনাথ দত্তকে। ১১. বাংলা সাহিত্যে ভোরের পাখি বলা হয়- বিহারীলাল চক্রবর্তীকে। ১২. পল্লীকবি উপাধি কার?- জসীমউদ্দিন। ১৩. বাংলা কবিতার আধুনিক প্রবর্তক কে?- মাইকেল মধুসূদন দত্ত। ১৪. অপরাজেয় কথাশিল্পী কার ছদ্মনাম?- শরৎচন্দ্র চট্টপাধ্যায়। ১৫. সাহিত্য সম্রাট বলা হয় কাকে?- বঙ্কিমচন্দ্র চট্টপাধ্যায়কে।

বিশ্বের দীর্ঘজীবী প্রাণী--

কচ্ছপ

ক্যাঙ্গারু

নীলতিমি

হাতি

Description (বিবরণ) :

বিশ্বের সবচেয়ে দীর্ঘজীবী প্রাণী হলো বৃহৎ কচ্ছপ। সর্ববৃহৎ প্রাণী নীলতিমি। সবচেয়ে বড় স্হলচর প্রাণী হাতি এবং ক্যাঙ্গারু হলো অস্ট্রেলিয়ার জাতীয় প্রাণী।

মেডোনা ৪৩' চিত্রটির চিত্রকর-

পাবলো পিকাসো

লিওনাদোর্ দ্য ভিঞ্চি

জয়নুল আবেদীন

মাইকেল এ্র্যাঞ্জেলা

Description (বিবরণ) :

১৯৪৩ (বাংলা ১৩৫০)- এর দুর্ভিক্ষ নিয়ে জয়নুল আবেদিন অস্কন করেছেন ‘ম্যাডোনা ৪৩’ যা দুর্ভিক্ষের রেখাচিত্র নামেও পরিচিত। তার আঁকা অন্য বিখ্যাত চিত্রকর্মগুলো হলো মনপুরা-৭০, সংগ্রাম, পাইন্যার মা, গায়ের বধূ, নবান্ন, মইটানা প্রভৃতি।

এলিসি প্রাসাদ অবস্থিত-

প্যারিস

ওয়াশিংটন

কাঠমান্ডু

নিউইয়র্ক

Description (বিবরণ) :

‘এলিসি প্রাসাদ’ হলো ফ্রান্সের প্রেসিডেন্টর সরকারি বাসভবন। ১৮০৭ সালে ফ্রান্সের প্যারিসে এটি নিমার্ণ করা হয়।