সাপ্তাহিক 'সুধাকর' --এর সম্পাদক কে?

মুন্সি মোহাম্মদ রিয়াজউদ্দিন আহমদ

মুন্সি মোহাম্মদ মেহের উল্লা

শেখ আব্দুর রহিম

ইসমাইল হোসেন সিরাজী

Description (বিবরণ) : সাপ্তাহিক 'সুধাকর' (১৮৯৪) , মাসিক 'মিহির (১৮৯২), মাসিক হাফেজ' 'মোসলেম ভারত' প্রভৃতি পত্রিকা সম্পাদনা করেন শেখ আবদুর রহিম। 'মুললামন' (১৮৮৪), সাপ্তাহিক 'নব সুধাকর' (১৯৮৫), 'ইসলাম ' (১৮৮৫) ইত্যাদি পত্রিকার সম্পাদক ছিলেন মুন্সী মোহাম্মদ রেয়াজুদ্দীন আহমদ। মাসিক 'নূর' (১৯১৯) ও সাপ্তাহিক 'সুলতান' (১৯২৩) পত্রিকা সম্পাদনা করেন ইসমাইল হোসেন সিরাজী এবং মুন্সী মেহেরুল্লাহ ছিলেন ধর্মপ্রচারক । তিনি কোনো পত্রিকা সম্পাদনা করেন ইসমাইল হোসেন সিরাজী এবং মুন্সী মেহেরুল্লাহ ছিলেন ধর্মপ্রচারক। তিনি কোনো পত্রিকা সম্পাদনা করেননি। তিনি 'খ্রিষ্টান ধর্মের অসারতা' নামে একটি প্রচার পুস্তিকা প্রকাশ করেন।

Related Question

মাসিক মোহাম্মদী কোন সালে প্রকাশিত হয়?

১৯২৬

১৯২৭

১৯২৮

১৯২৯

Description (বিবরণ) : এ পত্রিকাটি দৈনিক ,সাপ্তাহিক ,মাসিক, এমনকি বার্ষিক হিসেবেও প্রকাশিত হয়েছে এবং পরে আবার মাসিক রুপে প্রকাশিত হয়ে অবশেষে লুপ্ত হয়েছে। দৈনিক আজাদের প্রতিষ্ঠাতা সম্পাদক মোহাম্মদ আকরম খাঁর সম্পাদনায় 'মোহাম্মদী' ১৯০৩ সালের ১৮ আগস্ট কলকাতায় আত্মপ্রকাশ করে। তখন এটি ছিল মাসিক পত্রিকা। এরপর ১৯১০ সালে এটি 'সাপ্তাহিক মোহাম্মদী' নামে মোহাম্মদ আকরম খাঁ সম্পাদনায় প্রকাশিত হয়। ১৯২২ সালে এটি দৈনিক পত্রিকা হিসেবে আত্মপ্রকাশ করে। ১৯২৭ সালের ৬ নভেম্বর 'মাসিক মোহাম্মদী ' আবার নতুনভাবে প্রকাশিত হয়।

কোন পত্রিকাটি ১৯২৩ সালে প্রকাশিত হয়?

কালিকলম

প্রগতি

কল্লোল

সুবজপত্র

Description (বিবরণ) : দীনেশরঞ্জন দাসের সম্পাদনায় ১৯২৩ সালে প্রকাশিত হয় মাসিক 'কল্লোল' পত্রিকাটি। শৈলজানন্দের সম্পাদনায় সচিত্র মাসিক 'কালিকলম' ১৯২৬ সালে, বুদ্ধদেব বসু ও অজিত দত্তের সম্পাদনায় সচিত্র মাসিক 'প্রগতি' ১৯২৭ সালে এবং প্রথম চৌধুরীর সম্পাদনায় 'সবুজপত্র' ১৯১৪ সালে প্রকাশিত হয়।

ঢাকা থেকে প্রকাশিত হয় কোন পত্রিকাটি?

অরণি

পরিচয়

নবশক্তি

ক্রান্তি

গ্রিক শব্দ কোনটি?

তুফান

লুঙ্গী

কুশন

দাম

Description (বিবরণ) : 'দাম' হচ্ছে গ্রিক শব্দ। 'তুফান' 'লুঙ্গী' ও 'কুশন' যথাক্রমে আরবি, বর্মি ও ইংরেজি শব্দ।

বাংলা ভাষায় কয়টি খাঁটি বাংলা উপসর্গ আছে?

উনিশ

কুড়ি

একুশ

বাইশ

Description (বিবরণ) : বাংলা ভাষায় খাঁটি বাংলা উপসর্গ রয়েছে ২১ টি। এগুলো হচ্ছে- অ, অঘা, অজ, অনা, আ, আড়, আব, আন, ইতি, উন, কদ, কু,নি, পাতি, বি,ভর, রাম, স, সা, সু,হা। এবং সংস্কৃত উপসর্গের সংখ্যা ২০ টি।

' শিশুরাজ্যে এই মেয়েটি একটি ছোটখাট বর্গির উপদ্রব বলিলেই হয়।' রবীন্দ্রনাথ ঠাকুরের কোন গল্পের সংলাপ?

একরাত্রি

শুভা

সমাপ্তি

পোস্টমাস্টার

Description (বিবরণ) : সংলাপটি রবীন্দ্রনাথ ঠাকুরের 'সমাপ্তি ' ছোটগল্পের নায়িকা 'মৃন্ময়ী' সম্পর্কে লেখকের উক্তি।