ঢাকায় সর্বপ্রথম কবে বাংলার রাজধানী স্থাপিত হয়?

১২০৬ খ্রিস্টাব্দে

১৩১০ খ্রিস্টাব্দে

১৬১০ খ্রিস্টাব্দে

১৫২৬ খ্রিস্টাব্দে

Description (বিবরণ) :

প্রশ্ন: ঢাকায় সর্বপ্রথম কবে বাংলার রাজধানী স্থাপিত হয়?

ব্যাখ্যা: ঢাকায় সর্বপ্রথম বাংলার রাজধানী স্থাপিত হয় ১৬১০ খ্রিষ্টাব্দে। সুবেদার ইসলাম খান বিহারের রাজমহল থেকে ঢাকায় সর্বপ্রথম রাজধানী স্থানান্তর করেন এবং নামকরণ করেন জাহাঙ্গীরনগর। স্বাধীনতার পূর্বে ঢাকায় সর্বমোট তিনবার রাজধানী স্থাপিত হয় -১৬১০, ১৯০৫ , ১৯৪৭ খ্রিষ্টাব্দে।


Related Question

ঐতিহাসিক ২১-দফা দাবীর প্রথম দাবীটি কি ছিল?

বাংলাকে অন্যতম রাষ্ট্রভাষা

প্রাদেশিক স্বায়ত্তশাসন

পূর্ববাংলার অর্থনৈতিক বৈষম্য দূরীকরণ

বিনা ক্ষতিপূরণে জমিদারী উচ্ছেদ

Description (বিবরণ) : হোসেন শহীদ সোহরাওয়ার্দী, শেরে বাংলা এ কে ফজলুল হক। মাওলানা ভাসানীর নেতৃত্বে ১৯৫৪ খ্রিষ্টাব্দের সাধারণ নির্বাচনে যুক্তফ্রন্টের নির্বাচনী ইশতেহার ছিল ঐতিহাসিক ২১ দফা। ঐতিহাসিক ২১ দফার প্রথম দাবিটি ছিল বাংলা ভাষা হবে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা।

অপরাজেয় বাংলা কবে উদ্বোধন করা হয়?

১৬ ডিসেম্বর ১৯৭৯

২৬ ডিসেম্বর ১৯৭৯

১ জানুয়ারি ১৯৮০

২১ ফেব্রুয়ারি ১৯৮০

Description (বিবরণ) : ত্রিভুজাকৃতি ভূমির সামান্য কিছু ওপরে বন্দুক কাঁধে নারী ও পুরুষের সম্মিলিতভাবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণের ও বিজয়ের প্রতীক 'অপরাজেয় বাংলা' ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবন চত্বরে অবস্থিত। দেশের সর্বস্তরের মানুষের স্বাধীনতার সংগ্রামে অংশগ্রহণের প্রতিকী চিহ্ন অপরাজেয় বাংলা উদ্ধোধন করা হয়, ১৬ ১৯৭৯ । এর স্থপতি সৈয়দ আব্দুল্লাহ খালেদ।

জাতীয় স্মৃতিসৌধের উচ্চতা কত?

৪৬.৫ মি

৪৬ মি

৪৫.৫ মি

৪৫ মি

Description (বিবরণ) : ঢাকার সাভারের নবীনগরে অবস্থিত জাতীয় স্মৃতিসৌধকে বলা হয় 'সম্মিলিত প্রয়াস'। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৬ ডিসেম্বর ১৯৭২ এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন এবং ১৫ ডিসেম্বর ১৯৮২ তৎকালীন রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ এটি উদ্ধোধন করেন। এর স্থপতি সৈয়দ মাইনুল হোসেন। ১০৯ একর জমির ওপর প্রতিষ্ঠিত এ সৌধে ৭টি ফলক রয়েছে। বাংলাপিডিয়া ৪ র্থ খণ্ড, পৃষ্ঠা-১২ এর তথ্য মতে জাতীয় স্মৃতিসৌধের উচ্চতা ১৫০ ফুট বা ৪৫.৭২ মিটার। তবে প্রচিলিত তথ্য মতে, এর উচ্চতা ৪৬.৫ মিটার।

হাজংদের অধিবাস কোথায়?

ময়মনসিংহ ও নেত্রকোনা

কক্সবাজার ও রামু

রংপুর ও দিনাজপুর

সিলেট ও মণিপুর

Description (বিবরণ) : হাজংদের অধিবাস ময়মনসিংহ, নেত্রেকোনো ,শেরপুর ও সিলেট অঞ্চলে। হাজংরা পিতৃতান্ত্রিক সমাজের অন্তর্ভুক্ত। ধর্মবিশ্বাসের দিক থেকে হাজংদের মোটামুটিভাবে হিন্দু বলা যায়, যদিও কোনো কোনো দিক থেকে কিছু পার্থক্য লক্ষ্য করা যায়।

নিঝুম দ্বীপের আয়তন কত?

৮০ব. মা.

৮২ ব. মা.

৮৫ ব. মা.

৯০ ব. মা.

Description (বিবরণ) : নিঝুম দ্বীপ মেঘনা নদীর মোহনার অবস্থিত। ১৯৬০ খ্রিষ্টাব্দে নোয়াখালীর মাঝিরা এটি আবিষ্কার করেন। এর পুরনো নাম বাউলার চর। প্রচলিত তথ্য মতে , নিঝুম দ্বীপের আয়তন ৯১ বর্গ কিলোমিটার বিা ৩৫.১৩৫ বর্গমাইল]।

বাংলাদেশে গ্রামের সংখ্যা কত?

৮৭,১৯১ টি

৮৪,৫০০ টি

৮৫,৫০০ টি

৮৩,৯০০ টি

Description (বিবরণ) : ২০১১ সালের পঞ্চম আদমশুমারি অনুযায়ী বাংলাদেশে গ্রামের সংখ্যা ৮৭,১৯১ টি। এর মধ্যে ঢাকা বিভাগে ১৮,১৮৩ টি ,রাজশাহী বিভাগে ১৪,০৭৫ টি , চট্রগ্রাম বিভাগে ১৫,২১৯ টি , সিলেট বিভাগে ১০,২৫০ টি , খুলনা বিভাগে ৯,২৮৭ টি , বরিশাল বিভাগে, ৪,০৯৭ টি , রংপুর বিভাগে ৯,০৫০ টি এবং ময়মনসিংহে ৭,০৩০টি (পূর্বের ঢাকা বিভাগ থেকে বিয়োগ করে প্রাপ্ত) গ্রাম রয়েছে। উল্লেখ্য , হবিগঞ্জ জেলার বানিয়াচং গ্রামটি এশিয়ায় বৃহত্তম গ্রাম।

বাংলাদেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচন কবে হয়?

৭ মার্চ ১৯৭৩

৫ মার্চ ১৯৭৩

৬ এপ্রিল ১৯৭৩

১১ এপ্রিল ১৯৭৩

Description (বিবরণ) : বাংলাদেশে প্রথম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় ৭ মার্চ ১৯৭৩ । প্রথম সংসদের মেয়াদকাল ছিল ২ বছর ৬ মাস ২৯ দিন। প্রথম জাতীয় সংসদের সংসদ নেতা ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও এম মনসুর আলী । স্পিকার ছিলেন মোহাম্মদ উল্লাহ ও আবদুল মালেক উকিল। এ সংসদে সংবিধানের প্রথম থেকে চতুর্থ সংশোধনী পাস হয়।

বাংলাদেশের সবচেয়ে ছোট ইউনিয়ন কোনটি?

সেন্টমার্টিন

লালপুর

হিলি

লালমোহন

Description (বিবরণ) : উপরিউক্ত অপশনেগুলোর মধ্যে সেন্টমার্টিন বাংলাদেশের সবচেয়ে ছোট ইউনিয়ন। পঞ্চম আদমশুমারি ২০১১ অনুযায়ী বাংলাদেশের ক্ষুদ্রতম ইউনিয়ন ভোলা জেলার দৌলতখান উপজেলার হাজীপুর।

যুক্তরাষ্ট্রের সিনেটের মোট আসন সংখ্যা কতটি?

৯৯

১০০

১০১

১০২

Description (বিবরণ) : মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিকক্ষ বিশিষ্ট পার্লামেন্টের নাম 'কংগ্রেস' । এর উচ্চকক্ষের নাম সিনেট (Senate) এবং নিম্নকক্ষের নাম প্রতিনিধি পরিষদ (House of Representative) । উচ্চকক্ষ সিনেটের সদস্য সংখ্যা ১০০, যারা প্রতিটি অঙ্গরাজ্য থেকে ২ জন করে নির্বাচিত হন।

ফেয়ার ফ্যাক্স কি?

সংবাদ সংস্থা

পরিবেশ সংস্থা

গোয়েন্দা সংস্থা

মানবাধিকার সংস্থা

Description (বিবরণ) : ফেয়ার ফ্যাক্স (Fairfax) মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বেসরকারি অর্থনৈতিক গোয়েন্দা সংস্থা। এছাড়া ফেয়ার ফ্যাক্স নামে অস্ট্রেলিয়ায় একটি বহুমুখী মিডিয়া কোম্পানি রয়েছে। এ গ্রুপ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড খবরের কাগজ, ম্যাগাজিন, রেডিও, ইন্টারনেট ও ডিজিটাল মিডিয়া পরিচালনা করে থাকে। এর সদর দপ্তর অস্ট্রেলিয়ার সিডনিতে অবস্থিত।