কোনটি শুদ্ধ বানান?

আকাংখা

আকাঙ্ক্ষা

আকাঙ্খা

আকাংক্ষা

Description (বিবরণ) : ক, খ, গ, ঘ পরে থাকলে বাংলা বানানের নিয়ম অনুসারে পদের অন্তঃস্থ 'ম্' স্থানে অনুস্বার (ং) লেখা যাবে। যেমন -অহংকার, ভয়ংকর, সংগীত ইত্যাদি। বিকল্পে 'ঙ' লেখা যাবে। ক্ষ -এর পূর্বে সর্বত্র 'ঙ' হবে। যেমন - আকাঙক্ষা ।


Related Question

কোনটি ' বাতাস' শব্দের সমার্থক নয়?

পাবক

মারুত

পবন

অনিল

Description (বিবরণ) : 'বাতাস' শব্দের সমার্থক শব্দ: মারুত ,পবন, অনিল, সমীর, বাত, মরুৎ ইত্যাদি। পক্ষান্তরে , 'পাবক' শব্দের সমার্থক শব্দ : অগ্নি , আগুন ,অনল, বহ্নি ইত্যাদি। 

ভাষার ক্ষুদ্রতম একক কোনটি?

বর্ণ

শব্দ

অক্ষর

ধ্বনি

Description (বিবরণ) : ভাষার ক্ষুদ্রতম একক হলো 'ধ্বনি' । এটা ভাষার মৌলিক অংশ । ধ্বনির লিখিত রুপ হলো 'বর্ণ' । শব্দের অংশ হলো অক্ষর। বাক্যের ক্ষুদ্রতম একক বা অংশকে শব্দ বলে। 

' মা ছিল না বলে কেউ তার চুল বেঁধে দেয়নি।' এটি একটি ----

জটিল বাক্য

যৌগিক বাক্য

সরল বাক্য

মিশ্র বাক্য

Description (বিবরণ) : যে বাক্যে একটি মাত্র কর্তা ও একটিমাত্র সমাপিকা ক্রিয়া থাকে, তাকে সরল বাক্য বলে। যেমন - পুকুরে পদ্মফুল জন্মে। যে বাক্যে একটি প্রধান খণ্ডবাক্যের এক বা একাধিক আশ্রিত বাক্য পরস্পর  সাপেক্ষভাবে ব্যবহৃত হয়। তাকে মিশ্র বা জটিল বাক্য বলে। যেমন - যে পরিশ্রম করে, সেই সুখ লাভ করে। পরস্পর নিরপেক্ষ দুই বা ততোধিক সরল বা মিশ্রবাক্য মিলিত হয়ে একটি সম্পূর্ণ বাক্য গঠন করলে, তিাকে যৌগিক বাক্য বলে। যেমন - লোকটি গরিব কিন্তু সৎ । 'মা ছিল না বলে কেউ তার চুল বেঁধে দেয়নি' __ এটি সরল বাক্যের নিয়মে গঠিত। সুতরাং সঠিক উত্তর (গ) । 

' গাছপাথর' বাগধারাটির অর্থ ---

ভূমিকা করা

হিসাব-নিকাশ

অসম্ভব বস্তু

বাড়াবাড়ি করা

Description (বিবরণ) : 'গাছপাথর ' বাগধারটির অর্থ : হিসাব -নিকাশ। গৌরচন্দ্রিকা (ভূমিকা করা) ,অকালকুসুম (অসম্ভব বস্তু) এবং 'আঠারো আনা' বাগধারটির অর্থ :বাড়াবাড়ি করা । 

' তুমি অধম, তাই বলে আমি উত্তম হব না কেন?' এই প্রবাদটির রচয়িতা কে?

মীর মশাররফ হোসেন

কাজী নজরুল ইসলাম

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়

রবীন্দ্রনাথ ঠাকুর

Description (বিবরণ) : বঙ্কিমচন্দ্র চট্রোপাধ্যায়ের (১৮৩৮-১৮৯৪) বিখ্যাত উপন্যাস 'কপালকুন্ডলা' (১৮৬৬) । উপন্যাসটিতে কিছু বিখ্যাত উক্তি আছে। যেমন - 'তুমি অধম' তাই বলিয়া আমি উত্তম হইব না কেন? 'পথিক তুমি পথ হারাইয়াছ? ইত্যাদি। 

ভাষা আন্দোলন বিষয়ক উপন্যাস কোনটি?

আরেক ফাল্গুন

জীবন ঘষে আগুন

নন্দিত নরকে

পিঙ্গল আকাশ

Description (বিবরণ) : জহির রায়হান (১৯৩৫-৭২) বাঙালি জাতীয়বাদী আন্দোলন ও ১৯৯৫ সালের ২১ ফেব্রুয়ারি পালনের অভিজ্ঞতায় 'আরেক ফাল্গুন' (১৯৬৮) উপন্যাসটি রচনা করেন। উল্লেখ্য, 'নন্দিত নরকে' হুমায়ূন আহমেদের লেখা প্রথম উপন্যাস' যা ১৯৭২ সালে প্রকাশিত হয়।