কোনটি ' বাতাস' শব্দের সমার্থক নয়?

পাবক

মারুত

পবন

অনিল

Description (বিবরণ) : 'বাতাস' শব্দের সমার্থক শব্দ: মারুত ,পবন, অনিল, সমীর, বাত, মরুৎ ইত্যাদি। পক্ষান্তরে , 'পাবক' শব্দের সমার্থক শব্দ : অগ্নি , আগুন ,অনল, বহ্নি ইত্যাদি। 


Related Question

ভাষার ক্ষুদ্রতম একক কোনটি?

বর্ণ

শব্দ

অক্ষর

ধ্বনি

Description (বিবরণ) : ভাষার ক্ষুদ্রতম একক হলো 'ধ্বনি' । এটা ভাষার মৌলিক অংশ । ধ্বনির লিখিত রুপ হলো 'বর্ণ' । শব্দের অংশ হলো অক্ষর। বাক্যের ক্ষুদ্রতম একক বা অংশকে শব্দ বলে। 

' মা ছিল না বলে কেউ তার চুল বেঁধে দেয়নি।' এটি একটি ----

জটিল বাক্য

যৌগিক বাক্য

সরল বাক্য

মিশ্র বাক্য

Description (বিবরণ) : যে বাক্যে একটি মাত্র কর্তা ও একটিমাত্র সমাপিকা ক্রিয়া থাকে, তাকে সরল বাক্য বলে। যেমন - পুকুরে পদ্মফুল জন্মে। যে বাক্যে একটি প্রধান খণ্ডবাক্যের এক বা একাধিক আশ্রিত বাক্য পরস্পর  সাপেক্ষভাবে ব্যবহৃত হয়। তাকে মিশ্র বা জটিল বাক্য বলে। যেমন - যে পরিশ্রম করে, সেই সুখ লাভ করে। পরস্পর নিরপেক্ষ দুই বা ততোধিক সরল বা মিশ্রবাক্য মিলিত হয়ে একটি সম্পূর্ণ বাক্য গঠন করলে, তিাকে যৌগিক বাক্য বলে। যেমন - লোকটি গরিব কিন্তু সৎ । 'মা ছিল না বলে কেউ তার চুল বেঁধে দেয়নি' __ এটি সরল বাক্যের নিয়মে গঠিত। সুতরাং সঠিক উত্তর (গ) । 

' গাছপাথর' বাগধারাটির অর্থ ---

ভূমিকা করা

হিসাব-নিকাশ

অসম্ভব বস্তু

বাড়াবাড়ি করা

Description (বিবরণ) : 'গাছপাথর ' বাগধারটির অর্থ : হিসাব -নিকাশ। গৌরচন্দ্রিকা (ভূমিকা করা) ,অকালকুসুম (অসম্ভব বস্তু) এবং 'আঠারো আনা' বাগধারটির অর্থ :বাড়াবাড়ি করা । 

' তুমি অধম, তাই বলে আমি উত্তম হব না কেন?' এই প্রবাদটির রচয়িতা কে?

মীর মশাররফ হোসেন

কাজী নজরুল ইসলাম

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়

রবীন্দ্রনাথ ঠাকুর

Description (বিবরণ) : বঙ্কিমচন্দ্র চট্রোপাধ্যায়ের (১৮৩৮-১৮৯৪) বিখ্যাত উপন্যাস 'কপালকুন্ডলা' (১৮৬৬) । উপন্যাসটিতে কিছু বিখ্যাত উক্তি আছে। যেমন - 'তুমি অধম' তাই বলিয়া আমি উত্তম হইব না কেন? 'পথিক তুমি পথ হারাইয়াছ? ইত্যাদি। 

ভাষা আন্দোলন বিষয়ক উপন্যাস কোনটি?

আরেক ফাল্গুন

জীবন ঘষে আগুন

নন্দিত নরকে

পিঙ্গল আকাশ

Description (বিবরণ) : জহির রায়হান (১৯৩৫-৭২) বাঙালি জাতীয়বাদী আন্দোলন ও ১৯৯৫ সালের ২১ ফেব্রুয়ারি পালনের অভিজ্ঞতায় 'আরেক ফাল্গুন' (১৯৬৮) উপন্যাসটি রচনা করেন। উল্লেখ্য, 'নন্দিত নরকে' হুমায়ূন আহমেদের লেখা প্রথম উপন্যাস' যা ১৯৭২ সালে প্রকাশিত হয়। 

মুক্তিযুদ্ধ নির্ভর রচনা কোনটি?

এইসব দিন রাত্রি

নূরলদীনের সারা জীবন

একাত্তরের দিনগুলি

সৎ মানুষের খোঁজে

Description (বিবরণ) : 'একাত্তরের দিনগুলি' জাহানারা ইমাম (১৯২৯-১৯৯৪) রচিত মুক্তিযুদ্ধের স্মৃতিচারণমূলক গ্রন্থ। 'এইসব দিনরাত্রি' হুমায়ূন আহমেদ রচিত উপন্যাস। 'নূরলদীনের সারা জীবন' সৈয়দ শামসুল হকের কাব্যনাট্য ।