মুক্তিযুদ্ধ নির্ভর রচনা কোনটি?

এইসব দিন রাত্রি

নূরলদীনের সারা জীবন

একাত্তরের দিনগুলি

সৎ মানুষের খোঁজে

Description (বিবরণ) : 'একাত্তরের দিনগুলি' জাহানারা ইমাম (১৯২৯-১৯৯৪) রচিত মুক্তিযুদ্ধের স্মৃতিচারণমূলক গ্রন্থ। 'এইসব দিনরাত্রি' হুমায়ূন আহমেদ রচিত উপন্যাস। 'নূরলদীনের সারা জীবন' সৈয়দ শামসুল হকের কাব্যনাট্য ।


Related Question

কোন দেশের পতাকা কখনো অর্ধনমিত করা হয় না?

যুক্তরাষ্ট্র

জার্মানি

সৌদি আরব

জর্জিয়া

Description (বিবরণ) : বিশ্বের দুটি দেশের জাতীয় পতাকা কখনো অর্ধনমিত হয় না। এ দেশ দুটি হচ্ছে সৌদি আরব ও ইরান। এর কারণ হচ্ছে -সৌদি আরবের জাতীয় পতাকার জমিনের মধ্যে আরবিতে কলেমা তাইয়্যেবা 'লা ইলাহা ইল্লাল্লাহ মুহাম্মাদুর রাসূলুল্লাহ ' খচিত আর ইরানের জাতীয় পতাকার সাদা জমিনে খচিত হয়েছে চারটি চন্দ্র ও এর মাঝে খাড়াভাবে একটি তলোয়ার। সব মিলিয়ে এখানে ' আল্লাহ' শব্দটি প্রকাশ করা হয়েছে।

জেনেভা চুক্তিতে কোন কোন দেশ স্বাক্ষর করে?

ফিলিস্তিন ও ইসরাইল

ফ্রান্স ও ভিয়েতনাম

যুক্তরাষ্ট্র ও ইংল্যান্ড

মিশর ও ইসরাইল

Description (বিবরণ) : ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ভিয়েতনাম পুনরায় ফ্রান্সের অধীনে চলে যায়। কিন্তু ভিয়েতনাম ফ্রান্সের সাথে বিক্ষিপ্ত যুদ্ধে জড়িয়ে পড়ে। জেনেভা চুক্তির মাধ্যমে এ যুদ্ধের আপাত সমাপ্তি ঘটে। ফ্রান্স ও ভিয়েতনাম এ চুক্তিতে স্বাক্ষর করে । চুক্তিটি সম্পাদিত হয় ১৯৫৪ সালে সুইজারল্যান্ডের জেনেভা শহরে।

'রয়টার' কি?

সংবাদ সংস্থা

দুর্যোগ নিবারণ সংস্থা

প্রযুক্তি সংস্থা

আন্তর্জাতিক সাহায্য সংস্থা

Description (বিবরণ) : রয়টার্স হচ্ছে ব্রিটেনের সংবাদ স সংস্থা । এর সদর দপ্তর লন্ডনে। ১৯৫১ সালে পল জুলিয়াস রয়টার্স এ সংবাদ সংস্থা প্রতিষ্ঠা করেন। বর্তমানে ২০০ টি দেশের হাজার হাজার সংবাদপত্রে রয়টার্স সংবাদ সরবরাহ করে। রয়টার্সের সদর দপ্তর থেকে প্রতিদিন প্রায় পাঁচ লক্ষ শব্দ সম্বলিত সংবাদ বিশ্বে ছড়িয়ে দেয়া হয়। রেডিও, টেলিভিশন ও তাদের সংবাদ বুলেটিন তৈরি করতে বেশির ভাগ ক্ষেত্রে রয়টার্সের সাহায্য নেয়। বর্তমানে সংবাদ সরবরাহের ক্ষেত্রে রয়টার্স অত্যাধুনিক যোগাযোগ মাধ্যমকে কাজে লাগাচ্ছে।

জাতিসংঘের সুনামি দূত হিসেবে নিয়োজিত হন কে?

অমর্ত্য সেন

বার্নাড কেরিক

রবিন ওয়াবেন

বিল ক্লিনটন

Description (বিবরণ) : a2+b2+2ab

বিশ্বের সবচেয়ে বেশি পত্রিকা বিক্রি হয় কোন দেশে?

ভারত

যুক্তরাষ্ট্র

শ্রীলংকা

জাপান

Description (বিবরণ) : বর্তমানে বিশ্বের সবচেয়ে বেশি পত্রিকা বিক্রি হয় চীনে (৯৩.৫ মিলিয়ন কপি) । দ্বিতীয় ভারত (৭৮.৮ মিলিয়ন কপি) , তৃতীয় জাপান (৭০.৪ মিলিয়ন কপি) এবং যুক্তরাষ্ট্রে বিক্রি হয় ৫৬.৬ মিলিয়ন কপি।

হিরোশিমায় নিক্ষিপ্ত বোমার নাম কি?

স্কাড

ডেস্ট্রয়ার

লিটল বয়

প্যাট্রিয়ট

Description (বিবরণ) : মার্কিন যুক্তরাষ্ট্র ১৯৪৫ সালের ৬ আগস্ট জাপানের হিরোশিমায় 'লিটল বয়' নামক পারমাণবিক বোমা ফেলে আর ৯ আগস্টে নাগাসাকিতে 'ফ্যাট ম্যান' নামক পারমাণবিক বোমা ফেলে।