নিচের কোনটি ধ্বনি-পরিবর্তনের উদাহরণ নয়?

প্রাতিপদিক

অভিশ্রুতি

অপিনিহিতি

ধ্বনি-বিপর্যয়

Description (বিবরণ) :

প্রশ্ন: নিচের কোনটি ধ্বনি-পরিবর্তনের উদাহরণ নয়?

ব্যাখ্যা: বিভক্তিহীন নাম শব্দকে বলা হয় প্রাতিপাদিক। যেমন : লাজ , ঘর, বড় ইত্যাদি।


Related Question

সবচেয়ে বেশি চর্যাপদ পাওয়া গেছে কোন কবির?

লুইপা

শবরপা

ভুসুকুপা

কাহ্নপা

Description (বিবরণ) : চর্যাপদের সর্বাধিক পদ রচয়িতা কাহুপা । তার রচিত পদসংখ্যা ১৩ টি । এই পদগুলোতে নিপুণ কবিত্বশক্তি প্রকাশের পাশাপাশি তৎকালীন সমাজচিত্র ও উদঘাটিত আছে।

বাংলা সাহিত্যের প্রাচীন যুগের নিদর্শন কোনটি?

নিরঞ্জনের রুষ্মা

দোহাকোষ

গুপিচন্দ্রের সন্ন্যাস

ময়নামতির নাম

Description (বিবরণ) : হরপ্রসাদ শাস্ত্রী' হাজার বছরের পুরান বাঙ্গালা ভাষায় বৌদ্ধগান ও দোহা ' গ্রন্থে চারটি পুঁথি সংকলন (১. চর্যাচর্যনিশ্চয় ২. সরোজবজ্রের দোহাকোষ , ৩. কাহ্নপাদের দোহাকোষ ও ৪. ডাকার্ণব ) করেন। তাই বাংলা সাহিত্যের প্রাচীন যুগের নিদর্শন দোহাকোষ।

" তাম্বুল রাতুল হইল অধর পরশে।" ----অর্থ কী?

ঠোঁটের পরশে পান লাল হল

পানের পরশে ঠোঁট লাল হল

অস্তাচলগামী সূর্যের আভায় মুখ রক্তিম দেখা গেল

অস্তাচলগামী সূর্য ও মুখ একই রকম লাল হয়ে গেল

Description (বিবরণ) : প্রশ্নোল্লিখিত উদ্বৃত চরণটি মধ্যযুগের শ্রেষ্ঠ কবি আলাওল রচিত 'পদ্মাবতী' কাব্যের পদ্মাবতী রুপ -বর্ণন খণ্ডের অংশবিশেষ । 'তাম্বুল রাতুল হইল অধরপরশে ' (মূলে আছে- 'তাম্বুলের রক্ত লেগে অধর রক্তিম হল' ) আলাওলের পরিবর্তনটিতে বিশেষত্ব আছে। তিনি 'অধরের স্পর্শে তাম্বুল রক্তবর্ণ হয়েছে' এ কথা বলেছেন। তাই সঠিক উত্তর (ক) ।

' হপ্তপয়কর' কার রচনা?

সৈয়দ আলাওল

জৈনুদ্দিন

দীনবন্ধু মিত্র

অমিয় দেব

Description (বিবরণ) : সৈয়দ আলাওল রচিত 'হপ্তপয়কর' কাব্যটি পারস্য কবি নিজামী গঞ্জভীর কাব্যের ভাবানুবাদ । এ কাব্যে আরব ও আজমের অধিপতি নোমানের পুত্র বাহরামের রাজ্যলাভ এবং তার কাহিনি বর্ণিত হয়েছে।

মঙ্গলকাব্যের কবি নন কে?

কানাহরি দত্ত

মানিক দত্ত

ভারতচন্দ্র

দাশু রায়

Description (বিবরণ) : দাশু রায় পাঁচালী গানের খ্যাতিমান কবি হিসেবে পরিচিত ছিলেন। তিনি নিজেই পাঁচালীর দল বেঁধে গান গাইতেন।

' সমাচার দর্পণ' পত্রিকার সম্পাদক ছিলেন?

জন ক্লার্ক মার্শম্যান

জর্জ আব্রাহাম গ্রিয়ার্সন

উইলিয়াম করি

ডেভিড হেয়ার

Description (বিবরণ) :

সমাচার দর্পণ ১৮১৮-১৮৪১ বাংলা ভাষায় প্রকাশিত প্রথম সংবাদপত্র। বাংলাভাষায় প্রথম প্রকাশিত মাসিক পত্রিকা দিগদর্শন, প্রথম প্রকাশিত হয়েছিল ১৮১৮ খ্রিষ্টাব্দের এপ্রিল মাসে। এই পত্রিকার সম্পাদক ছিলেন জন ক্লার্ক মার্শম্যান। এই বছরের ২৩ মে (শনিবার, ১০ জ্যৈষ্ঠ ১২২৫ বঙ্গাব্দ) প্রকাশিত হয় সাপ্তাহিক 'সমাচার দর্পণ'।

কোনটি ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের আত্মজীবনী?

স্মৃতি কথামালা

আত্মচরিত

আত্মকথা

আমার কথা

Description (বিবরণ) : ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের আত্মজীবনীমূলক বর্ণনাধর্মী অসমাপ্ত রচনার নাম 'আত্মচরিত' সংকলিত অংশে তার শৈশব জীবনের কথা বিধৃত হয়েছে। এ রচনায় তিনি তার পিতা , পিতামহ ও জননীর কথা বর্ণনা করেছেন।

রবীন্দ্রনাথ ঠাকুরের পূর্বপুরুষের আদিবসতি কোথায় ছিল?

খুলনার পিঠাভোগ

যশোরের কেশবপুর

ছোটনাগপুর মালভূমি

কুষ্টিয়ার শিলাইদহ

Description (বিবরণ) : বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন -এর তথ্য অনুযায়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পূর্বপুরুষের আদি নিবাস খুলনা জেলার রুপসা উপজেলার পিঠাভোগ গ্রামে খুলনা আঞ্চলিক প্রত্নতাত্ত্বিক অধিদফতর -এর পরীক্ষামূলক সমীক্ষায় পিঠাভোগ গ্রামে রবীন্দ্রনাথের পূর্বপুরুষের ভিটা ভিত্তি প্রস্তরের সন্ধান পাওয়া গেছে।]

' তেল নুন লকড়ি' কার রচিত গ্রন্থ?

প্রবোধচন্দ্র সেন

প্রমথনাথ বিশি

প্রমথ চৌধুরী

প্রদ্যুম্ন মিত্র

Description (বিবরণ) : 'তেল নুন লকড়ি 'প্রমথ চৌধুরী রচিত বিখ্যাত প্রবন্ধ গ্রন্থ। তার উল্লেখযোগ্য প্রবন্ধগ্রন্থ হলো: বীরবলের হালখাতা, নানা কথা ও প্রবন্ধ সংগ্রহ (১ম খন্ড ২য় খণ্ড )

বাংলা সাহিত্যে প্রথম সার্থক ট্রাজেডি নাটক কোনটি?

কৃষ্ণকুমারী

শর্মিষ্ঠা

সধবার একাদশী

নীলদর্পণ

Description (বিবরণ) : বাংলা সাহিত্যের প্রথম সার্থক ট্র্যাজেডি নাটক 'কৃষ্ণকুমারী' । এই নাটকের কাহিনি উইলিয়াম টডের 'রাজস্থান' নামক গ্রন্থ থেকে সংগৃহীত ।