কোনটি ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের আত্মজীবনী?

স্মৃতি কথামালা

আত্মচরিত

আত্মকথা

আমার কথা

Description (বিবরণ) :

প্রশ্ন: কোনটি ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের আত্মজীবনী?

ব্যাখ্যা: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের আত্মজীবনীমূলক বর্ণনাধর্মী অসমাপ্ত রচনার নাম 'আত্মচরিত' সংকলিত অংশে তার শৈশব জীবনের কথা বিধৃত হয়েছে। এ রচনায় তিনি তার পিতা , পিতামহ ও জননীর কথা বর্ণনা করেছেন।


Related Question

রবীন্দ্রনাথ ঠাকুরের পূর্বপুরুষের আদিবসতি কোথায় ছিল?

খুলনার পিঠাভোগ

যশোরের কেশবপুর

ছোটনাগপুর মালভূমি

কুষ্টিয়ার শিলাইদহ

Description (বিবরণ) : বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন -এর তথ্য অনুযায়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পূর্বপুরুষের আদি নিবাস খুলনা জেলার রুপসা উপজেলার পিঠাভোগ গ্রামে খুলনা আঞ্চলিক প্রত্নতাত্ত্বিক অধিদফতর -এর পরীক্ষামূলক সমীক্ষায় পিঠাভোগ গ্রামে রবীন্দ্রনাথের পূর্বপুরুষের ভিটা ভিত্তি প্রস্তরের সন্ধান পাওয়া গেছে।]

' তেল নুন লকড়ি' কার রচিত গ্রন্থ?

প্রবোধচন্দ্র সেন

প্রমথনাথ বিশি

প্রমথ চৌধুরী

প্রদ্যুম্ন মিত্র

Description (বিবরণ) : 'তেল নুন লকড়ি 'প্রমথ চৌধুরী রচিত বিখ্যাত প্রবন্ধ গ্রন্থ। তার উল্লেখযোগ্য প্রবন্ধগ্রন্থ হলো: বীরবলের হালখাতা, নানা কথা ও প্রবন্ধ সংগ্রহ (১ম খন্ড ২য় খণ্ড )

বাংলা সাহিত্যে প্রথম সার্থক ট্রাজেডি নাটক কোনটি?

কৃষ্ণকুমারী

শর্মিষ্ঠা

সধবার একাদশী

নীলদর্পণ

Description (বিবরণ) : বাংলা সাহিত্যের প্রথম সার্থক ট্র্যাজেডি নাটক 'কৃষ্ণকুমারী' । এই নাটকের কাহিনি উইলিয়াম টডের 'রাজস্থান' নামক গ্রন্থ থেকে সংগৃহীত ।

' কপালকুণ্ডলা' কোন প্রকৃতির রচনা?

রোমান্সমূলক উপন্যাস

বিয়োগান্তক নাটক

ঐতিহাসিক উপন্যাস

সামাজিক উপন্যাস

Description (বিবরণ) : বঙ্কিমচন্দ্র চট্রোপাধ্যায় 'কপালকুণ্ডলা' রোমান্সমূলক উপন্যাসে সামাজিক সংস্কারের সাথে অপরিচিতা নারীর নবকুমারের সঙ্গে বিয়ে এবং সমাজবন্ধনের দ্বন্দ্ব প্রকাশ পেয়েছে।

কোনটি রবীন্দ্ররচনার অন্তর্গত নয়?

" কালের যাত্রার ধ্বনি শুনিতে কি পাও?"

" অগ্নিগ্রাসী বিশ্বত্রাসি জাগুক আবার আত্মদান।"

" প্রাণের মানুষ আছে প্রাণে তাই হেরি তায় সকল খানে?"

" কি আঁচল বিছায়েছ বটের মূলে নদীর কূলে।"

Description (বিবরণ) : 'কালের যাত্রার ধ্বনি শুনিতে কি পাও? এ পঙক্তিটি রবীন্দ্রনাথ ঠাকুরের 'শেষের কবিতা ' উপন্যাসের অন্তর্গত। 'প্রাণের মানুষ আছে প্রাণে তাই হেরি তায় সকল খানে' রবীন্দ্রনাথের 'রাজা' নাটকের অন্তর্গত এবং 'কি আঁচল বিছায়েছ বটের মূলে নদীর কূলে -এ পঙক্তিটি রবীন্দ্রনাথ রচিত বাংলাদেশের জাতীয় সঙ্গীত 'আমার সোনার বাংলা' কবিতার অন্তর্গত।

দ্রৌপদী কে?

রামায়ণে সীতার সহচরী

মহাভারতে দুর্যোধনের স্ত্রী

রামায়ণে লক্ষ্মণের প্রণয়প্রার্থী নারী

মহাভারতে পাঁচ ভাইয়ের একক স্ত্রী

Description (বিবরণ) : দ্রৌপদী মহাভারতে পাঁচ ভাইয়ের (যুধিষ্ঠির ,ভীম, অর্জুন, নকুল ও সহদেব।) একক স্ত্রী।

' মিলির হাতে স্টেনগান' ----গল্পটি কার লেখা?

আখতারুজ্জামান ইলিয়াস

শহীদুল জহির

শওকত ওসমান

শওকত আলী

Description (বিবরণ) : আখতারুজ্জামান ইলিয়াস রচিত 'দুধেভাতে উৎপাত ' গল্প গ্রন্থের অন্তর্ভুক্ত 'মিলির হাতে স্টেনগান' গল্পে স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের চিত্র অঙকন করা হয়েছে।

' অসমাপ্ত আত্মজীবনী' কার রচিত গ্রন্থ?

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

শেখ হাসিনা

মওলানা আবদুল হামিদ খান ভাসানী

এ. কে. ফজলুল হক

Description (বিবরণ) : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত ' অসমাপ্ত আত্মজীবনী 'গ্রন্থটি ১৯৬৬-৬৯ সালে লেখা হয়। চারটি খাতায় লিখে রাখা সেই খণ্ডিত জীবন নিয়েই ১৮ জুন ২০১২ গ্রন্থটি প্রকাশিত হয়।

" প্রাণের বান্ধব রে বুড়ি হইলাম তোর কারণে।" ----- গানটির গীতিকার কে?

শাহ আবদুল করিম

রাধারমন

শেখ ওয়াহিদ

কুদ্দুস বয়াতি

Description (বিবরণ) : প্রশ্নোল্লিখিত গানটির গীতিকার শেখ ওয়াহিদুর রহমান। 'আমার মাটির গাছে লাউ ধরেছে' কাঙ্গালিনী সুফিয়ার বিখ্যাত 'পরানের বান্ধববে -বুড়ি হইলাম তোর কারণে' কিংবা ডলি সায়ন্তিনীর কণ্ঠে 'কোন বা পথে নিতাইগঞ্জ যাই'সহ অসংখ্য জনপ্রিয় লোকগীতর গীতিকার তিনি।

' মাটির ময়না' চলচ্চিত্রের নির্মাতা কে?

আলমগীর কবির

হুমায়ূন আহমেদ

তারেক মাসুদ

শেখ নিয়ামত আলী

Description (বিবরণ) : তারেক মাসুদ ১৯৮২ সালের শেষদিকে প্রথম ডকুমেন্টারি চলচ্চিত্র নির্মাণ শুরু করেন।' ২০০২ সালে তার প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র 'মাটির ময়না' মুক্তি পায় , যা পরবর্তীতে কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় এবং দেশ -বিদেশে বিশেষ প্রশংসা অর্জন করে। তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদ নির্মিত উল্লেখ্যযোগ্য চলচ্চিত্র হলো : মুক্তির কথা, মুক্তির গান , অন্তর্যাত্রা , আকাইন্ড অফ চাইল্ডহুড ও রানওয়ে । তিনি ১৩ আগস্ট ২০১৩ আকস্মিক সড়ক দুর্ঘটনায় নিহত হন।