' হুলিয়া' কবিতা কার রচনা?

আবুল হাসান

আবুল হোসেন

মহাদেব সাহা

নির্মলেন্দু গুণ

Description (বিবরণ) :

প্রশ্ন: ' হুলিয়া' কবিতা কার রচনা?

ব্যাখ্যা: 'হুলিয়া' কবিতাটি নির্মলেন্দু গুণের প্রথম কাব্যগ্রন্থ 'প্রেমাংশুর রক্ত চাই' -এর অন্তুর্ভক্ত । এ বিখ্যাত কবিতাটিতে তৎকালীন রাজনৈতিক অবস্থার পরিচয় ফুটে উঠেছে।


Related Question

নিচের কোন সাহিত্যিক আততায়ীর হাতে ঢাকায় মৃত্যুবরণ করেন?

আবুল হাসান

হুমায়ুন কবির

সোমেন চন্দ

কল্যাণ মিত্র

Description (বিবরণ) : সাহিত্যিক ও রাজনীতিবিদ সোমেন চন্দ্র ( পূর্ণ নাম সোমেন্দ্র কুমার চন্দ্র) আততায়ীর হাতে (ফ্যাসিবাদ সমর্থকদের ) ছুরিকাহত হয়ে নিহত হন ৮ মার্ছ ১৯৪২ ।

নিম্নোক্ত কোন উপন্যাসে বাংলাদেশের মুক্তিযুদ্ধোত্তর সময়ের চিত্র অঙ্কিত হয়েছে?

দেবেশ রায়ের ' তিস্তাপাড়ের বৃত্তান্ত'

সুনীল গঙ্গোপাধ্যায়ের ' পূর্ব-পশ্চিম'

শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের ' যাও পাখি'

অভিজিৎ সেনের ' রহুচণ্ডালের হাড়'

Description (বিবরণ) : সুনীল গঙ্গেপাধ্যায়ের 'পূর্ব-পশ্চিম' উপন্যাসটিতে বিভাজনপূর্বক পূর্ব বাংলার একটি পরিবার '১৯৪৭ এর ভারত বিভাগের সময়কার পরিস্থিতি ,দেশত্যাগ ,উদ্বাস্তুদের জীবন, নতুন প্রজন্মের চিন্তাধারা, পশ্চিমবঙ্গের নকশাল আন্দোলন এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধ স্থান পেয়েছে।

' সোয়াচ অব নো গ্রাউন্ড' কোথায় অবস্থিত?

যমুনা নদীতে

মেঘনার মোহনায়

বঙ্গোপসাগরে

সন্দ্বীপ চেনেল

Description (বিবরণ) : সোয়াচ অব নো গ্রাইন্ড বা গঙ্গা খাদ বঙ্গোপসাগরে অবস্থিত। এটি সুন্দরবনের দুবলার চর থেকে ৩০ কিলোমিটার দূরে প্রায় ১৪ কিলোমিটার চওড়া একটি সমুদ্র উপত্যকা। এর গড় গভীরতা প্রায় ১২০০ মিটার। এখানে প্রচুর পরিমাণে মাছ, ডলফিন, তিমি দেখতে পাওয়া যায়।

বাগদা চিংড়ি কোন দশক থেকে রপ্তানি পণ্য হিসেবে স্থান করে নেয়?

পঞ্চাশ দশক

ষাট দশক

সপ্তর দশক

আশির দশক

Description (বিবরণ) : বাংলাদেশের সুন্দরবন এলাকায় চিংড়ি চাষ শুরু হয় ১৯২৯ -৩০ সাল থেকে। কিন্তু সত্তর দশকের পর বিশ্ববাজারে এর চাহিদা বেড়ে যাওয়ায় আশির দশক থেকে চিংড়ি চাষের সম্প্রসারণ ঘটে এবং এটি রপ্তানিপণ্য হিসেবে তালিকাভুক্ত হয় । উল্লেখ্য, মোট উৎপাদনের ৮০ শতাংশই বাগদা চিংড়ি।

বাংলাদেশ সংবিধানে প্রশাসনিক ট্রাইব্যুনাল বিষয়টি কোন অনুচ্ছেদে সন্নিবেশিত হয়েছে?

১১০

১১৫

১১৭

১২০

Description (বিবরণ) : বাংলাদেশের সংবিধানের ১১৭-এর ১ এবং ২ নং অনুচ্ছেদে প্রশাসনিক ট্রাইব্যুনাল গঠনের কথা সন্নিবেশিত হয়েছে।

বাংলাদেশে বেসরকারি টিভি চ্যানেলের সংখ্যা -----

২৫

২৬

২৭

৪১

Description (বিবরণ) : বর্তমানে বাংলাদেশে লাইসেন্সপ্রাপ্ত বেসরকারি টিভি চ্যানেলের সংখ্যা ৪১ টি বেসরকারি টিভি চ্যানেল আছে, যার প্রায় ৩০ টি সম্প্রচারে রছেয়ে।

' অলিভ টারটল' বাংলাদেশের কোন দ্বীপে পাওয়া যায়?

সেন্টমার্টিন

রাঙ্গাবালি

চর আলেকজান্ডার

ছেড়াদ্বীপ

Description (বিবরণ) : 'অলিভ টারটল' হলো জলপাই রঙের কচ্ছপ। সেন্ট মার্টিন ছাড়াও কক্সবাজারের বদর মোকাম, শাহপরীর দ্বীপ, বাহারছড়া, মনখালী, হিমছড়ি ,প্যাচারদিয়া ও সোনাদিয়া দ্বীপের সৈকতে ও অলিভ টারটল পাওয়া যায়।

চীনা পরিব্রাজক হিউয়েন সাঙ-এর দীক্ষাগুরু কে ছিলেন?

অতীশ দিপঙ্কর

শিলভদ্র

মা হুয়ান

মেগাস্থিনিস

Description (বিবরণ) : চীনা পরিব্রাজক হিউয়েন সাঙ বা ইউয়ান চোয়াং-এর দীক্ষাগুরু ছিলেন নালন্দা বিহার / নালন্দা বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ শিলভদ্র। অতীশ দীপঙ্কর হলেন বাংলাদেশের মুন্সীগঞ্জে জন্ম নেওয়া একজন প্রখ্যাত পণ্ডিত, যিনি পাল সাম্রাজ্যের আমলে একজন বৌদ্ধ ভিক্ষু ও ধর্মপ্রচারক ছিলেন। মা হুয়ান ছিলেন চীনা - দূত। তিনি ১৪০৬ সালে বাংলাদেশে এসেছিলেন। অন্যদিকে মেগাস্থিনিস ছিলেন গ্রিসের একজন পর্যটক এবং ভূগোলবিদ।

প্রান্তিক হ্রদ কোন জেলায় অবস্থিত?

রাঙামাটি

খাগড়াছড়ি

বান্দরবান

সিলেট

Description (বিবরণ) : বান্দরবান জেলা সদর থেকে ১৪ কিলোমিটার দূরে বান্দরবান -কেরানীহাট সড়কের হলুদিয়া সন্নিকটে প্রায় ২৫২৯ একর এলাকা নিয়ে প্রান্তিক হ্রদ বিস্তৃত।

বাংলাদেশে ইউনিয়ন পরিষদের সংখ্যা কত?

৪৫০০

৪৫৫০

৫৬০০

৪৬০০

Description (বিবরণ) : বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন ওয়েবসাইট অনুযায়ী বর্তমানে বাংলাদেশে ইউনিয়ন পরিষদের সংখ্যা ৪৫৫০ টি হলেও ঢাকার দুই সিটি কর্পোরেশনের সাথে ১৬ টি ইউনিয়ন যুক্ত হওয়ায় দেশে মোট ইউনিয়ন পরিষদের সংখ্যা ৪৫৬২।