ময়মনসিংহ গীতিকা সংগ্রহ করেন-

দক্ষিণারঞ্জন

অচিন্ত্যকুমার সেনগুপ্ত

দীনেশচন্দ্র সেন

সুনীতিকুমার চট্টোপাধ্যায়

Description (বিবরণ) :

প্রশ্ন: ময়মনসিংহ গীতিকা সংগ্রহ করেন-

ব্যাখ্যা:

মৈমনসিংহ গীতিকা একটি সংকলনগ্রন্থ যাতে ময়মনসিংহ অঞ্চলে প্রচলিত দশটি পালাগান লিপিবদ্ধ করা হয়েছে। প্রথম খণ্ডের দশটি পালার রচয়িতা ভিন্ন ভিন্ন হলেও সংগ্রাহক চন্দ্রকুমার দে এই গানগুলো প্রাচীন কাল থেকে মানুষের মুখে মুখে প্রচারিত হয়ে আসছে। তবে ১৯২৩-৩২ সালে ডক্টর দীনেশচন্দ্র সেন এই গানগুলো অন্যান্যদের সহায়তায় সংগ্রহ করেন এবং স্বীয় সম্পাদনায় কলকাতা বিশ্ববিদ্যালয় হতে প্রকাশ করেন। তৎকালীন ময়মনসিংহ জেলার নেত্রকোনা মহকুমার আইথর নামক স্থানের আধিবাসী চন্দ্রকুমার দে এসব গাথা সংগ্রহ করছিলেন। এই গীতিকাটি বিশ্বের ২৩টি ভাষায় মুদ্রিত হয়।


Related Question

কবিগানের প্রথম রচয়িতা কে?

গোঁজলা পুট (গুই)

হরু ঠাকুর

ভবানী ঘোষ

নিতাই বৈরাগী

Description (বিবরণ) :

১৮ শতকের শেষার্ধে ও ১৯ শতকের প্রথমার্ধে সমাজে কবি গানের প্রচলন ছিল, যাদের হিন্দু সমাজে কবিওয়ালা ও মুসলিম সমাজে শায়ের বলা হত । এছাড়াও কয়েকজন বিখ্যাত কবিওয়ালার নাম- রামবসু, রাসু, নৃসিংহ, অ্যান্টনি ফিরিঙ্গি, হরু ঠাকুর, নিধুবাবু, কেষ্টা মুচি, ভবানী, রামানন্দ নন্দী ।

বাংলাপিডিয়া কোন প্রতিষ্ঠানের উদ্যোগে প্রকাশিত হয়েছিল?

শিল্পকলা একাডেমী

বাংলা একাডেমমী

ঢাকা বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি

Description (বিবরণ) :

বাংলাপিডিয়া বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি কর্তৃক প্রকাশিত বাংলাদেশ বিষয়ক প্রথম জাতীয় জ্ঞানকোষ। এই বিশ্বকোষ বাংলা ও ইংরেজি দুই ভাষাতে মুদ্রিত সংস্করণ, ইলেকট্রনিক সংস্করণ ও সিডি-রম আকারে উপলব্ধ। প্রতি দুই বছর অন্তর হালনাগাদ করার পরিকল্পনা নিয়ে বাংলাপিডিয়া ২০০৩ সালের জানুয়ারিতে ১০ খণ্ডে এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়। ২০০৯ সালে বাংলাপিডিয়ার দ্বিতীয় সংস্করণ প্রকাশের পরিকল্পনা নেওয়া হয়েছিলো এবং ২০১২ সালে তা প্রকাশ করা হয় ।

নীতিবিদ্যার আলোচ্য বিষয় কী?

মানুষের আচরণের মনস্তাত্ত্বিক ব্যাখ্যা প্রদান

মানুষের জীবনের সফলতার দিকগুলো আলোচনা

সমাজে বসবাসকারী মানুষের আচরণ ব্যাখ্যা

সমাজে বসবাসকারী মানুষের আচরণের আলোচনা ও মূল্যায়ন

Description (বিবরণ) : সমাজে বসবাসকারী মানুষের কাজের ভালো -মন্দ দিকগুলো মানুষের আচরণেরই দুটি রুপ। এগুলাে আলোচনা পাশাপাশি নীতিবিদ্যা এসব সম্পর্কে সমালোচনা ও করে থাকে।

মানুষের কোন ক্রিয়া নীতিবিদ্যার আলোচ্য বিষয়?

ঐচ্ছিক ক্রিয়া

অনৈচ্ছিক ক্রিয়া

ইচ্ছা নিরপেক্ষ ক্রিয়া

ক ও গ নামক ক্রিয়া

Description (বিবরণ) : নীতিবিদ্যা সমাজে বসবাসকারী মানুষের কাজের ভাল-মন্দ, উচিত -অনুচিত বিষয়গুলো নিয়ে কাজ করে। আর উপর্যুক্ত বিষয়গুলো স্বাভাবিকভাবেই ঐচ্ছিক কাজ। অকস্মাৎ ঘটে যাওয়া ও অন্যের দ্বারা প্রভাবিত হয়ে কোনো কর্মকান্ড নিয়ে নীতিবিদ্যা আলোচনা করে না।

মূল্যবোধ (Values) কী?

মানুষের আচরণ পরিচালনাকারী নীতি ও মানদণ্ড

শুধুমাত্র মানুষের প্রাতিষ্ঠানিক কার্যাদি নির্ধারণের দিক নির্দেশনা

সমাজ জীবনে মানুষের সুখী হওয়ার প্রয়োজনীয় মনোভাব

মানুষের সঙ্গে মানুষের পারস্পরিক সম্পর্ক নির্ধারণ

Description (বিবরণ) : মূল্যবোধের সংজ্ঞা সম্পর্কে যেটা স্পেনসার বলেছেন 'মূল্যবোধ হলো একটি মানদণ্ড, যা আচরণের ভাল মন্দ বিচারের এবং সম্ভব্য বিভিন্ন লক্ষ্য হতে কোনো একটি বিষয় পছন্দ করার ক্ষেত্রে ব্যবহৃত হয়।

সামাজিক মূল্যবোধের ভিত্তি কী?

আইনের শাসন

নৈতিকতা

সাম্য

উপরের সবগুলো

Description (বিবরণ) : কোনো সমাজে একক কোনো নীতিমালা মূল্যবোধের আকার ধারণ করে তালিকা নির্ধারণ করা অত্যন্ত শক্ত, তবে আইনের শাসন, সহনশীলতা, সামাজিক ন্যায়বিচার নীতি ও ঔচিত্যবোধ গণতান্ত্রিক সমাজে সর্বজনস্বীকৃত উপাদান আর এসবের উপর ভিত্তি করেই সামাজিক মূল্যবোধ গড়ে উঠে।

সুশাসনের পূর্বশর্ত হচ্ছে---

মত প্রকাশের স্বাধীনতা

প্রশাসনের নিরপেক্ষতা

নিরপেক্ষ বিচার ব্যবস্থা

নিরপেক্ষ আইন ব্যবস্থা

Description (বিবরণ) : গণতান্ত্রিক সমাজ ব্যবস্থায় সুশাসন হলো একটি কাঙ্কিত বিষয়, যা প্রতিষ্ঠার জন্য প্রশাসনের নিরপেক্ষতা, নিরপেক্ষ বিচার ব্যবস্থা, নিরপেক্ষ আইন ব্যবস্থা প্রশাসনের স্বচ্ছতা ও জবাবদিহিতা ইত্যাদি বিষয়গুলো পূর্ণমাত্রায় বজায় থাকলেও যদি মত প্রকাশের স্বাধীনতা বিষয়টি না থাকে তাহলে স্বাভাবিকভাবেই সুশাসন থাকে না। কেননা, মত প্রকাশের স্বাধীনতার মাধ্যমেই রাষ্ট্রীয় যাবতীয় কাজের সমালোচনা করে সুন্দর রাষ্ট্র ব্যবস্থা গড়ে তোলা যায়।

সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য (Millennium Development Goals) অর্জনে সুশাসনের কোন দিকটির উপর গুরুত্ব দেয়া হয়েছে?

সুশাসনের সামাজিক দিক

সুশাসনের অর্থনৈতিক দিক

সুশাসনের মূল্যবোধের দিক

সুশাসনের গণতান্ত্রিক দিক

Description (বিবরণ) : জাতিসংঘ ঘোষিত সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য বা MDG এর প্রধান লক্ষ্য হলো দারিদ্র্য নির্মূল করা। আর দরিদ্রতা দূর করার জন্য স্বাভাবিকভাবেই দারিদ্র্য মানুষের ন্যূনতম দৈনিক আয় ১.২৫ ডলারের উপর করতে হেব দারিদ্র্যসীমার মধ্য থেকে বের হয়ে আসার জন্য। আর এজন্যই MDG-এর লক্ষ্য অর্জনে সুশাসনের অর্থনৈতিক বিষয়ের উপর গুরুত্ব দেয়।

" আইনের চোখে সব নাগরিক সমান।"----বাংলাদেশের সংবিধানের কত নম্বর ধারায় এ নিশ্চয়তা প্রদান করা হয়েছে?

ধারা ০৭

ধারা ২৭

ধারা ৩৭

ধারা ৪৭

Description (বিবরণ) : "আইনের চোখে সব নাগরিক সমান" ধারা টি বাংলাদেশ সংবিধানের তৃতীয় ভাগের ২৭ তম ধারাতে রয়েছে, যেখানে নাগরিক অধিকারের বিষয়গুলো নিশ্চয়তা প্রদান করা হয়েছে।

Johannesburg Plan of Implementation সুশাসনের সঙ্গে নিচের কোন বিষয়টিকে অধিকতর গুরুত্ব দেয়?

টেকসই উন্নয়ন

সাংস্কৃতিক উন্নয়ন

ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়ন

উপরের কোনোটিই নয়

Description (বিবরণ) : ২০০২ সালের ২৬ আগস্ট থেকে ০৪ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে Johannesburg Plan Implementation সুশাসনের সঙ্গে টেকসই উন্নয়ন বিষয়টিকে অধিক গুরুত্ব দেয়।