বাংলা সনেটের প্রথম রচয়িতা কে?

রবীন্দ্রনাথ ঠাকুর

আলাওল

মাইকেল মধুসূদন দত্ত

Description (বিবরণ) :

প্রশ্ন: বাংলা সনেটের প্রথম রচয়িতা কে?

ব্যাখ্যা:

যে কবিতায় কবি হৃদয়ের একটিমাত্র ভাব বা অনুভূতি অখন্ড থেকে চতুর্দশ চরণ দ্বারা একটি বিশেষ পদের মধ্য দিয়ে কবিতা হিসেবে আত্নপ্রকাশ করে তাকে সনেট বলে। বাংলায় সনেট রচনা শুরু করেন মাইকেল মধুসূদন দত্ত। তার প্রথম সনেট ‘বঙ্গভাষা’।


Related Question

'শিরে সংক্রান্তি' অর্থ কি?

মাথার বোঝা

মহাবিপদ

আসন্ন বিপদ

'সে' কোন পুরুষ ?

প্রথম

উত্তম

মধ্যম

Description (বিবরণ) :

বাংলা ব্যাকরণে পুরুষ তিন প্রকারঃ ১. উত্তম পুরুষ, ২. মধ্যম পুরুষ ও ৩. প্রথম পুরুষ। উত্তম পুরুষঃ নিজকে বোঝানোর জন্য যে সর্বনাম পদ ব্যবহৃত হয় তাকে উত্তর পুরুষ বলে। যেমন- আমি, আমরা, মুই, মোরা ইত্যাদি। মধ্যম পুরষঃ কারো সাথে কথা বলার সময় তাকে মধ্যম পুরুষ বলে। যেমন- তুমি, তুই, আপনি, তোমরা, তোরা, আপনারা ইত্যাদি। প্রথম পুরুষ বা নাম পুরুষঃ কারো সম্বন্ধে কিছু বলতে হলে তাকে বোঝানোর জন্য যে সর্বনাম পদ ব্যবহৃত হয় তাকে প্রথম পুরুষ বলে। যেমন- সে, তিনি, তারা, তাঁরা, ও, উনি, ওরা, ওঁরা, ইনি ইত্যাদি। এছাড়া বিশেষ্য পদ বা বিশেষণরুপে ব্যবহৃত অন্য পদও প্রথম পুরুষ হিসেবে বিবেচিত। ‘আমি’ ও ‘তুমি’ ছাড়া যাবতীয় সর্বনাম পদ প্রথম পুরুষ। প্রথম পুরুষকে নাম পুরুষও বলা হয়।

টাকায় অসাধ্য সাধন হয় বাক্যে 'টাকায়' কোন কারকে কোন বিভক্তি ?

কর্মকারকে ৭মী

করণকারকে ৭মী

অপাদানে কারকে ৭মী

Description (বিবরণ) :

যার সাহায্যে ক্রিয়া সম্পাদিত হয় তাকে করণ কারক বলে। যেমিন- টাকায় অসাধ্য সাধন হয়। এই বাক্যে হওয়া ক্রিয়া টাকার সাহায্যে সম্পাদিত হয় বলে ‘টাকায়’ পদটি করণ কারক। করণ কারক নির্ণয়ের প্রশ্নটি হচ্ছে- কী দিয়ে? টাকায় অসাধ্য সাধন হয়- এখানে ‘কী দিয়ে’ অসাধ্য সাধন হয়? প্রশ্নের জবাব ‘টাকা দিয়ে’। তাই ‘টাকায়’ করণ কারক। সপ্তমী বিভক্তির একবচনের রুপ হলো এ, য়, তে, এতে। তাই টাকা + য়= টাকায় ‘সপ্তমী বিভক্তি।

পল্লীকবি বলা হয় কাকে ?

জসিমউদদীন

রবীন্দ্রনাথ ঠাকুর

জীবনানন্দ দাশ

Description (বিবরণ) :

জসীমউদদীন যুগের বিক্ষোভ ও আলোড়ন থেকে নিজেকে সরিয়ে রেখে গ্রামীণ প্রকৃতির অনাবিল সৌন্দর্যের মধ্যে নিজেকে বিলীন করেছিলেন। সেখান থেকেই তিনি সংগ্রহ করেছেন তার কাব্যের উপকরণ। পল্লী এবং পল্লীর মানুষকেই তিনি তার কবিতায় ফুটিয়ে তুলেছেন। এ কারণে তাকে পল্লীকবি বলা হয়। রবীন্দ্রনাথ ঠাকুরকে বিশ্বকবি এবং জীবনান্দ দাশকে রুপসী বাংলার কবি বলে অভিহিত করা হয়।

'সুলতানার স্বপ্ন' গ্রন্থের রচয়িতা কে?

তসলিমা নাসরিন

সুফিয়া কামাল

বেগম রোকেয়া

Description (বিবরণ) :

নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া রচিত উল্লেখযোগ্য গ্রন্থ হচ্ছে- ‘পদ্মরাগ’ ‘মতিচূর’ , সুলতানার স্বপ্ন’, ‘অবরোধবাসিনী’ প্রভৃতি। জননী সাহসিকা সুফিয়া কামালের উল্লেখযোগ্য গ্রন্থ হলো ‘সাঝেঁর মায়া’, উদাত্ত পৃথিবী; , ‘মায়া কাজল’, কেয়ার কাঁটা, ‘একাত্তরের ডায়েরী ইত্যাদি। নারীবাদী লেখক হিসেবে পরিচিত তসলিমা নাসরিনের উল্লেখযোগ্য গ্রন্থ ‘নির্বাচিত নারী’, ‘শোধ’, ‘লজ্জা’, ‘আমার মেয়েবেলা’, ‘তুমি থেকো প্রিয় দেশ’ ইত্যাদি।

চলতি পুঁজির উৎস কি?

লিজিং কোম্পানি

বিল বাট্রাকরণ

সঞ্চিতি তহবিল

ব্যাংক অব স্মল ইন্ডাস্ট্রিজ

প্রকল্পের যথার্থতা নিরুপণের ধাপ কয়টি?

একটি

দুইটি

তিনটি

চারটি

বেতনভিত্তিক চাকরির বিকল্প পেশার অন্যতম উপায় কোনটি?

ব্যবসায়

কৃষি

শিল্প

আত্মকর্মসংস্থান

বিক্রয় সংক্রান্ত ব্যয় কি ধরনের খরচ?

প্রত্যক্ষ খরচ

প্রত্যক্ষ ব্যয়

পরোক্ষ খরচ

মুখ্য ব্যয়

উদ্যোগের ক্ষেত্রগুলোকে মূলত কয় ভাগে ভাগ করা যায়?

তিন ভাগে

চার ভাগে

পাঁচ ভাগে

ছয় ভাগে