আপনি জাভাস্ক্রিপ্ট ব্যবহার করা ছাড়া অধিকাংশ এইচটিএমএল এলিমেন্টকে সিএসএস(৩) এনিমেশন দ্বারা প্রাণবন্ত করে তুলতে পারেন।
এনিমেশন
Animation
নিচের টেবিলে @keyframes
এবং সকল এনিমেশন প্রোপার্টি গুলো দেওয়া হলোঃ
এনিমেশন দ্বারা একটি এলিমেন্টকে এক স্টাইল থেকে অন্য স্টাইলে পরিবর্তন করা যায়। আপনি আপনার ইচ্ছে মত প্রোপার্টিকে যতবার চাইবেন ততবার পরিবর্তন করতে পারবেন।
সিএসএস(৩) এনিমেশন ব্যবহার করতে হলে এনিমেশনের জন্য প্রথমে আপনাকে কিছু প্রোপার্টি নির্দিষ্ট করে দিতে হবে। আর এই প্রোপার্টি গুলো keyframes এর মধ্যে রাখতে হবে। যা পরবর্তিতে এনিমেশন ঘটার সময় আপনার এলিমেন্ট গুলোর স্টাইল পরিবর্তন করবে।
কোনো এলিমেন্টে এনিমেশন করতে হলে এর স্টাইল গুলো পরিবর্তন করতে হয়। আর এই পরিবর্তিত স্টাইল গুলো আমরা @keyframes
এর ভিতর নির্দিষ্ট করে দিব। আর এই স্টাইল গুলোই এনিমেশনের সময় কাজ করবে।
@keyframes
দ্বারা তৈরি এনিমেশনকে কাযে লাগাতে হলে আপনাকে অবশ্যই এটিকে animation
প্রোপার্টি দ্বারা যে কোনো এলিমেন্টের সাথে বাইন্ড করতে হবে।
নিচের উদাহরণে দেখা যাবে এনিমেশনটিকে একটি
kt_satt_skill_example_id=1683
সর্তকতাঃ যদি animation-duration
প্রোপার্টি ব্যবহার করা না হয় তবে এনিমেশনটির কোন প্রভাব থাকবেনা। কারণ এটির ডিফল্ট মান 0 থাকে।
উপরের উদাহরণে আমরা @keyframes
এর মধ্যে "from" এবং "to" এই দুইটি কীওয়ার্ড দ্বারা এনিমেশনটি ডিফাইন করেছিলাম। এছাড়াও আমরা শতকরা(%) হারে এনিমেশনের মান ডিফাইন করতে পারি। এক্ষেত্রে এনিমেশনটি 0% থেকে শুরু করবে এবং 100% এ সম্পূর্ণ করবে।
শতকরা(%) ব্যবহার করে আপনি অনেক জটিল এবং কঠিন এনিমেশন তৈরি করতে পারেন।
নিম্নের উদাহরণে < div> এলিমেন্টি এনিমেশন চলাকালীন অবস্থায় ৪টি ব্যাকগ্রাউন্ড কালার পরিবর্তন করবেঃ
kt_satt_skill_example_id=1684
নিম্নের উদাহরণে < div> এলিমেন্টি এনিমেশনের সময় শতকরা(%) মান অনুযাই ব্যাকগ্রাউন্ড কালার এবং অবস্থান উভয় পরিবর্তন হবেঃ
kt_satt_skill_example_id=1685
animation-delay
প্রোপার্টি নির্দেশ করে যে এনিমেশনটি কত সময়-কাল পর শুরু হবে।
নিচের উদাহরণে এনিমেশনটি শুরু হতে ২ সেকেন্ড বিলম্ব করবেঃ
kt_satt_skill_example_id=1686
animation-iteration-count
প্রোপার্টি একটি এনিমেশন কতবার চলবে তা নির্দেশ করে।
নিম্নের উদাহরণে এনিমেশনটি ৩ বার চলার পর বন্ধ হবেঃ
kt_satt_skill_example_id=1688
নিম্নের উদাহরণে এনিমেশনটি সব-সময় চলতে থাকবে। আর এর জন্য animation-iteration-count
প্রোপার্টি ভ্যালু "infinite" সেট করা হয়েছেঃ
kt_satt_skill_example_id=1689
কোনো এনিমেশনকে বিপরীত দিক হতে চালু করার জন্য animation-direction
প্রোপার্টি ব্যবহার করা হয়।
নিম্নের উদাহরণে এনিমেশনটিকে বিপরীত দিক হতে চালু করা হলোঃ
kt_satt_skill_example_id=1691
নিম্নের উদাহরণে এনিমেশনটিকে প্রথমে সামনের দিকে তারপর বিপরীত দিকে আবার সামনের দিকে চালু করার জন্য animation-direction
প্রোপার্টি ভ্যালু "alternate" সেট করা হয়েছেঃ
kt_satt_skill_example_id=1692
এনিমেশনের বক্ররেখা গতি নিয়ন্ত্রন করার জন্য animation-timing-function
প্রোপার্টি ব্যবহার করা হয়।
animation-timing-function
প্রোপার্টির ভ্যালু গুলো নিম্নের দেওয়া হলোঃ
ease
- এনিমেশনটি ধীরে ধীরে শুরু হয়ে তারপর দ্রুত চলবে এবং আবার ধীরে ধীরে শেষ হবে। এটি ডিফল্ট।linear
- এনিমেশনটি একই গতিতে শুরু হবে এবং শেষ হবে।ease-in
- এনিমেশনটি ধীর গতিতে শুরু হবে।ease-out
- এনিমেশনটি ধীর গতিতে শেষ হবে।ease-in-out
- এনিমেশনটি ধীর গতিতে শুরু এবং শেষ হবে।cubic-bezier(n,n,n,n)
- এই ফাংশনের মাধ্যমে আপনার ইচ্ছেমত ভ্যালু নির্দিষ্ট করে দিতে পারেন।নিচের উদাহরণে এনিমেশনের কিছু ভিন্ন ভিন্ন গতিবিধি দেখানো হলোঃ
নিম্নের উদাহরনে ছয়টি প্রোপার্টির ব্যবহার একত্রে দেখানো হয়েছেঃ
kt_satt_skill_example_id=1694
সংক্ষিত্ত প্রোপার্টি animation
ব্যবহার করে উপরের এনিমেশন এর মতোই ইফেক্ট পাওয়া যায়ঃ
kt_satt_skill_example_id=1696
বিশেষ দ্রষ্টব্যঃ উপরের উদাহরণগুলো ইন্টারনেট এক্সপ্লোরার ৯ এবং তার পূর্বের ভার্সনে কাজ করে না
আরও দেখুন...