নবম শ্রেণি (মাধ্যমিক ২০২৪) - খ্রিষ্টধর্ম শিক্ষা - অঞ্জলি ১ | NCTB BOOK

উপহার ১১-১২

চলো, ফেস্টুন তৈরি করি

 

শিক্ষকের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করো। তোমার সহপাঠীদের পরিবারে কেউ কি অসুস্থ আছে? যদি থাকে তবে অসুস্থ ব্যক্তির সুস্থতার জন্য সবাই মিলে প্রার্থনা করো।

প্রিয় শিক্ষার্থী, তুমি পরিবার এবং প্রাথমিক শাখার ধর্মশিক্ষা বই থেকে জেনেছ যে ইস্রায়েল জাতির জন্য দেয়া বিধিবিধানগুলোকে দশ আজ্ঞা বলা হয়। আজ তোমরা দলগতভাবে এ আজ্ঞাগুলো সম্পর্কে আলোচনা করবে। তোমাদের স্মরণ করিয়ে দেয়ার জন্য শিক্ষক দশ আজ্ঞার তালিকা শ্রেণিকক্ষের সামনে টাঙিয়ে দিবেন। সেটা দেখে তোমরা সবাই একবার সরবে পাঠ করবে।

শিক্ষক তোমাদের কয়েকটি দলে ভাগ করবেন। দলের সংখ্যা অনুযায়ী আলোচনার জন্য প্রতি দলে ২/৩টি আজ্ঞা ভাগ করে দিবেন। তোমার দলের জন্য যে আজ্ঞাগুলো নির্ধারিত হবে তা নিয়ে আলোচনা করো। আলোচনা শেষে ফেস্টুন তৈরি করতে হবে। তাই হাতের কাছে রঙিন কাগজ, রিবন, রং পেন্সিল, আঠা ও পিন প্রস্তুত রাখবে।

১ম দলে ১ম ও ২য় আজ্ঞা, ২য় দলে ৩য় ও ৪র্থ আজ্ঞা-এভাবে ৫টি দলে ১০টি আজ্ঞা এবং আলোচনার জন্য শিক্ষক ভাগ করে দেবেন। দলের সংখ্যা কম/বেশি হলে আলোচনার জন্য নির্ধারিত আজ্ঞার সংখ্যা কম/বেশি হতে পারে। তোমরা দলে বসে আজ্ঞাগুলো কীভাবে পালন করা যায় এবং কী কী নৈতিক মূল্যবোধ অর্জন করা যায় আলোচনা করো। রঙিন কাগজ, রিবন ও রং পেন্সিল ব্যবহার করে ফেস্টুন তৈরি করো। তোমরা ফেস্টুনে আজ্ঞাটি কীভাবে পালন করা যায় এবং তার দ্বারা অর্জিত মানবিক গুণ বড়ো অক্ষরে লেখো। ৩/৪টির বেশি বাক্য লিখবে না। নিচে ফেস্টুন কেমন হতে পরে তার নমুনা দেওয়া হলো। শিক্ষক দলগত কাজের জন্য সময় নির্দিষ্ট করে দেবেন। ১৫/২০ মিনিট সময় পেতে পারো। পরবর্তী পৃষ্ঠায় একটি নমুনা ফেস্টুন দেওয়া হলো।

নির্দিষ্ট সময় শেষে প্রতি দল থেকে একজন শিক্ষার্থী ফেস্টুন হাতে নিয়ে শ্রেণিকক্ষের সামনে দাঁড়াবে। তোমরা সবাই তা দেখে সরবে পাঠ করবে। তোমার দল থেকে তুমি চাইলে ফেস্টুন প্রদর্শন করতে পারো। ফেস্টুনগুলো কত সুন্দর, তাই না? তাতে যা লেখা আছে, তা আরও গুরুত্বপূর্ণ। ফেস্টুনগুলো মনোযোগ দিয়ে পড়বে কিন্তু।

শিক্ষককে ধন্যবাদ দিয়ে বিদায় সম্ভাষণ জানাও।

Content added || updated By

আরও দেখুন...

Promotion