অটঠকথা

নবম-দশম শ্রেণি (মাধ্যমিক) - পালি - | NCTB BOOK
2

বিসাখায় বরলাভো

সা (বিসাখা) হি একদিবসং জেতবনে ধমকথং সুতা ভগবন্তং সম্বিং ভিসঙ্ঘেন যাতনায় নিমস্তেত্ত্বা পঞ্চামি । তসা পন রস্তিযা অচ্চযেন চাতুদ্দীপকো মহামেঘো বসী। ভগবা ভিখু আমস্তেত্বা “যথা ভিখবে জেতবনে বসতি এবং চতুসু দীপেসু বসৃতি, ওব সাপেথ ভিক্‌খবে কাযং, অযং পচ্ছিমকো মে চাতুদ্দীপকতো মহামেঘো”তি বত্বা ওবসাপিত কাযেহি ভিখুহি সম্পিং ইদ্ধিবলেন জেতবনে অন্তরহিতো বিসাখায় কোকে পাতুর অহোসি । উপাসিকা অচ্ছরিযং বত ভো, অভূতং বত ভো, তথাগতস্স্ মহিদ্ধিকতা মহানুভাবতা যত্রহি নাম জগ্নকমত্তকেসুপি ওঘেসু বৰ্ত্তমানেসু কোটিমত্তেসুপি ওঘেসু বৰ্ত্তমানেসু ন হি নাম একভিক্‌সপি পাদা বা চীবরং বা অলনি ভবিস্সতী তি হচ্-উদগ্‌গ বুদ্ধ-পমূখৎ ভিক্‌সং পরিবিসিত্বা কতভত্তকিচ্চং এতদ্‌ অবোচ- “অন্ধাহং ভক্তে ভগবস্তুং বরং যাচামী তি। - “অতিক্বস্তবরা ডো বিসাখে তথাগতা তি। - “যানি চ ভন্তে কল্পন্তি যানি চ অনবজ্ঞানী”তি। - "বদেহি বিসাখে”তি। - “ইচ্ছামহং ভন্তে ভিকখুসঞ্জস্স্ যাবজীবং বসিকসাটিকং দাতুং আগন্তুক ভত্তং দাতুং, গমিকভত্তং দাতুং, গিলানভত্তং দাতুং, গিলানুপটঠাক ভত্তং দাতুং, গিলান - ভেসজ্জং দাতুং, ধুবযাগুং দাতুং, ডিকখুণীসঙ্ঘস্স্ যাবজীবং উদক-সাটিকং দাতুং"তি। সখা“কং পন ত্বং বিসাথে অথবসং সম্পামানা তথাগতং অরানি যাচসী"তি পুচ্ছিত্ব তথা বরানিসংসে কথিতে "সাধু সাধু বিসাখে, সাধু খো ত্বং বিসাখে ইমং আনিসংসং সম্পমানা তথাগতং অটরানি যাচসী"তি বড়া অনুজানামি বিসাথে অটরানী”তি অটঠ বরে দত্বা অনুমোদনং কড়া পক্কামি ।

সারমর্ম

সেদিন বিশাখার ঘরে বুদ্ধপ্রমুখ ভিক্ষুসঙ্ঘের নিমন্ত্রণ ছিল। নিমন্ত্রণ যাত্রার সময়ে প্রবল বারিপাত শুরু হল। বুদ্ধ ঋদ্ধিবলে ভিক্ষুসঙ্ঘকে নিয়ে বিশাখার ঘরে উপস্থিত হলেন। কারো এতটুকু চীবরও সিক্ত হল না। বুদ্ধ ঋদ্ধি প্রয়োগ না করলে ভিক্ষুসপ্তঘ সিক্তবসনে কি করতেন? বিশাখা চিন্তা করে আকুল হলেন। সে অসুবিধা নিরসনের জন্য তিনি মনঃস্থির করলেন। ভোজন শেষ হলে বিশাখা বুদ্ধের কাছে আটটি বর প্রার্থনা করেন।

সে আটটি বর হল-

১. যাবজ্জীবন বর্ষা-চীবর প্রদান করবেন।

২. নবাগত ভিক্ষুকে ভোজন করাবেন।

৩. প্রস্থানকারী ভিক্ষুকে ভোজন করাবেন।

৪. পীড়িত ভিক্ষুর পথ্য দান করবেন।

৫. রোগীর পরিচর্যাকারীর ভোজন দান করবেন। 

৬. পীড়িত ভিক্ষুকে ঔষধ দান করবেন।

৭. নিত্য যাগদান করবেন।

৮. ভিক্ষুণীসঙ্গকে যাবজ্জীবন স্নান-বস্ত্র দান করবেন। ভগবান সাধুবাদের সাথে বিশাখাকে উক্ত আটটি বর প্রদান করেন।

শব্দার্থ

আমস্তেত্বা - আমন্ত্রণ করে; চতুসু দীপেসু চার দ্বীপে; ইদ্ধিবলেন- ঋদ্ধিবল দ্বারা; অন্তরহিতো রহিত করা; - জগ্নকত্তকেসু - জানু পরিমাণ, অলানি-ভেজা, ভত্তকিচ্চং - ভোজন কৃত্য; পরিবিসিত্বা - পরিবেশন করে; অতিরন্তবরা - অতিক্রম্য বরসমূহ; বসৃসিক সাটিকং - বর্ষা চীবর; গিলান পীড়িত; গিলিনৃপঠাক - রোগীর - পরিচর্যাকারী; ভেসজ্জং - ভৈষজ্য; ধূব্যাগুং- নিত্য যাগ: সম্পসমনা তুষ্ট মনে; আনিসংস - সুফল।

টীকা

বর-বর শব্দের অর্থ বহু প্রকার হতে পারে। যেমন বর অর্থ দেবতা, গুরুজন প্রভৃতির নিকট হতে প্রাপ্ত অনুগ্রহ, আশীর্বাদ, বিয়ের পাত্র, স্বামী, পতি, ইপ্সিতবস্তু, উত্তম, উৎকৃষ্ট ইত্যাদি। এখানে বিশাখার বর লাভ বলতে বিশাখাকে প্রদত্ত বুদ্ধের আশীর্বাদ লাভ, আবেদন অনুমোদন বুঝায়। বিশাখা প্রত্যহ তিনবার বিহারে যেতেন। বুদ্ধ শাসনের উন্নতির বিষয় তিনি গভীরভাবে চিন্তা করতেন। এ চিন্তার ফল স্বরূপ প্রয়োজনীয় অভাব পূরণের জন্য বুদ্ধের কাছে আটটি বর প্রার্থনা করেছিলেন। বুদ্ধ এ প্রার্থনা অনুমোদন করে।

অঠকথা- পাঠ্য বইয়ের তৃতীয় অধ্যায়ের বিষয়বস্তু অঠকথা থেকে সংকলিত। অঠকথা-র বাংলা অর্থকথা বা ভাষ্যগ্রন্থ। ত্রিপিটকের ভাষ্য গ্রন্থই অর্থকথা। ত্রিপিটকের অন্তর্নিহিত গভীরতত্ত্ব সহজে বুঝার জন্য অর্থকথা প্রণীত হয়েছে। ফলে অতি সাধারণ লোকও ত্রিপিটকের মর্ম উপলব্ধি করতে পারে। অটঠকথা রচনার একক কীর্তির অধিকারী বুদ্ধঘোষ। খ্রিষ্টীয় পঞ্চম শতকে শ্রীলংকায় অটঠকথা রচিত হয়। ত্রিপিটকের পরবর্তী ভাষ্যকার হিসেবে ধর্মপালের নাম করা যায়। সূত্র, বিনয় এবং অভিধর্ম পিটকের অটঠকথা বর্তমানে মায়ানমার, থাইল্যান্ড, শ্রীলংকা এবং লন্ডন পালি টেক্সট সোসাইটি কর্তৃক প্রকাশিত হয়।

কিসা গোতমীযা বন্ধু

সাবথিযং কির একস সেঠিস গেহে চণ্ডালীসকোটিধনং অঙ্গারা হুড়া অঠাসি। সেঠি তং দিয়া উপপন্নো সোকো অন্তনো আপনে অঙ্গারে রাসিং কতা বিক্কিণস্তো বিয নিসীদি। অথ একা গোতমী নাম কুমারিকা কিলন্তসরীর তায “কিসা গোতমী"তি পঞ্ঞাযমানা পরিজিন্ন কুসলস ধিতা অন্তনো পুত্তস আনেত্বা চন্ডালীস কোটিধনং পটিচ্ছাপেসি ।

তসা অপরেন সমযেন গতো পতিষ্ঠাহি। সা দসমাস অচ্চযেন পুস্তং বিজাবি। সো পদসা গমনকালে কালং অকাসি। সা অদিপু মরণতায় তাং ঝাপেতুং নীহরস্তে বারেত্বা "পুত্তস্স মে ভেসজ্জং পুচ্ছিসামী "তি । মতকলেবরং অঙ্কেন আদায “অপি নু মে পুত্তস ভেসজ্জং জানাথা"তি পুচ্ছস্তি ঘরপটিপাতিয়া বিচরতি । অথ নং মনুস্সা “অম্ম, উম্মত্তিকা" সি জাতা, মতপুত্তস ভেজজং পুচ্ছন্তি বিচরসী"তি বদন্তি। সা অবস্সং মম পুত্তস ভেসজ্জং জাননকং লভিস্সামী”তি মঞঞমানা বিচরতি ।অথ নং একো পণ্ডিত পুরিসো দিষা “অবং মম ধীতা পঠমপুস্তকং বিজাতা ভবিস্সতি অদিট্ঠপূ মরণা, ম্যা ইমিসা অবস্সযেন ভতিতুং বপুতী”তি চিন্তেড়া আহ- "অহং অম্ম ভেসজ্জাং ন জানামি, ভেসজ্জং জাননকং পন জানামী”তি। “কে জানাতি তাত"তি। -“সথা অম্ম জানাতি, গচ্ছ তং পুচ্ছা”তি। সা "গমিসামি তাত পুচ্ছিসামী ”তি? -“বত্বা সখারং উপসঙ্কমিতা বন্দিত্বা একমন্তে ঠিতা পুচ্ছি তুমহে কির মে পুত্তস ভেসজ্জং জানাথ ভন্তে”তি? -“কিং লম্বং বট্রতীতি। -“অচ্ছরগহণমত্তং সিদ্ধথকং লম্বুং বটতীতি। “লভিস্সামি ভন্তে, কস পন গেহে লম্বুং বটতী”তি। যস গেহে বা ধীতা বা ন কোচি মতপুব্বো”তি।

সা "সাধু ভন্তে”তি সখারং বন্দিত্বা মতপুত্তকং অঙ্গেনাদায়ী অস্তোগামং পরিসিত্বা পঠমহেস দ্বারে ঠতা “অখি নু খো ইমস্মিং গেহে সিদ্ধথকো। পুত্তস কির মে ভেসজ্জং এতং "তি বড়া, “অথি” তি বুত্তে, “তেন হি দেখা”তি। তে আহরিতা সিদ্ধার্থকেসু দিযমানেসু “ইমম্মিং গেহে পুত্তো বা ধীতা বা মতপুব্বো কচ্চি অম্ম”তি পুচ্ছিত্বা, “কিং বদেসি অম্ম, জীবমানা হি কতিপযা, মতকা এব বহুকা তি বুত্তে, তেন হি গগৃহথা বো সিন্ধথকে, ন তং মম পুত্তস ভেসজ্জং "তি পটিদাসি। ইমিনা নিযামেন আদিতো পটায় পুচ্ছন্তি বিচরি। সা একগেহে পি সিদ্ধথকে অগহেতা সাণহ সময়ে চিন্তেসি - "অহো ভরিযং কম্বং, অহং “মম এব পুত্তো মতো'তি সঞঞং অকাসিং সকলগামে হি পন জীবন্তেহি মতকা বা বহুতরা তি। তস্সা এবং চিন্ত মান পুশুসিনেহ মৃদুকং হৃদয়ং থদ্ধভাবং অগমাসি। সা পুওং অরঞ্জে ছডডেতা সথু সস্তিকং গঙ্গা বন্দিত্ব একমন্তং অঠাসি ।

অর্থ নং সথা “লম্বা তে একচ্ছরমত্তা সিদ্ধথকা "তি আহ। “-ন লম্বা ভন্তে, সকলগামে হি জীবন্তেহি মতকা এর বহুতরা" তি। অর্থ নং সথা “ভূং ইমং এর পুত্তো মতো তি সলখেসি, ধুবধম্মো এস সত্তানং মচ্চুরাজা হি সসত্তে অপরিপুর্ণজ্‌ঝাসযে এর মহোঘো বিয পরিকসমানো যেব অপাযসমুদ্দে পরিপতী "তি বত্বা ধ দেসেস্তো ইমং গাথং আহ-

তং পুত্তপসুসম্মতং ব্যাসত্তমনসং নরং,

সুত্তং গামং মহোঘো ব মচ্ছ আদায গচ্ছতীতি।

গাথা পরিযোসানে কিসা গোতমী সোতাপত্তিফলে পতিঠাহি। সা পন সারং পরজ্জং যাচি, সখা ভিক্মণীনং সস্তিকং পেসেত্বা পাজেসি। সা লম্বুপসম্পদা কিসাগোমতি থেরী”তি পঞাযি

সারমর্ম

শ্রাবন্তীর এক শ্রেষ্ঠীর পুত্রবধূ ছিলেন গৌতমী। কৃশা গৌতমী সংসার জীবনে এসে এক পুত্র সন্তান লাভ করেন। পুত্রটি হাঁটি হাঁটি পা পা করতেই হঠাৎ মৃত্যু হয়। কৃশা গৌতমী আদরের এ পুত্রকে হারিয়ে শোকে উন্মাদ হয়ে গেল। মৃত পুত্রকে কোলে নিয়ে গ্রাম হতে গ্রামান্তরে ডাক্তার আর ঔষধ খুঁজে বেড়াচ্ছিল। এমনি সময়ে পথে এক বৃদ্ধের পরামর্শে চিকিৎসার জন্য বুদ্ধের কাছে গেলেন। বুদ্ধ তাকে যে ঘরে কোন লোক মরেনি এমন ঘর থেকে এক মুষ্টি সরিষা এনে দিতে বললেন। বুদ্ধের পরামর্শে কৃশা গৌতমী গ্রামে প্রবেশ করে প্রতি ঘরে খুঁজে সরিষা পেলেন কিন্তু লোক মরেনি এমন ঘর একটাও পাননি। সুতরাং সরিষাও নেয়া হল না। প্রত্যেকের ঘরে মৃত্যুর ছোবল পড়েছে জেনে কৃশা গৌতমীর মধ্যে এক বিরাট পরিবর্তন এল। কৃশা গৌতমীর মধ্যে দৃঢ় প্রত্যয় হল শুধু তিনি নয়, পুত্র সন্তান বা আত্মীয় হারায়নি এমন কেউ নেই। তিনি তার মৃতপুত্রকে বনে রেখে বুদ্ধের কাছে ফিরে গেলেন। তিনি বুদ্ধকে তার মনের প্রতিক্রিয়া জানালেন। মৃত্যু যে ধ্রুব একথা বুদ্ধ কৃশাগৌতমীকে বুঝিয়ে দিলেন। এতে কৃশা গৌতমী স্রোতাপত্তিফলে প্রতিষ্ঠিতা হন। বুদ্ধ তাকে ভিক্ষুণীসঙ্ঘে প্রেরণ করলেন।

উপদেশ : জগতে মৃত্যু অবধারিত। সুতরাং সৎজীবন যাপনই শ্রেয়।

শব্দার্থ

চণ্ডালীস কোটি ধনং- চলিশ কোটি ধন, বিক্কিনস্তো বিক্রি করে, কিলমস্ত শরীর শীর্ণদেহ, পটিচ্ছাপেসি গ্রহণ করেন, দসমাস অচ্চযেন - দশমাস পরে, অদিপু - অদৃষ্টপূর্ব, নীহরন্তে - বহন করতে, ভেসজ্জং - ঔষধ, মতকলেবরং -মৃত কলেবর, অঙ্কে কোলে, উন্নত্তিকা - উন্মাদ, অবস্সযেন সমর্থন করে, সথারং-শাস্তাকে, একচ্চরমত্তা - একমুষ্টি, সিদ্ধথকো সরিষা, সলকসি- নির্ধারণ করা, মহোঘ- মহাবন্যা, অপরিপুণঝাসয়ে অপরিপূর্ণতায় ।

অজাতসস্তূনো চিত্তসাদো

সো হি [রঞ্জো বিম্বিসারস পুত্তো অজাতসত্ত্ব-কুমারো] বুদ্ধানং পটিকণ্টকভুতে দুসীলে পাপধম্মে দেবদত্তে পসীদিত্বা, তং অসন্তাং অসপ্‌পুরিসং পয্হ-"তস্স সক্কারং করি সামী "তি বহুং ধনং পরিচ্চজিত্বা গযাসীসে বিহারং কারেতা তস এব বচনং গড়ো পিতরং ধম্মরাজানং সোডাপন্নং অরিযসাবকং ঘাতেড়া, "দেবদত্তো পঠবি পৰিটঠো” তি সুতা, “কচ্চি নু থো মং পি পঠবী গিলেয্যা”তি ভীততসিতো রজ্জসুখং ন লভতি, সখনে অসাদং ন বিন্দতি, তিব্বকারণাভিতুন্নো হস্তিপোতো বিষ কম্পমানো বিচরতি। সো পঠবিং ফলমানং বিষ, অবীচিজালং নিমন্তং বিষ, পঠবিয়া অত্তানং গীলিযানং বিষ, আদিত্তায় লোহপঠবিযা উত্তানকং নিপচ্ছাপেতা অষধূলেহি কোটিযমনং বিষ চ সমনুপসি। তেন এতস পহটক্‌কুটস এব মুহূথংপি কম্পমানসূস অবস্তানং নাম নারেহসি। সম্মাসম্বুদ্ধং পসতুকামো খমাপেতুকামো পঞহং পুচ্ছিতুকামো অহোসি, অত্তনো অপরাধ- মহস্ততায় উপসকমিতুং ন সক্কোতি।

অথ অসূস রজগহনগরে কত্তিকরত্তিবারে সম্পত্তে বেদনগরং বিয় নগরে অলংঙ্কতে, মহাতলে অমচ্চগণ পরিবুতস কাঞ্চনাসনে নিসিন্নস, জীবকং কোমারভং অবিদূরে নিসিন্নং দিষা, এতদহোসি- “জীবকং গহেত্বা সম্মাসম্বুদ্ধং পসসিমামি, ন থো পন সক্কা মযা উজুকং বস্তু "অহং সম্ম জীবক সযং গন্তুং ন সক্কোমি, এহি মং সধু সস্তিকং নেহী" তি, পরিযাযেন পন রক্তিসম্পদং বন্নেত্বা “কন্তু খো অঙ্গ মযং সমণং বা ব্রাহ্মণং বা পযিরুপাসেয্যাম, যং নো পযিরূপা সস্তানং চিত্তং পসীদেখ্যা”তি বক্‌খামি, তং সুতা অমচ্চা অত্তনো সখারানং বল্লং কথেস্সস্তি, জীবকো পি সম্মাসম্বুদ্ধস বর্ণং কথেস্সতি, অথ নং গহেতা সথু সস্তিকং পচ্ছিস্সামী তি পঞ্চেহি পদেহি রত্তিং বগ্লেসি ঃলক্ষ্মণা বত ভো দোসিনা রত্তি, অভিরূপা বত ডো দোসিনা রত্তি, দসনিয়া বত বো দোসিনা রত্তি, পাসাদিকা বত ভো দোসিনা রত্তি, রমণিয়া বত ভো দোসিনা রত্তি।

কং নু কো অজ্জ মযহং সমণং বা ব্রাহ্মণং বা পযিরূপাসতো চিত্তং পসিদেয্যাতি।অথ একো অমচ্চো পুরাণস কসপস বপ্নং কথেসি, একো মক্‌খলি গোসালস, একো অজিত কেসকম্বলস, একো ককুধ কচ্চাযনস, একো সঞ্জ্য বেলটঠপুত্তস্স, একো নাথপুত্ত নিগষ্ঠসূস ভি রাজা তেসং কথং সুতা তুগৃহী অহোসি। সো হি জীবকস এর মহা অমচ্চ কথং পচ্চাসীংসতি। জীবকো পি রঞ্জো মং আরবৃত্ত কথিতে যেব জানিসৃসমী”তি অদিদূরে তুণহী নিসীদি। অথ নং রাজা আহ-"তুং পন সম্ম জীবক কিং তুণহী”তি। তস্মিং খণে জীবকো উঠযাসনা যেন ভগবা তেন অঞ্জলিং পনামেত্বা "এসো দেব অরহং সম্মাসম্বুদ্ধো অম্হাকং অম্ববনে বিহরতি সন্ধিং অতেসেহি ভিসতেহি তঞ্চ পন ভগবন্তং এবং কল্যাণো কিত্তিসন্দো অবভুগতে তি নব অরহাদিগুণে বড়া জাতিতো পঠায় পু নিমিত্তাদিভেদনং ভগবতো অনুভাবং পকাসেত্বা “তা ভগবন্তং দেবো পযিরুপাসতু, ধম্ম সুলাতু, পঞহং পুচ্ছতু"তি আহ।

রাজা সম্পন্ন মনোরথো হুতা “তেন হি সম্ম জীবন হস্তিযানানি কপ্‌পপেহী তি যানানি কপ্‌পাপেতা মহন্তেন রাজানুভাবেন জীবকাম্ববনা গড়া গন্ধ-মণ্ডল-মালেহি ভিক্ষুসঙ্ঘ পরিবুতং তথাগতং দিয়া সন্ত-বীচি-মত্বে মহগ্রবং বিষ নিচ্চলং ভিসঙ্ঘং ইতো চ ইতো চ অনুবিলোকেতা- “এবরূপা নাম মে পরিসা ন দিটঠপুরো”তি ইরিযাপথে যেব পসীদিতা, সংঘস অঞ্জলিং পগণহিত্বা, তুতিং কড়া ভগবন্তং বন্দিত্ব, একমন্তং নিসিন্নো সামঞঞফলসুত্তন্তং- কথেসি সো সুত্তং পরিযোসানে অত্তমনো ভগবন্তং খমাপেতা উঠাযাসনা পদক্ষিণং কড়া পঞ্চামি ।

সখা অচিরপঞ্চগুস রঞো, ভিৠ আমস্তেতা “যথাযং ভিখবে রাজা, সচে অযং ভিখবে রাজা ইসরিযকারণা পিতরং ধম্মিকং ধম্মরাজানং জীবিতা ন বেরোপেসথ, ইমস্মিং যেব আসনে” বিরজং বীতমলং ধৰ্ম্মচং উপজ্জিস্সথ। দেবদত্তং পন নিসা অসন্তং পগ্‌গহং কড়া সোতাপত্তিফলা পরিহীনোতি আহ।

রাজা অজাতশত্রু ছিলেন মগধরাজ বিম্বিসারের পুত্র। পাপমতি দেবদত্তের প্ররোচনায় অজাতশত্রু পিতাকে হত্যা করেন। এদিকে দেবদত্ত অবীচি নরকে গমন করলে অজাতশত্রু ভীত সন্ত্রস্ত হয়ে পড়েন। তিনি অনুতাপের আগুনে দগ্ধ হতে লাগলেন। একদিন এক রমণীয় রাতে তিনি কোন এক ধর্মগুরুর কাছে যেতে ইচ্ছা প্রকাশ করলে মন্ত্রীরা ছয় তীর্থঙ্করের কথা উল্লেখ করেন। পরে মহামান্য জীবকের পরামর্শে তিনি জীবকের আম্রবনে অবস্থানরত বুদ্ধের নিকট গমন করেন। রাজা বুদ্ধকে নিভৃতে নিচ্চল ভিক্ষুগণ পরিবৃত দেখে অভিভূত হন। বুদ্ধ রাজাকে শ্রামণ্যফল সূত্র দেশনা করে তৃপ্ত করেন। সূত্র শেষ হলে রাজা সস্তূপ্ত হৃদয়ে সপারিষদ প্রস্থান করেন।

শব্দার্থ

পটিকণ্টকভূতে-বিরুদ্ধচারী, পরিচজ্জিত্বা ব্যয় করে, ভত্তসিতো - ভীত সন্ত্রস্ত, পঠবিপরিটঠো - পৃথিবীতে প্রবেশ, - অযসলেহি -লৌহশূলে, রত্তিসম্পদং-রাত্রি সম্পদ, পাসাদিকা - আনন্দ দায়ক, তুগৃহী - নীরব; খমাপেতা - ক্ষমা চেয়ে, উঠাসনা আসন থেকে উঠে, পক্কাযি প্রস্থান করেন, বোরোপে সথ- হত্যা না করত, নিসা - - - কারণে।টীকা

দেবদত্তো- দেবদত্ত সুপ্রবুদ্ধের পুত্র এবং যশোধরার ভাই। আনন্দ, অনিরুদ্ধ প্রভৃতি রাজকুমারদের সাথে তিনি বুদ্ধের নিকট প্রব্রজিত হন। ধ্যান বলে ঋদ্ধি লাভ করেন। এ ঋদ্ধি প্রভাবকে তিনি বিপথে পরিচালিত করেন। ক্রমে বুদ্ধের সাথে বিরোধিতায় তৎপর হয়ে উঠেন। রাজা অজাতশত্রুর সাথে আঁতাত করে বুদ্ধের প্রাণনাশ করতে চেয়েছিলেন। সে পাপের ফলে দেবদত্ত অবীচি নরকে গমন করেন।

সাকিয়- কোলিযানং বিবাদকথা

সাকিয়- কোলিযা কির কপিলবন্ধু নগরস চ কোলিয় নগরস চ অন্তরে রোহিণি নাম নদিং একেনোব আবরণেন বদ্ধাপেতা সসানি কারেস্তি। অথ জেঠমূলমাসে সসে মিলাযন্তেসু উভয নগরবাসিনং পি কম্মকারা সন্নিপতিংসু। তথ কোলি বাসিনো বদিংসু- ইদং উদকং উভতো নীহরিযমানং নেব তুম্হাকং ন অম্হাকং পহোস্সতি, অম্হাকং পন সস্সং এক উদকেনেব নিপ্‌পজ্জিস্সতি, ইদং উদকং অম্হাকং দেখা” তি। কপিলবথুবাসিনো তুম্‌ হেসু কোট্ঠকে পূরেতা ঠিতেসু মযং রত্তসুবর্ণ নীলমণি কাল কহাপণে গহেড়া ন সদ্ধিসাম। পচ্ছিপসিকাদিহথা তুম্হাকং ঘরদ্বারে বিচরিতং, অম্হাকং পি অসং একেনেব উদকেন নিষ্পজ্জিস্সতি, “ইদং উদকং অম্হাকং দেখা”তি "ন মযং দসামা”তি। “ময়ংপি ন দসামা"তি। এবং কথং বড়ঢেড়া একো উঠায় একস পহারং অদাসি, সো পি অসূসাতি এবং অজ্ঞঞঞঞং পহারিত্বা রাজকুলানং জাতিং ঘটেড়া কলহং বড়ঢেসুং। তে গঙ্গা তস্মিং কম্মে নিযুক্ত অমজ্ঞানং কথেসুং, অমচ্চা রাজকুলানং কথেসুং, ততো সাকিয়া সোমঞ্চ বলঞ্চ দসসে সামাতি যুদ্ধসজ্জা নিক্‌খমিংসু। কোলিয়া পি “থামঞ্চ বলঞ্চ দসসোমা”তি যুদ্ধসজ্জা নিক্‌খমিংসু ।

অপরে পনাচারিয়া, সাকিয কোলিযানং দাসীসু উদকথাষ নদিনং গড়া চুম্বটানি ভূমিযং নিক্‌খিপিতা সুখকথায নিসিন্নাসু একিস্সা চুম্বটং এক সকসজ্ঞঞায় গতি তং নিস্সাষ "তব চুম্বং মম চুম্বটং”তি কলহে পবত্তে কমেন উভয় নগরবাসিনং দাসকম্মকরা বে'র সেবকভোজকামচ্চ উপরাজানো চাতি সব্বে যুদ্ধসজ্জা নিক্‌খমিংসু'তি বদস্তি [ইমমহা পন নযা পুরিমনযো ব রত্নসু অটঠকথাসু আগতো যুত্তোরূপো চা'তি যেব গহতব্বো। তে পন সাযগৃহে যুদ্ধসজ্জা নিক্‌খনিনন্তী "তি।

তস্মিং সময়ে ভগবা সাবথিযং বিহরস্তো পচ্চুসময়ে লোকং বিলোকেত্তো ইমে এবং যুদ্ধসজ্জা নিকৃখমন্তে অদ্দস, দিয়া “মযি গতে এস কলহো রূপসমিস্সতি নু খো নো” তি উপধারেস্তো সরীরা-পটিজগ্‌গনং কড়া, সাবথিযং পিণ্ডায চরিতা, পিণ্ডাপাত পটিককত্তো সাযগৃহ সময়ে গন্ধকুটিতো নিক্‌ক্খমিত্বা কসচি অনরোচেড়া, সবং এর পত্রচীবরং আদায বিনং সেনানং অন্তরে নিসীদি।

কপিলবন্ধুবাসিনো ভগবন্তং দিম্বা অম্হাকং জ্ঞাতিসেঠো সথা আগতো, দিউঠো নু খো অম্‌হাকং কলহকরণভারো”তি চিত্তেত্বা “ন খো পন সক্কা সারি আগতে অমূহে পরস সরীরে সথং পাতেতুং, কোলি বাসিনো অমূহ বা পচস্তু বা” তি আয়ুধানি ছড়সেং। কোলি বাসিনো পি তথে অকংসু ।অথ ভগবা রমণীযে পদেসে পালিকা পুলিনে পঞঞত্তবর বুদ্ধসনে নিসীদি, অনোমায বুদ্ধসিরিয়া বিচরমানো। তে পি রাজ্ঞো ভগবন্তং বন্দিত্বা নিসীদিংসু। অথ নে সখা জানন্তো ব “কমা আগত অর্থ মহারাজা "তি পুচ্ছিত্বা “ন এর ভক্তে নদীদস্সুনখায ন কিলমথায, ইসস্মিং পন ঠানে সংগামং পঙ্গুপঠাপেত্তা আগতম্হা'তি। কিং নিসা বো কলহো মহারাজ”তি। উদকং নিসা ভস্তে"তি। -“উদকং কিং অতি মহারাজা "তি। - "অম্পং ভস্তে"তি। -“পঠবী নাম কিং অদ্ধতি মহারাজা "তি। -“অন্য ভন্তে "তি। খত্তিযা কিং অস্তি"তি। - “খণ্ডিয়া নাম অনঙ্খা ভক্তে"তি। অপপঘং উদকং নিসাব যদ্মা মহদ্ধে খণ্ডিযে নাসথ মহারাজ "তি।

“কলহস্মিং হি অসাদো নাম নথি। কলহবসেন হি মহারাজা একাষ রুখদেবতায় কালসীহেন সম্পিং বন্ধাঘাতো সকলং'পি ইমং কল্পং অনুপপত্তো যেবা "তি বড়া ফন্দন জাতকং কথেসি। ততো "পরপত্তিযেন নাম মহারাজ ন ভবিতং পরপতিয়া হূত্বাপি একস স স কথায় ভিযোজন সহস্ বিশ্বতে হিমবস্তে চতৃপদগণা মহাসমুদ্দং পদ্ধন্দিনা অহেসুং, তমা পরপত্তিযেন ন ভবিতং "তি বত্ত্বা দন্দভ জাতকং কথেসি ততো “কদাচি মহারাজা দুলো পি মহব্বলস রন্ধে পসতি, কদাচি মহলো পি দুব্বলস লুটকিকাপি সকুণিক হচ্ছিনাগং ঘাতেসী"তি বড়া লুটকিক জাতকং কথেসি ।

এবং কলহরূপসমনথায় তীনি জাতকানি কথেত্বা সামগি পরিদিপনথায় দ্বে জাতকানি কথেসি-“সমগ্‌গানং হি মহারাজা কোচি শুতরং নাম পসুসিতুং ন সক্কো”তি তি বড়া রুখধৰ্ম্ম জাতকং কথেসি “তথা সমগ্‌গনং মহারাজা কোচি বিবরং পসিতুং নাসকখি, যদা পন অঞঞঞং বিবাদং অকংসু, অথ নে একো নেসাদপুত্তো জীবিতখ্যং পাপেতা আদায পড়ো, বিবাদে আসাদো নাম নথী"তি বত্বা বটুক জাতকং কথেসি। এবং ইমানি পঞ্চ জাতকানি কথেতা অবসানে অন্তদত্ত সুত্তং কথেসি ।

সারমর্ম

শাক্যরাজ্য এবং কোলিয় রাজ্যের সীমান্তে প্রবাহিত রোহিণী নদী। চাষাবাদ এবং শস্য উৎপাদনের ক্ষেত্রে এ নদীর জল উভয় রাজ্যবাসীর জন্য অপরিহার্য ছিল। উভয় রাজ্য সমানভাবে রোহিণী নদীর জল ব্যবহার করত। এক সময় নদীর উপরিভাগে বাঁধ দিয়ে কোলিয়রা নিজেদের প্রয়োজনে সমস্ত জল ব্যবহার করতে শুরু করে। এ নিয়ে কপিলবান্তবাসী এবং কোলিয়দের মধ্যে যুদ্ধের জন্য সাজ সাজ রব হল।

বুদ্ধ এসব বিবাদের বিষয় অবগত হয়ে কপিলবাস্তুতে গমন করেন। সেখানে তিনি কোলিয়বাসীদের যুদ্ধ প্রস্তুতির কথা শুনতে পান। বুদ্ধ যুদ্ধের দিনে সে নদীর তীরে বুদ্ধাসনে বসে আছেন। উভয়রাজা বুদ্ধকে দেখে সেখানে গেলেন এবং যুদ্ধের কারণ বর্ণনা করেন। বুদ্ধ সকল কথা শুনে যুদ্ধের অপকারিতা ও পরিণাম সম্বন্ধে বলতে গিয়ে ক্রমে ফন্দন জাতক, দদ্দভ জাতক ও লটুকিক জাতকের পরিণতির কথা বর্ণনা করেন।

অতঃপর তিনি সঙ্ঘবদ্ধ ও সামগ্রিক জীবন যাপনের উপকারিতা বলতে গিয়ে রুখ ধৰ্ম্ম জাতক, বটুক

জাতকসহ অত্তদণ্ড সূত্রের উলেখ করে যুদ্ধাবসানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন ।

উপদেশ : সঙ্ঘবদ্ধ ও সামগ্রিক জীবনই প্রকৃত সুখ।শব্দার্থ

বাপেত্না – বাঁধ দিয়ে, মিলাযন্তেসু সজীবতা, কোট্টকে প্রবেশদ্বারে, পচ্ছিপসিকাদিহখা হাতে ঝুরিসহ দ্রষ্টব্য, বিচরিত - বিচরণ করতে, চুম্বটানি নরম করা; পঙ্গুসময়ে প্রত্যূষে, কলহকারণ বিবাদের কারণ, ছড়ঢেসুং - পরিত্যাগ করলেন; নিসীদি- বয়ে; অ- মূল্য; সাযগৃহ - সায়াহ্ন, কিমথায় কি অর্থে । মিলিন্দ পহ

সীলগুণ

রাজা আহ-“কিং লখনং, ভন্তে, সীলং "তি?

পতিষ্ঠান-লখণং মহারাজ, সীলং সব্বেসং কুসলানং ধম্মানং, ইন্দ্রিয-বল- বোজ্জ্বঙ্গা-মগ-সতিপট্‌ঠান- সম্মপ্‌পধান-সম্মন্নধান-ইদ্ধিপাদ-ঝান-বিমোক্খ সমাধি সমাপত্তিনং, সীল পতিষ্ঠা। সীলে "পতিষ্ঠিতস খো, মহারাজ, সব্বে কুসলা ধম্মা ন পরিহাযস্তীতি। -"ওপম্মং করোহী "তি।

-যথা, মহারাজ, যে কেচি বীজগামা ভূতগামা বুদ্ধিং বিরূলহিং বেপুলং আপজ্জাস্তি, সব্বে তে পঠবিং নিস্‌সাষ

পঠবিযং পতিষ্ঠায বুদ্ধিং বিরূহিং বেপুলং আপজ্জত্তি, এবং এব খো, মহারাজ, যোগাবচরো সীলং নিসা

সীলে পতিষ্ঠায় পঞ্চ ইন্দ্রিযানি ভাবেতি-সন্ধিন্দ্রিযং, বিরিযিন্দ্রিয়ং, সতিন্দ্রিযং, সমাধিন্দ্রিযং, পঞ্চঞিন্দ্রিযং"তি।

-“ভয্যো ওপম্মং করোহী"তি।

-“যথা, মহারাজ যে কেচি বলকরণীয়া কৰ্ম্মস্তা করিযক্তি, সব্বে তে পঠবিং নিসায় পঠবিং পতিষ্ঠায় কান্তা করীযস্তি এবং এব খো, মহারাজ, যোগাবচরো সীলং নিসায় সীলে পতিষ্ঠায় পঞ্চ ইন্দ্রিযানি ভাবেতি- “সম্মিন্দ্রিযং, বিরিযিন্দ্রিয়ং, সতিন্দ্রিযং সমাধিন্দ্রিযং পঞ্চঞিন্দ্রিযং”তি।

-“ভিয্যো ওপম্মং করোতী”তি।

-“যথা, মহারাজ, নগর বড়ঢকি নগরং মাপেতুকামো পঠমং নগরঠানং সোধাপেতা খাণুকণ্টকং অপকাপেতা সমং কারাপেতা ততো অপরভাগে বীতি চতুর-সিঙ্ঘাটকাদি পরিচ্ছেদেন বিভজিত্বা নগরং মাপেতি, এবং এব খো, মহারাজ, যোগাবচরো সীলং নিসায় সীলে পতিষ্ঠায় পঞ্চ ইন্দ্রিযানি ভাবেতি-“সদ্ধিন্দ্রিযং, বিরিযিন্দ্রিযং, সতিন্দ্রিযং-সমাধিন্দ্রিযং, পঞ্চঞিন্দ্রিয়ং”। ভাতিতংপি এতং, মহারাজ, ভগবতা-

সীলে পতিষ্ঠায নরো সপঞো,

চিত্তং পঞঞং চ ভাব্যং,

আতাপী নিপকো ভিক্‌খু

সো ইমং বিজটযে জটং”তি।

অযং পতিষ্ঠা ধরণী'ৰ পাণিনং,ইদং চ মূলং কুসলাভিবুদম্বিয়া।

মুখং চ ইদং সজিনানুসাসনে যো সীলখন্ধে বরপাতিমোক্‌খিযো'তি ।

সারমর্ম

যাবতীয় কুশল ধর্মের প্রতিষ্ঠা হল শীল। ইন্দ্রিয়, বল, বোধ্যতা, মার্গ, স্মৃতি-উপস্থান, সম্যক প্রধান, ঋদ্ধিপাদ, ধ্যান, বিমোক্ষ, সমাধি ও সমাপত্তিতে নিবিষ্ট থাকাই শীলের প্রতিষ্ঠা বা শীলগুণ। শীলকে আশ্রয় করে, শীলের উপর ভিত্তি করে সাধক শ্রদ্ধেন্দ্রিয়, বীর্যেন্দ্রিয়, স্মৃতিপ্রিয়, সমাধিন্দ্রিয় ও প্রজ্ঞেন্দ্রিয় ভাবনা করেন ও স্মৃতি বৃদ্ধি করেন। শীলের গুণ এতেই প্রকৃষ্টভাবে নিহিত আছে। শীলে প্রতিষ্ঠিত হয়েই সাধক সমাধি ও প্রজ্ঞার অনুশীলন করেন। সমাধি ও প্রজ্ঞা অনুশীলন করার জন্য প্রয়োজন শীলগুণ। শীল পৃথিবীর মত আশ্রয় দাতারও ভিত্তিমূল ।

শব্দার্থ

কুসলানং কুশল সমূহের; পরিহাযতি ক্ষয় হয়, ওপং উপমা, বেপুলং - বৈপুল্য; আপন্তি - প্রাপ্ত হয়, যোগাচর - সাধক; বলকরণীয় - শক্তিসাধ্য, সোধাপেতা পরিষ্কার করে; নিস্সায় আশ্রয় করে, সপবা- সপ্রাজ্ঞ, ভাবযং - ভাবনা করে, নিপকো দক্ষ, আতাপী দৃঢ়বীর্য, জিনানুসাসনে বুদ্ধের অনুশাসনে, কুসলাভিবুদ্ধি - কুশল অভিবৃদ্ধির দ্বারা; সীলকদ্ধো - শীলরাশি। টীকা

মিলিন্দ পাহ: টীকা গ্রন্থের মধ্যে মিলিন্দ পঞহ প্রাচীনতম। গ্রন্থটি খ্রিষ্টীয় প্রথম শতাব্দীর রচনা বলে মনে করা হয়। গ্রীকরাজ মিলিন্দ এবং প্রখ্যাত পণ্ডিত নাগসেন প্রশ্নোত্তরে যে ধর্মালাপ করেন তার ফসল মিলিন্দ পঞহ। মিলিন্দ পঞহ তিন খণ্ডে বিভক্ত। বৌদ্ধ ধর্মের নানা তত্ত্বমূলক সমস্যা এ গ্রন্থে উপমা, রূপক, গল্প প্রভৃতির সাহায্যে সহজভাবে আলোচিত হয়েছে। প্রাচীন ভারতীয় সাহিত্যে গদ্য রচনার রীতির উজ্জ্বল দৃষ্টান্ত এ গ্রন্থ। গ্রন্থের ভাষা কমনীয় এবং প্রাঞ্জল। বৌদ্ধ সাহিত্য ও দর্শনের জন্য মিলিন্দ পঞহ অমূল্য গ্রন্থ।

ভূমিচাল বৰ্ণনা

রঞো বেসস্তরস দানং দদমানস হেট্‌ঠা মহাবাতা সঞ্চালত্তি, সণিকং সণিকং সকিং সকিং আকুলাকুলা বাযন্তি, ওনমস্তি উন্নমত্তি বিনমস্তি সীলপত্তা পাদপা পতন্তি, গুম্বগুম্বং বলাহকা সন্ধাবৃত্তি, রজোসঞ্চিতা বাতা দারুণা হোন্তি, গগনং উপপীলিতং, বাতা বাযন্তি সহসা ধর্মধমযক্তি, মহতি মহাভীমো সদ্দো নিচ্ছরতি, তেসু বাতেসু কুপিতেসু উদকং সনিকং সনিকং চলতি, উদকে চলিতে কুভক্তি মচ্ছ-কচ্চপা, জাযক্তি যমক যমকা উমিযো তসন্তি জলচরা সত্তা, জলবীচি যুগনদ্ধো বস্তুতি, বীচিনাদো পরস্তুতি, ঘোরা বুঝুলা উঠহস্তি,ফেণমালা ভবস্তি-উত্তরতি মহাসমুদ্দো, দিসা বিদিসং ধারতি উদকং, উসোত-পটিসোত মুখা সন্দন্তি সলিলধারা, তসন্তি সঅসুরা গরুলা নাগা যদ্ধা উজিস্তি-“কিং নু খো, কথং নু খো সাগরো বিপরিবর্তী”তি, গমনপথং এসন্তি ভীতাচিত্তা খুবিতে ললিতে জলধরে পকম্পতি মহাপঠবী সন্ধাগা সূসাগরা, পরিবর্ত্ততি সিনেরূ-গিরি, কুটসেলসিখরো বিমনমানো হোতি, বিমনা, হোস্তি, অহি নকুল বিলার কোত্থক নৃতরা মিল পথিনো রুদন্তি, যথা অপেসথা হসন্তি, যথা মহেসখা, কম্পমান্য মহাপঠবিয়া।

যথা, মহারাজ, মহতি মহাপরিযোগে উদ্ধনগতে উদকসম্পন্নে আকিন্নতগুলে হেট্‌ঠতো অগি জলমানো পঠমং তাব গরিযোগং সন্তাপেতি, পরিযোগা সস্তত্তো উদকং সন্তাপেতি উদকং সত্তত্তং তণ্ডলং সন্তাপেতি, তণ্ডলং সস্তত্তং উম্মুজ্জতি নিমজ্জতি, বব্বুলকজাতং হোতি, ফেণমালি উত্তরতি, এর নেব খো, মহারাজ, বেসন্তরো রাজা যং লোকে দুচ্চজং তং চজি, তস তং দুচ্চজং চজন্তস দানস সভাবনি সন্দেন হেট্ঠা মহাবাতা ধারেতুং ন বিসহস্ত পরিকুপপিংসু: মহাবাতে পরিকুপিতেসু উদকং কম্পি, উদকে কম্পিতে মহাপঠবী কম্পতি, ইতি তদা মহাবাতা চ উদকঞ্চ পঠবী চা'তি ইমে তযো একমনা বিয অহেসুং।

সারমর্ম 

মহারাজ বেশ্বান্তর প্রিয়বস্তু মহাদান দিলে তার পুণ্যভার বহনে অক্ষম পৃথিবী কম্পিত, আলোড়িত হয়। কম্পিত বায়ুর বেগে আলোড়িত হয় জল। জল আন্দোলিত হলে পৃথিবী আলোড়িত হয়। এভাবে বায়ু জল এবং পৃথিবী আলোড়িত হলে বায়ুজ প্রাণী, জলজ প্রাণী এবং স্থলজ প্রাণী ভীত সন্ত্রস্ত ও ব্যাকুল হয়ে পড়ে। বেশ্বান্তরের মহাদানের ফল গভীর ও মহৎ। তাঁর অসম বল বীর্যের প্রভাবে বায়ু, জল ও পৃথিবী যেন সর্বসম হয়ে উঠেছিল।

শব্দার্থ

ভূমিচাল - ভূমিকম্প বা ভূঁইচাল। হেট্‌ঠা নিচে, মহাবাতা মহাবায়ু, তন্নমস্তি উন্নত, ধসধমযস্তি - ধর্মধম শব্দ; জলবীচি-জলতরঙ্গ, ঘোরা বুকুল ভীষণ বুদবুদরাশি, উড্ডহস্তি-উত্থিত হয়, সিনেরু গিরি-সুমেরু পর্বত; সপ্তত্তং -সন্তপ্ত; উম্মজ্জতি নিম্নজ্জতি উঠানামা করে; দুচজ্জং - দুস্কর ত্যাগ; চজগুস- ত্যাগের জন্য, পরিকপ্‌পিংসু - কুপিত হয়েছিল।

টীকা

বিশ্বস্তর : বিশ্বকে ত্রাণ করে এ অর্থে বিশ্বস্তর বা বেসস্তর। গৌতম বুদ্ধের বোধিসত্ত্ব জীবনের শেষ হল বিশ্বস্তর জন্মে। এ জন্মে তিনি দশ পারমিতার মধ্যে দান পারমিতা পূর্ণ করেন। প্রাচীন জেতুত্তর রাজ্যে তাঁর জন্ম হয়। পিতার নাম সঞ্জয় এবং মায়ের নাম কুশবর্তী। মাদ্রী ছিলেন তাঁর সত্রী। জালী ও কৃষ্ণা নামে তাঁর দু সন্তান ছিলেন। অতিদানের কারণে প্রজা বিদ্রোহ হলে তাঁকে রাজ্যত্যাগ করতে হয়। পুত্রকন্যা ও সত্রীকে দান দিয়ে তিনি দানপারমী পূর্ণ করেন। পরে তাঁকে নিজ রাজ্যে ফিরিয়ে আনা হয় ।

Content added By
Promotion