একটি ভেক্টর রাশিকে একক ভেক্টর রাশির সাহায্যে প্রকাশ করতে গিয়ে আমরা কেবল ত্রিমাত্রিক আয়তাকার বিস্তারের ভেক্টরের বিভাজন বিবেচনা করব।
ত্রিমাত্রিক স্থানাঙ্ক ব্যবস্থায় কোনো অবস্থান ভেক্টরকে নিম্নলিখিত উপায়ে লেখা যায় যা ত্রিমাত্রিক আয়তাকার বিস্তারের ভেক্টরের বিভাজন হিসেবে বিবেচিত হয়।
এখানে P-এর অবস্থানাঙ্ক (x,y,z)
ধরা যাক, পরস্পর সমকোণে অবস্থিত OX, OYOZ সরলরেখা তিনটি যথাক্রমে X Y Z অক্ষ নির্দেশ করছে।চিত্র ২:২১]। OP রেখাটি এই অক্ষ ব্যবস্থায় r মানের একটি ভেক্টর রাশি <math xmlns="http://www.w3.org/1998/Math/MathML"><mover accent='true'><mi>r</mi><mo>→</mo></mover></math> নির্দেশ করছে।
আরও মনে করি <math xmlns="http://www.w3.org/1998/Math/MathML"><mover accent='true'><mi>OP</mi><mo>→</mo></mover></math> ভেক্টরের শীর্ষবিন্দু P-এর স্থানাঙ্ক (x,y,z) এবং ধনাত্মক X, Y ও Z অক্ষে একক ভেক্টর রাশি যথাক্রমে । PN রেখাটি হলো XY সমতলের উপর এবং NQ রেখাটি হলো OX-এর উপর লম্ব।
চিত্র হতে ভেক্টর যোগের নিয়ম অনুসারে পাই,
<math xmlns="http://www.w3.org/1998/Math/MathML"><mover accent='true'><mrow><mi>O</mi><mi>P</mi></mrow><mo>→</mo></mover><mo>=</mo><mover accent='true'><mrow><mi>O</mi><mi>N</mi></mrow><mo>→</mo></mover><mo>+</mo><mover accent='true'><mrow><mi>N</mi><mi>P</mi></mrow><mo>→</mo></mover><mspace linebreak="newline"/><mover accent='true'><mrow><mi>O</mi><mi>N</mi></mrow><mo>→</mo></mover><mo>=</mo><mover accent='true'><mrow><mi>O</mi><mi>Q</mi></mrow><mo>→</mo></mover><mo>+</mo><mover accent='true'><mrow><mi>Q</mi><mi>N</mi></mrow><mo>→</mo></mover><mspace linebreak="newline"/><mover accent='true'><mrow><mi>O</mi><mi>P</mi></mrow><mo>→</mo></mover><mo>=</mo><mover accent='true'><mrow><mi>O</mi><mi>Q</mi></mrow><mo>→</mo></mover><mo>+</mo><mover accent='true'><mrow><mi>Q</mi><mi>N</mi></mrow><mo>→</mo></mover><mo>+</mo><mover accent='true'><mrow><mi>N</mi><mi>P</mi></mrow><mo>→</mo></mover><mspace linebreak="newline"/></math>
কিন্তু <math xmlns="http://www.w3.org/1998/Math/MathML"><mover accent='true'><mrow><mi>O</mi><mi>Q</mi></mrow><mo>→</mo></mover><mo>=</mo><mi>x</mi><mover accent='true'><mi>i</mi><mo>^</mo></mover><mo>,</mo><mover accent='true'><mrow><mi>O</mi><mi>P</mi></mrow><mo>→</mo></mover><mo>=</mo><mi>y</mi><mover accent='true'><mi>j</mi><mo>^</mo></mover><mo>,</mo><mover accent='true'><mrow><mi>O</mi><mi>P</mi></mrow><mo>→</mo></mover><mo>=</mo><mo>,</mo><mover accent='true'><mrow><mi>O</mi><mi>P</mi></mrow><mo>→</mo></mover><mo>=</mo><mi>z</mi><mover accent='true'><mi>k</mi><mo>^</mo></mover></math>
:- <math xmlns="http://www.w3.org/1998/Math/MathML"><mover accent='true'><mi>r</mi><mo>→</mo></mover><mo>=</mo><mi>x</mi><mover accent='true'><mi>i</mi><mo>^</mo></mover><mo>+</mo><mi>y</mi><mover accent='true'><mi>j</mi><mo>^</mo></mover><mo>+</mo><mi>z</mi><mover accent='true'><mi>k</mi><mo>^</mo></mover></math>
এখানে x y ও z হলো যথাক্রমে X, Y ও Z অক্ষ বরাবর<math xmlns="http://www.w3.org/1998/Math/MathML"><mover accent='true'><mi>r</mi><mo>→</mo></mover></math> ভেক্টরের উপাংশের মান এবং<math xmlns="http://www.w3.org/1998/Math/MathML"><mover accent='true'><mi>r</mi><mo>→</mo></mover></math> হলো ত্রিমাত্রিক স্থানাঙ্ক ব্যবস্থার অবস্থান ভেক্টর।
চিত্র ২.২১ হতে, OP2 = ON2 + NP2 এবং ON2 = OQ2 + QN2
OP2 = OQ2 + QN2 + NP2 বা, r2 = x2 + y2 + z2
:- <math xmlns="http://www.w3.org/1998/Math/MathML"><mover accent='true'><mi>r</mi><mo>^</mo></mover><mo>=</mo><mfrac><mover accent='true'><mi>r</mi><mo>→</mo></mover><mi>r</mi></mfrac><mo>=</mo><mfrac><mrow><mi>x</mi><mover accent='true'><mi>i</mi><mo>^</mo></mover><mo>+</mo><mi>y</mi><mover accent='true'><mi>j</mi><mo>^</mo></mover><mo>+</mo><mi>z</mi><mover accent='true'><mi>k</mi><mo>^</mo></mover></mrow><msqrt><mfenced><mrow><msup><mi>x</mi><mn>2</mn></msup><mo>+</mo><msup><mi>y</mi><mn>2</mn></msup><mo>+</mo><msup><mi>z</mi><mn>2</mn></msup></mrow></mfenced></msqrt></mfrac></math> .. (2.17)
আরও দেখুন...