Blog

ইকিগাই - ikigai

ইকিগাই একটি জাপানি কনসেপ্ট। যার উৎপত্তি জাপানি দ্বীপপুঞ্জ ওকিনাওয়ার একটি গ্রামে। এর অর্থ হল, ‘জীবনের মূল্য’। জাপানি ভাষায় ‘ইকি’ মানে জীবন আর ‘গাই’ মানে দাম বা মূল্য। যোগ করলে দাঁড়ায়, জীবনের মূল্য বা বেঁচে থাকার উদ্দেশ্য। যা আপনাকে রোজ অনুপ্রাণিত করে।

এই শহরের মানুষের গর আয়ু ১০০ বছর,,,হেক্টর গার্সিয়া এবং ফ্রান্সিস মিরেলস এই শহরের মানুষদের সাথে মিশে গিয়ে সাক্ষাৎকার নিয়ে একটি বই বের করেন যেটি এখন পর্যন্ত ৫১ টি ভাষায় অনুবাদ করা হয়েছে!

এই বইটিকে ১০ ভাগে ভাগ করার পর আমার কাছে ৮ টি পয়েন্ট ভাল লেগেছে শেয়ার করলাম।।

১/ আপনি সরকারি চাকরি করেন আর যেটাই করেন অবসর বলতে কিছু নেই, আপনার চাকরিটি বা কাজটি শেষ হতে পারে বাট বাসায় এসে অবসর ভেবে বসে শুয়ে থাকার মানে নেই! যেকোন কাজে থাকুন বিজি থাকুন সেটা শরীরের জন্য ভাল এবং মন ও ভাল থাকবে।

২/খাবার খাবেন যত ভাল খাবার হোক না কেন, ৮০% এর উপর খাবেন না মানে ২০% পেট খালি রাখবেন, ১০০% সুস্বাদু খাবার খাবেন সেই খাবারের প্রতি চাহিদা কমে যায় এবং শারীরিক সমস্যার কারন হতে পারে!

৩/ হাস্য উজ্জ্বল থাকা, হাসিখুশি থাকা,হাসিখুশি ভাবে সবার সাথে মেশা!

৪/ ভাল বন্ধুদের সাথে মিশুন, ডেইলি ভাল বন্ধুদের সময় দিন কথা বলুন, যাদের কথা আপনার ভাল লাগে উপদেশ মনে হয়!

৫/ ছোটাছুটি কাপঝাপ অভ্যাস বন্ধ করুন,  কাপঝাপ নিয়ে কোন কাজ বা লক্ষে পৌচানো করা থেকে বিরত থাকুন, স্লোলি চলুন ধীরে চলুন বেচে থাকার ইচ্ছা বেরে যাবে।

৬/ ধন্যবাদ দিন,যার কাছেই যা পাচ্ছেন ধন্যবাদ দিন কৃতজ্ঞতা স্বীকার করুন, সেটা প্রাকৃতিক বা কোন মানুষের দেওয়া!

৭/ আজকের দিনটি নিয়েই শুধু ভাবুন এই দিনটিই আপনার হাতে আছে, দিনটি স্পেশাল করার চেষ্টা করুন! জদিও এটা টাপ!

৮/ খুজে বের করুন আপনার জীবনের ইকিগাই কে বা কারা,কাদের জন্য বা কোন কাজগুলোর জন্য আপনার ভাল থাকা মনে হয় বাচতে শিখায় তাদের সময় দিন!

১০ নাম্বারে তারা লাস্ট কথাটা যেটা বলেছেন,, follow your ikigai

মানে আপনার ইকিগাই কি? কে? কারা? কিসে আপনার সুখ? সেই ইকিগাইকেই follow করুন,, আপনার ইকিগাই থেকে আপনি বেরিয়ে আসলে জীবনকে অতিষ্ঠ মনে হবে,বেচে থাকার কারনকে অকারন মনে হবে!

লিখেছেন: অনিরুদ্ধ রনি 

0 672
সত্য - সহজ - সুন্দর // অনিরুদ্ধ রনি
Author’s Profile