জনাব রায়হান সাহেব নাজাফ শহরের মেয়র নির্বাচিত হন। তিনি শহরের রাস্তাগুলো সোজা ও প্রশস্ত করেন। রাস্তাঘাট পরিষ্কার পরিচ্ছন্নের জন্য কর্মী নিয়োগ করেন। রাস্তার দুই পাশে পর্যাপ্ত আলোর ব্যবস্থাসহ, পানি নিষ্কাশনের সুবন্দোবস্ত করেন। এলাকার সৌন্দর্য বর্ধনে তিনি চৌরাস্তার মোড়ে নান্দনিক ভাস্কর্য নির্মাণ করেন। এলাকার অধিবাসীদের বিনোদনের জন্য একটি মিলনায়তন তৈরি করেন।
দৃশ্যপট-১ : শুভ মামার সাথে জাতীয় যাদুঘরে যায়। সে যাদুঘরে প্রাচীন বাংলার জনপদের একটি মানচিত্র দেখতে পায়। মানচিত্রে সে এমন একটি উল্লেখযোগ্য জনপদ দেখতে পায়, যেটি গঙ্গা-ভাগীরথী নদীর তীর থেকে মেঘনা নদীর মোহনা পর্যন্ত বিস্তৃত।
দৃশ্যপট-২ : শান্ত বাবাকে নিয়ে সুন্দরবন দেখতে যায়। সে সুন্দরবন থেকে পটুয়াখালীতে। যায়। সেখানে সে সূর্যোদয় ও সূর্যাস্তের দৃশ্য দেখে। সেই স্থানের নিচু জলাভূমিতে পরিযায়ী পাখির বিচরণ দেখে সে মুগ্ধ হয়। অপরদিকে, সোহাগ তার বন্ধুদের নিয়ে শিক্ষা সফরে স্কুল থেকে বগুড়া যায়। সে সেখানে বড় বড় শিলালিপি দেখে ।
ঘটনা-১ : সুমন ‘ক’ রাষ্ট্রের রাজক্ষমতায় আরোহণ করেই নিকট স্বজনদের ষড়যন্ত্রের শিকার হন। ঘনিষ্ঠজনরা জনাব সুমনকে ক্ষমতাচ্যুত করার জন্য বিদেশি বণিকদের সাথে গোপনে হাত মেলায়। এক পর্যায়ে বিদেশি বণিকগণ বেপরোয়া হয়ে উঠলে সুমনের সাথে তাদের যুদ্ধ বাঁধে। জনাব সুমনের অদূরদর্শিতা ও নিকটস্থ নির্ভরশীল ব্যক্তির অসহযোগিতায় যুদ্ধে সুমন পরাজিত হয় ।
ঘটনা-২ : জুনাব আকমল সাহেব শর্তানুযায়ী ম্যানেজার আজাদকে কোম্পানির পরিচালক হিসেবে মনোনীত করেন। পরবর্তীতে কোম্পানি পরিচালনা সংক্রান্ত নামমাত্র দায়িত্ব দেওয়া হয় আজাদ সাহেবকে । অপরদিকে আকমল সাহেব লাভ করেন অন্যান্য ক্ষমতা।
দৃশ্য-১ : খায়রুন্নেসা খাতুন তাঁর ‘পতিভক্তি' গ্রন্থে পরিবার ও সমাজের প্রতি নারীর করণীয় সম্পর্কে উপদেশ দিয়েছেন। তার সাথে নারীর উচ্চ শিক্ষা ও আত্মসচেতনতার গুরুত্ব নিয়ে তিনি লিখেছেন। তিনি ১৮৯৫ সালে সিরাজগঞ্জের হোসেনপুরে একটি বালিকা উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। তিনি বিশ্বাস করতেন শিক্ষা মানুষকে মুক্তি দেয়
দৃশ্য-২ : সুদীপ্তের গ্রাম শিক্ষার দিক থেকে পিছিয়ে আছে। সে তার গ্রামে একটি স্কুল স্থাপন করে। এই স্কুলে ধর্মীয় ও সামাজিক বিষয়গুলো পড়ানো হয়। সে মনে করে নতুন সমাজ গঠনে ইংরেজি ও বিজ্ঞান শিক্ষা গুরুত্বপূর্ণ
দৃশ্য-১ : বাশার আহমেদ ১৯৭১ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে উচ্চতর শিক্ষা অর্জনের জন্য যুক্তরাজ্যে যান। এর কিছুদিন পরই পাকিস্তানি সেনাবাহিনী বাঙালির ওপর হত্যাযজ্ঞ চালায়। তারই প্রতিবাদে যে ব্রিটিশ পার্লামেন্ট ভবনের সামনে আমরণ অনশন শুরু করে। সে যুক্তরাজ্যের সরকারের প্রতি দাবি জানিয়েছিল নৃশংসতা বন্ধের জন্য পাকিস্তানের ওপর চাপ সৃষ্টি করতে।
দৃশ্য-২ : মুক্তিযুদ্ধের সময় কবি শামসুর রাহমান 'মজলুম আদিব' ছদ্ম নামে লিখতেন। তাঁর স্বাধীনতা তুমি, তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা, বন্দী শিবির থেকে কবিতাটি ১৯৭১ সালে প্রকাশিত হয়। রাইফেল দিয়ে যুদ্ধ করেননি। কিন্তু কলম দিয়ে জাগিয়ে তুলেছিলেন লক্ষ প্রাণ ।
দৃশ্যপট-১ : বন্যার কারণে গোমতী নদীর ভাঙন দেখা দেয়। গোমতী নদীর 8 ভাঙনে ১০টি প্রাথমিক বিদ্যালয়, ৪টি মাধ্যমিক বিদ্যালয়, ৩টি মাদ্রাসা ও ১টি কলেজ সম্পূর্ণরূপে ভেঙে পড়ে। স্থানীয় মাননীয় সংসদ এই শিক্ষা প্রতিষ্ঠানসমূহের পুনঃনির্মাণ ও সংস্কারের কাজ করেন ।
দৃশ্যপট-২ : আফ্রিকার দক্ষিণের দেশ সুদান। সাম্প্রতিক সময়ে দেশটি স্বাধীন হয়। দেশটির সরকারপ্রধান সাহায্যের জন্য বিভিন্ন দেশের প্রতি আহ্বান জানান ৷ স্বাধীন দেশটির সরকারপ্রধান পারস্পরিক শান্তিপূর্ণ সহাবস্থান থেকে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিতেও জোর আহ্বান জানান ।
দৃশ্য-১ : ক্ষমতায় এসেই পলাশবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান সুজন কৃষি জমিতে সেচের ব্যবস্থা করতে পাশের নদীর সাথে সংযোগ স্থাপনকারী খাল খনন করেন। ইউনিয়নে সাক্ষরতার হার কম ছিল । তাই তিনি ইউনিয়নে গণসাক্ষরতা অভিযান শুরু করেন। যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা করে যুব উন্নয়ন ঘটানোর চেষ্টা করেন
দৃশ্য-২ : মিশরীয়রা মনে করত হোসনি মোবারকের পতনই তাদেরকে একনায়কতান্ত্রিক শাসন থেকে মুক্তি দিতে পারে। তাই তাহরির স্কয়ারে তারা বিক্ষোভ শুরু করে। পুলিশের সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। শহরজুড়ে কারফিউ জারি করা হয়। কিন্তু জনগণ কারফিউ ভঙ্গ করে বিক্ষোভ চালিয়ে যায়। অনেকেই পুলিশের গুলিতে মৃত্যুবরণ করে। অবশেষে সর্বাত্মক আন্দোলনের মাধ্যমে হোসনি মোবারক সরকারের পতন ঘটে ৷