'A' রাষ্ট্রের সরকার ই-গভর্নেন্স চালুর পাশাপাশি প্রশাসনের কর্মকর্তাদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করে। জনগণের অধিকার নিশ্চিত করার জন্য তথ্য অধিকার আইন প্রণয়ন করে। এছাড়া ক্ষমতা নিম্নতর পর্যায়ে ছড়িয়ে দেওয়ার জন্য বিদ্যমান আইন সংশোধন করে। অন্যদিকে 'B' রাষ্ট্রে সরকার প্রশাসন ব্যবস্থার কেন্দ্রীকরণ করে। এছাড়া বিচার বিভাগ এবং আইনসভার ক্ষমতা হ্রাস করে।
'1' এর বয়স ১৬ বছর। সে ইট ভাটায় কাজ করে। সে সাধারণ শ্রমিকদের সমান কাজ করলেও তাদের সমান মজুরি পায় না। প্রতিবাদ করলে মালিকপক্ষ তাকে হাঁটাইয়ের হুমকি দেয়। বিষয়টি অন্যান্য শ্রমিকদের জানালে তারা ক্ষেপে উঠে এবং পরবর্তীতে সম্মিলিত প্রতিবাদের মুখে মালিকপক্ষ সবাইকে সমান মজুরি প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করে।
'জ' জনগোষ্ঠী দীর্ঘদিন একই অঞ্চলে বসবাস করে। তাদের ভাষা, সংস্কৃতি, ধর্ম ও ঐতিহ্যিক উৎসও এক। প্রতিবেশীদের সাথে এক যুদ্ধে তারা পরাজিত হয়। এক সময় তাদের মধ্যে এক নেতার আবির্ভাব হয়। তিনি প্রচার করেন ‘জ' জনগোষ্ঠীই পৃথিবীর সেরা। তিনি তাদের মধ্যে তীব্র চেতনাবোধ জাগ্রত করেন এবং এ ধারণা প্রতিষ্ঠা করেন যে, তারাই বিশ্ব ব্যবস্থা নিয়ন্ত্রণের অধিকারী। কিছুদিন পর এ জনগোষ্ঠীর রাষ্ট্রে তার প্রতিবেশী দেশগুলোতে তীব্র আক্রমণ চালিয়ে ব্যাপক ক্ষতি সাধন করে।
'M' ও 'K' প্রতিবেশী। তাদের গ্রামের পাশ দিয়ে বয়ে চলেছে ইছামতি নদী। এলাকার প্রভাবশালী কয়েক জন ব্যক্তি নদীতে বাঁধ দিয়ে মাছ চাষের উদ্যোগ গ্রহণ করে। এতে নদীর পানির প্রবাহ বাধাগ্রস্ত হয়। ফলে সাধারণ জনগণের কৃষি ক্ষতিগ্রস্ত হয়। এসব দেখে, 'M' ও 'K' এলাকার মানুষদের সংগঠিত করে এবং প্রতিবাদ করে। তাদের প্রতিবাদের খবর গণমাধ্যম বেশ গুরুত্ব দিয়ে প্রকাশ করে। বিষয়টি সরকারেরও নজরে আসে। পরবর্তীতে সরকার জনকল্যাণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে।
আফ্রিকার একটি রাষ্ট্রে দুর্নীতিসহ বেশকিছু সমস্যা সমাধানের লক্ষ্যে কিছু সংখ্যক মানুষ গণতন্ত্র, জাতীয়তাবাদ, অসাম্প্রদায়িকতা ইত্যাদি নীতির ভিত্তিতে ঐক্যবদ্ধ হয়ে একটি সংগঠন গড়ে তোলে। পরবর্তীতে তারা দেশব্যাপী এ সংগঠনের কাঠামো ও কার্যক্রম বিস্তৃত করে। গত মাসে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে সংগঠনটি অংশগ্রহণ করে। সংগঠনের নেতা মি. 'R' এর কল্যাণমুখী চিন্তাধারা, আকাঙ্ক্ষা সৃষ্টিকারী বক্তব্য এবং জনঅধিকার প্রতিষ্ঠার প্রচেষ্টার কারণে নির্বাচনে উক্ত সংগঠনটি জয় লাভ করে।
একাদশ শ্রেণির শিক্ষার্থী 'M' পাঠ্যহিসেবে পৌরনীতি ও সুশাসনের পাশাপাশি আরো দুটি বিষয় নিয়েছে। যার প্রথমটির আলোচনার পদ্ধতি গাণিতিক। এ বিষয়টি উৎপাদন, বণ্টন, ভোগ ইত্যাদি নিয়ে আলোচনা করে। বিষয়টি পড়ে 'M' বুঝতে পারে কেন দ্রব্যমূল্য বাড়ে বা কমে। অপরটিকে দ্বিতীয় বিষয়টি অতীতের স্মারকলিপি। এ বিষয়টির আলোচনার পদ্ধতি তথ্য ও বর্ণনামূলক। বিষয়টি রাজনৈতিক ঘটনাবলির পাশাপাশি শিল্প, সাহিত্য, সংস্কৃতি ও সভ্যতা নিয়ে আলোচনা কর।