এই সেকশনে সম্পূর্ণ জাভাস্ক্রিপ্ট রেফারেন্সের ডকুমেন্ট দেওয়া হয়েছে।
রেফারেন্সসমূহে সকল জাভাস্ক্রিপ্ট অবজেক্টের প্রোপার্টি এবং মেথডের উদাহরনসহ বর্ণনা দেওয়া আছে।
Operators Statements Array Boolean String Number RegExp Math Date Global Conversion
রেফারেন্সসমূহে এইচটিএমএল ডোম-এর প্রোপার্টি এবং মেথডের উদাহরনসহ বর্ণনা দেওয়া আছে।
DOM Document DOM Elements DOM Attributes DOM Style DOM Events
রেফারেন্সসমূহে প্রতিটি অবজেক্টের প্রোপার্টি এবং মেথডের উদাহরনসহ বর্ণনা দেওয়া আছে।
Window Navigator Screen History Location
রেফারেন্সসমূহে প্রতিটি এইচটিএমএল অবজেক্টের প্রোপার্টি এবং মেথডের উদাহরনসহ বর্ণনা দেওয়া আছে।
aabbraddressareaarticleasideaudiobbasebdoblockquotebodybrbuttoncanvascaptioncitecodecolcolgroupdatalistdddeldetailsdfndialogdivdldtemembedfieldsetfigcaptionfigurefooterformheadheaderh1 - h6hrhtmliiframeimginsinput buttoninput checkboxinput colorinput dateinput datetimeinput datetime-localinput emailinput fileinput hiddeninput imageinput monthinput numberinput passwordinput radioinput rangeinput resetinput searchinput submitinput textinput timeinput urlinput weekkbdkeygenlabellegendlilinkmapmarkmenumenuitemmetameternavobjectoloptgroupoptionoutputpparampreprogressqssampscriptsectionselectsmallsourcespanstrongstylesubsummarysuptabletdthtrtextareatimetitletrackuulvarvideo
এই সেকশনে সম্পূর্ণ জাভাস্ক্রিপ্ট রেফারেন্সের ডকুমেন্ট দেওয়া হয়েছে।
রেফারেন্সসমূহে সকল জাভাস্ক্রিপ্ট অবজেক্টের প্রোপার্টি এবং মেথডের উদাহরনসহ বর্ণনা দেওয়া আছে।
Operators Statements Array Boolean String Number RegExp Math Date Global Conversion
রেফারেন্সসমূহে এইচটিএমএল ডোম-এর প্রোপার্টি এবং মেথডের উদাহরনসহ বর্ণনা দেওয়া আছে।
DOM Document DOM Elements DOM Attributes DOM Style DOM Events
রেফারেন্সসমূহে প্রতিটি অবজেক্টের প্রোপার্টি এবং মেথডের উদাহরনসহ বর্ণনা দেওয়া আছে।
Window Navigator Screen History Location
রেফারেন্সসমূহে প্রতিটি এইচটিএমএল অবজেক্টের প্রোপার্টি এবং মেথডের উদাহরনসহ বর্ণনা দেওয়া আছে।
aabbraddressareaarticleasideaudiobbasebdoblockquotebodybrbuttoncanvascaptioncitecodecolcolgroupdatalistdddeldetailsdfndialogdivdldtemembedfieldsetfigcaptionfigurefooterformheadheaderh1 - h6hrhtmliiframeimginsinput buttoninput checkboxinput colorinput dateinput datetimeinput datetime-localinput emailinput fileinput hiddeninput imageinput monthinput numberinput passwordinput radioinput rangeinput resetinput searchinput submitinput textinput timeinput urlinput weekkbdkeygenlabellegendlilinkmapmarkmenumenuitemmetameternavobjectoloptgroupoptionoutputpparampreprogressqssampscriptsectionselectsmallsourcespanstrongstylesubsummarysuptabletdthtrtextareatimetitletrackuulvarvideo
জাভাস্ক্রিপ্ট অপারেটর ভ্যালু অ্যাসাইন, ভ্যালুর তুলনা করা, গাণিতিক হিসাব-নিকাশ এবং আরো অনেক ক্ষেত্রে ব্যবহার করা হয়।
অ্যারিথমেটিক অপারেটর ভ্যারিয়েবল এবং ভ্যালুর মধ্যে গাণিতিক কাজ করার জন্য ব্যবহার হয়।
নিচের টেবিলে অ্যারিথমেটিক অপারেটর ব্যাখ্যা করা হয়েছেঃ
অপারেটর | বর্ণনা | উদাহরণ | y এর মধ্যে ফলাফল | x এর মধ্যে ফলাফল | উদাহরণ |
---|---|---|---|---|---|
+ | যোগ | b = a + 2 | a = 4 | b = 6 | ক্লিক করুন |
- | বিয়োগ | x = y - 2 | y = 5 | x = 3 | ক্লিক করুন |
* | গুন | x = y * 2 | y = 5 | x = 10 | ক্লিক করুন |
/ | ভাগ | x = y / 2 | y = 5 | x = 2.5 | ক্লিক করুন |
% | মডুলাস (ভাগশেষ) | x = y % 2 | y = 5 | x = 1 | ক্লিক করুন |
++ | এক করে বৃদ্ধি (Increment) | x = ++y | y = 6 | x = 6 | ক্লিক করুন |
x = y++ | y = 6 | x = 5 | ক্লিক করুন | ||
-- | এক করে হ্রাস(Decrement) | x = --y | y = 4 | x = 4 | ক্লিক করুন |
x = y-- | y = 4 | x = 5 | ক্লিক করুন |
অ্যাসাইনমেন্ট অপারেটর জাভাস্ক্রিপ্ট ভ্যারিয়েবলে ভ্যালু অ্যাসাইন করার জন্য ব্যবহার করা হয়।
নিচের টেবিলে অ্যাসাইনমেন্ট অপারেটর সম্পর্কে ব্যাখ্যা করা হয়েছেঃ
অপারেটর | উদাহরণ | একই রকম | x এর মধ্যে ফলাফল | উদাহরণ |
---|---|---|---|---|
= | a = 4 | a = 4 | ক্লিক করুন | |
+= | a += 4 | a = a + 4 | a = 8 | ক্লিক করুন |
-= | a -= 4 | a = a - 4 | a = 0 | ক্লিক করুন |
*= | a *= 4 | a = a * 4 | a = 16 | ক্লিক করুন |
/= | a /= 4 | a = a / 4 | a = 1 | ক্লিক করুন |
%= | a %= 4 | a = a % 4 | a = 0 | ক্লিক করুন |
অ্যাসাইনমেন্ট অপারেটর সম্পর্কে আরো জানতে জাভাস্ক্রিপ্ট অ্যাসাইনমেন্ট টিউটোরিয়াল পড়ুন।
+ অপারেটর এবং += অপারেটর স্ট্রিং যোগ করার জন্যেও ব্যবহার হয়।
এখানে txt1 = "Azizur", txt2 = "Rahman" এবং txt3 = "" দেয়া হয়েছে, নিচের টেবিলে এই অপারেটর ব্যাখ্যা করা হয়েছেঃ
অপারেটর | উদাহরণ | txt1 | txt2 | txt3 | উদাহরণ |
---|---|---|---|---|---|
+ | txt3 = txt1 + txt2 | "Azizur" | "Rahman" | "Azizur Rahman" | ক্লিক করুন |
+= | txt1 += txt2 | "Azizur Rahman" | "Azizur" | "" | ক্লিক করুন |
লজিক্যাল স্টেটমেন্টে ব্যবহৃত কম্প্যারিজন অপারেটর ভরিয়েবল বা ভ্যালুর মধ্যে সমতা অথবা পার্থক্য নির্ধারন করে।
নিচের টেবিলে কম্প্যারিজন অপারেটর সম্পর্কে ব্যাখ্যা করা হয়েছে (এখানে a = 4 দেয়া হয়েছে):
অপারেটর | বর্ণনা | তুলনা | ফলাফল | উদাহরণ |
---|---|---|---|---|
== | সমান | a == 5 | false | ক্লিক করুন |
a == 4 | true | ক্লিক করুন | ||
=== | সমান ভ্যালু এবং একই টাইপ | a === "4" | false | ক্লিক করুন |
a === 4 | true | ক্লিক করুন | ||
!= | সমান নয় | a != 5 | true | ক্লিক করুন |
!== | সমান ভ্যালু নয় বা একই টাইপ নয় | a !== "5" | true | ক্লিক করুন |
a !== 4 | false | ক্লিক করুন | ||
> | বড় | a > 5 | false | ক্লিক করুন |
< | ছোট | a < 5 | true | ক্লিক করুন |
>= | বড় অথবা সমান | a >= 5 | false | ক্লিক করুন |
<= | ছোট অথবা সমান | a <= 4 | true | ক্লিক করুন |
কম্প্যারিজন অপারেটর সম্পর্কে আরো জানতে আমাদের জাভাস্ক্রিপ্ট তুলনামূলক টিউটোরিয়াল পড়ুন।
কন্ডিশনাল অপারেটর কন্ডিশনের উপর ভিত্তি করে ভ্যারিয়েবলের মধ্যে ভ্যালু অ্যাসাইন করে।
গঠন | উদাহরণ | উদাহরণ |
---|---|---|
varname = (condition) ? value1:value2 | greeting = (time < 18) ? "Good day!":"Good night!"; | ক্লিক করুন |
উদাহরনের ব্যাখ্যাঃ যদি ভ্যারিয়েবল "time" এর ভ্যালু ১৮ এর নিচে হয় তাহলে ভ্যারিয়েবল "greeting" "Good Day!" এ পরিনত হবে, আর যদি তা ১৮ এর উপরে হয় তাহলে ভ্যালু হবে "Good night!"।
লজিক্যাল অপারেটর ভ্যারিয়েবল অথবা ভ্যালুর মধ্যে লজিক নির্ধারন করে।
নিচের টেবিলে লজিক্যাল অপারেটর ব্যাখ্যা করা হয়েছে (এখানে x = 6 and y = 3 দেয়া হয়েছে):
অপারেটর | বর্ণনা | উদাহরণ | উদাহরণ |
---|---|---|---|
&& | and | (a < 6 && b > 4) true | ক্লিক করুন |
|| | or | (a === 4 || b === 6) true | ক্লিক করুন |
! | not | !(a === b) true | ক্লিক করুন |
বিট অপারেটর ৩২ বিট নম্বরে কাজ করে। অপারেশনের মধ্যে যেকোনো নিউমেরিক অপারেন্ড ৩২ বিট নম্বরে পরিনত হয়। এই ফলাফল আবার জাভাস্ক্রিপ্ট নম্বরে ব্যাক করে।
অপারেটর | বর্ণনা | উদাহরণ | একই রকম | ফলাফল | ডেসিম্যাল |
---|---|---|---|---|---|
& | AND | x = 5 & 1 | 0101 & 0001 | 0001 | 1 |
| | OR | x = 5 | 1 | 0101 | 0001 | 0101 | 5 |
~ | NOT | x = ~ 5 | ~0101 | 1010 | 10 |
^ | XOR | x = 5 ^ 1 | 0101 ^ 0001 | 0100 | 4 |
<< | Left shift | x = 5 << 1 | 0101 << 1 | 1010 | 10 |
>> | Right shift | x = 5 >> 1 | 0101 >> 1 | 0010 | 2 |
উপরের উদাহরণে ৪ বিট আনসাইন উদাহরণ ব্যবহার করা হয়েছে। কিন্তু জাভাস্ক্রিপ্ট ৩২ বিট সাইন নম্বর ব্যবহার করে।
এই কারনে, জাভাস্ক্রিপ্টে, ~ 5 এর ফলাফল ১০ হবে না।এটি -৬ রিটার্ন করবে।
~00000000000000000000000000000101 রিটার্ন করবে 11111111111111111111111111111010
typeof অপারেটর ভ্যারিয়েবল, অবজেক্ট, ফাংশন অথবা এক্সপ্রেশনের টাইপ রিটার্ন করেঃ
kt_satt_skill_example_id=1663
লক্ষ্য করুনঃ
জাভাস্ক্রিপ্ট অবজেক্ট যদি একটি অ্যারে(অথবা date) হয়, তাহলে আপনি typeof ডিফাইন করতে পারবেন না।
delete অপারেটরটি অবজেক্টের প্রোপার্টি ডিলেট করেঃ
kt_satt_skill_example_id=1664
delete অপারেটর প্রোপার্টি এবং প্রোপার্টির ভ্যালুকে ডিলেট করে।
ডিলেটের পর, এই প্রোপার্টিকে আবার যোগ করা ছাড়া ব্যবহার করা যায় না।
delete অপারেটর অবজেক্টের প্রোপার্টির জন্য ব্যবহৃত হয়। ভ্যারিয়েবল বা ফাংশনে এর কোনো প্রভাব নেই।
বিঃদ্রঃ delete অপারেটর প্রিডিফাইন্ড জাভাস্ক্রিপ্ট অবজেক্ট প্রোপার্টিতে ব্যবহার করা ঠিক নয়। এটি আপনার প্রোগ্রামকে নষ্ট করে দিতে পারে।
in অপারেটরটি true রিটার্ন করবে যদি নির্দিষ্ট অবজেক্টের মধ্যে নির্দিষ্ট প্রোপার্টি থাকে, অন্যথায় false হবেঃ
kt_satt_skill_example_id=1665
instanceof অপারেটরটি true রিটার্ন করবে যদি একটি অবজেক্ট নির্দিষ্ট অবজেক্টের ইনস্ট্যান্স হয়ঃ
kt_satt_skill_example_id=1666
void অপারেটরটি একটি এক্সপ্রেশনের সংখ্যা নির্ণয় করে এবং undefined রিটার্ন করে। এই অপারেটরটি "void(0)" ব্যবহার করে আনডিফাইন্ড প্রিমেটিভ ভ্যালু পায়।
kt_satt_skill_example_id=1667
এইচটিএমএলে, জাভাস্ক্রিপ্ট হচ্ছে "ইনস্ট্রাকশন" যা ওয়েব ব্রাউজার "এক্সিকিউট" করে।
এই স্টেটমেন্টের মাধ্যমে ব্রাউজারকে "test" আইডিযুক্ত একটি এইচটিএমএল এলিমেন্টের মধ্যে "Hello there!" লিখতে বলা হয়েছেঃ
kt_satt_skill_example_id=1687
যে জাভাস্ক্রিপ্ট অ্যাকশনটি পারফর্ম হবে তাকে নির্দিষ্ট করার জাভাস্ক্রিপ্ট স্টেটমেন্ট স্টেটমেন্ট আইডেন্টিফায়ার-এর সাথে শুরু হয়।
স্টেটমেন্ট আইডেন্টিফায়ার হচ্ছে রিজার্ভ শব্দ এবং একে ভ্যারিয়েবল নাম(বা অন্য কিছু) হিসেবে ব্যবহার করা যায় না।
নিচের টেবিলে সকল জাভাস্ক্রিপ্ট স্টেটমেন্টের একটি লিস্ট দেয়া হলোঃ
স্টেটমেন্ট | বর্ণনা |
---|---|
break | একটি সুইচ অথবা লুপকে ব্রেক করে। |
continue | ব্রেক করার পর যদি শর্তটি সম্পন্ন হয় তাহলে পরের লুপে চলে যায়। |
debugger | জাভাস্ক্রিপ্টের এক্সিকিউশন বন্ধ করে দেয় এবং ডিবাগিং ফাংশন কে কল করে(যদি সম্ভব হয়)। |
do ... while | একটি ব্লক স্টেটমেন্ট এক্সিকিউট করে এবং যদি শর্ত সত্য হয় তাহলে ওই ব্লক রিপিট করে। |
for | যতক্ষন পর্যন্ত শর্ত সত্য থাকবে ততক্ষন পর্যন্ত ব্লক স্টেটমেন্ট মার্ক করে। |
for ... in | একটি অবজেক্ট(বা আরে)-এর প্রতিটি এলিমেন্টের জন্য ব্লক স্টেটমেন্ট এক্সিকিউট করে। |
function | একটি ফাংশন ডিকলেয়ার করে। |
if ... else ... else if | একটি শর্তের উপর নির্ভর করে একটি ব্লক স্টেটমেন্ট এক্সিকিউট করার জন্য মার্ক করে। |
return | একটি ফাংশনের এক্সিকিউশন বন্ধ করে এবং ঐ ফাংশন থেকে একটি ভ্যালু রিটার্ন করে। |
switch | ভিন্ন ইভেন্টের উপর নির্ভর করে ব্লক স্টেটমেন্টকে এক্সিকিউট করার জন্য মার্ক করে। |
throw | একটি ভুল প্রদর্শন করে। |
try ... catch ... finally | যখন একটি ভুল হয় তখন একটি ব্লক স্টেটমেন্টকে এক্সিকিউট করে এবং ভুল সংশোধন করে। |
var | একটি ভ্যারিয়েবল ডিকলেয়ার করে। |
while | একটি শর্ত যখন সত্য হয় তখন একটি ব্লক স্টেটমেন্টকে এক্সিকিউট করে। |
একটি সিঙ্গেল ভ্যারিয়েবলে অনেক ভ্যালু রাখার জন্য অ্যারে অবজেক্ট ব্যবহার হয়ঃ
kt_satt_skill_example_id=1690
অ্যারে শূন্য(০) থেকে ইনডেক্স করেঃ অ্যারে এর প্রথম এলিমেন্টের ইনডেক্স হচ্ছে ০, দ্বিতীয়টির হচ্ছে ১ এবং এভাবে চলতে থাকে।
প্রোপার্টি | বর্ণনা |
---|---|
constructor | অ্যারে অবজেক্ট প্রোটোটাইপ তৈরির জন্য এই ফাংশন রিটার্ন করে। |
length | একটি অ্যারের এলিমেন্টের সংখ্যা রিটার্ন করে। |
prototype | একটি অ্যারে অবজেক্টের মধ্যে প্রোপার্টি এবং মেথড যোগ করে। |
মেথড | বর্ণনা |
---|---|
concat() | দুইটি অথবা তার বেশি অ্যারেকে যুক্ত করে এবং যুক্ত অ্যারের একটি কপি রিটার্ন করে। |
copyWithin() | একটি অ্যারের সাথে নির্দিষ্ট পজিশনে অ্যারে এলিমেন্ট কপি করে। |
every() | প্রতিটি এলিমেন্ট যদি একটি টেস্ট পাস করে তাহলে তা চেক করে। |
fill() | একটি স্ট্যাটিক ভ্যালুর সাথে অ্যারের মধ্যে এলিমেন্ট পূর্ণ করে। |
filter() | প্রতিটি এলিমেন্ট যদি একটি টেস্ট অতিক্রম করে তাহলে একটি নতুন অ্যারে তৈরি করে। |
find() | একটি টেস্ট অতিক্রম করলে একটি অ্যারের প্রথম এলিমেন্টের ভ্যালু রিটার্ন করে। |
findIndex() | একটি টেস্ট অতিক্রম করলে অ্যারের প্রথম এলিমেন্টের ইনডেক্স রিটার্ন করে। |
forEach() | প্রতিটি অ্যারে এলিমেন্টের জন্য একটি ফাংশন কল করে। |
indexOf() | একটি এলিমেন্টের জন্য অ্যারে খুজে বের করে এবং এর পজিশন রিটার্ন করে। |
isArray() | একটি অ্যারের মধ্যে একটি অবজেক্ট আছে কিনা তা চেক করে। |
join() | একটি অ্যারের সকল এলিমেন্ট একটি স্ট্রিং-এ যুক্ত করে। |
lastIndexOf() | শেষ থেকে শুরু করে একটি এলিমেন্টের অ্যারে খুজে বের করে এবং এর পজিশন রিটার্ন করে। |
map() | প্রতিটি অ্যারে এলিমেন্টের জন্য একটি ফাংশন কল করার পর এর ফলাফলের সাথে একটি নতুন অ্যারে তৈরি করে। |
pop() | একটি এলিমেন্টের শেষ এলিমেন্ট ডিলিট করে এবং ওই এলিমেন্ট রিটার্ন করে। |
push() | একটি অ্যারের শেষে নতুন এলিমেন্ট যোগ করে এবং সেই নতুন লেন্থ রিটার্ন করে। |
reduce() | একটি অ্যারের ভ্যালু একটি সিংগেল ভ্যালুতে রূপান্তর করে(বাম থেকে ডানে)। |
reduceRight() | একটি অ্যারের ভ্যালু একটি সিংগেল ভ্যালুতে রূপান্তর করে (ডান থেকে বামে)। |
reverse() | একটি অ্যারের এলিমেন্টগুলোকে বিপরীতভাবে সাজায়। |
shift() | একটি অ্যারের প্রথম এলিমেন্ট মুছে দেয় এবং সেই এলিমেন্টকে রিটার্ন করে। |
slice() | একটি অ্যারের একটি অংশ সিলেক্ট করে এবং সেই নতুন অ্যারে রিটার্ন করে। |
some() | একটি অ্যারের যেকনো এলিমেন্ট যদি একটি টেস্ট অতিক্রম করে তাহলে তা চেক করে। |
sort() | একটি অ্যারের এলিমেন্টগুলোকে সাজায়। |
splice() | একটি অ্যারে থেকে এলিমেন্ট যোগ করে বা মুছে ফেলে। |
toString() | একটি অ্যারেকে একটি স্ট্রিং-এ পরিনত করে এবং সে ফলাফল রিটার্ন করে। |
unshift() | একটি অ্যারের শুরুতে নতুন এলিমেন্ট যোগ করে এবং সেই নতুন লেন্থ রিটার্ন করে। |
valueOf() | একটি অ্যারের প্রিমেটিভ ভ্যালু রিটার্ন করে। |
জাভাস্ক্রিপ্ট বুলিয়ানের দুইটি ভ্যালু থাকেঃ True এবং False।
Boolean() ফাংশন ব্যবহার করে আপনি একটি এক্সপ্রেশনের সত্যতা যাচাই করতে পারেনঃ
kt_satt_skill_example_id=1693
অথবা আরো সহজেঃ
kt_satt_skill_example_id=1695
বুলিয়ান সম্পর্কে আরো জানতে আমাদের জাভাস্ক্রিপ্ট বুলিয়ান টিউটোরিয়াল পড়ুন।
প্রোপার্টি | বর্ণনা |
---|---|
constructor | যে ফাংশন জাভাস্ক্রিপ্ট বুলিয়ান প্রোটোটাইপ তৈরি করে তা রিটার্ন করে। |
prototype | বুলিয়ান প্রোটোটাইপে প্রোপার্টি এবং মেথড যোগ করে। |
মেথড | বর্ণনা |
---|---|
toString() | বুলিয়ান ভ্যালুকে স্ট্রিং এ পরিনত করে এবং রেজাল্ট রিটার্ন করে। |
valueOf() | একটি বুলিয়ানের প্রিমিটিভ ভ্যালু রিটার্ন করে। |
ডাবল অথবা সিঙ্গেল কোটেশনের ভিতরের সকল লেখাই স্ট্রিং। যেমনঃ "Azizur Rahman"
kt_satt_skill_example_id=1697
স্ট্রিংয়ের ইন্ডেক্স শূন্য থেকে শুরু হয়। স্ট্রিংয়ের প্রথম ক্যারেকটারের পজিশন ০, দ্বিতীয়টা হচ্ছে ১ এবং এভাবে চলতে থাকে।
স্ট্রিং সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের জাভাস্ক্রিপ্ট স্ট্রিং টিউটোরিয়াল পড়ুন।
প্রিমিটিভ ভ্যালু যেমনঃ "আজিজুর রহমান" এর কোনো প্রোপার্টি অথবা মেথড নেই। (কারন এগুলো অবজেক্ট নয়)।
কিন্তু জাভাস্ক্রিপ্টে মেথড এবং প্রোপার্টি প্রিমিটিভ ভ্যালুতে পাওয়া যায়। কারন যখন প্রোপার্টি এবং মেথডকে এক্সিকিউশন করা হয় তখন জাভাস্ক্রিপ্ট প্রিমিটিভ ভ্যালুকে অবজেক্ট হিসেবে প্রকাশ করে।
প্রোপার্টি | বর্ণনা |
---|---|
constructor | স্ট্রিংয়ের কন্সট্রাক্টর ফাংশন কে রিটার্ন করে। |
length | একটি স্ট্রিংয়ের দৈর্ঘ্য নির্ধারন করে। |
prototype | একটি অবজেক্টে প্রোপার্টি এবং মেথডকে যোগ করে। |
মেথড | বর্ণনা |
---|---|
charAt() | নির্দিষ্ট ইনডেক্স(পজিশনের) ক্যারেক্টারকে রিটার্ন করে। |
charCodeAt() | নির্দিষ্ট ইনডেক্সের ক্যারেক্টারের ইউনিকোড রিটার্ন করে। |
concat() | দুইটি অথবা তার বেশি স্ট্রিংকে যুক্ত করে এবং একটি নতুন স্ট্রিং তৈরি করে। |
endsWith() | একটি স্ট্রিং নির্দিষ্ট স্ট্রিং বা ক্যারেক্টার দিয়ে শেষ হয় কিনা তা চেক করে। |
fromCharCode() | ইউনিকোড ভ্যালুকে ক্যারেক্টারে পরিনত করে। |
includes() | একটি স্ট্রিংয়ের মধ্যে নির্দিষ্ট স্ট্রিং বা ক্যারেক্টার আছে কিনা তা চেক করে। |
indexOf() | একটি স্ট্রিংয়ের মধ্যে নির্দিষ্ট একটি ভ্যালুর প্রথম পজিশন রিটার্ন করে। |
lastIndexOf() | একটি স্ট্রিংয়ের মধ্যে নির্দিষ্ট একটি ভ্যালুর শেষ পজিশন রিটার্ন করে। |
localeCompare() | দুইটি স্ট্রিংয়ের মধ্যে তুলনা করে। |
match() | একটি রেগুলার এক্সপ্রেশনে একটি স্ট্রিং খুজে বের করে এবং রেজাল্ট দেখায়। |
repeat() | একটি তৈরিকৃত স্ট্রিংকে নির্ধারিত মান অনুযায়ী পুনরাবৃত্তি করে একটি নতুন স্ট্রিং তৈরি করে। |
replace() | একটি স্ট্রিংয়ের মধ্যে একটি নির্দিষ্ট ভ্যালু অথবা একটি রেগুলার এক্সপ্রেশন খুজে বের করে, তা প্রতিস্থাপন করে এবং যেখানে নির্দিষ্ট ভ্যালু প্রতিস্থাপিত হয়েছে তার একটি নতুন স্ট্রিং তৈরি করে। |
search() | একটি স্ট্রিংয়ের মধ্য়ে একটি নির্দিষ্ট ভ্যালু অথবা একটি রেগুলার এক্সপ্রেশন খুজে বের করে এবং তার পজিশন রিটার্ন করে। |
slice() | স্ট্রিংয়ের একটি অংশ আলাদা করে এবং একটি নতুন স্ট্রিং তৈরি করে। |
split() | একটি স্ট্রিংকে সাবস্ট্রিং অ্যারেতে পরিণত করে। |
startsWith() | একটি স্ট্রিং নির্দিষ্ট ক্যারেক্টার দিয়ে শুরু হয়েছে কিনা তা চেক করে। |
substr() | স্ট্রিংয়ের একটি ক্যারেক্টার আলাদা করে, একটি স্ট্রিং-এ নির্দিষ্ট ইন্ডেক্স থেকে শুরু করে নির্ধারিত সংখ্যা অনুযায়ী পরবর্তী নির্দিষ্ট ক্যারেক্টার খুজে বের করে। |
substring() | একটি স্ট্রিং থেকে দুইটি নির্দিষ্ট ইন্ডেক্সের মাঝের ক্যারেক্টারকে আলাদা করে। |
toLocaleLowerCase() | লোকাল হোস্টের উপর ভিত্তিকরে স্ট্রিং কে ছোট হাতের অক্ষরে(lower case) রপান্তর করে। |
toLocaleUpperCase() | লোকাল হোস্টের উপর ভিত্তিকরে স্ট্রিং কে বড় হাতের অক্ষরে(Upper case) রপান্তর করে। |
toLowerCase() | একটি স্ট্রিংকে ছোট হাতের অক্ষরে রপান্তর করে। |
toString() | স্ট্রিং অবজেক্টের ভ্যালু রিটার্ন করে। |
toUpperCase() | স্ট্রিংকে বড় হাতের অক্ষরে রপান্তর করে। |
trim() | একটি স্ট্রিংয়ের উভয়দিকের স্পেস মুছে দেয়। |
valueOf() | একটি স্ট্রিং অবজেক্টের প্রিমিটিভ ভ্যালু রিটার্ন করে। |
সকল স্ট্রিং মেথড একটি নতুন ভ্যালু রিটার্ন করে। কিন্তু এটি অরিজিনাল ভ্যারিয়েবল পরিবর্তন করে না।
এইচটিএমএল র্যাপার(wrapper) মেথড অ্যাপ্রোপিয়েট এইচটিএমএল ট্যাগের মধ্যে থাকা স্ট্রিংকে রিটার্ন করে।
এগুলো স্ট্যান্ডার্ড মেথড নয় এবং এগুলো অনেক ব্রাউজারে কাজ নাও করতে পারে।
মেথড | বর্ণনা |
---|---|
anchor() | একটি অ্যাংকর তৈরি করে। |
big() | একটি স্ট্রিংয়ের ফন্টের আকার বড় করে প্রদর্শন করে। |
blink() | একটি ব্লিংকিং স্ট্রিং প্রদর্শন করে। |
bold() | একটি স্ট্রিংকে বোল্ড করে প্রদর্শন করে। |
fixed() | fixed-pitch ফন্ট ব্যবহার করে একটি স্ট্রিং প্রদর্শন করে। |
fontcolor() | একটি নির্দিষ্ট কালার ব্যবহার করে একটি স্ট্রিং প্রদর্শন করে। |
fontsize() | একটি নির্দিষ্ট সাইজ ব্যবহার করে একটি স্ট্রিং প্রদর্শন করে। |
italics() | একটি স্ট্রিংকে ইতালিক অক্ষরে প্রদর্শন করে। |
link() | একটি স্ট্রিংকে হাইপার লিংক হিসেবে প্রদর্শন করে। |
small() | ছোট ফন্ট ব্যবহার করে একটি স্ট্রিং প্রদর্শন করে। |
strike() | স্ট্রিংয়ের মাঝে দাগ কেটে স্ট্রিংকে প্রদর্শন করে। |
sub() | একটি স্ট্রিংয়ের টেক্সটকে সাবস্ক্রিপ্ট টেক্সট হিসেবে প্রদর্শন করে। |
sup() | একটি স্ট্রিংয়ের টেক্সটকে সুপারস্ক্রিপ্ট টেক্সট হিসেবে প্রদর্শন করে। |
জাভাস্ক্রিপ্টে দশমিক অথবা দশমিক ছাড়া লেখা যায়ঃ
kt_satt_skill_example_id=1698
অতিরিক্ত বড় অথবা অতিরিক্ত ছোট নাম্বারগুলোকে বৈজ্ঞানিক সূচক আকারে লিখা যায়ঃ
kt_satt_skill_example_id=1700
জাভাস্ক্রিপ্ট নাম্বার সম্পর্কে আরো জানতে আমাদের জাভাস্ক্রিপ্ট নাম্বার টিউটোরিয়ালে পড়ুন।
প্রোপার্টি | বর্ণনা |
---|---|
constructor | যে ফাংশনটি জাভাস্ক্রিপ্ট নাম্বার প্রোটোটাইপ তৈরি করে সেটি রিটার্ন করে। |
MAX_VALUE | জাভাস্ক্রিপ্টে সম্ভাব্য সর্বোচ্চ নাম্বার রিটার্ন করে। |
MIN_VALUE | জাভাস্ক্রিপ্টে সম্ভাব্য সর্বনিম্ন নাম্বার রিটার্ন করে। |
NEGATIVE_INFINITY | নেগেটিভ অসীম ভ্যালু প্রকাশ করে। |
NaN | নাম্বার(Not-a-Number) নয় ভ্যালু প্রকাশ করে। |
POSITIVE_INFINITY | পজিটিভ অসীম ভ্যালু প্রকাশ করে। |
prototype | একটি অবজেক্টে প্রোপার্টি এবং মেথড যোগ করে। |
মেথড | বর্ণনা |
---|---|
isFinite() | সসীম মান কিনা তা চেক করে। |
isInteger() | পূর্ণ সংখ্যার ভ্যালু কিনা তা চেক করে। |
isNaN() | ভ্যালুটি নাম্বার নয় কিনা তা চেক করে। |
isSafeInteger() | ভ্যালুটি নিরাপদ পূর্ণ সংখ্যা কিনা তা চেক করে। |
toExponential(x) | একটি নাম্বারকে বীজগণিতীয় রাশির প্রতীকে পরিনত করে। |
toFixed(x) | একটি নাম্বারকে দশমিক সংখ্যার পরে x সংখ্যক ডিজিটসহ প্রদর্শন করে। |
toPrecision(x) | একটি নাম্বারকে x সংখ্যক ডিজিটসহ প্রদর্শন করে। |
toString() | একটি নাম্বারকে স্ট্রিং-এ পরিনত করে। |
valueOf() | একটি নাম্বারের মৌলিক মান রিটার্ন করে। |
সকল নাম্বার মেথড একটি নতুন ভ্যালু রিটার্ন করে। কিন্তু অরিজিনাল ভ্যালুকে পরিবর্তন করে না।
রেগুলার এক্সপ্রেশন হচ্ছে একটি অবজেক্ট যা অক্ষরের একটি প্যাটার্নকে বর্ণনা করে
টেক্সটের উপর pattern-matching এবং "search-and-replace" ফাংশনের কাজ করার জন্য রেগুলার এক্সপ্রেশন ব্যবহার করা হয়।
kt_satt_skill_example_id=1703
kt_satt_skill_example_id=1704
উদাহরনের ব্যাখ্যাঃ
রেগুলার এক্সপ্রেশন সম্পর্কে আরো জানতে আমাদের জাভাস্ক্রিপ্ট রেগুলার এক্সপ্রেশন টিউটোরিয়াল পড়ুন।
অক্ষরের ব্যাপ্তি খোজার জন্য বন্ধনী(Bracket) ব্যবহার করা হয়ঃ
এক্সপ্রেশন | বর্ণনা |
---|---|
[abc] | বন্ধনীর মধ্যের যেকোন অক্ষরকে খোঁজ করে। |
[^abc] | বন্ধনীর মধ্যে নেই এমন অক্ষরকে খোঁজ করে। |
[0-9] | বন্ধনীর মধ্যের নাম্বারকে(যেকোন ডিজিট) খোঁজ করে। |
[^0-9] | বন্ধনীর মধ্যে নেই এমন নাম্বারকে খোঁজ করে। |
(x|y) | দুটি বিকল্প থেকে যেকোন একটিকে খোঁজে। |
মেটাক্যারেক্টার হল একধরনের ক্যারেক্টার যেগুলো বিশেষ অর্থ বহন করেঃ
মেটাক্যারেক্টার | বর্ণনা |
---|---|
. | নতুন লাইন বা টারমিনেটর ব্যতিত একটি ক্যারেক্টরকে খোঁজে। |
\w | word ক্যারেক্টারকে খোঁজে। |
\W | non-word ক্যারেক্টারকে খোঁজে। |
\d | একটি নাম্বারকে খোঁজে। |
\s | একটি স্পেস কে খোঁজে। |
\b | একটি word এর শুরুতে বা শেষে মিল খোঁজে। |
\0 | একটি NUL ক্যারেক্টার খোঁজে। |
\n | নতুন লাইনের ক্যারেক্টার খোঁজে। |
\f | একটি feed ক্যারেক্টার খোঁজে। |
\t | একটি ট্যাব ক্যারেক্টার খোঁজে। |
\v | একটি লম্বালম্বি(vertical) ট্যাব ক্যারেক্টার খোঁজে। |
\xxx | xxx দ্বারা নির্দিষ্ট করে অক্টাল নাম্বার খোঁজে। |
\xdd | dd দ্বারা নির্দিষ্ট করে হেক্সাডিমেল নাম্বার খোঁজে। |
কোয়ান্টিফায়ার | বর্ণনা |
---|---|
n+ | যেসব স্ট্রিংয়ে অন্তত একটি nআছে সেগুলোকে বুঝায়। |
n* | যেসব স্ট্রিংয়ে n-এ শূন্য অথবা তার বেশি কাজ আছে সেগুলোকে বুঝায়। |
n? | যেসব স্ট্রিংয়ে n-এ শূন্য অথবা একটি কাজ আছে সেগুলোকে বুঝায়। |
n{X} | যেসব স্ট্রিংয়ে n এর মধ্যে X একটি ধারা রয়েছে তাকে বুঝায়। |
n{X,Y} | যেসব স্ট্রিংয়ে n-এর মধ্যে X to Y একটি ধারা রয়েছে তাকে বুঝায়। |
n{X,} | যেসব স্ট্রিংয়ে nএর মধ্যে অন্তত X ধারা রয়েছে তাদের বুঝায় |
n$ | যেসব স্ট্রিংয়ের শেষে n আছে সেগুলোকে বুঝায় |
^n | যেসব স্ট্রিংয়ের শুরুতে n আছে সেগুলোকে বুঝায় |
?=n | যেসব স্ট্রিং n অনুশারে নির্ধারন করা হয় তাদের বুঝায় |
?!n | যেসব স্ট্রিংn অনুশারে নির্ধারন করা হয় না তাদের বুঝায় |
প্রোপার্টি | বর্ণনা |
---|---|
constructor | যেই ফাংশনটি রেগুলার এক্সপ্রেশন অবজেক্টের প্রোটোটাইপ তৈরী করে সেই ফাংশনটিকে রিটার্ন করে। |
global | "g" মোডিফায়ার সেট করা হয়েছে কিনা তা যাচাই করে। |
ignoreCase | "i" মোডিফায়ার সেট করা হয়েছে কিনা তা যাচাই করে |
lastIndex | পরবর্তী কাজ শুরু হওয়ার অবস্থান(Index) কে বুঝায়। |
multiline | "m" মোডিফায়ার সেট করা হয়েছে কিনা তা যাচাই করে। |
source | রেগুলার এক্সপ্রেশন প্যাটার্নের টেক্সটকে রিটার্ন করে। |
মেথড | বর্ণনা |
---|---|
compile() | রেগুলার এক্সপ্রেশনকে 1.5. ভার্সন-এর মধ্যে কম্পাইল করা যায় না। |
exec() | একটি স্ট্রিংয়ের মধ্যে সদৃশগুলো যাচাই করে এবং প্রথম সদৃশকে রিটার্ন করে। |
test() | একটি স্ট্রিংয়ের মধ্যে সদৃশগুলো যাচাই করে এবং সত্য/মিথ্যা রিটার্ন করে। |
toString() | রেগুলার এক্সপ্রেশনের স্ট্রিংয়ের ভ্যালুকে রিটার্ন করে। |
ম্যাথ অবজেক্ট গানিতিক কাজ করে।
ম্যাথ কোনো কন্সট্রাক্টর নয়। ম্যাথের সকল প্রোপার্টি/মেথড Math এর মাধ্যমে অবজেক্ট হিসেবে কল করে ব্যবহার করা যাবে।
kt_satt_skill_example_id=1705
ম্যাথ অবজেক্ট সম্পর্কে আরো জানতে আমাদের জাভাস্ক্রিপ্ট ম্যাথ টিউটোরিয়াল পড়ুন।
প্রোপার্টি | বর্ণনা |
---|---|
E | ইউলার(Euler's) নম্বর রিটার্ন করে। (প্রায় ২.৭১৮) |
LN2 | ২ এর মৌলিক লগারিদম রিটার্ন করে। (প্রায় ০.৬৯৩) |
LN10 | ১০ এর মৌলিক লগারিদম রিটার্ন করে। (প্রায় ২.৩০৯) |
LOG2E | ২ ভিত্তিক E এর লগারিদম রিটার্ন করে। ( প্রায় ১.৪৪২) |
LOG10E | ১০ ভিত্তিক E এর লগারিদম রিটার্ন করে। (প্রায় ০.৪৩৪) |
PI | পাই এর মান রিটার্ন করে। (প্রায় ৩.১৪১৬) |
SQRT1_2 | ১/২ এর বর্গমূল রিটার্ন করে। (প্রায় 0.707) |
SQRT2 | ২ এর বর্গমূল রিটার্ন করে। (প্রায় 1.414) |
মেথড | বর্ণনা |
---|---|
abs(x) | x এর পরম মান রিটার্ন করে। |
acos(x) | x এর arccosine মান রেডিয়ানে রিটার্ন করে। |
asin(x) | x এর arcsine মান রেডিয়ানে রিটার্ন করে। |
atan(x) | x এর arctangent মান -PI/2 এবং PI/2 রেডিয়ানের মধ্যে নিউমেরিক ভ্যালু হিসেবে রিটার্ন করে। |
atan2(y,x) | আর্গুমেন্টের ভাগফলের arctangent-কে রিটার্ন করে। |
ceil(x) | x এর মানকে নিকটতম উর্ধ্বগামী পূর্নসংখ্যায় নিয়ে এসে রিটার্ন করে। |
cos(x) | x এর cosine-এর মান রিটার্ন করে। (x এর মান রেডিয়ানে হবে) |
exp(x) | Ex এর মান রিটার্ন করে। |
floor(x) | x এর মান নিকটতম নিম্নমুখী পূর্ন সংখ্যায় রিটার্ন করে। |
log(x) | x এর E ভিত্তিক মৌলিক লগারিদম রিটার্ন করে। |
max(x,y,z,...,n) | নাম্বারের সর্বোচ্চ ভ্যালু রিটার্ন করে। |
min(x,y,z,...,n) | নাম্বারের সর্বনিম্ন ভ্যালু রিটার্ন করে। |
pow(x,y) | x এর ভ্যালু y এর পাওয়ারে রিটার্ন করে। |
random() | ০ এবং ১ এর মধ্যে এলোমেলো(random) নাম্বার রিটার্ন করে। |
round(x) | x এর নিকটবর্তী পূর্ণ সংখ্যা রিটার্ন করে। |
sin(x) | x এর sine এর মান রিটার্ন করে। (x রেডিয়ানে থাকবে) |
sqrt(x) | x এর বর্গমূল রিটার্ন করে। |
tan(x) | একটি কোণের tangent মান রিটার্ন করবে। |
Date অবজেক্ট তারিখ এবং সময়ের সাথে কাজ করে।
new Date() ফাংশনের মাধ্যমে ডেট অবজেক্ট তৈরি করা হয়।
Date অবজেক্ট শুরু করার জন্য চারটি পদ্ধতি আছেঃ
kt_satt_skill_example_id=1706
ডেট এবং টাইম সম্পর্কে আরো জানতেজাভাস্ক্রিপ্ট ডেট টিউটোরিয়াল পড়ুন।
প্রোপার্টি | বর্ণনা |
---|---|
constructor | যেই ফাংশনটি ডেট(Date) অবজেক্টের প্রোটোটাইপ তৈরী করে সেই ফাংশনটিকে রিটার্ন করে। |
prototype | একটি অবজেক্টে প্রোপার্টি এবং মেথড যোগ করার জন্য ব্যবহার হয়। |
মেথড | বর্ণনা |
---|---|
getDate() | মাসের দিন রিটার্ন করে(১-৩১ তারিখ পর্যন্ত)। |
getDay() | সপ্তাহের দিন রিটার্ন করে(০-৬ পর্যন্ত)। |
getFullYear() | বছর রিটার্ন করে। |
getHours() | ঘন্টা রিটার্ন করে(০-২৩ পর্যন্ত)। |
getMilliseconds() | মিলিসেকেন্ড রিটার্ন করে(০-৯৯৯ পর্যন্ত)। |
getMinutes() | মিনিট রিটার্ন করে(০-৫৯ পর্যন্ত)। |
getMonth() | মাস রিটার্ন করে(০-১১ পর্যন্ত)। |
getSeconds() | সেকেন্ড রিটার্ন করে(০-৫৯ পর্যন্ত)। |
getTime() | পহেলা জানুয়ারী ১৯৭০ সালের মধ্যরাত থেকে একটি নির্দিষ্ট তারিখ পর্যন্ত মিলিসেকেন্ড রিটার্ন করে। |
getTimezoneOffset() | UTC time এবং local time এর মধ্যে পার্থক্য নির্ধারন করে। |
getUTCDate() | universal time অনুসারে মাসের দিন রিটার্ন করে।(১-৩১ তারিখ পর্যন্ত) |
getUTCDay() | universal time অনুসারে সপ্তাহের দিন রিটার্ন করে(০-৬ পর্যন্ত)। |
getUTCFullYear() | universal time অনুসারে বছর রিটার্ন করে। |
getUTCHours() | universal time অনুসারে ঘন্টা রিটার্ন করে(০-২৩ ঘন্টা পর্যন্ত)। |
getUTCMilliseconds() | universal time অনুসারে মিলিসেকেন্ড রিটার্ন করে(০-৯৯৯ পর্যন্ত)। |
getUTCMinutes() | universal time অনুসারে মিনিট রিটার্ন করে(০-৫৯ মিনিট পর্যন্ত)। |
getUTCMonth() | universal time অনুসারে মাস রিটার্ন করে(০-১১ মাস পর্যন্ত)। |
getUTCSeconds() | universal time অনুসারে সেকেন্ড রিটার্ন করে(০-৫৯ সেকেন্ড পর্যন্ত)। |
getYear() | অননুমোদিত(Deprecated)। এর পরিবর্তে getFullYear()মেথডটি ব্যবহার করুন। |
now() | ১লা জানুয়ারী, ১৯৭০ থেকে মিলিসেকেন্ড রিটার্ন করে। |
parse() | ১লা জানুয়ারী ১৯৭০ থেকে মিলিসেকেন্ড রিটার্ন করে এবং একটি ডেট স্ট্রিং পার্স করে। |
setDate() | ডেট অবজেক্টে নির্দিষ্ট মাসের নির্দিষ্ট দিনকে সেট করে। |
setFullYear() | ডেট অবজেক্টে নির্দিষ্ট বছরকে সেট করে। |
setHours() | ডেট অবজেক্টে নির্দিষ্ট ঘন্টাকে সেট করে। |
setMilliseconds() | ডেট অবজেক্টে মিলিসেকেন্ডকে সেট করে। |
setMinutes() | ডেট অবজেক্টে মিনিটকে সেট করে। |
setMonth() | মাসকে ডেট অবজেক্টে সেট করে। |
setSeconds() | সেকেন্ডকে ডেট অবজেক্টে সেট করে। |
setTime() | ১লা জানুয়ারি ১৯৭০ সালের পূর্বে/পরের ডেটকে মিলিসেকেন্ডে সেট করে। |
setUTCDate() | universal time অনুসারে মাসের দিনকে ডেট অবজেক্টে সেট করে। |
setUTCFullYear() | universal time অনুসারে বছরকে ডেট অবজেক্টে সেট করা। |
setUTCHours() | universal time অনুসারে ঘন্টাকে ডেট অবজেক্টে সেট করে। |
setUTCMilliseconds() | universal time অনুসারে মিলিসেকেন্ডকে ডেট অবজেক্টে সেট করে। |
setUTCMinutes() | universal time অনুসারে মিনিটকে ডেট অবজেক্টে সেট করে। |
setUTCMonth() | universal time অনুসারে মাসকে ডেট অবজেক্টে সেট করে। |
setUTCSeconds() | universal time অনুসারে সেকেন্ডকে ডেট অবজেক্টে সেট করে। |
setYear() | Deprecated. এর পরিবর্তে setFullYear() মেথড ব্যবহার করুন। |
toDateString() | ডেটের অংশগুলোকে পাঠযোগ্য করে ডেট অবজেক্টে পরিনত করে। |
toGMTString() | Deprecated. এর পরিবর্তে toUTCString() মেথড ব্যবহার করুন |
toISOString() | ISO স্ট্যান্ডার্ড অনুয়ায়ী ডেটকে স্ট্রিং এর মত রিটার্ন করে। |
toJSON() | জেসন ডেটের ফরম্যাটের মত ডেটকে স্ট্রিং এর মত রিটার্ন করে। |
toLocaleDateString() | লোকাল রীতি অনুসারে ডেটের অংশগুলোকে স্ট্রিং এর মত ডেট অবজেক্টে রিটার্ন করে। |
toLocaleTimeString() | লোকাল রীতি অনুসারে সময়ের অংশগুলোকে স্ট্রিং এর মত ডেট অবজেক্টে রিটার্ন করে। |
toLocaleString() | লোকাল রীতি অনুসারে ডেট অবজেক্টকে স্ট্রিং এ পরিনত করে। |
toString() | ডেট অবজেক্টকে স্ট্রিং এ পরিনত করে। |
toTimeString() | ডেটের সময়ের অংশগুলোকে স্ট্রিং এ পরিনত করে। |
toUTCString() | universal time অনুসারে ডেট অবজেক্টকে স্ট্রিং এ পরিনত করে। |
UTC() | UTC time অনুসারে ১লা জানুয়ারি ১৯৭০ সালের মধ্যরাত থেকে ডেটকে মিলিসেকেন্ড রিটার্ন করে। |
valueOf() | একটি ডেট অবজেক্টের মৌলিক ভ্যালু রিটার্ন করে। |
নিম্নোক্ত টেবিলে জাভাস্ক্রিপ্টের বিভিন্ন নম্বর, স্ট্রিং এবং বুলিয়ানের কনভার্টের ফলাফল দেখানো হলোঃ
ভ্যালু | Converted to Number | Converted to String | Converted to Boolean | চেষ্টা করি |
---|---|---|---|---|
false | 0 | "false" | false | ক্লিক করুন |
true | 1 | "true" | true | ক্লিক করুন |
0 | 0 | "0" | false | ক্লিক করুন |
1 | 1 | "1" | true | ক্লিক করুন |
"0" | 0 | "0" | true | ক্লিক করুন |
"1" | 1 | "1" | true | ক্লিক করুন |
NaN | NaN | "NaN" | false | ক্লিক করুন |
Infinity | Infinity | "Infinity" | true | ক্লিক করুন |
-Infinity | -Infinity | "-Infinity" | true | ক্লিক করুন |
"" | 0 | "" | false | ক্লিক করুন |
"5" | 5 | "5" | true | ক্লিক করুন |
"five" | NaN | "five" | true | ক্লিক করুন |
[ ] | 0 | "" | true | ক্লিক করুন |
[5] | 5 | "5" | true | ক্লিক করুন |
[4,5] | NaN | "4,5" | true | ক্লিক করুন |
["five"] | NaN | "five" | true | ক্লিক করুন |
["four","five"] | NaN | "four,five" | true | ক্লিক করুন |
function(){} | NaN | "function(){}" | true | ক্লিক করুন |
{ } | NaN | "[object Object]" | true | ক্লিক করুন |
null | 0 | "null" | false | ক্লিক করুন |
undefined | NaN | "undefined" | false | ক্লিক করুন |
নোটঃ কোটেশনের ("") মধ্যে ভ্যালুগুলো স্ট্রিং ভ্যালু নির্দেশ করে। ভ্যালুর মধ্যে লাল নির্দেশ করে কিছু প্রোগ্রাম এই ভ্যালু সাপোর্ট নাও করতে পারে।
জাভাস্ক্রিপ্ট টাইপ কনভার্সন সম্পর্কে আরো পড়তে আমাদের জাভাস্ক্রিপ্ট টাইপ কনভার্সন টিউটোরিয়াল পড়ুন।
আরও দেখুন...