এই টিউটোরিয়ালের পূর্ববর্তী পরিচ্ছেদে break স্টেটমেন্টের ব্যবহার দেখানো হয়েছিল। switch স্টেটমেন্ট থেকে বের হয়ে যাওয়ার জন্য ইহা ব্যবহার করা হয়েছিল।
একটি লুপ থেকে বের হয়ে যাওয়ার জন্যও break স্টেটমেন্ট ব্যবহার করা হয়।
break স্টেটমেন্ট লুপকে বন্ধ করে দেয় এবং পরবর্তী কোন কোড থাকলে তা এক্সিকিউট করেঃ
kt_satt_skill_example_id=781
যদি একটি নির্দিষ্ট শর্ত ঘটে তাহলে continue স্টেটমেন্ট লুপের ঐ ধাপকে বাদ দিয়ে পরবর্তী ধাপে চলে যায়।
এই উদাহরণটিতে 4 এর মান এড়িয়ে যায়ঃ
kt_satt_skill_example_id=783
জাভাস্ক্রিপ্ট স্টেটমেন্টকে নাম দেওয়ার জন্য স্টেটমেন্টের পূর্বে লেবেলের নাম এবং কোলন ব্যবহার করতে হবেঃ
kt_satt_skill_example_id=785
জাভাস্ক্রিপ্টে break ও continue স্টেটমেন্ট শুধুমাত্র জাভাস্ক্রিপ্ট কোডের ব্লক থেকে বের হয়ে আসতে পারে।
গঠনপ্রণালীঃ
kt_satt_skill_example_id=787
continue স্টেটমেন্টের(লেবেলসহ অথবা ছাড়া) মাধ্যমে লুপের একটি ধাপকে এড়িয়ে যাওয়ার জন্য ব্যবহার করা হয়।
একটি লুপ বা switch স্টেটমেন্ট থেকে বের হয়ে আসার জন্য লেবেল রেফারেন্স ছাড়া একটি break স্টেটমেন্ট ব্যবহার করা হয়।
যে কোন কোডের ব্লক থেকে বের হয়ে যাওয়ার জন্য একটি লেবেল রেফারেন্স দিয়ে break স্টেটমেন্ট ব্যবহার করা হয়ঃ
kt_satt_skill_example_id=790
আরও দেখুন...