window.screen অবজেক্ট ব্যবহারকারীর স্ক্রিন সম্পর্কে তথ্য ধারণ করে।
window.screen অবজেক্টকে window ছাড়াও লিখা যেতে পারে।
প্রোপাটিঃ
screen.width প্রোপার্টিটি ব্যবহারকারীর স্ক্রিনের প্রস্থ পিক্সেলে রিটার্ন করে।
kt_satt_skill_example_id=1549
screen.height প্রোপার্টিটি ব্যবহারকারীর স্ক্রিনের উচ্চতা পিক্সেলে রিটার্ন করে।
kt_satt_skill_example_id=1550
screen.availWidth প্রোপার্টিটি উইন্ডো টাস্কবার বাদ দেওয়ার পর ব্যবহারকারীর স্ক্রিনের প্রস্থ পিক্সেলে রিটার্ন করে।
kt_satt_skill_example_id=1551
screen.availHeight প্রোপার্টিটি উইন্ডো টাস্কবার বাদ দেওয়ার পর ব্যবহারকারীর স্ক্রিনের উচ্চতা পিক্সেলে রিটার্ন করে।
kt_satt_skill_example_id=1552
screen.colorDepth প্রোপার্টিটি একটি রং প্রদর্শনের জন্য কত বিট ব্যবহার করা হয় তা রিটার্ন করে।
আধুনিক সকল কম্পিউটার গুলোতেই কালার রেজুলেশনের জন্যে ২৪ বা ৩২ বিটের হার্ডওয়্যার ব্যবহার করা হয়ঃ
সাধারণত পুরনো কম্পিউটারগুলোতে ১৬ বিট ব্যবহার করা হয় যার মাঝে শুধু ৬৫,৫৩৬ টি পৃথক কালার ব্যবহার করা যায়।
এর চেয়েও পুরোনো কম্পিউটার বা মোবাইলগুলোতে ৮বিট ব্যবহার করা হয়েছে।যেখানে শুধু ২৫৬ টি পৃথক "VGA" কালার ব্যবহার করা যেতো।
kt_satt_skill_example_id=1555
screen.pixelDepth প্রোপার্টিটি স্ক্রিনের পিক্সেলের গভীরতাকে প্রকাশ করে।
kt_satt_skill_example_id=1556
আধুনিক কম্পিউটারে কালারের গভীরতা এবং পিক্সেলের গভীরতা সমান হয়।
আরও দেখুন...