সম্প্রতি বাংলাদেশ সরকার সৌদি আরবে নারী শ্রমিক পাঠালে অধিকাংশ শ্রমিক অত্যাচারিত হয়ে দেশে ফিরে আসে। এ বিষয়ে টেলিভিশন টকশোতে তিনজন আলোচক অংশ নিয়ে প্রথম আলোচক বলল, সৌদি জনগণ এসব নারীদের দাসী হিসেবে ব্যবহার করেছে। এটি শরিয়তসম্মত। কেননা আলি (রা) দাসী ক্রয়-বিক্রয়কে বৈধতা দিয়েছিলেন। দ্বিতীয় আলোচক এর সাথে দ্বিমত পোষণ করেন। অনুষ্ঠানের তৃতীয় আলোচক বলেন, সমস্যা অন্য ক্ষেত্রে, সরকার যদি সব নাগরিকের কাছ থেকে যেকোনো মূল্যে জাকাত আদায় করত। তাহলে দেশেই এসব নাগরিকের কর্মসংস্থানের ব্যবস্থা করা যেত।
রুখসাত দ্বারা ঐচ্ছিক জ্ঞান অর্জিত হয়, যা সত্য প্রতিষ্ঠার ক্ষেত্রে ব্যত্যয় ঘটাতে পারে। এ কারণে ইমাম শাফেয়ি (র) একে গ্রহণ করেননি।
রুখসাত হলো কোনো বিষয়ে কথায় ও কাজে মুজতাহিদদের একটি অংশ একমত হলেও অপর অংশের নির্লিপ্ত থাকা। ইমাম শাফেয়ি (র) মনে করেন এ ধরনের মৌনতা অবলম্বন কখনো কখনো ভয়ের কারণে হয়ে থাকে। এতে সত্য বিচ্যুত হতে পারে। এজন্য ইমাম শাফেয়ি (র) রুখসাতকে অগ্রহণযোগ্য বলেছেন।