বুদ্ধ বংস
সুমেধ বন্ধু কথা
১। কপে চ সতসহসে চ চতুরো চ অসখিসে,
অমরং নাম নগরং দস্সনেয্যং মনোরম।
২। দসহি সন্দেহি অবিবিত্তং অনুপান-সমাযুত,
হথিসন্দং অস্সসদং ভেরিস রখানি চ।
৩। খাদথ পিবন্ধ চে'ৰ অনুপানেন ঘোসিডং,
নগরং সঙ্গ সম্পনং সম্পূপাগতং।
৪। সত্তরতন-সম্পন্নং নানাজন- সমাকুলং,
সমিদ্ধং দেবনগরং'ব আবাসং পুঞঞকম্মনং
৫। নগরে অমরাবতিয়া সুমেধ নাম ব্রাহ্মণো,
অনেককোটি সন্নিচযো পহুত ধনধবা ।
৬।অঞ্ঝায়কো মন্তধরো তিন্নং বেদানং পার,
লক্ষণে ইতিহাসে চ সন্ধম্মে পারমিং গতো।
৭। রহগতো নিসীদিতা এবং চিন্তেস হং তদা-
“দুখো পুনবৃত্তৰো নাম সরীরস চ ভেদনং।
৮। জাতিধম্মো জরাধম্মো ব্যাধিধম্মো চ অহং তদা, অজরং অমরং থেমং পরিযেসিসামি নিশ্ৰুতিং। যথাপি দুখে বিচ্ছন্তে সুখং নাম পি বিজ্ঞতি, এবং ভবে বিজ্ঞমানে বিভবো'পি ইচ্ছিতকো। ৯।
১০। যথাপি উন্হে বিজ্জন্তে অপরং বিজ্জতি সীতলং
এবং তিবিধসৃগি বিজ্ঞন্তে নিব্বানং ইচ্ছিতকং।
১১। যথাপি পাপে বিজ্জন্তে কল্যাণং অপি বিজ্জাতি,
এবমেব জাতি বিজ্জন্তে অজাতিং 'পি ইচ্ছিতকং।
১২। যথাপি জজ্জরং নাবং পলুগ্গং উদক- গাহিনিং,
সামি ছড়ডেতা গচ্ছস্তি অনপেক্খা অনথিকা।
১৩। এবমেবাহং ইমং কাযং নবচ্ছিদং ধুবসবং,
ছযিত্বান গচ্ছিস্সং জিগ্ননাবহ'ব সামিকা।১৪ । এবাহং চিন্তযিত্বান নেককোটিসতানি ধনং
নাথানাথানং সত্বান হিমবন্তং উপাগমিং। ১৫। হিমবস্তুসস্ অবিদূরে ধৰ্ম্মকো নাম পঞ্চতো,
অসমো সুকতো মযহং পদ্মসালা সমাপিতা।
১৬। তথ পধানং পদহিং নিসজ্জঠান চক্কমে,
অভস্তরহি সত্তাহে অভিজ্ঞঞা বলং পাপুণিং’তি।
সারমর্ম
চার অসংখ্য লক্ষকল্প পূর্বে অমরাবতী নামক নগরে সুমেধ তাপস জন্মগ্রহণ করেন। অমরাবতী ছিল ধনে, যশে কীর্তিতে, শিল্পে, বাণিজ্যে ও প্রাকৃতিক শোভায় ভরপুর। জ্ঞানী, গুণী, বেদজ্ঞ, ঐতিহাসিক ও সুপণ্ডিতের আবাসভূমি অমরাবতী। সুপণ্ডিত সুমেধ চিন্তায় বিভোর হলেন- “এ জগৎ জাতিধর্ম, জরাধর্ম, ব্যাধিধর্ম এবং মরণধর্মে সমাচ্ছন্ন। আমি অজর, অমর, ক্ষেমঙ্কর নির্বাণ লাভ করতে চাই। তাতে মৃত্যুর কোন চিহ্ন থাকবে না”। তিনি আরও ভাবলেন- "দুঃখপূর্ণ ভবের বিপরীত দুঃখশূণ্য পরম শান্তপদ থাকতে পারে। জন্ম, জরা, ব্যাধি, মৃত্যু অতিক্রমকর অবস্থা নির্বাণে অবশ্য থাকবে”। সে লক্ষ্যে গৃহবাস ও ধনসম্পদ ত্যাগ করে তিনি হিমালয়ের ধর্মপর্বতের পর্ণশালায় আশ্রয় নেন। সেখানে চিত্তের একাগ্রতা বলে তিনি অভিজ্ঞান লাভ করেন।
শব্দার্থ
কপে - কল্পে; সকম্বুপাগতং- সর্বকর্মসম্পন্ন; ধনধবা- ধন-ধান্য, পারগূ- পারদর্শী, পরিযে সামি- সন্ধান করব, উগৃহে - উষ্ণে, তিবিদগি ত্রিবিধ আগুন; নাবং- নৌকা, পলগ্গং - অনুসরণ করে; নবচ্ছিন্দং- নবচ্ছিদ্র; ছযিত্বান- ত্যাগ করে; নাথানা থানং-ধনী দরিদ্রকে; নিসজ্জঠানং- বসার স্থান; অভিজ্ঞজ্ঞা বলং- অভিজ্ঞান বল ।
১। গোতমস ভগবতো বংসো অহং এতরহি বুদ্ধো গোতম সক্য বনো, পধানং পদহিতান তা সম্বোধিং উত্তমং।
২। ব্রাহ্মণা যাচিতো সস্তো ধৰ্ম্মচক্রং পরস্তুয়িং,
অট্ঠারসনং কোটিনং পঠমাভিসমযো অতু।
৩। ততো পরঞ্চ দেসেস্তো নরদেব-সমাগমে,
গণনাথ ন বত্তব্বো সুতিযাভিসমযো অদ্ভু।
81 ইধেবাহং এতরহি ওবদিং মম অব্ৰজং,
গণনাথ ন বস্তুবো ততিযাভিসমযো অদ্ভু।
৫। একোসি সন্নিপাতো যে সাবকানং মহেসিনং,
অড়ড়তেস- সতানং ভিনং আসি সমাগমো।
৬। বিরোচমানো বিমলো ভিখুসঙ্ঘসূস মজুতো, দদামি পথিতং সব্বং মণি'ৰ সকামদো
৭। ফলং আকঙ্খমানানং ভবচ্ছন্দ- জহেসিনং, চতুসচ্চ পকাসেসিং অনুকম্পায পাণিনং।
৮। সবিস-সহসানং ধম্মাভিসমযো অস্ত্র,
একভিন্নং অভিসমযো গণনাতো অসখিয়ো ।
৯। বিথারিকং বহুজঞঞং ইদ্ধং ফীতং সুফুলিতং,
ইধ মহং সক্যমুনিনো সাসনং সুবিসোধিতং।
১০। অন্যসবা বীতরাগা সপ্তচিত্তা সমাহিতা,
ভি অনেকসতা সরে পরিবারেস্তি মং সদা।
১১। ইদং যে এতরহি জহস্তি মানুসং ভবং,
অপত্তামানসা সেখা তে ভিক্ষু বিজ্ঞঞ্ গরহিতা।
১২। অরিঞ্জসং থোমযস্তা সদা ধরতা জনা,
বুঝিস্সস্তি সতিমস্তো সংসার- সরিতা নরা।
১৩। নগরং কপিলবন্ধু মে, রাজা সুদ্ধোদনো পিতা, মযহং জনেত্তিকা মাতা মায়া দেবী”তি বুচ্চতি।
১৪। একুনতি সব সানি অগারং অজ্ব হং বসিং,
রম্মো সুরম্মো সুভতো তযো পাসাদমুত্তমা।
১৫। চত্তারিস-সহসসানি নারিয়ো সমলংকতা,
ভদ্দকচ্চা নাম নারী, রাতুলো নাম অত্রজো।
১৬। নিমিত্তে চতুরো দিয়া অসযানেন নিথমিং,
ছসং পধান চারং অচরিং দুক্করং অহং।
১৭। বারাণসী-ইসিপতনে চক্কং পবত্তিতং মযা, অহং গোতম-সম্বুদ্ধো সরনং সম্পাণিনং।
১৮। কোলিত উপভিসো চ দ্বে ভিখু অগ্গসাবকা,
আনন্দ নাম উপঠাকো সস্তিকাবচরো মম।
১৯। খেমা চ উপলবন্না চ ভিক্ষুণী অগ্গসাবিকা,
চিত্তো হথালবকো অগ্গ উপঠাক উপাসকা।
২০। নন্দমাতা চ উত্তরা অগ্গ-উপঠিক উপাসিকা,
অহং অসখমূলমহি পত্তো সম্বুধিং উত্তমং।
২১। ব্যামপ্পভা সদা মযহং সোলসহথং উগ্গতো,
অপ্পং বসসতং আয়ু ইদানি এতরহি বিজ্জতি।
২২। তাবতা তিষ্ঠমানো হং তারেমি জনতং বহুং, ঠপযিত্বান ধম্মোক্কং পচ্ছিমজন- বোধনং ।
২৩। অহং'পি ন চিরসের সদ্ধিং সাবকসতো, ইধের পরিনিসিং অগি বাহার সঙ্খ্যা।
২৪। তানি চ অতুলতেজানি ইমানি চা দসবলানি অযঞ্চ গুণবরদেহো দ্বত্তিংস- লক্খনাচিতো। ২৫। অসদিসা পভাসেড়া সতরংসী'ব ছপ্পভা,
সব্বা সমস্তরহেসসৃত্তি ননু রিভা সসঙ্খারা তি।
শাক্যসিংহ গৌতম ছিলেন আটাশ বুদ্ধের মধ্যে শেষ বুদ্ধ। তিনি শাক্যরাজ শুদ্ধোদনের পুত্র। তাঁর মায়ের নাম মহামায়া এবং সত্রী ছিলেন যশোধরা। পুত্রের নাম রাহুল। তিনি চার নিমিত্ত দর্শন করে সংসার ত্যাগ করেন। ছয় বছর সাধনা করে গয়ার বোধিদুমে বুদ্ধত্ব লাভ করেন। তাঁর নবলব্ধ ধর্ম তিনি সারনাথের ইসিপতনের মিগদাবে প্রবর্তন করেন। কোলিত এবং উপতিষ্য ছিলেন তাঁর দুজন অগ্রশ্রাবক। আনন্দ ছিলেন প্রধান সেবক। ক্ষেমা ও উৎপলবর্ণা অশ্রাবিকা। চিত্ত এবং হস্তালক তাঁর দু অগ্র উপস্থাপক উপাসক। নন্দমাতা এবং উত্তরা নামে দুজন অগ্র উপস্থাপক উপাসিকা ছিলেন। দশবল সম্পন্ন, বত্রিশ প্রকার মহাপুরুষ লক্ষণ সম্পন্ন বুদ্ধ সদা যঢ়রশ্মিতে দীপ্যমান ছিলেন।
শব্দার্থ
পদহিতান - উদ্যম করে; উঠারসং আঠার, অতেলস সাড়ে বার; বিরোচমানো শোভামান; আকঙ্খমানানং - অভিলাষীদের; অনুকম্পায় - অনুকম্পা করে; বিথরিকং যশষী, বিস্তারিত; চতুরো চার; ব্যামপ্পড়া - বুদ্ধের চতুর্দিকে চার হাত বিস্তৃত জ্যোতিমণ্ডল; অতুল তেজানি - অতুলনীয় তেজ; অসদিসা - অসদৃশ; ছপ্পভা ষড়রশ্মি।
টীকা
বুদ্ধবংস : সুত্ত পিটকের অন্তর্গত খুদ্দক নিকায়ের অন্যতম গ্রন্থ বুদ্ধ বংস। গ্রন্থটি কবিতাকারে লিখিত এতে ২৪ জন বুদ্ধের জীবন ও ইতিহাস আছে। চব্বিশজন বুদ্ধের মধ্যে দীপংকর বুদ্ধ থেকে শুরু করে ককুসন্দ বুদ্ধ পর্যন্ত এ গ্রন্থে স্থান পেয়েছে। ভগবান বুদ্ধ তাঁর অতীত বাইশ হাজার আত্মীয়স্বজনের রাগ মুক্ত করার উদ্দেশ্যে এ গ্রন্থের বিষয়বস্তু ব্যাখ্যা করেন।
চতুসচ্চং: চার আর্যসত্যকে বলা হয় 'চতুসচ্চং'। চার আর্যসত্য বৌদ্ধ ধর্মের ভিত্তিভূমি। চার আর্য সত্যের মধ্যে রয়েছে- দুঃখ সত্য, দুঃখ সমুদয় সত্য, দুঃখ নিরোধ সত্য এবং দুঃখ নিরোধের উপায় সত্য। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত যে দুঃখ তা দুঃখসত্য। দুঃখ উৎপন্নের কারন হচ্ছে অতীতের অবিদ্যা এবং বর্তমানের তৃষ্ণা; এটি দুঃখ সমুদয় সত্য। দুঃখনিরোধ হল নির্বাণ। এটি নিরোধ সত্য। দুঃখ নিরোধের উপায় হচ্ছে আর্য-অষ্টাঙ্গিক মার্গ।চরিযা পিটক সিবিরাজ চরিযা
১।অরিট্ঠ সবহবে নগরে সিবি নামাসি খক্তিযো, নিসজ্জ পাসাদবরে এবং চিন্তেস হং তদা।
২। যং কিঞ্চি মানস্সং দানং অদিনং মে ন বিজ্ঞতি, যো পি যাচেয্য মং চং নদেযাং অবিকম্পিতো।
৩। মম সঙ্কপ্পং অজ্ঞঞা সক্কো দেবানং ইসরো, নিসিন্নো দেবপরিসায় ইদং বচনং অবি।
৪। নিসজ্জ পাদাসবরে সিবি রাজা মহিন্ধিকো,
চিন্তোস্তো বিবিধং দানং অদেয্যং সো ন পস্সতি।
৫ । তথং নু বিতথং ন এতং হন্দ বিমংস্যামি তং, মুহূত্তং আগমেয্যাথ যাব জানামি তং মনংতি।
৬।পবেধমানো ফলিতসিরো বলিভগত্তো জরাতুরো,
অন্ধৰণো'র হুড়ান রাজানং উপসঙ্কমি।
৭। সো তদা পগ্গহেতান বামং দখিণ বাহু চ, সিরমিং অঞ্জলিং কড়া ইদং বচনং অবি।
৮। যাচামি তং মহারাজ ধম্মিকরঠবৃনং,
তব দানরতা কিত্তি উপতা দেবমানুসে।
৯। উভো'পি নেত্তা নয়না অন্যা উপহতা মম,
এবং যে নযনং দেহি তুং'পি একেন যাপয 'তি।
১০। তসাহং বচনং সুতা হঠো সংবিগমানসো, কতঞ্জলি বেদজাতো ইদং বচনং অবিং।
১১। ইদানাহং চিন্তযিত্বান পাসাদতো ইধাগতো,
ত্বং মম চিত্তং অঞঞায় নেত্তং যাচিতুং আগতো।
১২। অহো মে মানসং সিদ্ধং সঙ্কপো পরিপুরিতো, অদিন পুং দারবরং অজ্জ দসামি যাচকে।
১৩। এহি সিবক উঠেহি মা দত্তযি মা পবেধি
উভো”পি নয়নে দেহি উপ্পাতেত্ত্বা'ৰ তিব্বকে।
১৪। ততো সো চোদিতো মযহং সিবকো বচনং করো, উদ্ধরিতান পাদাসি তালমিঞ্জং'ব যাচকে।
১৫। দদমানসস্ দেস্তস দিনাদানস মে সতো,
চিত্তস অঞথা নথি বোধিয়া যেব কারণা।
১৬। ন মে দেসা উভো চক্ৠ অত্তা মা মে ন সেসৃসিযো; সংস্কৃতং পিযং মযহং তমা চক্ষুং অদাসহং'তি।টীকা
চরিযা পিটক: খুদ্দক নিকায়ের শেষ গ্রন্থ চরিষা পিটক। গ্রন্থটি সম্পূর্ণ গাথায় রচিত। গ্রন্থটিতে পঁয়ত্রিশটি জাতকের কাহিনি বর্ণিত আছে। বুদ্ধ হওয়ার জন্য বোধিসত্ত্ব জন্ম জন্মান্তরে যে পারমিতা অর্জন করেছিলেন। সেগুলোর বর্ণনা আছে এ গ্রন্থে। বুদ্ধের মুখ নিঃসৃত বাণীই এ গ্রন্থের বিষয়বস্তু। এখানকার বর্ণিত কাহিনি জাতকে বর্ণিত কাহিনির অনুরূপ। কেবল চর্যা বর্ণনাই গ্রন্থটির মূল উদ্দেশ্য।
বোধিসত্ত্ব- পুরাকালে অরিষ্ট নগরে বোধিসত্ত্ব সিবি মহারাজের পুত্ররূপে জন্মগ্রহণ করেন। পিতার মৃত্যুর পর সিংহাসনে আরোহণ করেন। রাজ্য লাভের পর তিনি বস্তু দানের পরাকাষ্ঠা দেখিয়ে আধ্যাত্মিক দানের কথা ভাবছিলেন। এ চেতনা দেবরাজ অবগত হয়ে অন্ধ ব্রাহ্মণের বেশে চক্ষুদ্বয় যাচঞা করেন। শিবিরাজ মাংস চক্ষুর চেয়ে পরম সম্বোধি মহত্তর মনে করে দান দিতে মনঃস্থির করেন। রাজা ব্রাহ্মণকে অন্তঃপুরে নিয়ে গেলেন। রাজবৈদ্য সিবককে ডেকে নির্দেশ দিলেন- আমার চক্ষুদ্বয় উৎপাটন কর। আমি জন্য ব্রাহ্মণকে তা দান করব। সিবক চক্ষু দুটি উৎপাটন করে রাজার হাতে দিলেন। রাজা অন্ধকে তা দান করলেন। এতে তাঁর চিত্তের স্বাভাবিক অবস্থার পরিবর্তন হয়নি। তিনি মাংস চক্ষু হারালেন বটে কিন্তু পরে দিব্যচক্ষু লাভ করেন।
শব্দার্থ
যাচেয্য - যাচ্ঞা করে: অবিকম্পিতো- অকম্পিতভাবে; সঙ্কপ্পং - সংকল্প; সক্কো দেবরাজ ইন্দ্র; দেবপরিসায় দেবপরিষদে; পাসাদবর- শ্রেষ্ঠ প্রাসাদ; ফলিতসির পাকাচুল; পগ্গহেড়ান-শক্তি প্রয়োগ; ধম্মিক রঠবড্ডন- ধার্মিক রাজ্যবর্ধন; অজ্ঞা জেনে; উঠেহি উঠাও, তালমঞ্জং তালের শাঁস; সঞ্তং- সর্বজ্ঞতা।
কপিরাজ চরিযা
যদা অহং কপি, আসিং নদীকুলে দরীসযে, পলীতো সুংসুমারেন গমনং ন লভাম হং ।
যহোকাসে অহং ঠড়া ওরপারং পতামহঃ,
তথ অচ্ছি সাথ বধকো কুম্পিলো রুদ্দদ সনো।
সো মং অসংসি “এহী” তি অহং “এমী” তি তং বদি,
তস মথকং অঞ্চস্থ পরকূলে পতিহিং।
ন তসস্ অলীকং ভণিতং যথা বাচং অকাস হং,
সচ্ছেন মে সমো নথি এসা মে সচ্চপারমী'তি।
অতীতে বোধিসত্ত্ব বানরকুলে জন্মগ্রহণ করে এক নদীর তীরে বাস করতেন। নদীর মাঝখানে ছিল এক দ্বীপ। তীর এবং দ্বীপের মাঝখানে ছিল এক পাষাণখণ্ড। বোধিসত্ত্ব তীর থেকে সে পাষাণে চড়ে পাষাণ থেকে দ্বীপে লাফিয়ে গিয়ে আহার করতেন। নদীতে থাকত সস্ত্রীক কুমির। কুমিরের সী অন্তঃসত্ত্বা হলে ঐ বানরের হৃদপিণ্ড খেতে স্বামীকে বায়না ধরে। একদিন সন্ধায় কুমির ঐ পাষাণে গিয়ে শুয়ে রইল। বানর দ্বীপ থেকে ফেরার পথে তা দেখে কুমিরকে বললেন যে, সে যেন তার মুখ ব্যাদান করে থাকে। কুমির তাই করল।এতে কুমিরের দুচোখ বন্ধ হয়ে গেল। বানর এক লাফে কুমিরের মাথায় এসে তড়িৎ বেগে আরেক লাফে নদীর তীরে গিয়ে পৌঁছলেন। কুমির বোকা বনে গেল। বোধিসত্ত্ব যা বলেছেন তাই করলেন। বেধিসত্ত্বের সত্য ব্যর্থ হতে পারে না।
শব্দার্থ
কপি- বানর; ওরপারং- অপরতীরে; অক্কম্ম পদক্ষেপ রেখে; অলীকং- মিথ্যা; সচ্চ পারমী সত্য পারমী।
কুরুধম্ম চরিযা
পুনাপরং যদা হোমি ইন্দপথে পুরুত্তমে,
রাজা ধনজ্ঞযো নাম কুসলে দসহ উপাগতো।
কলিঙ্গরঠবিসযা ব্রাহ্মণা উপগঞ্জং মং, আযাচুং মং হখিনাগং ধঞং মঞ্চঙ্গলমতং
অবুট্ঠিকো জনপদো দুভিখো ছাতকো মহা, দদাহি পবরং নাগং নীলং অঞ্জন-সবহ্যং ।
ন মে যাচকং অনুপত্তে পটিক্খেপো অনুচ্চবো,
মা যে ভিঞ্জি সমাদানং সামি বিপুলং গজং। নাগং গহেড়া সেণ্ডাযং ভিঙ্গারে রতনামযে,
জলং হচ্ছে আকিরিতা ব্রাহ্মণানং অদং গজং।
তস্মিং নাগে দিন্নমূহি অমচ্চা এতং অবং, কিন্তু তুযহং বরং নাগং যাচকানং পদসৃসসি।
ধনঞং মঙ্গলসম্পন্নং সঙ্গাম বিজযুত্তমং, তস্মিং নাগে পন্নিমিহ কিং তে রক্ষং করিসতী "তি
রজ্জং'পি মে দদে সবং সরীরং সজ্জং অত্তনো,
সততং পিযং মযহং তমা নাগং অদাসি হংতি।
সারমর্ম
বোধিসত্ত্ব যখন ইন্দ্রপ্রস্থে ধনঞ্জয় নামক রাজা ছিলেন তখন কলিঙ্গ রাজ্যে অনাবৃষ্টির দরুন খাদ্যের অভাব হয়। খাদ্যাভাবের ফলে মহাদুর্ভিক্ষ দেখা দেয়। দুর্ভিক্ষ থেকে মহামারীর সৃষ্টি হয়। তাই সে দেশের কয়েকজন ব্রাহ্মণ এসে তার নিকট মঙ্গল হস্তী যাচ্ঞা করেন। রাজা ছিলেন মহান দাতা। কেউ রাজার কাছ থেকে রিক্ত হাতে ফিরে যায়নি। তাই তিনি সমস্ত বাধা উপেক্ষা করে অঞ্জন নামক মঙ্গল হাতিটি কলিঙ্গবাসীকে দান করে দেন। এতে অমাত্যরা আপত্তি করলে তিনি বললেন, সম্বোধির জন্য তিনি সম্পূর্ণ রাজ্য, এমন কি নিজেকেও দান করতে প্রস্তুত। কারণ সমস্ত বৈভব থেকে সর্বজ্ঞতা তাঁর নিকট প্রিয়তম। শব্দার্থ
উপাগতো-প্রতিষ্ঠিত; আযাচুং- প্রার্থনা করল; অনুট্ঠিকো - অনাবৃষ্টি; দুভিখো- দুর্ভিক্ষ; ছাতক- প্রাদুর্ভাব; যাচক- যাচঞাকারী; সেখায় শুণ্ডে আকিরিত্বা ঢেলে, অমচ্চা অমাত্যগণ; মঙ্গলসম্পন্নং - মঙ্গলজনক; সংগাম বিজযুত্তমং - সংগ্রাম বিজয়ে উত্তম; সঞতা - সর্বজ্ঞতা।টীকা
কুরুষম্ম: কুরুধর্ম হল প্রাণিহত্যা না করা; অদত্ত গ্রহণ না করা; মিথ্যা কামাচার পরিহার করা; মিথ্যা কথা না বলা এবং মদ্যাদি নেশাদ্রব্য সেবন না করা। নিখুতভাবে পঞ্চশীল পালন করাই কুরুধর্ম। গৃহী জীবনে নিত্য পালনীয় পঞ্চশীল। কুরুধর্মকে করণীয় ধর্মও বলা যায়।
ভূরিদত্ত চরিযা
পুনাপরং যদা হোমি ভূরিদত্তো মহিন্ধিকো,
বিরুপখেন মহারাে দেবলোকং অগঞ্জ হং। তথ পসিতা হং দেবে একন্তং সুখসমপিতে,
তং সগ্গং গমনং অন্যায় সীলতং সমাদযিং । সরীরকিচ্চং কতান ভুড়া যাপন মত্তকং,
চতুরো অঙ্গে অধিষ্ঠায় সেমি ধম্মিক মুধ্বনি।
ছবিযা চম্মেন মংসেন নহার অঠিকেহি বা
যস্ এতেন করণীয়ং দিল্লং যেব হরাতু সো।
সংসিতো অকতগুনা আলম্পাযনো মম গৃগহি,
পেলায় পক্ষিপিতান কীলেতি মং তহিং তহিং।
পেলায় পথিপত্তে পি সম্মদ্দস্তে 'পি পাণিনা,
আলম্পাযনে ন কুপ্পামি সীলখণ্ডভযা মম।
সকজীবিত পরিচ্চাগো তিণতো লহুকো মম,
সীল বীতিমো সযহং পঠবী উপপতনং বিষ। নিরন্তরং জাতিসতং চজেয্যং মম জীবিতং,
নেব সীলং পভিন্দেয্য চতুদ্দীপনো হেতু পি ।
অপি চাহং সীলরকথায় সীলপারমী পুরিয়া,
ন করোমি চিত্তে অজ্ঞয়ত্তং পক্ষিপগুং'পি পেলকে'তি ।
সারমর্ম
বোধিসত্ত্ব এক সময় ভূরিদত্ত নামে নাগরাজ হয়ে জন্মগ্রহণ করেন। তখন দেবলোকে জন্ম নেওয়ার জন্য শীলব্রত গ্রহণ করেন। উপোসথ দিবসে তিনি ব্রত গ্রহণ করেন। তখন আলম্পায়ন নামক এক অকৃতজ্ঞ সাপুড়িয়া বোধিসত্ত্বকে ধরে নিয়ে যায়। অতঃপর নাচ দেখিয়ে অর্থ উপার্জন করতে লাগল। অতিকষ্ট দিয়ে। তাঁকে পেটিকাবদ্ধ করত। কিন্তু শীল ভঙ্গের ভয়ে তিনি ক্রোধ উৎপন্ন করতেন না। কেননা, বেধিসত্ত্বের জীবনের চেয়ে শীল ভঙ্গের ভয় ছিল বেশি। শীল পারমী পূরণের জন্য তিনি ছিলেন নিবেদিত প্রাণ।
শব্দার্থ
পুনাপরং-পুনরায় (অপর কোন এক সময়); মহিদ্ধিকো- মহাঋদ্ধি সম্পন্ন; সমাদযি সম্পন্ন করে; অধিষ্ঠায় - অধিষ্ঠান করে; মহারুঠিকেহি অস্থিমজ্জা দ্বারা; অকত - অকৃতজ্ঞ; কুপ্পামি - কূপিত হওয়া; সীলবীতিক্কমো- অব্যতিক্রম শীল; চজেয্যং ত্যাগ করে; সীল পারমী শীল পারমী ।
আরও দেখুন...