'যেহেতু তুমি বেশি নম্বর পেয়েছ, সুতরাং তুমি প্রথম হবে' কোন ধরনের বাক্য?

সরল

জটিল

যৌগিক

অনুজ্ঞামূলক

Description (বিবরণ) : দুই বা ততোধিক বাক্য যখন ও , এবং ,আর, কিন্তু, সুতরাং তথাপি ইত্যাদি অব্যয়ের সাহায্যে যুক্ত থাকে, তখন তাকে যৌগিক বাক্য বলে। উল্লেখ্য, যৌগিক বাক্যে দুটি স্বাধীন বাক্য থাকে। যেমন - তার বয়স বেড়েছে কিন্তু বুদ্ধি বাড়েনি। অতএব উপরিউক্ত বাক্যটি একটি যৌগিক বাক্য।


Related Question

' সন্ধ্যারাগে ঝিলিমিলি ঝিলমের স্রোতখানি বাঁকা' রবীন্দ্রনাথের কোন কাব্যের কবিতা?

বলাকা

সোনারতরী

চিত্রা

পুনশ্চ

Description (বিবরণ) : প্রদত্ত পংক্তিটি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের (১৮৬১-১৯৪১ খ্রি) 'বলাকা' কাব্যগ্রন্থের 'বলাকা' নামক কবিতার প্রথম পঙক্তি। বলাকা কাব্যগ্রন্থটি প্রকাশিত হয় ১৯১৫ সালে।

বাংলা ছন্দ কত রকমের?

এক রকমের

দুই রকমের

তিন রকমের

চার রকমের

Description (বিবরণ) : বাক্য পরম্পরায় ভাষাগত ধ্বনি প্রবাহের সুসামঞ্জস্য, সঙ্গীত-মধুর ও তরঙ্গ -ঝঙ্কৃত ভঙ্গি রচনা করা হয় যে পরিমিত পদবিন্যাস রীতিতে তাকেই বলে ছন্দ। বাংলাছন্দকে প্রধানত তিন ভাগে ভাগ করা হয় -মাত্রাবৃত্ত ছন্দ (Moric Metre) , স্বরবৃত্ত ছন্দ ( Stressed Maetre) এবং অক্ষরবৃত্ত ছন্দ ( Mixed or composite Meter)।

কোনটি শুদ্ধ বানান?

দন্দ

দ্বন্দ

দ্বন্দ্ব

দনব

Description (বিবরণ) : 'দ্বন্দ্ব' শব্দটি একটি বিশেষ্য পদ, যার অর্থ ঝগড়া, বিবাদ, যুদ্ধ ইত্যাদি। শব্দটির বিশ্লেষণকৃত রুপ হলো - দ্বি+দ্বি।

' অমিত্রাক্ষর' ছন্দের বৈশিষ্ট্য হলো ----

অন্ত্যমিল আছে

অন্ত্যমিল নেই

চরণের প্রথমে মিল থাকে

বিশ মাত্রার পর্ব থাকে

Description (বিবরণ) : 'অমিত্রাক্ষর ছন্দ' হলো অন্ত্যমিলনহীন এবং যতির বাধাধরা নিয়ম লঙ্ঘনকারী ছন্দবিশেষ। এর ইংরেজি পরিভাষা Blank verse । অমিত্রাক্ষরে ভাবের প্রবহমানতা নেই এবং ১৪ মাত্রার চরণ থাকে এবং চরণ শেষে অন্ত্যমিল থাকে না।

The synonym for 'obdurate'-

Deceitful

Stubborn

Sly

Swindler

The synonym for 'resentment'

Fear

Anger

Indignation

Panic