কোনটি সাধিত শব্দ নয়?

পানসা

ফুলেল

গোলাপ

হাতল

Description (বিবরণ) : গঠনগত দিক থেকে বাংলা শব্দাবলী দুভাগে বিভক্ত মৌলিক ও সাধিত। যে শব্দকে আর কোনোভাবে বিশ্লেষণ করা যায় না, তাকে মৌলিক শব্দ বলে। যেমন - মা, লাল, তিন হাত, পা গোলাপ ইত্যাদি । যেসব শব্দকে বিশ্লেষণ করা হলে আলাদা অর্থবোধক শব্দ পাওয়া যায়, তাই সাধিত শব্দ যেমন - দয়ালু, পানসা, ফুলেল, হাতল, জমিদার ইত্যাদি। 


Related Question

' দিবারাত্রির কাব্য' কার লেখা উপন্যাস?

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়

শ্রীকুমার বন্দ্যোপাধ্যায়

ঈশানচন্দ্র বন্দ্যোপাধ্যায়

মানিক বন্দ্যোপাধ্যায়

Description (বিবরণ) : 'দিবারাত্রির কাব্য' (১৯৩৫) মানিক বন্দ্যোপাধ্যায়ের লেখা উপন্যাস। তার রচিত অন্যান্য উপন্যাস হলো -জননী (১৯৩৫) মানিক বন্দ্যোপাধ্যায়ের  লেখা উপন্যাস। তার রচিত অন্যান্য উপন্যাস হলো - জননী (১৯৩৫) , পদ্মানদীর মাঝি (১৯৩৬), পুতুলনাচের ইতকথা (১৯৩৬)  ইত্যাদি। 

কাজী নজরুল ইসলাম রচিত গল্প কোনটি?

পদ্মরাগ

পদ্মগোখরা

পদ্মাপুরাণ

পদ্মাবতী

Description (বিবরণ) : 'পদ্মরাগ' বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন রচিত উপন্যাস। 'পদ্মগোখরাে' গল্প, যা কাজী নজরুল ইসলাম কর্তৃক রচিত। কবি মালিক মুহম্মদ জায়সির হিন্দিকাব্য' পদুমাবৎ' অবলম্বনে বাঙালি কবি আলাওল' পদ্মাবতী' রচনা করেন। 

' আনোয়ারা' গ্রন্থটি কার রচনা?

কাজী এমদাদুল হক

মীর মশাররফ হোসেন

মোহাম্মদ নজিবর রহমান

ইসমাইল হোসেন সিরাজী

Description (বিবরণ) : 'আনোয়ারা' (১৯১৪) উপন্যাসটি মোহাম্মদ নজিবর রহমানের সৃষ্টি। এটি তার প্রথম ও জনপ্রিয় উপন্যাসটি মোহাম্মদ নজিবর রহমানের সৃষ্টি। এটি তার প্রথম ও জনপ্রিয় উপন্যাস। মুসলিম মধ্যবিত্ত শ্রেণীর বিকাশশীলতার চিত্র ফুটে উঠেছে উপন্যাসটিতে। 

' বীরবল' ছদ্মনামে কে লিখতেন?

রবীন্দ্রনাথ ঠাকুর

মুনীর চৌধুরী

সমরেশ বসু

প্রমথ চৌধুরী

Description (বিবরণ) : প্রথম চৌধুরীর ছদ্মনাম 'বীরবল'। রবীন্দ্রনাথ ঠাকুরের ছদ্মনাম 'ভানুসিংহ ঠাকুর' । সমরেশ বসুর ছদ্মনাম 'কালকূট'। 

কোনটি শুদ্ধ বানান?

আকাংখা

আকাঙ্ক্ষা

আকাঙ্খা

আকাংক্ষা

Description (বিবরণ) : ক, খ, গ, ঘ পরে থাকলে বাংলা বানানের নিয়ম অনুসারে পদের অন্তঃস্থ 'ম্' স্থানে অনুস্বার (ং) লেখা যাবে। যেমন -অহংকার, ভয়ংকর, সংগীত ইত্যাদি। বিকল্পে 'ঙ' লেখা যাবে। ক্ষ -এর পূর্বে সর্বত্র 'ঙ' হবে। যেমন - আকাঙক্ষা ।

কোনটি ' বাতাস' শব্দের সমার্থক নয়?

পাবক

মারুত

পবন

অনিল

Description (বিবরণ) : 'বাতাস' শব্দের সমার্থক শব্দ: মারুত ,পবন, অনিল, সমীর, বাত, মরুৎ ইত্যাদি। পক্ষান্তরে , 'পাবক' শব্দের সমার্থক শব্দ : অগ্নি , আগুন ,অনল, বহ্নি ইত্যাদি।