জাভাস্ক্রিপ্ট মেথড

মেথড হলো অবজেক্টের কার্যক্রম যা অবজেক্টের মাধ্যমে সম্পাদিত হয়।

অবজেক্ট মেথড হলো একটি অবজেক্ট প্রোপার্টি যার মধ্যে ভ্যালু হিসেবে একটি ফাংশন ডেফিনেশন থাকে।

প্রোপার্টিভ্যালু
firstNameAzizur
lastNameRahman
age32
eyeColorblack
fullNamefunction() {return this.firstName + " " + this.lastName;}

মেথডগুলো হলো ফাংশন যা অবজেক্টের প্রোপার্টি হিসেবে থাকে।


অবজেক্ট মেথড এক্সেস

অবজেক্ট মেথড তৈরির গঠনপ্রণালীঃ

kt_satt_skill_example_id=1265

অবজেক্ট মেথড এক্সেসের গঠনপ্রণালীঃ

kt_satt_skill_example_id=1266

আপনি fullName() কে person অবজেক্টের মেথড এবং fullName কে প্রোপার্টি হিসেবে বর্ণনা করবেন।

যখন fullName প্রোপার্টিকে () এর মাধ্যমে কল করা হবে তখন এটি ফাংশন হিসেবে এক্সিকিউট হবে।

এই উদাহরণটি person অবজেক্টের fullName() মেথডকে এক্সেস করেঃ

kt_satt_skill_example_id=1267

আপনি () ছাড়া fullName প্রোপার্টিকে এক্সেস করলে ইহা সম্পূর্ন ফাংশন ডেফিনেশন রিটার্ন করবেঃ

kt_satt_skill_example_id=1269

বিল্ট-ইন মেথডের ব্যবহার

এই উদাহরণে স্ট্রিং অবজেক্টের toUpperCase() মেথড ব্যবহার করে একটি টেক্সটকে বড়হাতের অক্ষরে পরিণত করা হয়েছেঃ

kt_satt_skill_example_id=1271

কোড এক্সিকিউশনের পর x এর ভ্যালুঃ

kt_satt_skill_example_id=1273

নতুন মেথড যুক্ত করা

অবজেক্টের জন্য মেথড যোগ করতে এর কনস্ট্রাক্টর ফাংশনে মেথড ডিফাইন করা হয়ঃ

kt_satt_skill_example_id=1275

changeName() ফাংশন name এর ভ্যালুকে person এর lastName প্রোপার্টিতে এসাইন করে।

kt_satt_skill_example_id=1277

Content added || updated By
Promotion