প্রোপার্টিজ (Properties) এবং মেথড (Methods) সি শার্প (C#) ক্লাসের দুটি গুরুত্বপূর্ণ উপাদান, যা ক্লাসের ডেটা অ্যাক্সেস ও পরিচালনা করতে সহায়ক।
প্রোপার্টি হলো ক্লাসের ডেটা মেম্বারের মান পড়া এবং সেট করার জন্য ব্যবহৃত এক ধরনের মেম্বার। এটি একটি ফিল্ডের মতো কাজ করে, তবে সরাসরি ডেটা অ্যাক্সেসের পরিবর্তে get
এবং set
অ্যাক্সেসর ব্যবহার করে ডেটা নিয়ন্ত্রণ করে। প্রোপার্টিজ একটি ক্লাসের ফিল্ডের জন্য সুরক্ষা প্রদান করে এবং প্রয়োজনমতো মান যাচাই করতে সহায়ক।
csharp
Copy code
class ClassName
{
private ডেটা_টাইপ ফিল্ড_নাম; // Private field
public ডেটা_টাইপ প্রোপার্টি_নাম
{
get { return ফিল্ড_নাম; }
set { ফিল্ড_নাম = value; }
}
}
value
কীওয়ার্ড দিয়ে প্রোপার্টিতে সেট করা মান বোঝানো হয়।class Person
{
private string name; // Private field
// প্রোপার্টি
public string Name
{
get { return name; }
set { name = value; }
}
}
Person person = new Person();
person.Name = "Alice"; // প্রোপার্টির মাধ্যমে মান সেট করা
Console.WriteLine(person.Name); // Output: Alice
সি শার্পে অটোমেটিক প্রোপার্টিজ ব্যবহারের সুবিধা রয়েছে, যেখানে ফিল্ড ডিক্লেয়ার করার প্রয়োজন হয় না। এটি দ্রুত প্রোপার্টি তৈরি করতে সহায়ক।
class Person
{
public string Name { get; set; } // Automatic Property
}
মেথড হলো ক্লাসের এমন একটি ফাংশন, যা নির্দিষ্ট কার্য সম্পাদন করে। মেথড সাধারণত ক্লাসের ফিল্ড বা প্রোপার্টির মান নিয়ে কাজ করে এবং প্রয়োজন অনুযায়ী মান রিটার্ন করতে পারে। মেথড একটি নির্দিষ্ট কাজ সম্পন্ন করে এবং প্রোগ্রামিংয়ে কোডকে মডুলার করতে সাহায্য করে।
class ClassName
{
public রিটার্ন_টাইপ মেথড_নাম(প্যারামিটার_লিস্ট)
{
// কোড ব্লক
return মান; // (যদি রিটার্ন টাইপ void না হয়)
}
}
void
না হয়)।class Calculator
{
// যোগফল নির্ণয় করার মেথড
public int Add(int a, int b)
{
return a + b;
}
// ফলাফল প্রদর্শনের মেথড
public void DisplayResult(int result)
{
Console.WriteLine("Result: " + result);
}
}
Calculator calculator = new Calculator();
int sum = calculator.Add(10, 20);
calculator.DisplayResult(sum); // Output: Result: 30
class Person
{
// ফিল্ড এবং প্রোপার্টি
private int age;
public string Name { get; set; }
public int Age
{
get { return age; }
set
{
if (value >= 0) // বয়স নেগেটিভ না নিশ্চিত করার জন্য
age = value;
else
Console.WriteLine("Age cannot be negative.");
}
}
// মেথড
public void DisplayInfo()
{
Console.WriteLine("Name: " + Name);
Console.WriteLine("Age: " + Age);
}
}
class Program
{
static void Main(string[] args)
{
Person person = new Person();
person.Name = "Alice";
person.Age = 25;
person.DisplayInfo();
}
}
Name: Alice
Age: 25
get
এবং set
অ্যাক্সেসরের মাধ্যমে ডেটা নিয়ন্ত্রণ করে।প্রোপার্টিজ এবং মেথডের মাধ্যমে C# এ অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিংকে কার্যকরভাবে পরিচালনা করা যায়।
আরও দেখুন...