সি শার্প (C#) এ অ্যাসাইনমেন্ট অপারেটরস এবং ইনক্রিমেন্ট/ডিক্রিমেন্ট অপারেটরস প্রোগ্রামের ভেরিয়েবলের মান সেট এবং পরিবর্তন করতে ব্যবহৃত হয়।
অ্যাসাইনমেন্ট অপারেটরস ভেরিয়েবলে মান সংরক্ষণ বা নির্দিষ্ট মান সেট করতে ব্যবহৃত হয়। এতে সাধারণ অ্যাসাইনমেন্ট অপারেটর (=
) ছাড়াও বিভিন্ন কম্বাইন্ড অ্যাসাইনমেন্ট অপারেটরস রয়েছে, যা ভেরিয়েবলের মান আপডেট করতে সহায়ক।
অপারেটর | বর্ণনা | উদাহরণ | ফলাফল (যদি a = 5 এবং b = 3 ) |
---|---|---|---|
= | সরাসরি অ্যাসাইনমেন্ট | a = b | a = 3 |
+= | যোগ করে অ্যাসাইন | a += b | a = 8 |
-= | বিয়োগ করে অ্যাসাইন | a -= b | a = 2 |
*= | গুণ করে অ্যাসাইন | a *= b | a = 15 |
/= | ভাগ করে অ্যাসাইন | a /= b | a = 1 |
%= | ভাগশেষ অ্যাসাইন | a %= b | a = 2 |
int a = 10;
int b = 5;
a += b; // a = a + b; -> a = 15
Console.WriteLine("a += b: " + a);
a -= b; // a = a - b; -> a = 10
Console.WriteLine("a -= b: " + a);
a *= b; // a = a * b; -> a = 50
Console.WriteLine("a *= b: " + a);
a /= b; // a = a / b; -> a = 10
Console.WriteLine("a /= b: " + a);
a %= b; // a = a % b; -> a = 0
Console.WriteLine("a %= b: " + a);
ইনক্রিমেন্ট এবং ডিক্রিমেন্ট অপারেটরস কোনো ভেরিয়েবলের মান এক ইউনিট বাড়ানো বা কমানোর জন্য ব্যবহৃত হয়।
অপারেটর | বর্ণনা | উদাহরণ | ফলাফল (যদি a = 5 ) |
---|---|---|---|
++ | মান ১ বাড়ায় | a++ বা ++a | a = 6 |
-- | মান ১ কমায় | a-- বা --a | a = 4 |
++a
): মান বাড়ানোর পরে এক্সপ্রেশন এক্সিকিউট হয়।a++
): এক্সপ্রেশন এক্সিকিউট হওয়ার পরে মান বাড়ে।int a = 5;
// প্রি-ইনক্রিমেন্ট
Console.WriteLine("++a: " + ++a); // Output: 6 (a = 6)
// পোস্ট-ইনক্রিমেন্ট
Console.WriteLine("a++: " + a++); // Output: 6 (a = 7)
Console.WriteLine("a after a++: " + a); // Output: 7
// প্রি-ডিক্রিমেন্ট
Console.WriteLine("--a: " + --a); // Output: 6 (a = 6)
// পোস্ট-ডিক্রিমেন্ট
Console.WriteLine("a--: " + a--); // Output: 6 (a = 5)
Console.WriteLine("a after a--: " + a); // Output: 5
নিচে একটি উদাহরণ দেওয়া হলো যেখানে অ্যাসাইনমেন্ট এবং ইনক্রিমেন্ট/ডিক্রিমেন্ট অপারেটরস ব্যবহার করা হয়েছে:
using System;
namespace OperatorsExample
{
class Program
{
static void Main(string[] args)
{
int x = 10;
int y = 5;
// অ্যাসাইনমেন্ট অপারেটরস
x += y; // x = 10 + 5 -> x = 15
Console.WriteLine("x += y : " + x);
x -= y; // x = 15 - 5 -> x = 10
Console.WriteLine("x -= y : " + x);
// ইনক্রিমেন্ট অপারেটর
Console.WriteLine("x++ : " + x++); // Output: 10 (পোস্ট-ইনক্রিমেন্ট)
Console.WriteLine("After x++ : " + x); // Output: 11
// ডিক্রিমেন্ট অপারেটর
Console.WriteLine("--x : " + --x); // Output: 10 (প্রি-ডিক্রিমেন্ট)
}
}
}
x += y : 15
x -= y : 10
x++ : 10
After x++ : 11
--x : 10
সি শার্পে (C#) অ্যাসাইনমেন্ট অপারেটরস এবং ইনক্রিমেন্ট/ডিক্রিমেন্ট অপারেটরস ভেরিয়েবলের মান নির্ধারণ এবং পরিবর্তনে ব্যবহৃত হয়। অ্যাসাইনমেন্ট অপারেটরস ভেরিয়েবলের মান আপডেট করে এবং ইনক্রিমেন্ট/ডিক্রিমেন্ট অপারেটরস মান এক ইউনিট বাড়ায় বা কমায়। এই অপারেটরগুলোর সঠিক ব্যবহার প্রোগ্রামের কোড সহজ ও সংক্ষিপ্ত করতে সহায়ক।
আরও দেখুন...