পাইথন প্রোগ্রামিং সি প্রোগ্রামিং জাভাস্ক্রিপ্ট পিএইচপি এসকিউএল জেকুয়েরি এইচটিএমএল সিএসএস বুটস্ট্রাপ এঙ্গুলার জেএস
ফোরাম
 

পাইথন ভাষার ব্যবহার


কম্পিউটার এর সকল ক্ষেত্রেই পাইথন এর পদচারণা সুদীপ্ত এবং এটার বিস্তৃতি প্রতিনিয়ত বেড়েই চলছে। নিম্নে পাইথন ভাষা প্রয়োগ এর কিছু ক্ষেত্র তুলে ধরা হলোঃ
  • ওয়েব এপ্লিকেশন(Web Application)

    পাইথন দ্বারা গঠিত বিভিন্ন ফ্রেমওয়ার্ক এবং CMS(কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ) ব্যবহার করে আপনি সম্প্রসারণযোগ্য(scalable) ওয়েব এপ্লিকেশন তৈরি করতে পারবেন। ওয়েব এপস্‌ তৈরির জন্য পাইথনের রয়েছে অসংখ্য জনপ্রিয় প্লাটফর্ম। যেমন- Django, Flask, Pyramid, Plone, Django CMS ইত্যাদি।

    বিভিন্ন সাইট যেমন-Mozilla, Reddit, Instagram, PBS ইত্যাদি ওয়েব এপ্লিকেশন পাইথন দিয়ে লেখা।


  • বৈজ্ঞানিক এবং গাণিতিক হিসাব-নিকাশ(Scientific and Numeric Computing)

    বৈজ্ঞানিক এবং গাণিতিক হিসাবনিকাশের জন্য পাইথনে অনেক লাইব্রেরী আছে। কিছু লাইব্রেরী যেমন-SciPy এবং NumPy ব্যবহার করে সাধারণ হিসাবনিকাশ করা হয়। আরও কিছু লাইব্রেরী যেমন- পৃথিবী বিজ্ঞানের জন্য EarthPy, জ্যোতির্বিজ্ঞান এর জন্য AstroPy ইত্যাদি।

    উপরোক্ত ক্ষেত্র ছাড়াও মেসিং লার্নিং, ডাটা মাইনিং এবং ডিপ লার্নিং- এও প্রচুর পরিমাণে পাইথন ব্যবহৃত হয়।


  • সফটওয়্যার প্রটোটাইপ তৈরি

    পাইথন কম্পাইল্ড(compiled) প্রোগ্রামিং ভাষার(যেমন-C++ এবং Java) তুলনায় পাইথন একটু ধীর গতির। যদি এমনটা হয় যে আপনার রিসোর্স সিমীত কিন্তু ইফিসিয়েন্সি(efficiency) নিশ্চিত করতে হবে তাহলে এটা আপনার জন্য না ব্যবহার করাই ভাল হবে।

    যাইহোক, প্রটোটাইপ তৈরির জন্য পাইথন এর জুড়ি নাই। উদাহরণস্বরূপঃ গেম তৈরির জন্য আপনি Pygame লাইব্রেরী ব্যবহার করে প্রথমেই গেম প্রটোটাইপ তৈরি করে নিতে পারেন। আপনার কাছে যদি প্রটোটাইপ প্রোগ্রামিং ভাল লাগে তাহলে প্রকৃত গেম তৈরির জন্য আপনি একটি ভাষা (যেমন- C++) ব্যবহার করতে পারবেন।


  • প্রোগ্রামিং শেখানোর জন্য উপযুক্ত ভাষা

    শিশু-কিশোর এবং নতুনদেরকে প্রোগ্রামিং শেখানোর জন্য অনেক কোম্পানি পাইথন ব্যবহার করে।

    পাইথন অনেক বৈশিষ্ট্য এবং সক্ষমতাসম্পন্ন একটি প্রোগ্রামিং ভাষা। সহজ সিনট্যাক্স এবং ব্যবহার সহজের জন্য সহজ প্রোগ্রামিং ভাষাগুলোর মধ্যে পাইথন এখন পর্যন্ত অন্যতম।