অটোক্যাডে লিখিত শব্দমালাই হচ্ছে Text । ড্রইং-এ টেক্সট সংযুক্ত করে উক্ত ড্রইংকে পরিষ্কারভাবে উপস্থাপন করা হয়। যেমন- টেক্সট কমান্ডের সাহায্যে একটি মেকানিক্যাল ডিটেইল ড্রয়িং এর নোট উপস্থাপন করা হয়। ড্রইংটি ইঞ্জিনিয়ার/ক্যাড অপারেটর, অঙ্কন তারিখ, ড্রইং টাইটেল, কোম্পানীর নাম, ড্রইং শীট নং, অনুমোদনের তারিখ ইত্যাদি তথ্যসমূহ টেক্সট এর মাধ্যমে ড্রইং এ সংযুক্ত করেন। টেক্সট তৈরিতে প্রধানত দু'টি পদ্ধতি অনুসরণ করা হয়।
নতুন Text Style করতে নিচের ধাপগুলো অনুসরণ করবো।
মাল্টিলাইন টেক্সট
এক বা একাধিক টেক্সট প্যারাগ্রাফ এর সমন্বয়ে গঠিত হয় মাল্টিলাইন টেক্সট অবজেক্ট। মাল্টিলাইন টেক্সট অবজেক্টেকে একটি একক অৰজেক্ট হিসেবে ব্যবহার করা যায়। এক বা একাধিক টেক্সট প্যারাগ্রাফ একটি মাল্টিলাইন টেক্সট এডিটরে তৈরি করা যায়।
মাল্টিলাইন টেক্সট-এ প্রথমেই টেক্সটের জন্য সীমা ঠিক করে দিতে হয়। টেক্সট বাউন্ডিং বক্স এর দু'কর্ণার বিন্দু নির্দিষ্ট করতে হয় যা টেক্সট প্যারাগ্রাফের গ্রন্থ প্রকাশ করে। মাল্টিলাইন টেক্সট কমান্ড একাধিক উপায়ে কার্যকরী করা যায়।
লেয়ার মানে স্তর। অটোক্যাড দেয়ার মানে অটোক্যাড স্তর। একটি ড্রয়িং যেখানে অনেক অবজেক্ট বিদ্যমান সেখানে অবজেক্টসমূহকে বিভিন্ন স্তরে বিভক্ত করলে পুরো ড্রয়িং আঁকতে, দেখতে ও ছাপাতে সুবিধা হয়। যেমন ধর একটি গেইট ভাল এর এ্যাসেম্বলী ড্রয়িং। উক্ত এ্যাসেম্বলী ড্রয়িং এর মধ্যে বিভিন্ন অবজেক্ট যেমন- হ্যান্ডেল হুইল, পেকিং ম্যাটিরিয়াল, স্টাফিং বক্স, বনেট, গাসকেট, স্টেম, ফ্ল্যাঞ্জ, ডিক্স,ৰঙি, গেইট ও গেইট সীট ইত্যাদি থাকে এবং এদের প্রোপার্টিজ ভিন্ন। এক্ষেত্রে আমরা প্রতিটিকে এক এক লেয়ার বা স্তরে বিভক্ত করতে পারি। হ্যান্ডেল হুইল এর রং হলুদ, পেকিং রং সবুজ, বনেট রং বাদামী এভাবে ভিন্ন ভিন্ন কালার, ভিন্ন ভিন্ন লাইন টাইপ, ভিন্ন ভিন্ন লাইন ওয়েট নিয়ে লেয়ার তৈরি করতে পার। যখন ইচ্ছে তখন কোনো নেয়ার ফ্রিজ বা বন্ধ করে রাখতে পার।
লেয়ার প্রোপার্টিজ ম্যানেজারে নতুন লেয়ার তৈরি, পুরোনো লেয়ার মুছে ফেলা, লেয়ারের নাম পরিবর্তন করা, কোনো লেয়ার অন্যঅফ, ফ্রিজ/আনফ্রিজ করা, লেয়ার কালার পরিবর্তন করা, লাইন টাইপ/লাইন ওয়েট নির্দিষ্ট করা ইত্যাদি কাজগুলো সুন্দরভাবে সমাধা করা যায়।
ডাইমেনশন বা মাত্রা হচ্ছে ড্রইং এ কোনো অবজেক্টের বিভিন্ন পরিমাপ। অনেক রকমের ডাইমেনশন হতে পারে। যেমন: আনুভুমিক বা হরাইজন্টাল (Horizontal), লম্বিক বা ভার্টিকাল (Vertical), সজ্জিত বা অ্যালাইভ (Aligned), আৰষ্ঠিত বা রোটেট (Rotate), ব্যাসার্ধ বা রেডিয়াল (Radial), ব্যাস বা ডায়ামিটার (Diameter), কৌণিক বা অ্যম্পুলার (Angular) ডাইমেনশন ইত্যাদি।
ডাইমেনশনযুক্ত ড্রইং হচ্ছে একটি পুর্নাঙ্গ ড্রইং। ডাইমেনশনের মাধ্যমে জানা যায় একটি অবজেক্টের দৈর্ঘ্য প্রস্থ ও উচ্চতা, সিলিন্ডার বা পাইপের ব্যাসার্ধ, ফার্নিচারের দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা ইত্যাদি।
মাত্রাহীন কোনো ড্রইং পুর্ণাঙ্গ ড্রইং নয়। অটোক্যাডে নিখুঁতভাবে ডাইমেনশনভিত্তিক ড্রইং করা যায়। আবার যে কোনো অবজেক্টের সঠিক ডাইমেনশন নির্ধারণ করা যায়।
ডাইমেনশনের প্রকারভেদ
বিভিন্ন প্রকার অবজেক্টের বিভিন্ন প্রকার ডাইমেনশন রয়েছে।
Linear ডাইমেনশন
দু'বিন্দুর মধ্যবর্তী রৈখিক বা লিনিয়ার (Linear) দুরুত্ব পরিমাপ করতে Linear ডাইমেনশন ব্যবহৃত হয়। লিনিয়ার ডাইমেনশন আবার তিন ধরনের হয়- হরাইজন্টাল, ভার্টিক্যাল ও রোটেটেড।
পদ্ধতি
হোম রিবন থেকে এনোটেশন ( Annotation): Liner এনোটেট টুলবার:
কমান্ড লাইন: Dimlinear বা DLI
লিনিয়ার ডাইমেনশন প্রয়োগ করতে নিচের ধাপগুলো অনুসরণ করবো।
Aligned ভাইমেনশন
Aligned ডাইমেনশনকে True Length ডাইমেনশনও বলা হয়ে থাকে। এক্সটেনশন লাইনের বিন্দুদ্বয়ের সমান্তরাল রৈখিক দুরত্ব পরিবর্তন করে Aligned ডাইমেনশন। অ্যালাইড ডাইমেনশনের মাধ্যমে কোনো অবজেক্টের প্রকৃত মাপ পাওয়া যায়।
পদ্ধতি
এনোটেট রিবন থেকে ডাইমেনশন মেনু: Aligned
ডাইমেনশন টুলবার: Aligned
কমান্ড লাইন: Dimaligned or DAI
অ্যালাইড ডাইমেনশন প্রয়োগ করতে নিচের ধাপগুলো অনুসরণ করবো।
ANGULAR ডাইমেনশন
কোনো পরিমাপের জন্য Angular ডাইমেনশন ব্যবহৃত হয়। বৃত্তচাপ, বৃত্ত অথবা রেখা সৃষ্ট পরিমাণ করতে, অটোক্যাডে Dinangular কমান্ড কার্যকরী করতে হয়।
পদ্ধতি
এনোটেট রিবন থেকে ডাইমেনশন মেনু: Angular
ডাইমেনশন টুলবার: Angular
কমান্ড লাইন: DIMANGULAR অথবা DAN
এপ্সুলার ডাইমেনশন প্রয়োগ করতে নিচের ধাপগুলো অনুসরণ কর।
উদাহরণ-১ -চিত্রের DIAMETER ডাইমেনশন কোনো বৃত্ত বা বৃত্তচাপের ব্যাস পরিমাপ করতে Diameter ডাইমেনশন ব্যবহৃত হয়। Diameter কমান্ড কার্যকরী করে আমরা যে কোনো ব্যাসার্ধের পরিমাপ পেতে পারি। পদ্ধতি এনোটেট রিবন থেকে ডাইমেনশন মেনু: Diameter ডাইমেনশন টুলবার: Diameter Ordinate কমান্ড লাইন: Dimdiameter অথবা DDI ডায়ামিটার ডাইমেনশন প্রয়োগ করতে নিচের ধাপ গুলো অনুসরণ কর। BASELINE ডাইমেনশন একটি কমন বেস লাইন থেকে একাধিক ডাইমেনশন পরিমাপ করতে বেস লাইন ডাইমেনশনের প্রয়োজন হয়। ডাইমেনশন কার্যকারী করার পূর্বে অবশ্যই লিনিয়ার ডায়মেনশন দিয়ে নিতে হবে। এছাড়া ডায়মেনশন স্টাইলের ভিতর লাইন অপশনে ৰেস লাইন স্পেসিং ঠিক করতে হবে। পদ্ধতি এনোটেট রিবন থেকে ডাইমেনশন মেনু: Base Line ডাইমেনশন টুলবার: Base Line কমান্ড লাইন: DIMBASE LINE বা DBA বেস লাইন ডাইমেনশন পেতে নিচের ধাপগুলো অনুসরণ কর। CONTINUE ডাইমেনশন একটি ডাইমেনশন লাইন থেকে অপর একটি ডাইমেনশন পরিমাপ করতে কন্টিনিউ ডাইমেনশন ব্যবহৃত হয়। প্রতিটি কন্টিনিউ ডাইমেনশন শুরু হয় পূর্বের ডাইমেনশনের দ্বিতীয় এক্সটেনশন লাইন থেকে । এক্ষেত্রে অবশ্যই একটি লিনিয়ার ডায়মেনশন দিয়ে নিতে হবে। এনোটেট রিবন থেকে ডাইমেনশন মেনু: Continue ডায়মেনশন টুলসবার থেকে: Continue কমান্ড লাইন: Dimcontinue বা DCO কন্টিনিউ ডাইমেনশন পেতে নিচের ধাপগুলো অনুসরণ করবো। ৪ মোডিফাই (Modify) মোডিফাই অৰ্থ ৰদলানো বা রূপান্তর করা। অটোক্যাডে মোডিফাই নামে কোনো কমান্ড নেই। তবে টুলবারের অন্তর্গত মোডিফাই মেনু এবং এর শাখা মেনুতে অঙ্কিত বস্তুকে রূপান্তর করার অনেক পদ্ধতি আছে যার একটি তালিকা নিচে দেয়া হলো- ইরেজ (Erase) ইরেজ অর্থ মুছা। অঙ্কিত ড্রয়িং এর অংশ বিশেষ বা সম্পূর্ণ ড্রয়িং মুহুতে চাইলে ইরেজ কমাঙ্ক ব্যবহার করা হয় । Modify toolbar Modify menu: Erase Command line: erase Modify টুলবার এ Erase কমান্ডের অবস্থান সবার উপরে থাকায় Erase করা বা অঙ্কিত বহু মুছা সম্বন্ধে প্রথমে আলোচনা করা হল- (ক) Erase কমান্ড লিখে এন্টার অথবা Modify টুলবার-এর Erase বাটন ক্লিক করলে কমান্ড লাইনে নির্দেশ আসবে- (খ) ( Select object) : অর্থাৎ বস্তু বাছাই কর। এখন, বস্তুটি বর্গাকৃতির কার্সরের সাহায্যে সিলেক্ট করে এন্টার করলে বস্তুটি মুছে যাবে অথবা (গ) সকল বস্তু (entities) সিলেক্ট করতে চাইলে ALL লিখে দু'বার এন্টার করলে সকল বস্তু পর্দা থেকে মুছে যাবে। মিরর করা (Mirror) মিরর অর্থ আয়না। আয়নায় কোনো বস্তুর প্রতিবিম্ব বা প্রতিলিপির অবস্থান উল্টে যায় বা উল্টা ছবি দেখা যায় বস্তুর হুবহু উল্টা ছবি পেতে হলে মিরর কমান্ড ব্যবহার করতে হয়। কমান্ড প্রায়োগ পদ্ধতি: Modify toolbar Command line: mirror (MI) ১। মোডিফাই Toolbar এর Mirror বাটন ক্লিক করলে নির্দেশ আসবে- Select objects: বর্গাকৃতির কার্সর দ্বারা বস্তুটি বা বস্তুগুলি সিলেক্টপূর্বক এন্টার করলে নির্দেশ আসবে- Specify first point of mirror line: ১ম বিন্দু নিলে আয়না স্থাপনের জন্য ২য় বিন্দু চাইবে। Delete source objects? [Yes/No] অ্যারে অব এনটিটিজ (Array of entities) অ্যারে অর্থ সাজানো বা বিন্যাস করা। অটোক্যাডে বস্তুকে দু'ভাবে সাজানো যায়। যেমন- আয়তকারভাবে এবং কৌণিকভাবে। অ্যারে কমান্ড নিয়ে এই কাজ সহজে করা যায়। কমান্ড প্রয়োগ পদ্ধতি: Modify toolbar Modify menu: Array Command: array ১। মোডিফাই টুলবারে array আইকন ক্লিক করলে array ডায়ালগ বক্স আসবে- ২। ডায়ালগ বক্সে array করার দুটি অপশন আছে। যথা- Rectangular Array এবং Polar Array উপরোক্ত অপশনের যে কোনো একটি অপশন নিয়ে কাজ করতে হলে ডায়ালগ বক্সে অপশনের বাম পাশে রেডিও বাটন ক্লিক করে সক্রিয় করতে হবে। Rectangular Array প্রথমে Rectangular Array রেডিও ৰাটন ক্লিক করে সক্রিয় কর। ডায়ালগ বক্সে Select objects বাটন ক্লিক করে বস্তু সিলেক্ট করতে হবে। রোটেট (Rotate) রোটেট অর্থ ঘুরানো। অঙ্কিত বন্ধু ঘুরানোর কাজে এই কমান্ড ব্যবহার করা হয়। কমান্ত প্রয়োগ পদ্ধতি: Modify toolbar Modify menu: Rotate Command line: rotate(ro) ১। Rotate কমান্ড দিনে নির্দেশ আসবে- ২। Select objects: বস্তু সিলেক্ট করে এন্টার করলে যা চাইবে তা হল- ৩। Specify base point (বেস পয়েন্ট নির্দিষ্ট কর) বিন্দুর মান লিখে এন্টার করলে নির্দেশ আসবে ৪। Specify rotation angle ( কোণের মান দাও) কোণের মান লিখে এন্টার করলে বস্তু নির্দেশ অনুযায়ী ঘুরে নতুন অবস্থান গ্রহণ করবে। চিত্র অনুরূপ একটি বস্তু অঙ্কন করে এবং একই বস্তু জন্য কোনো স্কেলে ছোট বা বড় আকারে আঁকতে হলে Scale কমান্ড নিতে হবে। ১। Scale কমান্ড নিজে নির্দেশ আসবে- ২। Select objects: কার্সরের সাহায্যে বস্তুটি সিলেক্ট করে এন্টার করলে নিৰ্দেশ আসবে- ৩। Specify base point: বেস পয়েন্ট নিলে নির্দেশ আসবে- ৪। Specify scale factor or Reference: স্কেল ফ্যাক্টর উল্লেখ করতে হবে। এ অবস্থায় ০.৫ লিখে এন্টার দিলে বন্ধুটি পূর্বের অঙ্কিত বস্তুর অর্ধেক আকার পাবে। স্ট্রেচ (stretch) স্ট্রেচ অর্থ টেনে বাড়ানো। অটোক্যাডে অঙ্কিত বস্তুকে টেনে বাড়ানোর জন্য Stretch কমান্ড ব্যবহার করা হয়। কমান্ড প্রয়োগ পদ্ধতি: Moify toolbar; Modify menu: Stretch Command line: stretch(str) ১। Stretch কমান্ড নিয়ে এন্টার করলে নির্দেশ আসবে- Rotate Mirror Trim Fillet Stretch Scale Modify Array ২। Select object to stretch by crossing window: ক্রসিং উইন্ডোর মাধ্যমে বস্তুটি সিলেক্ট করতে হবে। অর্থাৎ বস্তুটি বর্গাকার Cursor এর সাহায্যে সিলেক্ট না করে Crossing window- এর মাধ্যমে চিত্রে যেভাবে দেখান হয়েছে সেভাবে সিলেক্ট করতে হবে। এখানে উল্লেখ্য যে, সমগ্র বস্তুটি সিলেক্ট না করে বন্ধুটি যে দিকে বাড়াতে ইচ্ছুক সে দিকের সম্মুখ ভাগ crossing window-এর মাধ্যমে সিলেক্ট করে এন্টার করলে নির্দেশ আসবে- চ্যাম্ফার করা (Chamfering) চ্যাম্ফার অর্থ কোশা বর্তন করা। দুটি ফেস অথবা দুটি এজ এক বিন্দুতে মিলিত হয়ে যে তীক্ষ্ণ কোণ উৎপন্ন হয় তা কৰ্ত্তন করার প্রক্রিয়াকে চ্যাম্পারিং বলে। অটোক্যাড chamfer ব্যবহার করে এ কাজ করা হয়।
আরও দেখুন...