অষ্টমঃ পাঠঃ পরস্মৈপদ ও আত্মনেপদ বিধান

নবম-দশম শ্রেণি (মাধ্যমিক) - সংস্কৃত - তৃতীয় ভাগঃ তৃতীয়ঃ | NCTB BOOK

কর্তৃবাচ্যে সংস্কৃত ধাতু ভিন প্রকার :- পরস্মৈপদী, আত্মনেপদী ও উত্তরপদী। কিন্তু বিভিন্ন উপসর্গযোগে এবং বিশেষ বিশেষ অর্থে পরস্মৈপদী ধাতুর আত্মনেশন, আত্মনেপদী ধাতুর পরস্মৈপন এবং উভয়পদী ধাতুর কেবল আত্মনেপদ বা পরস্মৈপদে প্রয়োগ হয়। জি— ধাতু পরপৈদী। কিন্তু 'বি' বা 'পরা' উপসর্গ যুক্ত হলে এর প্রয়োগ হয় কেবল আত্মনেপদে। যেমন- বিজয়তে মহারাজঃ শত্রুন পরাজয়। রম্ ধাতু আত্মনেপদী। কিন্তু 'বি' পূর্বক বা 'আ' পূর্বক রম্ ধাতু পরমপদী হয়। যেমন- পাপাৎ বিরমতি। রাজা প্রাসাদে আরমতি। বহু ধাতু উভয়পদী হলেও প্র— পূর্বক বহু ধাতুর পরস্মৈপদে প্রয়োগ হয়। যেমন- নদী প্রবহতি। আবার উভয়পদী 'কী' ধাতু যখন 'বি' উপসর্গ যুক্ত হয়, তখন কেবলমাত্র আত্মনেপদে এর প্রয়োগ হয়। যেমন বিক্রীণীতে সুরেশঃ। অবস্থান করা' অর্থে 'স্থা' ধাতু পরমৈপদী। কিন্তু মধ্যস্থতা নির্ণয় বোঝাতে আত্মনেপদে এর প্রয়োগ হয়। যেমন- দেবেশঃ তুমি ভিষ্ঠতে। -

(ক) পরমপদ বিধান

বিভিন্ন উপসর্গের যোগে এবং অর্থভেদে কতকগুলো আত্মনেপদী ও উভয়পদী ধাতু পরস্মৈপদী হয়। এভাবে ধাতুর পরস্মৈপদী হওয়ার নিয়মকে পরদৈ বিধান বলে।

প্রধানত নিম্নলিখিত ক্ষেত্রে আত্মনেপদী বা উভয়পদী ধাতু পরস্মৈপদী হয় ।-

১। কৃ ধাতু উভয়পদী; কিন্তু অনু- পূর্বক ও পরা পূর্বক কৃ ধাতুর কেবল পরস্মৈপদ হয়। যেমন- শিশুর মাতরম্ অনুকরোতি শিশু মাতাকে অনুকরণ করছে। তস্য আবেদনং পরাকুর তার আবেদন

প্রত্যাখ্যান কর।

২। 'রম্' ধাতু আত্মনেপদী; কিন্তু 'বি', 'আ' ও 'পরি' পূর্বক 'রম্' ধাতুর পরস্মৈপদ হয়। যেমন – সজ্জনঃ পাপাৎ বিরমতি – সজ্জন পাপ থেকে বিরত হয়। অধুনা স গৃহে আরমতি এখন তিনি গৃহে আরাম করছেন। বালকঃ ক্রীড়ায়াম্ পরিরমতি - বালক খেলায় আনন্দ পায়।

৩। 'বহু' ধাতু উভয়পদী; কিন্তু এ পূর্বক বহু ধাতু পরস্বৈপদী হয়। যেমন- যমুনা প্রবহতি – যমুনা প্রবাহিত হচ্ছে।

(গ) আত্মনেপদ বিধান

বিভিন্ন উপসর্গের সংযোগে এবং অর্থভেদে কতগুলো পরস্মৈপদী ও উভয়পদী ধাতু আত্মনেপদী হয়। এভাবে

পরস্মৈপদী ও উভয়পদী ধাতুর আত্মনেপদী হওয়ার নিয়মকে আত্মনেশন বিধান বলে।

ধাতুর আত্মনেপদী হওয়ার প্রধান কতগুলো ক্ষেত্র

১। 'জি' ধাতু পরস্মৈপদী কিন্তু 'বি' ও 'পরা' পূর্বক 'জি' ধাতু আত্মনেপদী হয়। যেমন- বিজয়তাং মহারাজঃ - মহরাজ বিজয়ী হোন। বীরঃ শত্রুং পরাজয়তে - বীর শত্রুকে পরাজিত করেন।

২। স্থা ধাতু পরস্মৈপদী; কিন্তু সমৃ, অব, প্র ও বি পূর্বক স্থা' ধাতু আগুনেপদী পদ। যেমন- শিষ্যঃ গুরোর্বাক্যে সস্তিষ্ঠতে শিষ্য গুরুর বাক্য মেনে চলে। অলসঃ গৃহে অবতিষ্ঠতে অলস ব্যক্তি গৃহে অবস্থান করে। রামঃ গৃহাৎ প্রতিষ্ঠতে রাম গৃহ থেকে প্রস্থান করছে। পুত্রঃ পিতুঃ বিতিষ্ঠতে পুত্র পিতা থেকে বিচ্ছিন্নভাবে অবস্থান করছে।

৩। 'বদ' ধাতু পরস্পৈপদী; কিন্তু বিবাদ অর্থে বি- পূর্বক বদু ধাতু আত্মনেপদী হয়। যেমন - পরস্পরং বিবসন্তে - মূর্খেরা পরস্পর বিবাদ করে।

৪। 'রক্ষা' ভিন্ন অন্য অর্থে (ভোজন করা বা ভোগ করা অর্থে) ভুল ধাতু আত্মনেশনী হয়। যেমন- বালক অম্লং তুথরে- বালকটি ভাত খায়। ধনী সুখং তুষকে ধনী সুখ ভোগ করে। 'রক্ষা করা' অর্থে 'তুজ' ধাতু পরসৈম্পদী হয়। যেমন - রাজা মহীং ভুলরি রাজা পৃথিবী রক্ষা করেন । ৫। শারীরিক উত্থান ভিন্ন অন্য অর্থে অর্থাৎ 'চেষ্টা' অর্থে উৎ- পূর্বক 'স্থা' ধাতু আত্মনেপর্দী হয়। যেমন

মুক্তো যোগী উত্তিষ্ঠতে যোগী মুক্তির জন্য চেষ্টা করেন। শারীরিক উত্থান অর্থে উৎ পূর্বক 'স্থা' ধাতু পরমপদী হয়। যেমন- রাজা আসনাৎ উত্তিষ্ঠতি রাজা আসান থেকে উঠছেন।

৬। 'স্পা' অর্থাৎ যুদ্ধের জন্য আহবান বোঝালে আ- পূর্বক 'হেব'- ধাতু আত্মন্নেপদী হয়। যেমন— মল্লো

মল্লম আগাতে একজন কুস্তিগিয় আরেকজন কুস্তিগিরকে যুদ্ধের জন্য আহ্বান করছে। সাধারণভাবে 'আহ্বান' বোঝালে আ— পূর্বক 'হেৰ' ধাতু পরমপদী হয়। যেমন- স মামু আহতি -সে আমাকে ডাকছে।

৭। কর্তা যদি নিজে ফল লাভের জন্য ক্রিয়ার অনুষ্ঠান করেন, তবে উত্তরপদী ধাতুর আত্মনেশনে প্রয়োগ হয় এবং পরের জন্য যদি কাজ করেন, তবে পরপদে প্রয়োগ হয়। যেমন ব্রাহ্মণঃ ফজতে ব্রাহ্মণঃ নিজের কল্যাণের জন্য যজ্ঞ করেন। ব্রাহ্মণঃ যজতি – ব্রাহ্মণ অপরের কল্যাণের জন্য যা

করেন।

 

Content added By

আরও দেখুন...

Promotion