ব্যাকরণ বিষয়ক পরিচয়

অষ্টম শ্রেণি (মাধ্যমিক) - আরবি - | NCTB BOOK
1

উচ্চারিত J (লাম)-এর পরিচয় :

আরবি ভাষায় অনির্দিষ্ট (১) বিশেষ্য (1) কে নির্দিষ্ট (13,25) করতে তার শুরুতে যে
JI যোগ করতে হয়, সে JI এর পর যদি -----------P
৩-৬ বর্ণের কোন একটি বর্ণ থাকে, তবে উক্ত JI এর লাম বর্ণ স্পষ্টভাবে উচ্চারিত হয়।
এ লামকে উচ্চারিত লাম (43) tajips Ji) বলা হয়।

• - যথা- Aji (টেলিফোন), (বিড়াল) ইত্যাদি।

1- যথা- Aj, ji (বালক),,, -il (গোলাপ) ইত্যাদি ।

৬- যথা- Aj (হাত), (ji (দিন) ইত্যাদি।

অনুচ্চারিত J (লাম)-এর পরিচয় :

আরবি ভাষায় অনির্দিষ্ট (1) বিশেষ্য (i) কে নির্দিষ্ট (1) করতে তার শুরুতে যে

JI যোগ করতে হয়, সে ↓ -এর পর যদি - ৩ -
BJ বর্ণের কোন একটি বর্ণ থাকে, তবে উক্ত JI -এর নাম বর্ণটি উচ্চারিত হবে না। বরং
-
-
তার পূর্বের বর্ণকে পরের বর্ণের সাথে মিলিয়ে পড়তে হবে।

১- যথা- (মোরগ), is i (সাইকেল) ইত্যাদি।

এ লামকে অনুচ্চরিত লাম ( 1 ) ; ji) বলা হয়। যেমন-

৩- যথা- (খেজুর), (কুমির) ইত্যাদি।

১ - যথা- 33 J1 (নেকড়ে বাঘ), JJI (লেজ) ইত্যাদি।

- যথা- 15 J1 (চাদর), J; J (বালি) ইত্যাদি।

;- যথা- (ফুল), (আয়না) ইত্যাদি।

س
- যথা- (মাছ), ji (নৌকা) ইত্যাদি ।

ra) Bef) الشباك (18) الشَّجَرُ - 21 - ش

৩০- যথা- (বাজপাখি), ji (বাক্স) ইত্যাদি

form of) الضابط (1) الضفدع - - ض

৬ - যথা- JEJI (ছাত্র), 5. ji (পাখি) ইত্যাদি।

at) Ref) الظل (fat) الظَّبي - Net - ظ

১ - যথা- (ji (ঘুম), AJI (পিপীলিকা) ইত্যাদি ।

ইসম (...).)-এর পরিচয় :

ইসম (i) শব্দের অর্থ হলো নাম, বিশেষ্য ইত্যাদি। আরবি ভাষায় যে শব্দ দ্বারা কোন কিছুর নাম
বুঝানো হয় এবং তা অন্য কোন শব্দের সাহায্য ছাড়াই পূর্ণ অর্থ প্রদান করে এবং অতীত, বর্তমান,
ভবিষ্যত এই তিন কালের কোন এক কালের সাথে সংশ্লিষ্ট না হয়, তাকে ইসম ( 1 ) বলা হয়। যথা-

SLES (বই), J; (বাজার), (বিদ্যালয়) ইত্যাদি।

ফি'ল (jai)-এর পরিচয় :

ফি'ল (2) শব্দের অর্থ হলো কাজ। আরবি ভাষায় যে শব্দ দ্বারা কোন কাজ বুঝানো হয় এবং তা
অন্য কোন শব্দের সাহায্য ছাড়াই পূর্ণ অর্থ প্রদান করে ও অতীত, বর্তমান ও ভবিষ্যত; তিন কালের
কোন এক কালের সাথে সংশ্লিষ্ট হয়, তাকে ফি'ল (1) বলা হয়। যথা-

aj (সে সাহায্য করেছে), (আমি লিখি,

৩১) (তুমি যাও), ji (তুমি বিলম্ব করো না) ইত্যাদি।

হাফ (এএ)-এর পরিচয়

হাফ (৩২) শব্দের অর্থ হলো বর্ণ। আরবি ভাষায় ব্যবহৃত যে শব্দ অন্য শব্দের সাহায্য ছাড়া পূর্ণ
অর্থ প্রকাশ করতে পারে না এবং তা অতীত, বর্তমান, ভবিষ্যত এই তিন কালের কোন এক কালের
সাথে সংশ্লিষ্ট হয় না, তাকে হারুফ (৩) বলা হয়। যথা—

উপর (হতে), ও (উপর), এই (মধ্যে) ইত্যাদি ।

যমীর (~~-~~)-এর পরিচয় :

যমীর (~~~~) শব্দের অর্থ হলো গোপন, সর্বনাম ইত্যাদি। আরবি ভাষায় যে শব্দ অন্য কোন
বিশেষ্যের পরিবর্তে ব্যবহৃত হয়ে বিশেষ্যের অর্থ প্রদান করে, তাকে যমীর (~~~~) বলা হয়। এর
বহুবচন হলো ; যথা- (সে), (তারা), (তুমি) ইত্যাদি।

মীর ( ১ ) মূলতঃ ১৪টি। যথা-

- (সে একজন পুরুষ)

(তারা দুইজন পুরুষ)

- (তারা সকল পুরুষ)

- (সে একজন মহিলা)

L (তারা দুইজন মহিলা)

(তারা সকল মহিলা)

(তুমি একজন পুরুষ)

(তোমরা দুইজন পুরুষ)

- (তোমরা সকল পুরুষ)

- (তুমি একজন মহিলা)

(তোমরা দুইজন মহিলা)

- (তোমরা সকল মহিলা)

L (আমি পুরুষ/মহিলা)

- (আমরা দুইজন/সকল পুরুষ/মহিলা)

Content added By
Promotion