শাস্ত্রীয়সংগীত ব্যাবহারিক
কণ্ঠসাধনা
আরোহণ অবরোহণ প্রকার
১। প্রতিটি পাল্টা ত্রিতাল, একতালে ও ঝাঁপতালে তালি খালি দেখিয়ে স্বর উচ্চারণে ও আ-কার এ চূড়ান্ত লয়ে পরিবেশন করতে হবে।
সা নি ধ প ম গ র সা
২।। প্রতি স্বর থেকে প্রতিম্বর পর্যন্ত শুধু আরোহণ
২। সারে
৩। সা রে গम
৫। সা রে গ ম প
৬। সা রে গ ম প ধ নি
৮। সা রে গ ম প ধ ন স ৯। সা রে গ ম প
৩। সা রে গ
৭। সা র গ ম প ধ ন
সা র গ ম
রে সা
O
=
৫। সা রে গম প সা নি ধ প ম গ র সা
৩। প্রতি স্বর থেকে প্রতি পর পর্যন্ত শুধু অবরোহণ
ক.১ রে সা
8. মরে সা
ওরে সা ৫ রে সা ৬ নি পরে সা ম গ র সা
সা ন প ম গ র সা
খ.১ রে সা
৩ মগরে সা
৫ ধপমগ রে সা
প ম গ র সা
নি প ম প রে সা
সরল পাল্টা
8.1
২ সা রে গরে
৩ সা রে গম গরে
8. সা রে গ ম প রে
ও সা রে গ ম প ধ নিধপমগ রে সা র গ ম প ধ নি
ধপমগ রে
৮. সা রে গ ম প ধ নি সা রে সা নি ধ প ম রে
সা র গ ম প ধ ন সা রে রে সা নি পরে সা
৩ সা রে গরে
৫ সা রে গ ম প ধ প ম গ রে
পরে সা রে গ ম প ধ নি সা রে সা নি ধ প ম প রে সা
ফর্ম- ১১, সংগীত, নবম-দশম শ্রেণি :
. রে রে
8 সা র গ ম প ম গ রে ৬. সা রে গ ম প ধ ন ধ প ম গ রে ৮. সা রে গ ম প ধ ন সা রে সা নি ধ প ম গ র সা
৫। সরল পাল্টা পূর্ণ আরোহণ অবরোহণ প্রকার
ক.১ সা রে রে
সা রে গ ম ম গরে 8 সা রে গ ম প প ম গৱে
[৬] সা রে গ ম প ধ নিধি প ম গ রে
এ সা রে গ ম প ধ নি সা সা নি ধ প ম প রে ৮. সা রে গ ম প ধ স ধ প ম রে সা রে নি রে সা
সা রে রে
সা রে রে
পরে সা রে গ ম প ম প রে সা র গ ম প ধ নি সা রে প রে সা নি ধ প ম প রে সা
. সা রে Bमা রে প প ম গ রে ৬ সা রে গ ম প ধ নি নি ধ প ম গ রে
আলঙ্কারিক পাল্টা
৩ স্বরের ৩ এর প্রকার
৬। অলঙ্কারের সু সা রে গ
२ ७
২. রে
রেসা
রে সা
এই সুত্রে ৬টি অলঙ্কার পরিবেশন করতে হবে।
যেমন: আরোহন অবরোহণ
১ সা রে গ
मि
রে
৬ রে সা ৭ রে সা নি
৩ স্বর এর ৪ এর প্রকার। যেকোনো চারটি অলংকার শিখতে হবে।
সা রে গরে = ২৪ টি অলঙ্কার হয়
আরোহণ
১ সা রে গরে
অবরোহণ
२
৪ প
ि
৪ স্বর এর ৪ এর প্রকার। যেকোনো চারটি অলংকার শিখতে হবে।
৮। সূত্র সা রে গম = ২৪ টি অলঙ্কার হয়
রেসা
রে সা
এই সুত্রে ৬টি অলঙ্কার পরিবেশন করতে হবে।
যেমন: আরোহন অবরোহণ
১ সা রে গ
मि
রে
৬ রে সা ৭ রে সা নি
৩ স্বর এর ৪ এর প্রকার। যেকোনো চারটি অলংকার শিখতে হবে।
সা রে গরে = ২৪ টি অলঙ্কার হয়
আরোহণ
১ সা রে গরে
অবরোহণ
२
৪ প
ि
৪ স্বর এর ৪ এর প্রকার। যেকোনো চারটি অলংকার শিখতে হবে।
৮। সূত্র সা রে গম = ২৪ টি অলঙ্কার হয়
রাগ: বৃন্দাবনী সারং
শাস্ত্রীয় পরিচয়
খেয়াল পরিবেশনের নিয়ম
১। আলাপ 'আ' কার অথবা 'বীণকারী শিক্ষকের নিকট উত্তমরূপে শিখে নিতে হবে। ২। বন্দিশ স্থায়ী গাইবার পর ক্রমান্বয়ে বঢ়ত শৈলীতে এক একটি স্বর সংযোগে বিস্তার করতে হয়। এই বিস্তার
সাধারণত 'আ' কার অথবা 'বানী' দিয়ে করা হয়।
৩। বিস্তারে তার সপ্তকে ঘড়জে ন্যাস করে অন্তরার মুখড়ার পর অন্তরার বিস্তারপূর্বক অন্তরা পরিবেশনের পর
স্থায়ীতে ফিরতে হয়।
৪। লয় বাড়িয়ে পর্যায়ক্রমে ' সরগম', 'বোল' বা 'বোল বানাও' লয়কারি করা হয়। ৫। তান ক্রিয়া আকার ও বোল ভান করে তেহাই দিয়ে শেষ করতে হয়। এই সকল পাল্টা ত্রিতাল, একতাল ঝাঁপতালে তালি খালি দেখিয়ে স্বর ও 'আ' কারে চূড়ান্ত লয়ে চর্চা করতে
হবে। এই সকল পাল্টা পরবর্তীতে শিক্ষার্থীগণ রাগ পরিবেশনের সময় ইচ্ছানুরূপ 'তান' বানিয়ে পরিবেশন
করবে।
রাগ: বৃন্দাবনী সারং
রাগ ঠাট
স্বর
বৃন্দাবনী সারং
শাস্ত্রীয় পরিচয়
কাফী
আরোহণে শুদ্ধ নিষাদ ও অবরোহণে কোমল নিষাদ (নি), অবশিষ্ট সব শুদ্ধ স্বর। উড়ব উদ্ভব (গান্ধার, ধৈবত বর্জিত)
জাতি ন্যাস স্বর
কষত, পঞ্চাম
দিবা দ্বিতীয় প্রহর
সময়
অঙ্গ
পূর্বাঙ্গ প্রধান ঋষত (রে)
বাদী
প্রকৃতি
সারে, মপ, নি
আরোহণ অবরোহন
সানিপ, মরে সা
স্বরূপ বা পকড় নি সা রে সা রে মপ, মরে নি সা রে সা
রাগ: বৃন্দাবনী সারং এর পাল্টা
১। ক. সা রে নি
সা নি পরে সা
সা নি প রে সা নি
গ. সারে ম প নি সা রে রে
সা নি প ম রে সা নি পূনি
২। প্রতি স্বর থেকে প্রতি স্বর পর্যন্ত শুধু আরোহণ
সংগীত
२ সা রে ম
8 সা রে প নি ৬ পারে ম প নি সা বেঁ
৩সা রেম প নি সা নি পরে সা
৩।
প্রতি স্বর থেকে প্রতি স্বর পর্যন্ত শুধু অবরোহণ
৩ পরে সা
৪. নি পাম রে সা
৫ সানি পরে সা
৬ রে সা নি পমরে সা সাঁপি মরে সা
৪। সরল পাল্টা
১ সারে
২ সারে মরে
৩ সাৱে ম প ম রে ৪ সারে ম প নি প ম রে
৫ সারে ম প নি সা নি প ম রে ৬ মা রে নি সা রে সা নি পরে
৫।
O
=
সরল পাল্টা পূর্ণ আরোহণ অবরোহণ প্রকার
১সারে রে
সারে ম প প ম রে 8 সারে ম প নি নি প ম রে ৬ সারে নি রে সাপেনিস ন প মরে সা
শাস্ত্রীয়সংগীত
৬। অলঙ্কারিক পাল্টা
ক. ১ সা রে ২ রেম
সা রে
৪ নি প
খ) ১ রে সা ২ রে রেঁ সা १मे মরে সা নি পমরে সা
१ मं রে সা নি পরে সা
ক. ১ সা রে ম ২ রেপ
মনি
৭. রে রে সা নি পনি পাম রেম রে সা নি সা
মরে সা
२ ব্রে
৩ নিপ ম
8 প
৭ম রে সা রে সা নি পম পম রে সা নি সা
সারে সারে
মপ মপ পশি পরি
O
=
রেম রেম मिमी मिमी মরে সানি পদ্ম রেসা
রাগ: বৃন্দাবনী সারং
আলাপ: সা নি সা রে সা নি সা রে মরে, ম ম প ম রে, মরে নি সা রে সা
খেয়াল
ত্রিতাল-মধ্যলয়
বন বন ঢুণ্ডন জাউ কিন্তু হু চুপ গয়ে কৃষ্ণ মুরারী
অন্তরা
শীর্ষ মুকুট অউর কানন কুণ্ডল বাসী ধর মন রংগ ফিত
গিরীধারী।
25 | ম কি রে হু 5 প
নি প নিশি নি
ট অর্ড র
भू
3
म
মরে রে S x মরে ম कुछ गम भू নিম নিৰ্মা 55 S মরে রে সা 5.
অন্তরা
রে সানি সা
খেয়াল
স্থায়ী
বোলন লাগি পাপিয়া বিনতি করত অব মানত নহি
অন্তরা
মিসলিন ছটফট করত রহত হ্যায়
পৰন সনন সম উন্নত ধাবত হ্যায় কাছুন করত দেত ধীরজন নেত
ৰো 5
ত্রিতাল মধ্যলয়
রে সা
রে
भ পা রে ম S পি S S भ রে भ রে
অন্তরা
निम দি निजी जी ত রে রে न ञ ত হ্যা ग्र म
বিস্তার ১। সা নি সা রে নি সা রে সা নি মা প্ নি নি সা রে গা ২। নি সা রে মরে, মরে নি সা রে সা
৩। নি সা রে মপ মরে, রে প ম প ম রে, মরে নি সা রে সা ৪। নি সা রে মরে মপ মপ মপ মরে, রে ম ম প ম রে, নি সা রে মরে,
৫। নিপ মরে, প নিপ, রে নি সা রে, সা
৬। ম ম প নিপ ৮। সা নি প ম প নিগম রে রে মরে, সা নি সা রে সা
৮ মাত্রার তান
সোম থেকে শুরু
১। সারে মত নিসা বেঁরে নি সা সা | বোলন
২। সারে মরে মপ নিপ | নিসা নিপ মরে সা | বোলন ৩। মম প্রেম পুপ মূপ | সানি পদ্ম রেসা নিসা | বোলন
৪। মপ প্রম পনি নিপ | নিসা নিপ মরে সা | বোলন
১২ মাত্রার তা ১৩ মাত্রা থেকে শুরু হবে-
৫। সারে মপ মরে মপ | নিপ মরে মপ নিসা | নিপ মরে সানি সা | বোলন ৬। নিনি প্রম প্রেম পনি | পপ ঘরে মুপ নির্মা | ঘেঁসা নিপ ঘুরে সা | বোলন
১৬ মাত্রার তান
খালি থেকে শুরু হবে-
৭। সারে মুপ নিসা রেম | রেসা নিপ ঘুরে সারে | স্তুপ নিসা নিপ মরে | সারে মপ মুরে সা বোলন ১৮। মপ পপ পুনি নিনি | সারে সারে রেম রেম | মর্ম রেসা নিসা রেসা | নিনি প্রম রেসা নিসা | বোলন
রাগ: ভীমপলশ্রী
শাস্ত্রীয় পরিচয়
কাঞ্চী
গান্ধার, নিষাদ কোমল (গ, নি) অবশিষ্ট স্বর শুদ্ধ। উড়ব-সম্পূর্ণ
জাতি
ক্ষত বৈধত বর্জিত
আরোহে
ন্যাস স্বর
বাদী
পড়ল, মধ্যম
মধ্যম
সময়
দিবা চতুর্থ প্রহর পূর্বাঙ্গ প্রধান
প্রকৃতি
শান্ত ও করুণ রসাত্মক
আরোহণ
অবরোহণ
স্বরূপ বা পকড়
সা নি পরে সা
নি সা গমপ গম, মগরে সা
ভীমপলশ্রীর পাল্টা
সা নি পরে সা
সা নি প ম গ র সা নি ধ প নি ২।
১ নি সা
প্রতি স্বর থেকে প্রতি স্বর পর্যন্ত শুধু আরোহণ
৩ নি সা গম ৪ নি সা গম প সি নি ৬ নি সা মরে সা
৩। প্রতি স্বর থেকে প্রতি স্বর পর্যন্ত শুধু অবরোহণ-
সংগীত
৩ মগরে সা
৫ নি ধ প ম গ রে সা
৬ সা নি ধ প ম প রে সা
ন প ম গ র সা
৪। সরল পাল্টা
১ নি সা
২. নি সা রে সা
৩ নি সা গ ম প রে সা ৪ নিসা ] ম প ম গ র সা
নাম প ম গ রেসা
৬ নি সা ম প নিধপমগ রেসা
৭ নি সা গ ম প নি সা নি ধ প ম গ রে সা গি ম প নি সা রে সা নি ধ প ম পরে সা ৯ নি সা গ ম প নি সা নি প
১০ নি সা গমপ নি সা রে সা নি ধ প ম গ র সা
৫। সরল পাল্টা পূর্ণ আরোহণ অবরোহণ প্রকার
২ নি সা গ প রে
ও নিসা গ ম ম গৱে
8 নাম প গ ম রে
ধ প ম গৱে
१ ম প রে
অলঙ্কারিক পাল্টা ২ পর এর ২ এর প্রকার
ক ৩ ম ৬ নি গরে সা
খ) ১রে সা ৩ প ম 8 নি প ৬ সে १
৫ পনি
৭।৩ স্বর এর ৩ এর প্রকার
ক. খ) ১. রে সা ২. . १
৪ ম প নি
७ निमो
ম প রে সা
রে নি পরে সা
O
=
৮। নিসা নিসা
গম পনি পনি
মপ মা
নিপ নি ধ প ম গ র সা রে সা নি স
রাগ: ভীমপলশ্রী
খেয়াল
স্থায়ী যা যারে আপন মন্দর বা সুন পাওয়েগী সাস ননদীয়া
ত্রিতাল-মধ্যলয়
রে
-
অন্তরা সুন হো সদারঙ্গ তুমকো চাহত হ্যায় কেয়া তুম হামকো সতন দিয়া
স্থায়ী
-
ৱে সা
রে
5
পা
যে
भ স
বা
S
S
পম
দী
অন্তরা
পপ
its s
म
म হো
রং
কো চা
কেয়া তু
भ
श
কো
রাগ: ভীমপলশ্রী
খেয়াল স্থায়ী
আরজ সুন মোরী ব্রীজকে বসাইয়া
পার কর মোপে জীবন নৈয়া
অন্তরা
তুম হো জগকে একহী খেবৈয়া পার কর মোপে জীবন নৈয়া ।
প
ঝাঁপতাল মধ্যলয়
রে
মো
আ
কে
সা
রে
মো
-
পে
মম
পা
5
S
S
অন্তরা
F) ) *9
ম
হো
খে
বিস্তার
১। সা, নি নি সা রে সা নি সা নি ধ প ম প নি নি নি সা ২। নি সা রে সা নি সা রে সা
৪। স ম ম প গ ম ম প রে সা
৩। নি সা গম, গ ম সা গা ম, প গ ম মগরে সা পরে সা
৫। সাম পনি ধ প ম, প গ ম প সা নি প প ধ ম প ম, মরে সা ৬। ম প গ ম প নি নি ধ প ম, প নি নি স
রাগ: ভূপালী
আলাপ সাধু সাধু সাগরে গগ রেগ পরে গ, সা রে গরে সাধ প ধ সা
সংগীত
খেয়াল
যা যা যারে যারে পথিকরা জায় সুনায় মোরা সন্দেসবা ॥
অন্তরা
মন আকুলাবে জিয়া ঘাবরায়ে জায় বসে জা সুন পরদেশবা
গ্রুপ ধরে গল্প ধপ
অন্তরা
मां मां मी नी
স্থায়ী রো রে S রে S ৱে রে সা রে ৰে রে S রে ৱে সা দে না স
য়ে জিয়া খা ব
হেঁ
-
S
য়ে
রে রে সা
বা
সে
যা
সা রে রে রে সা সা ।
ত্রিতাল- মধ্যলয়
-
S
বিস্তার
২। সা রে গ প রে গা সা রে সা রে গা রে সা
৩। সা রে সা রে প প গ গ র গ প প রে গ গ প ধ প রে রে সা ৪। রে সা রে গা রে প ধ প গ প রেগ, গর রে
রে সাধু সা প প গ রেগ, গরে সা ।
রাগ: ভৈরবী
খেয়াল
মন শুরু চরণ শরণ
এক ভাওবর অন্তর মৌ ঘ
ত্রিতাল–মধ্যলয়
অন্তরা জোই জাবত জন সদৃশুরু কে শরণ
থাকো হয়ত চতুর ভর ধন
রে সা भ 3 রে সা 5 - সা G घ
অন্তরা
मी मिमि भ প म জো রে কো म
Read more