Academy

Test Mode Reading Mode Right = 0 Wrong = 0

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ম পত্র

রাজশাহী বোর্ড || 2023

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা

Ask Question?

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা

নিবন্ধনপত্র
কার্যারম্ভের অনুমতিপত্র
ট্রেড লাইসেন্স
ভ্যাট চালান
একমালিকানা
অংশীদারি
কোম্পানি
সমবায় সমিতি
শেয়ার বিক্রয়
ঋণপত্র বিক্রয়
মুনাফা সঞ্চিতি
সম্পত্তি বিক্রয়
ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে
কোট্স বাংলাদেশ লিমিটেড
মিল্কভিটা
টি. এম. এস. এস.
প্রাতিষ্ঠানিক প্রচারণা
ব্যৱসায় মূল্যবোধ
ব্যবসায় শিষ্টাচার
ব্যবসায়ের সামাজিক দায়িত্ব
মোংলা অর্থনৈতিক অঞ্চল
Hero Honda
জাপান-বাংলদেশ ফ্রেন্ডশিপ হাসপাতাল
বেঙ্গল ফিশারিজ লিমিটেড

নিচের উদ্দীপকের আলোকে নিচের প্রশ্নের উত্তর দাও

জনাব স্নিগ্ধ তাঁর ব্যবসায়ের প্রয়োজনে নিকটাত্মীয় জনাব অয়নের কাছ থেকে পাঁচ লক্ষ টাকা ধার করলেন। কিছুদিন পর ব্যবসায়ে লোকসান হলে জনাব স্নিগ্ধ তাঁর ব্যবসায়টি বন্ধ করে দিলেন। জনাব অয়ন পাওনা আদায়ের জন্য জনাব স্নিগ্ধের বিরুদ্ধে আদালতে মামলা করলেন।

প্রত্যক্ষ সম্পর্ক
সিদ্ধান্ত গ্রহণ
স্থায়িত্ব
পৃথক সত্ত্বাহীনতা

নিচের উদ্দীপকের আলোকে নিচের দুইটি প্রশ্নের উত্তর দাও

হাসিব ও নাভিদ দুই বন্ধু। একবার থাইল্যান্ড থেকে বিভিন্ন প্রসাধন সামগ্রী এনে বাংলাদেশে বিক্রি করেন। লাভের পরিমাণ প্রত্যাশার চেয়ে বেশি হওয়ায় তারা ব্যবসায়টি চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়। এ লক্ষ্যে তাঁরা ভোক্তাদের বিভিন্ন পদ্ধতিতে পণ্যের গুণাগুণ সম্পর্কে অবহিত করে।

নিচের উদ্দীপকের আলোকে নিচের দুইটি প্রশ্নের উত্তর দাও

চান্দগাঁও আবাসিক এলাকার রিকশা চালকেরা নিজেদের কল্যাণের লক্ষ্যে একটি সমবায় সমিতি পরিচালনা করছে। সম্প্রতি প্রতিষ্ঠানে কয়েকজন নতুন সদস্য যোগ দিয়েছে। তাদের একজন রাস্তায় দুর্ঘটনার কবলে পড়লে অন্য দুই একজন সদস্য দেখেও না দেখার ভান করে এড়িয়ে যায়। সমিতির পরিচালকবৃন্দও এ ব্যাপারে কোনো দায়িত্ব নিতে চায় না। পরবর্তীতে এ রকম বেশ কিছু ঘটনা ঘটার পর আস্তে আস্তে সদস্য সংখ্যা হ্রাস পায়। ফলে সমবায়টি সফলতা লাভে ব্যর্থ হয়।

নিচের উদ্দীপকের আলোকে নিচের দুইটি প্রশ্নের উত্তর দাও

নূরাজ ও তাঁর ৮ বন্ধু হারবাল প্রসাধন সামগ্রী তৈরির লক্ষ্যে একটি কোম্পানি গড়ে তোলেন। প্রাথমিক পর্যায়ে প্রয়োজনীয় ১০ কোটি টাকা তারা ব্যবসায় সরবরাহ করে যার বিনিময়ে শেয়ার পায়। সম্প্রতি দেশের নামকরা অন্য একটি প্রসাধন সামগ্রী কোম্পানি তাদের কোম্পানির প্রায় ৬০% শেয়ার ক্রয় করে নেয়।

নিচের উদ্দীপকের আলোকে নিচের প্রশ্নের উত্তর দাও

কোভিড-১৯ এর সময় মানুষের মাস্ক ব্যবহারের অভ্যাস গড়ে ওঠে। কিন্তু ব্যবহৃত এসব মাস্ক যত্রতত্র ফেলে দেয়ায় পরিবেশের বিপর্যয়ের আশংকা দেখা দেয়। জনাব আহাদ এসব ফেলে দেয়া মাস্ক সংগ্রহ করে বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে পুনরায় ব্যবহার উপযোগী করে তোলেন।

নিচের উদ্দীপকের আলোকে নিচের দুইটি প্রশ্নের উত্তর দাও

সানি, জনি ও রনি যথাক্রমে ১,৫০,০০০ টাকা, ১,০০,০০ টাকা ও ৫০,০০০ টাকা নিয়ে ব্যবসায় পরিচালনা করছে। সানি মূলধনের বেশি দায় বহন করবে না। বছর শেষে প্রতিষ্ঠানটি ৬,০০,০০০ টাকা ক্ষতির সম্মুখীন হয় ।

Promotion