Academy

Test Mode Reading Mode Right = 0 Wrong = 0

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ম পত্র

যশোর বোর্ড || 2023

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা

Ask Question?

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা

চুক্তিপত্র
উপবিধি
পরিমেল নিয়মাবলি
স্মারকলিপি
জনসংখ্যা
মানবসম্পদ
দক্ষ উদ্যোক্তা
সরকারের দৃষ্টিভঙ্গি
বিবরণপত্র
কার্যারম্ভের অনুমতিপত্র
নিবন্ধনপত্র
প্রত্যয়নপত্র

উদ্দীপকটি পড় এবং নিচের প্রশ্নের উত্তর দাও

জনাব রেজুয়ান একটি পোশাক শিল্প কারখানার মালিক। তিনি ইউরোপ, আমেরিকাসহ পৃথিবীর অনেক দেশে পোশাক রপ্তানি করেন। কিন্তু ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে বর্তমানে নতুন করে কোনো অর্ডার পাচ্ছেন না। জনাব রেজুয়ান কর্মচারীদের বেতনসহ অন্যান্য ব্যয় মিটাতে হিমশিম খাচ্ছেন। প্রতিষ্ঠানটি সচল রাখতে পারবেন কি-না এই নিয়ে চিন্তিত।

উদ্দীপকটি পড় এবং নিচের প্রশ্নের উত্তর দাও

জনাব বাবলু তাঁর কতিপয় বন্ধুকে সাথে নিয়ে আইন সৃষ্ট কৃত্রিম ব্যক্তিস্বত্তা সম্পন্ন একটি ব্যবসায় প্রতিষ্ঠান গঠন করলেন। প্রতিষ্ঠানটি প্রয়োজনে শেয়ার বিক্রয় করে মূলধন সংগ্রহ করতে পারে।

উদ্দীপকটি পড় এবং নিচের প্রশ্নের উত্তর দাও

কমলাপুরের জেলে সম্প্রদায় নিজেদের ভাগ্যোন্নয়নে একটা সমবায় সমিতি গঠন করে। সকলে মিলে মিশে তারা গণতান্ত্রিক উপায়ে সংগঠন পরিচালনা করে। তারা একসাথে চলার বিষয়ে প্রতিজ্ঞাবদ্ধ হয় এবং তাদের ঐক্য নষ্ট হয় এমন কোন কাজ করা থেকে তারা বিরত থাকবে।

উদ্দীপকটি পড় এবং নিচের প্রশ্নের উত্তর দাও

রনি, জনি ও মনি তিন বন্ধু সমঝোতার ভিত্তিতে একটি অংশীদারি ব্যবসায় পরিচালনা করেন। শর্ত মোতাবেক প্রত্যেকের মূলধনের পরিমাণ সমান কিন্তু জনির দায় বিনিয়োগকৃত মূলধনের বেশি নয়। 

বাচ্চু, সাজু এবং সানী তিন বন্ধু মৌখিক চুক্তির ভিত্তিতে একটি অংশীদারি ব্যবসায় প্রতিষ্ঠান গড়ে তোলে। শর্ত মোতাবেক সানী ব্যবসায়ে মূলধন বিনিয়োগ করবে কিন্তু পরিচালনায় অংশগ্রহণ করবে না। মুনাফা বণ্টন বা অন্য কোনো বিষয় নিয়ে সদস্যদের মধ্যে কোনো সমস্যা নেই। কিন্তু সমস্যা হলো একজন দেনাদারকে নিয়ে, তিনি ৫,০০০ টাকা দেনা পরিশোধে অস্বীকৃতি জানালেও তাঁর বিরুদ্ধে কোন আইনি পদক্ষেপ গ্রহণ করা যাচ্ছে না।

উদ্দীপকের আলোকে নিচের প্রশ্নের উত্তর দাও

জনাব রিয়াদ একজন মৌসুমি ফল ব্যবসায়ী। তিনি দেশের বিভিন্ন অঞ্চল থেকে ফলমূল সংগ্রহ করে ঢাকায় সরবরাহ করেন। অন্যরা ফলের পচনরোধে ক্ষতিকারক রাসায়নিক ব্যবহার করলেও তিনি সরাসরি বাগান মালিক থেকে বিষমুক্ত ফল সংগ্রহ করে স্বয়লাভে বিক্রয় করেন।

ব্যবসায় নৈতিকতা
অধিক মুনাফা অর্জন
ব্যয় সাশ্রয়ী মনোভাব
প্রতিযোগিতায় টিকে থাকা

Promotion