Long Polling এবং WebSockets হল দুটি প্রধান প্রযুক্তি যা ক্লায়েন্ট এবং সার্ভারের মধ্যে রিয়েল-টাইম ডেটা যোগাযোগের জন্য ব্যবহৃত হয়। এই দুটি প্রযুক্তি ওয়েব অ্যাপ্লিকেশনের মধ্যে দ্রুত, ইন্টারঅ্যাকটিভ এবং ডায়নামিক ইন্টারঅ্যাকশন তৈরি করতে সহায়তা করে।
যদিও এদের লক্ষ্য একই—ক্লায়েন্ট ও সার্ভারের মধ্যে রিয়েল-টাইম যোগাযোগ—তবে তারা ভিন্নভাবে কাজ করে এবং তাদের মধ্যে কিছু মূল পার্থক্য রয়েছে।
Long Polling একটি পুরনো কিন্তু কার্যকরী পদ্ধতি যা ওয়েব অ্যাপ্লিকেশনগুলোতে সার্ভারের সাথে রিয়েল-টাইম ডেটা আদান-প্রদান করার জন্য ব্যবহৃত হয়। এটি HTTP প্রোটোকল ব্যবহার করে, তবে এটি সাধারণ GET
রিকোয়েস্টের চেয়ে কিছুটা আলাদা।
এই পদ্ধতিতে, সার্ভার ক্লায়েন্টের প্রতি একাধিক রিকোয়েস্টের জন্য অপেক্ষা করতে থাকে, এবং ক্লায়েন্ট সার্ভারের থেকে নতুন ডেটা রিসিভ করতে থাকে।
Client-Side (JavaScript):
function longPolling() {
var xhr = new XMLHttpRequest();
xhr.open("GET", "/get-latest-data", true);
xhr.onload = function () {
if (xhr.status === 200) {
// ডেটা প্রসেস করা
console.log(xhr.responseText);
// নতুন ডেটা পাওয়ার পর পুনরায় রিকোয়েস্ট পাঠানো
longPolling();
}
};
xhr.send();
}
longPolling(); // Long Polling শুরু
Server-Side (PHP Example):
// get-latest-data.php
sleep(10); // 10 সেকেন্ড অপেক্ষা করা
echo "New Data Available";
WebSockets একটি আধুনিক প্রযুক্তি যা HTTP প্রোটোকল ছাড়াই সার্ভার এবং ক্লায়েন্টের মধ্যে দুই-তরফে রিয়েল-টাইম যোগাযোগের জন্য ডিজাইন করা হয়েছে। এটি একবার কনেকশন তৈরি হওয়ার পর সার্ভার এবং ক্লায়েন্ট দুই পক্ষই ডেটা পাঠাতে এবং গ্রহণ করতে পারে।
Client-Side (JavaScript):
const socket = new WebSocket('ws://example.com/socket');
socket.onopen = function() {
console.log('Connection established!');
socket.send('Hello Server!');
};
socket.onmessage = function(event) {
console.log('Message from server: ' + event.data);
};
socket.onclose = function() {
console.log('Connection closed');
};
Server-Side (Node.js with WebSocket):
const WebSocket = require('ws');
const wss = new WebSocket.Server({ port: 8080 });
wss.on('connection', (ws) => {
console.log('Client connected');
ws.send('Hello Client!');
ws.on('message', (message) => {
console.log('Received message: ' + message);
});
});
বৈশিষ্ট্য | Long Polling | WebSockets |
---|---|---|
কনেকশন টাইপ | একক HTTP রিকোয়েস্ট-রেসপন্স | স্থায়ী, দুই-তরফে কনেকশন |
ডেটা আদান-প্রদান | এক দিক থেকে পাঠানো, বারবার রিকোয়েস্ট | দুই দিক থেকে রিয়েল-টাইম ডেটা আদান-প্রদান |
লেটেন্সি | বেশি (কারণ বারবার রিকোয়েস্ট পাঠানো হয়) | কম (একবার কনেকশন স্থাপিত হলে দ্রুত) |
ব্রাউজার সাপোর্ট | সব ব্রাউজার সাপোর্ট করে | কিছু পুরানো ব্রাউজারে সাপোর্ট নাও থাকতে পারে |
সার্ভার রিসোর্স | বেশি রিসোর্স খরচ হয় (বারবার রিকোয়েস্ট) | কম রিসোর্স খরচ হয় (একটি স্থায়ী কনেকশন) |
ব্যবহার | সরল অ্যাপ্লিকেশনে কার্যকর | রিয়েল-টাইম অ্যাপ্লিকেশন (চ্যাট, লাইভ আপডেট) |
Long Polling এবং WebSockets উভয়ই রিয়েল-টাইম ডেটা আদান-প্রদান নিশ্চিত করতে ব্যবহৃত হয়, তবে তাদের কার্যকারিতা, রিসোর্স ব্যবহারের দিক থেকে পার্থক্য রয়েছে। WebSockets আধুনিক প্রযুক্তি এবং সর্বোত্তম রিয়েল-টাইম যোগাযোগের জন্য ব্যবহার করা হয়, যেখানে Long Polling পুরানো ব্রাউজার সাপোর্ট এবং কম জটিলতার জন্য কার্যকর। আপনার অ্যাপ্লিকেশন এবং প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে সঠিক প্রযুক্তি নির্বাচন করা গুরুত্বপূর্ণ।
Read more