এসএসসি(ভোকেশনাল) - আর্কিটেকচার ড্রাফট উইথ ক্যাড-১ - দ্বিতীয় পত্র (দশম শ্রেণি) | NCTB BOOK

অঙ্কন প্রনালিঃ অটোক্যাডে নিম্নের চিত্রানুযায়ী বহুতল আবাসিক ইমারতটির Typical Floor Plan অঙ্কনের জন্য প্রয়োজনীয় কমান্ডসমূহ ধারাবাহিকভাবে সংক্ষিপ্তাকারে নিচে লিখিত হল-

  • La চেপে লেয়ার ডায়লগ বক্সের New তে ক্লিক করে ভিন্ন ভিন্ন নামে যেমন- কলাম, ওয়াল, পার্কিং স্টেয়ার, উইন্ডো ইত্যাদি কয়েকটি লেয়ার অঙ্কন করে নিতে হবে। যখন যে লেয়ারে কাজ করা দরকার সেই লেয়ারকে কারেন্ট লেয়ার করে নিতে হবে।
  • যেহেতু ইমারতটির চারটি ইউনিট একই রকম কাজেই একটি এঁকে বাকি সব মিরর করে এঁকে নিতে হবে। [পূর্বের ব্যবহারিক অংশে অঙ্কিত হয়েছে এরুপ কমান্ড সংক্ষিপ্তভাবে বা উক্ত কমান্ডে কাজ করতে হবে এভাবে লিখে নতুন কমান্ড বিস্তারিত ভাবে বর্ণনা করা হল।]
  • প্রথমে লিফট এবং ডানের মধ্য থেকে নিচের কলামসহ কপি করে এনে উপরে বা নিচে বা পাশে বসাতে হবে। লিফটের ডানের মধ্য বরাবর একটি লাইন এঁকে নিতে হবে। এই লাইনটিকে অফসেট কমান্ডের। সাহায্যে নিচের দিকে ২.৫ অফসেট করতে হবে।
  • আবার লাইন ও অফসেট কমান্ড দিয়ে নিচের চিত্রের (চিত্র-২.৩.৩) যত মাপ নিস লাইনসমূহ আঁকতে ও অফসেট করতে হবে। মাগ লিখার প্রয়োজন নেই, অঙ্কনের সুবিধার্থে মাপ লিখা হয়েছে।
  • এরপর ট্রিম কমান্ড দিয়ে অর্থাৎ TY লিখে দুইবার এস্টার করে বা আইকনে ক্লিক করে একবার এন্টার করে অপ্রয়োজনীয় বা বাড়তি অংশটুকু ছেটে ফেলতে হবে।
  • এখন বাখ-এর জন্য মাপ অনুযারী অফসেট করে নিতে হবে।
  • এবার রুমের দরজার জন্য 40 এবং বাঘ, কিচেন এর জন্য 30 ও কিচেন বারান্দার জন্য 25 অফসেট করে মাঝের ও বাড়তি অংশ ট্রিম করে নিতে হবে। (মাপ সমূহ ইঞ্চিতে)
  • কিচেন-এর কৌণিক ভয়াল অঙ্কনের জন্য চ্যাঙ্কার কমান্ড ব্যবহার করতে হবে।
    • Cha লিখে এন্টার বা আইকনে ক্লিক করে, D লিখে এন্টার, ডিসট্যান্স এর মাপ ৪০ লিখে এন্টার, আবার ৪০ লিখে এন্টার করতে হবে।
    • এবার কিচেনের উপরের লাইনে ক্লিক ও ডান পাশের বেডরুমের লাইনে ক্লিক করতে হবে।
    • লাইনটি নিচের চিত্রের (চিত্র-২.৩.৪) মত কোণাকুণি সংযুক্ত হয়ে যাবে।
    • আবার কোণাকুণি লাইনকে ৫ ভিতর দিকে ও ৪ বাইরের দিকে অফসেট করতে হবে।
    • এখন টিম কমান্ড দিয়ে বাড়তি ও কৌণিক অংশ ছেঁটে ফেলতে হবে।
  • জানালা অঙ্কনের জন্য লাইন ও অফসেট কমান্ড দিয়ে চিত্রের (চিত্র-২.৩.৫.৩) মত এঁকে নিতে হবে।
  • ট্রিম কমান্ড দিয়ে দুই পাশের ও মাঝের বাড়তি অংশটুকু কেটে ফেলতে হবে (চিত্র-২.৩.৫.৪)। চিত্র-২.৩.৫.৩: জানালার জন্য লাইন অঞ্চন ।
  • এবার জানালাটিকে ব্লক করার জন্য B লিখে এন্টার বা আইকনে ক্লিক করলে ব্লক ডেফিনেশন (Block Definition) নামে একটি ডায়লগ বক্স (চিত্র-২.৩.৬) আসবে। এখান থেকে সিলেট অবজেক্ট (Select Object) এ ক্লিক করে জানা- লাটিকে সিলেক্ট করতে হবে।
  • এবার পিক পয়েন্ট (Pick Point) এ ক্লিক করে জানালার যে কোনো একটি কর্ণার বিন্দুতে ক্লিক করতে হবে। এখন জানালার ব্লকটির একটি নাম, যেমন— W60 লিখে দিতে হবে। এতে ৬৪ চাড়া জানালা বোঝাবে ।
  • এরপর Allow Exploding টি on করে Ok করে বের হয়ে আসতে হবে।
  • যখন ৬০ চওড়া জানানা প্রয়োজন হবে তখন ব্লকটি ইনসার্ট করে বলাতে হবে।
  • মেনুবারের ইনসার্ট থেকে ব্লক বা ড্র টুলবারের | আইকনে ক্লিক করলে ইনসার্ট ডায়লগ বক্স (চিত্র-২.৩.৭) আসবে। Name এ যে ব্লকটি প্রয়োজন নাম লিখে বা ড্রপ ডাউন অ্যারো থেকে ব্লকটি সিলেক্ট করে ড্রয়িং এরিয়াতে বা জানালার কর্ণার বিন্দুতে ক্লিক করে বসাতে হবে।
  • Explode অন করা থাকলে ব্লকটি ইনসার্ট করার পর এটি এডিট বা ছোটো-বড় করা যাবে। অফ থাকলে ব্লকটি গ্রুপ হয়ে থাকে বলে এডিট করা যাবে না, বা কমান্ড দিয়ে Explode করে নিজে হবে। [সব মাপে দরজা-জানালা ব্লক করা থাকলে Explode অফ থাকলে কাজ করতে সুবিধা হবে
  • একইভাবে বিভিন্ন মাপের (40", 30", 25") দরজা অঙ্কন করে ব্লক করে (D40, D30, D25) নিতে হবে।
  • এরপর যেখানে প্রয়োজন ইনসার্ট করে ব্লকটি বসাতে হবে।
  • কৌণিক ভাবে বসানোর প্রয়োজন হলে ইনসার্ট ডায়লগ বক্সে Angle এর মান দিলে কৌণিকভাবে ব্লকটি ইনসার্ট হবে।
  • Angle এর মান না দিলে ব্লক ইনসার্ট করার পর রোটেট করে নেয়া যায়। এজন্য
    • Ro লিখে এন্টার
    • অবজেক্ট বা ব্লকটির কর্ণার বিন্দুতে ক্লিক,
    • যত ডিগ্রি কোণে ঘুরাতে হবে সেই যান লিখে এন্টার ।
  • দরজা অঙ্কনের জন্য লাইন কমান্ডের সাহায্যে চিত্রের (চিত্র-২.৩.৮) মাপ মত্ত চৌকাঠটি অঙ্কন করতে হবে।
  • 40" দরজার জন্য চৌকাঠটির বাইরের কর্ণার থেকে একটি 40" লাইন একে চৌকাঠটি মিরর করতে হবে। মিরর করার পর লাইনটি ইরেজ/ডিলিট করে ফেলতে হবে।
  • এবার পাল্লার জন্য চৌকাঠের খাঁজের উপরের কর্ণারে রেক্টেঙ্গেল কমান্ড দিয়ে 1.5"x36" একটি বক্স অঙ্কন করতে হবে ।
  • এই কর্ণার বিন্দুকে কেন্দ্র করে একটি আর্ক অঙ্কন করতে হবে।
  • আর্ক অঙ্কনের জন্য পরপর ধাপসমূহ
    • A লিখে এন্টার,
    • C লিখে এন্টার,
    • পাল্লা ও চৌকাঠের ছেদ বিন্দুতে ক্লিক,
    • বরাবর বিপরীত দিকের চৌকাঠের উপরের কর্ণার বিন্দুতে ক্লিক,
    • পাল্লার উপরের কর্ণার বিন্দুতে ক্লিক,
  • একই নিয়মে ৩৫, ৩০, ২৫ ইত্যাদি মাগে ব্লক তৈরি করে রাখা যায় এবং প্রয়োজনমত ব্যবহার করা যায়।
  • এবার বারাদার অংশটুকু ট্রিম করে বারান্দার লেয়ারে নিয়ে লাইন একে নিতে হবে। এই লাইনটি রেলিং এর জন্য 3 অফসেট করে নিতে হবে।
  • সিঁড়ির দুই পাশে জানালার জন্য ব্লক থেকে Explode অন করে জানালার ব্লক ইনসার্ট করে প্রয়াজনী মাপে এডিট করে এঁকে নিতে হবে।
  • লিভিং রুমের ওপেনিং এ ডটেড লাইন করার জন্য
    • ফরমেট থেকে বা প্রপাটিজ টুলবার থেকে লাইন টাইপ (Line Type) এ ক্লিক,
    • লাইন টাইপ (Line Type) ডায়লগ বক্সের Load এ ক্লিক,
    • Load or Reload Line Types ডায়লগ বক্স থেকে পছন্দমত লাইন টাইপ বেছে নিয়ে ok করতে হবে বা লাইনটাইপের উপর দুইবার ক্লিক করতে হবে।
  • এবার এই লাইনটি কারেন্ট লাইন টাইপ করে নিয়ে লাইন আঁকতে হবে।
  • অথবা লাইন এঁকে সিলেক্ট করে নিয়ে ড্যাসড লাইনের উপরে ড্রাগ করে বা ধরে নিয়ে ছেড়ে দিতে বা ক্লিক করতে হবে।
  • ড্যান্সড না দেখালে লাইনটি দুইবার ক্লিক করলে ডান দিকে প্রশ্নাটিজ থেকে লাইনটাইপ স্কেল এর মান পরিবর্তন করে দিতে হবে [এক্ষেত্রে স্কেল এর মান ০.১২৫ দেয়া হয়েছে।]
  • সকল দরজা জানালা বসানোর পর, বারান্দা ও ওপেনিং অঙ্কনের পর প্ল্যানটি চিত্রের মত দেখা যাবে। এই ইউনিটকে মিরর করে একই রকম আরেকটি ইউনিট উপরে এঁকে নিতে হবে ।
  • আবার মিরর করে সিঁড়ির বামপাশে আরও দুটি ইউনিটঅঙ্কন করতে হবে।
  •  সিঁড়ির পাশের কলামের মধ্যবিন্দু থেকে অঙ্কিত লাইনটি বরাবর মিরর করলে ইউনিটটি নিজের চিত্রের মত হবে।
  • সিঁড়ির উপরে বা নিচের জানালার মধ্যবিন্দু বরাবর মিরর করলে ইউনিট দুটি নিচের চিত্রের মত চারটি ইউনিট হয়ে যাবে।
Content added || updated By