SATT ACADEMY

New to Satt Academy? Create an account


or

Log in with Google Account

নবম শ্রেণি (মাধ্যমিক ২০২৪) - বাংলা - Bangla - সাহিত্য পড়ি সাহিত্য লিখি | NCTB BOOK

১০০-১৫০ শব্দের মধ্যে নিচের প্রশ্নগুলোর উত্তর লেখো। এরপর সহপাঠীর সঙ্গে আলোচনা করো এবং প্রয়োজনে তোমার উত্তর সংশোধন করো।

১। 'পল্লি-মা' কবিতায় কবি কী বলতে চেয়েছেন?

____________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________

 

২। 'ওরাই মায়ের আপন ছেলে-ওরাই মায়ের ভালোবাসা।'- কথাটি বিশ্লেষণ করো।

____________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________

 

৩। 'পল্লি-মা' কবিতায় কবি গ্রামকে মায়ের সাথে তুলনা করেছেন কেন? 

____________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________

৪। কী কী প্রয়োজনে মানুষ গ্রাম ছেড়ে শহরে আসে?

____________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________________

 

পল্লি-মা' কবিতার বৈশিষ্ট্য

১. এই কবিতায় গ্রাম থেকে শহরে অভিবাসী একজন মানুষের মনের অবস্থা তুলে ধরা হয়েছে।
২. এটি কয়েকটি স্তবকে বিভক্ত একটি সমিল কবিতা। কবিতাটির প্রতি জোড়া চরণের শেষে মিল আছে।
৩. কবিতাটিতে দুই ধরনের অনুপ্রাস আছে: ক. অন্ত্যমিল অনুপ্রাস: পথে-রথে, সুখে-বুকে ইত্যাদি; এবং খ. পুনরাবৃত্তি অনুপ্রাস: 'মুক্ত মাঠের মধ্য দিয়ে'-এখানে 'ম' ধ্বনির পুনরাবৃত্তি ঘটেছে। এগুলো শব্দালংকারের উদাহরণ।
৪. কবিতায় উপমার ব্যবহার হয়েছে। যেমন: 'মায়ের মুখের হাসির মতো কমল-কলি উঠল ফুটে'-এখানে পদ্মফুল ফোটাকে মায়ের হাসির সঙ্গে তুলনা করা হয়েছে। এটি এক ধরনের অর্থালংকার।
৫. কবিতাটির লয় দ্রুতগতির।
৬. কবিতাটি স্বরবৃত্ত ছন্দে লেখা।
৭. চরণগুলোর পর্ব-বিন্যাস এ রকম:
/পল্লি-মায়ের বুক ছেড়ে আজ যাচ্ছি চলে প্রবাস-পথে
/মুক্ত মাঠের মধ্য দিয়ে জোর-ছুটানো /বাষ্প-রথে।

 

কবিতা পড়ি ২

জসীমউদ্‌দীন (১৯০৩-১৯৭৬) পল্লিকবি হিসেবে পরিচিত। 'নক্সী-কাঁথার মাঠ', 'সোজন বাদিয়ার ঘাট', 'ধানখেত', 'চলে মুসাফির' ইত্যাদি তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ। নিচের 'কবর' কবিতাটি পল্লিকবির 'রাখালী' কাব্য থেকে নেওয়া হয়েছে।
কবিতাটি প্রথমে নীরবে পড়ো। এরপর সরবে আবৃত্তি করো

 

কবর 

জসীমউদদীন

এইখানে তোর দাদির কবর  ডালিম গাছের তলে,

তিরিশ বছর ভিজায়ে রেখেছি দুই নয়নের জলে।

 এতটুকু তারে ঘরে এনেছিনু সোনার মতন মুখ, 

পুতুলের বিয়ে ভেঙে গেল বলে কেঁদে ভাসাইত বুক।

এখানে ওখানে ঘুরিয়া ফিরিতে ভেবে হইতাম সারা, 

সারা বাড়ি ভরি এত সোনা মোর ছড়াইয়া গেল কারা।

সোনালি উষার সোনামুখ তার আমার নয়ন ভরি

লাঙল লইয়া খেতে ছুটিতাম গাঁয়ের ও পথ ধরি।

যাইবার কালে ফিরে ফিরে তারে দেখে লইতাম কত

এ কথা লইয়া ভাবিসাব মোরে তামাশা করিত শত।

এমনি করিয়া জানি না কখন জীবনের সাথে মিশে

ছোটো-খাটো তার হাসি-ব্যথা মাঝে হারা হয়ে গেনু দিশে।

বাপের বাড়িতে যাইবার কালে কহিত ধরিয়া পা

'আমারে দেখিতে যাইও কিন্তু উজানতলীর গাঁ।' 

শাপলার হাটে তরমুজ বেচি ছ পয়সা করি দেড়ি, 

পুঁতির মালার একছড়া নিতে কখনো হতো না দেরি। 

দেড় পয়সার তামাক এবং মাজন লইয়া গাঁটে,

 সন্ধ্যাবেলায় ছুটে যাইতাম শ্বশুর বাড়ির বাটে।

 হেসো না-হেসো না-শোনো দাদু, সেই তামাক মাজন পেয়ে, 

দাদি যে তোমার কত খুশি হতো দেখতিস যদি চেয়ে 

নথ নেড়ে নেড়ে হাসিয়া কহিত,  'এতদিন পরে এলে, 

পথ পানে চেয়ে আমি যে হেথায় কেঁদে মরি আঁখিজলে।'

 আমারে ছাড়িয়া এত ব্যথা যার কেমন করিয়া হায়, 

কবর দেশেতে ঘুমায়ে রয়েছে নিঝঝুম নিরালায়। 

হাত জোড় করে দোয়া মাঙ দাদু, 'আয় খোদা! 

দয়াময়, আমার দাদির তরেতে যেন গো ভেস্ত নসিব হয়।'

তারপর এই শূন্য জীবনে কত কাটিয়াছি পাড়ি

যেখানে যাহারে জড়ায়ে ধরেছি সেই চলে গেছে ছাড়ি।

শত কাফনের, শত কবরের অঙ্ক হৃদয়ে আঁকি, 

গনিয়া গনিয়া ভুল করে গনি সারা দিনরাত জাগি। 

এই মোর হাতে কোদাল ধরিয়া কঠিন মাটির তলে,

 গাড়িয়া দিয়াছি কত সোনামুখ নাওয়ায়ে চোখের জলে। 

মাটিরে আমি যে বড়ো ভালোবাসি,  মাটিতে লাগায়ে বুক, 

আয়-আয় দাদু,  গলাগলি ধরি কেঁদে যদি হয় সুখ।

এইখানে তোর বাপজি ঘুমায়, এইখানে তোর মা,

 কাঁদছিস তুই? কী করিব দাদু। পরান যে মানে না। 

সেই ফাল্গুনে বাপ তোর এসে কহিল আমারে ডাকি, 

'বাজান, আমার শরীর আজিকে কী যে করে থাকি থাকি।' 

ঘরের মেঝেতে সপটি বিছায়ে কহিলাম, 'বাছা শোও',

 সেই শোয়া তার শেষ শোয়া হবে তাহা কি জানিত কেউ? 

গোরের কাফনে সাজায়ে তাহারে চলিলাম যবে বয়ে, 

তুমি যে কহিলা 'বাজানরে মোর কোথা যাও দাদু লয়ে?' 

তোমার কথার উত্তর দিতে কথা থেমে গেল মুখে, 

সারা দুনিয়ার যত ভাষা আছে কেঁদে ফিরে গেল দুখে! 

তোমার বাপের লাঙল-জোয়াল দুহাতে জড়ায়ে ধরি, 

তোমার মায়ে যে কতই কাঁদিত সারা দিনমান ভরি।

 গাছের পাতারা সেই বেদনায় বুনো পথে যেত করে, 

ফাল্গুনী হাওয়া কাঁদিয়া উঠিত শুনো মাঠখানি ভরে। 

থ দিয়া যেতে গেঁয়ো পথিকেরা মুছিয়া যাইত চোখ, 

চরণে তাদের কাঁদিয়া উঠিত গাছের পাতার শোক। 

আথালে দুইটি জোয়ান বলদ সারা মাঠ পানে চাহি,

হাম্বা রবেতে বুক ফাটাইত নয়নের জলে নাহি।

গলাটি তাদের জড়ায়ে ধরিয়া কাঁদিত তোমার মা, 

চোখের জলের গহিন সায়রে ডুবায়ে সকল গাঁ।

উদাসিনী সেই পল্লিবালার নয়নের জল বুঝি,

 কবর দেশের আন্ধার ঘরে পথ পেয়েছিল খুঁজি।

 তাই জীবনের প্রথম বেলায় ডাকিয়া আনিল সাঁঝ, 

হায় অভাগিনী আপনি পরিল মরণ-বিষের তাজ। 

মরিবার কালে তোরে কাছে ডেকে কহিল, 'বাছারে যাই, 

বড়ো ব্যথা রোলো দুনিয়াতে তোর মা বলিতে কেহ নাই; 

দুলাল আমার, যাদুরে আমার, লক্ষ্মী আমার ওরে, 

কত ব্যথা মোর আমি জানি বাছা ছাড়িয়া যাইতে তোরে।'

 ফোঁটায় ফোঁটায় দুইটি গন্ড ভিজায়ে নয়ন-জলে,

 কী জানি আশিস করে গেল তোরে মরণ-ব্যথার ছলে।

ক্ষনপরে মোরে ডাকিয়া কহিল-'আমার কবর গায়

 স্বামীর মাথার মাথালখানিরে কুলাইয়া সিও বায়।'

 সেই সে মাথাল পচিয়া গলিয়া মিশেছে মাটির সনে,

 পরানের ব্যথা মরে নাকো সে যে কেঁদে ওঠে ক্ষণে ক্ষণে। 

জোড়মানিকেরা ঘুমায়ে রয়েছে এইখানে তরু-ছায়, 

গাছের শাখারা স্নেহের মায়ায় লুটায়ে পড়েছে গায়।

 জোনাকি-মেয়েরা সারারাত জাগি জ্বালাইয়া দেয় আলো, 

ঝিঝিরা বাজায় ঘুমের নূপুর কত যেন বেসে ভালো। 

হাত জোড় করে দোয়া মাও দাদু, 'রহমান খোদা। 

আয়, ভেস্ত নসিব করিও আজিকে আমার বাপ ও মায়া'

(সংক্ষেপিত) 

Content added || updated By